বাঙালি রেসিপি আইড় মাছ ভুনা || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা,

মানুষ হিসেবে আমাদের সকলের রুচি যেমন ভিন্ন, ঠিক তেমনি আমাদের পছন্দের বিষয়গুলোর মাঝেও ভিন্নতা লক্ষ্য করা যায়। আর খাবারের ক্ষেত্রে এই বিষয়টি বেশী দৃষ্টিগোচর হয়। কারণ এক পরিবারে যদি পাঁচজন সদস্য থাকে এবং তারা যদি বাহিরের কোন রেষ্টুরেন্ট এ খেতে যায়, তখন অর্ডার দেয়ার সময় একই ধরনের খাবারের অর্ডার দেয়া সম্ভবপর হয় না। কারণ ঐ যে সকলের রুচি কিংবা পছন্দের বিষয়টি ভিন্ন ভিন্ন। কিন্তু একই পরিবারভূক্ত হওয়ার কারনে পছন্দ কিন্তু একই রকমের হওয়ার কথা ছিলো।

রআইড়.jpg

পছন্দের কিংবা স্বাদের এই বিষয়টি সত্যি অনাকাংখিতভাবে আমাদের মাঝে ধীরে ধীরে স্পষ্ট হতে থাকে, যেমন আমার ছেলে খাবারের পর পানি খেতে চায় না, সে খাবারের শুরুতে এবং খাবারের মাঝে মাঝে পানি খাবে। এই অভ্যেসটি কিন্তু আমরা তৈরী করি নাই বরং সে নিজ হতেই তৈরী করেছে। আমি আবার খাবারের মাঝে পানি খেতে পারি না বরং খাবারের কিছু সময় পর পানি খাওয়ার চেষ্টা করি। আমি আগে মনে করতাম শিশুদের যে কোন অভ্যেস তৈরী পিছনে মা-বাবার ভূমিকা বেশী থাকে কিন্তু এখন দেখছি অনেক কিছুতেই মা-বাবার তেমন ভূমিকা থাকে না।

যাইহোক, আজ আরো একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো। যেহেতু আমি ভুনা জাতীয় তরকারি খেতে বেশী পছন্দ করি। তাই আজকের রেসিপিটি হলো স্বাদের আইড় মাছের ভুনা রেসিপি। সময় খুবই কম লাগে কিন্তু স্বাদের মাত্রা বেশী থাকে। চলুন তাহলে আজকের স্বাদের রেসিপিটি দেখি-

IMG20210903124927.jpg

উপকরণঃ

  • আইড় মাছ
  • পেঁয়াজ
  • টমেটো
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • হলুদ গুড়া
  • মচির গুড়া
  • ধনিয়া গুড়া
  • আদা পেষ্ট
  • লবন
  • তৈল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20210903125002.jpg

প্রথমে আমাদের মাছগুলোকে কুটে ভালোভাবে পরিস্কার করে নিতে হবে, মাছ একটু বড় হলে সেই ক্ষেত্রে টুকরার সাইজগুলো একটু বড় রাখতে পারেন।

IMG20210903125258.jpgIMG20210903125336.jpg

এখন চুলায় একটি প্যান বা কড়াই বসাবো তার মাঝে কিছু পরিমানে তৈল দিয়ে গরম করবো এরপর পেঁয়াজ কুচি করে তাতে দিবো।

IMG20210903130228.jpgIMG20210903130253.jpg

কিছুটা সময় পর পেঁয়াজের সাথে হলুদ, মরিচ, ধনিয়া, আদা পেষ্ট ও লবন দিয়ে কষা করবো।

IMG20210903130320.jpgIMG20210903130334.jpg

কষা হয়ে যাওয়ার পর হালকা একটু পানি মেশাবো এবং টমেটো স্লাইস করে এগুলোর সাথে দিয়ে দিবো।

IMG20210903131950.jpgIMG20210903132027.jpg

একটু পানি কমে আসলে এগুলোর সাথে পরিস্কার করে রাখা মাছের টুকরোগুলো দিয়ে আরো কিছুটা সময় রান্না করবো।

IMG20210903132256.jpgIMG20210903134157.jpg

মসলাগুলোর সাথে মাছগুলোর মিশ্রণ হওয়ার পর আরো কিছুটা পানি ঢালতে হবে, যদি ভুনা তরকারিটি একটু ভেজা ভেজা রাখতে চান তাহলে কিছুটা বেশি পরিমানে পানি মেশাতে হবে। এরপর বেশ কিছুটা সময় রান্না করতে হবে। এরপর ধনিয়া পাতা এবং কাঁচা দিতে হবে।

IMG20210903135631.jpg

দেখুন পানির পরিমান কমে আসছে এবং ভুনাটি কিছুটা ভেজা ভেজা মানে হালকা ঝোলের উপস্থিতি রয়েছে। এখন আমরা এগুলোকে নামিয়ে নিবো।

IMG20210903140951.jpg

হয়ে গেলো আমাদের আজকের স্বাদের আইড় মাছ ভুনা, দেখি স্বাদটা কেমন হয়েছে, হুম সত্যি বেশ স্বাদের হয়েছে রান্নাটা।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

banner-abb3.png

Sort:  

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 3 years ago 

সত্যি ভাইয়া আপনার রেসিপি দেখে জিভে জল চলে এসেছে। জানি জিভে জল আসলে কিছু করার নেই খাওয়া সম্ভব না । এই আড় মাছ আমার প্রিয় মাছের মধ্যে একটি। আমাদের সাথে এত সুন্দর রেসিপি বাগাবাগি করে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

মানুষ হিসেবে আমাদের চিন্তা চেতনা যাই বলি না কেন, কখনোই অন্য এক জনের সাথে মিলবে না। একটি বিষয়ে মিল হলেও দেখা যাবে অন্য আর টি বিষয়ে তার মিল নেই। আমাদের এক এক জনের এক এক রকম রুচি তাই হয়তো আমরা মানবজাতি।

আমার ছেলে খাবারের পর পানি খেতে চায় না, সে খাবারের শুরুতে এবং খাবারের মাঝে মাঝে পানি খাবে

আপনার ছেলের সাথে কিন্তু আমার বড্ড মিল আছে ভাইয়া। আমিও এমনই খাবার শেষে পানি খাওয়ার কথা মনে থাকে না 😭

  • সর্বশেষ আপনার আইড় মাছের রেসিপি টা আমার কাছে খুবই ভালো লেগেছে। এতো সুন্দর রান্না হলে পেটের মধ্যে ভাত রাখবে কোথায় আর পানি রাখবে কোথায়, ভাত দিয়েই তো পেট ভরে যায়😃এবার বুঝলাম আপনার ছেলে কেন পানি খায় না😁
 3 years ago 

হ্যা, এটাই সত্য ভাই, অভ্যেসগুলো কেমনে জানি তৈরী হয়ে যায় আমাদের মাঝে। খাওয়ার কিছুক্ষন পরেই পানি খাওয়া উত্তম। ধন্যবাদ

 3 years ago 

ভাই আপনার রেসিপিটা খুবই সুন্দর হয়েছে। চমৎকার করে উপস্থাপন করেছেন। যদিও আমি আইর মাছ খাই না। কিন্তু শুনেছি খেতে অনেক সুস্বাদু। আমি পুরু তেলের কোনো মাছ খাইনা। কিন্তু আমিও আপনার মত সব সময় ভুনা তরকারি পছন্দ করি। যদিও এটা খুব একটা স্বাস্থ্যসম্মত না। ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

ভাই আইড় মাছ সত্যি অনেক স্বাদের, যদিও সব সময় তাজা মাছ পাওয়া যায় না। কিন্তু আমি সুযোগ পেলেই কিনে নেই। আসলে মাঝে মাঝে আমরা সবাই স্বাদের বিষয়টি প্রাধান্য দেই, আমি ভুনা ছাড়া খুব একটা খেতে পারি না।

 3 years ago 

আইড় মাছ খেতে ভালো সুস্বাদু। ধনিয়া পাতা দিয়ে আমি রান্না করিনি কখনো, কিন্তু স্বাদ লাগে ভালো শুনেছি। আর মূল বিষয় হলো তরকারিতে টমেটো দিলে তরকারির স্বাদটা একটু অন্যরকম মানে বেশি টেস্টি লাগে। আমিও টমেটো দিয়ে করে খেয়েছিলাম একসময়। যাইহোক, আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ।

 3 years ago 

হুম, এটা সত্য ধনিয়া পাতা তরকারিতে একটা ঘ্রাণযুক্ত করে, আর টমেটো বৃদ্ধি করে স্বাদ, বেশ ভালোই লাগে আমার কাছে। ধন্যবাদ

ভাইয়া আপনার রেসিপিটা অনেক সুন্দর দেখাচ্ছে।আপনার রেসিপি দেখে আমার জিভে জল এসে যাচ্ছে।আর খূব চমৎকার করে উপস্থাপন করেছেন। এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ ভাই, আসলে আইড় মাছের তরকারি আমার কাছে খুব ভালো লাগে।

 3 years ago 

ভাইয়া দুপুরবেলা এত সুন্দর একটি রেসিপি দেখে ক্ষুধা আরও বেড়ে গেল। আইড় মাছ আমার খুবই প্রিয়। এ মাছগুলো সাধারণত বড় নদীতে বেশি পাওয়া যায়। তাই এই মাছ খেতে অনেক বেশি মজাদার। খুব সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন ভাইয়া। আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

হা হা হা, তারাতাড়ি যা আছে সামনে খেয়ে নিন, নইলে অসুখ হবে। ধন্যবাদ মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

প্রতিদিন যে আমাদের না দিয়ে দিয়ে সব নিজেই খেয়ে ফেলেন এটা কি ঠিক?খুবই অন্যায় কাজ এটা। এর জন্য আমি মামলা করবো। 🤪
ভাইয়া,আপনার রেসিপি গুলা এতো সুন্দর হয় কি আর বলবো।

 3 years ago 

অবশ্যই মামলা করবেন, এটা আপনার নাগরিক অধিকার, হি হি হি মামলায় জেতার পর আরো বেশী বেশী খাবো।

ধন্যবাদ আপু প্রশংসা শুনতে বেশ ভালো লাগে।

 3 years ago 

বাহ মজার একটি রেসিপি নিয়ে এসেছেন ভাইয়া, আমার অনেক পছন্দের, যদিও এখানে এত ছোট মাছ পাওয়া যায় না অনেক বড় বড় সাইজের আইড় মাছ পাওয়া যায়, তবে অনেক দিন খাওয়া হয়না। আপনার রান্নাটি দেখে মনে হচ্ছে খুবই মজা হয়েছে।আমি এভাবে কখনো রান্না করিনি, পরবর্তিতে ট্রাই করবো।

 3 years ago 

আসলে আমরা সবাই কিছুটা ভিন্ন ভিন্নভাবে রান্না করে থাকি, এই ভাবে আপনার ভাবি রান্না করেন তাই আমিও এভাবে চেষ্টা করেছি। তবে আমার মা আবার একটু ভিন্নভাবে রান্না করেন। ধন্যবাদ আপু

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ ভাইয়া কারেন্টের মত রিপ্লাই করার জন্য।

আইড় মাছের নামটি ভাইয়া এই প্রথম শুনলাম। মাছের রেসিপিটা অনেক সুস্বাদু হয়েছে আপনার। খেতেও মনে হয় মজা হয়েছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64506.46
ETH 3417.81
USDT 1.00
SBD 2.50