ইলিশ মাছের মাথা ও লেজ দিয়ে কচুর লতির রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

লতি.jpg

শুভ দুপুর বন্ধুরা,

কচুর লতি আমার কাছে মজার এবং স্বাদের একটি সবজি। এটিকে আমরা সবজি হিসেবে বিবেচনা করলেও আমাদের সমাজে কিছু মানুষ রয়েছে যারা কচু কিংবা কচুর লতিকে খুব একটা পছন্দ করেন না। আসলে পছন্দ করা কিংবা না করাটা এটা যার যার ব্যক্তিগত বিষয় বলে আমি মনে করি। তবে সবজি হিসেবে এবং পুষ্টিগুন বিবেচনায় এটি খুবই ভালো একটি সবজি।

কিন্তু সমস্যা হলো এগুলো পরিস্কার করা কিছুটা সময় সাপেক্ষ এবং ঝামেলার। যার কারনে অনেকেই কচু এবং কচুর লতি খেতে চান না। সহজ ভাষায় পরিস্কার করার দুঃখে আমাদের সমাজে অনেকেই রান্না করতে চায় না। তবে আমাদের বাড়ীতে কচু এবং কচুর লতি নিয়মিত খাওয়া হয় এবং বাড়ীর সবাই বেশ পছন্দও করে। আসলে পুষ্টির বিষয়টি যদি বিবেচনা করেন, তাহলে পরিস্কার করার ঝামেলাটি খুব বেশী কঠিন হয় না তখন, নানা প্রয়োজনীয় উপাদানে ভরপুর কচুর লতি।

বিষয়টি যাইহোক, দিন শেষে এটাই আসল কথা বাড়ীর বউ যদি পছন্দ না করে, তাহলে ইচ্ছে থাকলেও সেটা খাওয়া যায় না। তা না হলে বিষয়টি উল্টো প্রতিক্রিয়ার সৃষ্টি করতে পারে, হি হি হি । এই দিক হতে আমি বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছি। কারন খাওয়ার ব্যাপারে আমার এবং আমার বউয়ের পছন্দ প্রায় একই ধরনের। চলুন তাহলে আজকের স্পেশাল রেসিপিটি দেখি-

IMG20210824131809.jpg

উপকরণঃ

  • কচুর লতি
  • ইলিশ মাছ
  • পেঁয়াজ
  • রসুন
  • কাঁচা মরিচ
  • হলুদ ‍গুড়া
  • মচিরা গুড়া
  • ধনিয়া গুড়া
  • আদা পেষ্ট
  • লবন
  • তৈল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20210824131830.jpg

প্রথমে কচুর লতিগুলোকে ভালোভাবে পরিস্কার করে ধুয়ে নিবো এবং তারপর ছোট ছোট করে কেটে একটি পাত্রে তুলে রাখবো।

IMG20210901141833.jpgIMG20210824134448.jpg

এখন একটি কড়াই বা প্যান চুলায় বসিয়ে কিছুটা তেল দিয়ে গরম করবো এবং তারপর পেঁয়াজ- রসুন দিয়ে কিছুটা ভাজার চেষ্টা করবো।

IMG20210824135012.jpgIMG20210824135037.jpg

এখন আদা, রসুন, হলুদ গুড়া, মরিচ গুড়া এবং লবন দিয়ে কিছু সময় কষা করবো। এই ক্ষেত্রে কিছুটা পানি দেয় কষা করলে ভালো হয়।

IMG20210824135933.jpgIMG20210824135952.jpg

কষা কিছুটা হয়ে গেলে, ইলিশ মাছের মাথা ও লেজ এগুলো সাথে দিয়ে দিবো তারপর আরো কিছুটা সময় কষাতে হবে।

IMG20210824141113.jpg

দেখুন কষাটা এখন কি রকম হয়েছে, মসলাগুলো মাছের সাথে বেশ ভালো মিশ্রণ হয়েছে।

IMG20210824141131.jpgIMG20210824141227.jpg

এখন পরিস্কার করে রাখা কচুর লতিগুলো এগুলো উপর দিয়ে দিবো এবং কিছুটা সময় উল্টে পাল্টে দিবো।

IMG20210824141255.jpgIMG20210824143609.jpg

কিছু সময়ের জন্যে ঢেকে দিবো, তাতে লকিগুলো দ্রুত সিদ্ধ হয়ে যাবে। মাঝে মাঝে নেড়ে চেড়ে দিবো। কিছুটা সময় পরে নামিয়ে নিবো।

IMG20210824151931.jpg

দেখুন হয়ে গেলো আমাদের স্বাদের কচুর লতি রান্না ইলিশ মাছের মাথা ও লেজ দিয়ে। কি ভাবছেন স্বাদের হবে তো? ১০০% ভাগ স্বাদের আমি বলছি, আপনি রেসিপিটা দেখেন আর আমি এই সুযোগে স্বাদটা নিয়ে আসি।

ধন্যবাদ।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  

কচু দিয়ে ভিন্নধর্মী রেসিপি শেয়ার করেছেন ভাই। অনেক সুস্বাদু হয়েছে মনে হচ্ছে। শুভকামনা রইলো ভাই

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

কচুর লতি দিয়ে ইলিশ মাছের মাথার রেসিপি টা আমার কাছে একদমি নতুন।
কিন্তু ভাই আপনি তো খুব কষ্ট দিলেন আমাকে। 😪😜

কারণ আমার এলার্জির জন্য ইলিশ মাছ খাওয়া একদম বন্ধ। কিন্তু আমার ইলিশ মাছ কি পরিমান প্রিয় তা বলার বাইরে।

 3 years ago 

আহা কি আফসুসের কথা, আমি তো তাইলে আরো বেশী বেশী ইলিশ মাছের রেসিপি শেয়ার করবো। হুর আমার নিজেরও এলার্জি আছে তাই বলে ইলিশ মাছ খাওয়া বন্ধ করি নাই, করবোও না।

 3 years ago 

কচুর লতি দিয়ে ইলিশ মাছের মাথা দারুন লাগে। আমিও খেয়েছি কচুর লতি আর ইলিশ মাছ। এক দিকে কচুর লতির স্বাদ অন্যদিকে ইলিশের স্বাদ, মোটামুটি দুটো মিলে খুবই সুস্বাদু।

 3 years ago 

আর দেশী লতি হলেও তো কথাই নেই, আমার কাছেও অনেক ভালো লাগে। ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া খুবই সুন্দর একটি রেসিপি দিয়েছেন।আহা দেখতে কি সুন্দর লাগছে।কচুর লতি দিয়ে ইলিশ মাছ খুবই সুস্বাদু লাগে।রান্নার ব্যাখ্যাটা খুবই সুন্দর দিয়েছেন।এককথায় আপনার রান্না টা অসাধারণ হয়েছে।

 3 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

কচুর লতি ও ইলিশ মাছ দুটোই আমার খুব প্রিয়। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। খেতে খুব ইচ্ছে করছে ভাইয়া। তবে কচুর লতি শুটকি মাছ দিয়েও খেতে আমার অনেক ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া ❤️

 3 years ago 

আমার কাছেও অনেক স্বাদের, তবে আমি দেশী লতিগুলো বেশী খাওয়ার চেষ্টা করি আপু। ধন্যবাদ

 3 years ago 

ইস যদি একবার খেতে পারতাম কতই না মজা হত।?? রেসিপি টা সম্পূর্ণ নতুন আমার কাছে। আমিও কখনো কচুর লতি খাই নি। তবে আপনার কথা শুনে মনে হচ্ছে পুষ্টি সম্পন্ন একটি খাদ্য। অবশ্যই চেষ্টা করে দেখব সুন্দর রেসিপি তৈরি করার জন্য

 3 years ago 

চলে আসেন ভাই, একসাথে খাবো মজা করে, হে হে হে

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই ইনভাইট করার জন্য। দাওয়াত গ্রহণ করলাম।

সাথে অনেক অনেক প্রীতি শুভেচ্ছা এবং ভালোবাসা দিলাম

 3 years ago 

ইলিশ মাছ দিয়ে কচুর লতি আমার খুব পছন্দের একটি খাবার। তার মধ্যে আপনি যেভাবে রান্না করেছেন ভাইয়া দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

হা হা হা, এমনিতেও আপু লতি দিয়ে ইলিশ মাছ বেশ স্বাদের হয়।

ভাইয়া অনেক সুন্দর একটি রেসিপি, ইলিশ মাছের মাথা ও লেজ দিয়ে কচুর লতি। বেশ একটা লোভনীয় খাবার। খেতে অনেক টেস্টটি হয়েছে মনে হয় ভাইয়া। শুভেচ্ছা ও অভিনন্দন অবিরাম।

 3 years ago 

হুম, খেতে বেশ স্বাদের হয়েছিলো, আমার কাছেও ভালো লেগেছে। ধন্যবাদ

ধন্যবাদ ভাইয়া

 3 years ago (edited)

অসাধারণ রেসিপি বানিয়েছেন হাফিজ ভাই, এই রেসিপি অনেক খেয়েছি বাংলাদেশে থাকতে কিন্তু ইংল্যান্ডে আসার পর কোনদিন বানায়নি, মাথায়ও আসেনি, আপনার রেসিপি দেখে মনে পড়ে গেল অবশ্যই আমিও বানাবো।

 3 years ago 

হুম, আপু সুযোগ পেলে অবশ্যই রান্না করবেন এবং আমাদের সাথে তা শেয়ার করবেন। ধন্যবাদ

 3 years ago 

অবশ্যই বানাবো, বানাবো না মানে। আপনাকে আবারও অনেক ধন্যবাদ আমাকে মনে করিয়ে দেওয়ার জন্য।

 3 years ago 

ভালোই মজে কচুর লতি দিয়ে ইলিশ মাছ। দারুন সুস্বাদু হয়েছিলো দেখে বুঝলাম। শুভেচ্ছা রইলো অবিরাম ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57346.65
ETH 3107.45
USDT 1.00
SBD 2.40