"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৭ || স্বাদের চিংড়ি পোলাও রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe_Cover Chingri.png

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি ভালো আছেন এবং স্বাদের রেসিপি নিয়ে বেশ ব্যস্ত আছেন। কারন এবারের আমার বাংলা ব্লগের প্রতিযোগিতাটি বেশ দারুণ বিষয় নিয়ে আয়োজন করা হয়েছে। ইতিমধ্যে প্রতিযোগিতার ঘোঘণার পোষ্টটি পড়ে নিশ্চিত কিছুটা উৎসাহবোধ করছেন। আসলে চিংড়ি কমবেশী সবাই পছন্দ করে শুধু আমি একটু উল্টো আরকি হি হি হি । না না না আমাদের বাড়িতে নিয়মিত চিংড়ি মাছ ঠিকই রান্না করা হয় কিন্তু আমি একটু কম পছন্দ করি এই যা। তবে হ্যা, ইলিশ মাছ আমার কাছে সর্বদা সেরা, এটা নিয়ে কোন হৈ চৈ হবে না খাওয়া বাদে। অবশ্য মাঝে মাঝে বউকে খুশি করার জন্য আমিও একটু আধটু চিংড়ি শিকার করি হি হি হি।

আমার বাংলা ব্লগের প্রতিযোগিতাকে সামনে রেখে অবশ্য ঠিকই চিংড়ির রেসিপি করেছি, অবশ্য এই রকম আমার একটা প্রিয় রেসিপি আছে সেটা করতে হয় ইলিশ মাছ দিয়ে। দেখুন দুটো রেসিপি আমি সবচেয়ে বেশী পছন্দ করি, এর মাঝে একটা হলো ইলিশ পোলাও আর দ্বিতীয়টি হলো বিরিয়ানী, এই দুটোর ব্যাপারে আমার দুর্বলতা শতভাগ হি হি হি। তবে মাঝে মাঝে চিংড়ির কিছু রেসিপি হয়, যা সত্যিই খেতে ভালো লাগে। এই যেমন ধরেন মুলো-চিংড়ির তরকারি কিংবা চিংড়ি-লাউ তরকারি এগুলোর স্বাদের ব্যাপারে কোন কথা নাই, চিংড়ি না খেলেও এই রেসিপিগুলো কিন্তু দারুণ স্বাদের হয়ে থাকে, সেটা কিন্তু আমি জানি এবং একটু আধটু খাইও।

আজকে প্রতিযোগিতার জন্য যে রেসিপিটি শেয়ার করবো সেটা হলো চিংড়ি পোলাও, এই রেসিপিটি আমার ছেলের দারুণ পছন্দ। অবশ্য এর একটা গোপন কারণও আছে, কাছে আসুন চুপে চুপে বলে দেই। আমার পছন্দ ইলিশ পোলাও কিন্তু ছেলে একদমই ইলিশ মাছ পছন্দ করে না। তাই আমি যেহেতু চিংড়ি মাছ পছন্দ করি না, সেহেতু সেই সুযোগটা নেয়ার জন্য তারও প্রিয় রেসিপি চিংড়ি পোলাও। তবে আমিও কম না, ছেলে ইলিশ পোলাও না খেলেও আমি কিন্তু চিংড়ি পোলাও খাওয়া বন্ধ করি না, হা হা হা। ডাবল খাওয়া হয় আমার, মজাই মজা কি বলেন আপনারা। চলুন তাহলে দেখি স্বাদের চিংড়ি পোলাও রেসিপি-

IMG_20221126_142625.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • চিংড়ি মাছ
  • পোলার চাল
  • টক দই
  • তরল দুধ
  • পেঁয়াজ
  • টমেটো
  • এলাচ, দারচিনি
  • মরিচ গুড়া
  • জিরা গুড়া
  • ধনিয়া গুড়া
  • আদা রসুন পেষ্ট
  • লবন ও চিনি
  • কেওড়া জল
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG_20221126_120444.jpg

প্রথমে কঠিন না না সহজ কাজটা করে নিতে হবে, চিংড়ি মাছ পরিস্কার করা খুবই সহজ একটা বিষয়, এটা মোটেও কঠিন কিছু না। তাই শুরুতেই চিংড়ি মাছগুলো পরিস্কার করে সাইজ করে রাখতে হবে।

IMG_20221126_142830.jpg

তারপর পোলার চালগুলো একটা পাত্রে নিয়ে কিছু সময়ের জন্য ভিজিয়ে রাখবো, আসলে ব্যবহার করার আগে সেগুলোকে একটু ধুয়েও নিতে হবে।

IMG_20221126_142909.jpgIMG_20221126_143325.jpg

একটা প্যান চুলায় বসিয়ে কিছু তেল দিয়ে গরম করেছি এবং তারপর পেঁয়াজ কুচি ভেরেস্তা করে নামিয়ে নিয়েছি।

IMG_20221126_143501.jpg

IMG_20221126_143527.jpgIMG_20221126_143757.jpg

তারপর সেই প্যানে দারচিনি, এলাচ ও পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিয়েছি।

IMG_20221126_143820.jpg

IMG_20221126_143841.jpgIMG_20221126_143905.jpg

এরপর মসলাগুলো দিয়েছি এবং সবগুলো উপকরণ মিশিয়ে কষা করার চেষ্টা করেছি।

IMG_20221126_143925.jpg

IMG_20221126_144050.jpgIMG_20221126_144118.jpg

এরপর টমেটো কুচি, টক দই দিয়ে পুনরায় আরো একটু কষিয়ে নিয়েছি।

IMG_20221126_144200.jpg

IMG_20221126_144319.jpgIMG_20221126_144752.jpg

তারপর পরিমান মতো লবন, চিনি এবং তরল দুধ দিয়েছি এবং ভালোভাবে মিক্স করে নিয়েছি।

IMG_20221126_144818.jpg

IMG_20221126_144851.jpgIMG_20221126_144905.jpg

তারপর পরিস্কার করে রাখা চিংড়ি মাছগুলো দিয়েছি এবং মসলাগুলোর সাথে মিক্স করে কিছু সময়ের জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

IMG_20221126_145846.jpg

IMG_20221126_150017.jpgIMG_20221126_150145.jpg

এরপর ঢাকনা সরিয়ে চিংড়ি মাছগুলো উঠিয়ে নিয়েছি এবং মসলাগুলোর উপর ভিজিয়ে রাখা পোলাও চাল দিয়েছি।

IMG_20221126_150238.jpg

IMG_20221126_150731.jpgIMG_20221126_150911.jpg

তারপর মসলাগুলোর সাথে চালগুলো মিক্স করে এভাবে কিছু সময় রান্না করেছি এবং পুনরায় পরিমান মতো পানি দিয়ে ঢেকে দিয়েছি।

IMG_20221126_151450.jpg

IMG_20221126_151507.jpgIMG_20221126_151611.jpg

এরপর ঢাকনা সরিয়ে কষিয়ে রাখা চিংড়ি মাছগুলো দিয়েছি এবং ভালোভাবে মিক্স করে এভাবে কিছু সময় রান্না করেছি।

IMG_20221126_151646.jpg

IMG_20221126_151703.jpgIMG_20221126_160817.jpg

তারপর ভেরেস্তা করে রাখা পেঁয়াজ ভাজাগুলো উপর দিয়ে দিয়েছি এবং কিছু বাদাম স্লাইস করে তার সাথে দিয়েছি। পুনরায় কিছু সময়ের জন্য ঢেকে দিয়েছি এবং ঢাকনা সরিয়ে কিছু কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিয়েছি।

IMG_20221126_161342.jpg

ব্যস হয়ে গেলো আমাদের স্বাদের চিংড়ি দিয়ে পোলাও রেসিপি, আমার কাছে ইলিশ পোলাও এর মতো অতো স্বাদের না হলেও বেশ মজা লাগে খেতে। আপনারাও দেখতে পারেন রেসিপিটির স্বাদ চেক করে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 years ago 

আমার অনেক অনেক বেশি প্রিয় একটা রেসিপি এটা,আমার কাছে অনেক বেশি ভালো লাগে চিংড়ি পোলাও ,অনেক আগে একবার খেয়েছিলাম ,অসাধারণ মজার এই রেসিপি। তবে আপনি এতো ভালো রান্না পারেন জানাই ছিলোনা।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

জীবনে প্রথম চিংড়ি পোলাও রেসিপি দেখেছি। এর আগে খাওয়া তো দূরের কথা দেখার সৌভাগ্য হয়নি। আমাদের সবার প্রিয়, আমার আরো বেশি প্রিয় হাফিজুল্লাহ ভাই নিয়ে এসেছেন ইউনিক রেসিপি। তবে মানতে হবে আপনি ইউনিক রেসিফির মাস্টার। তবে ছেলের সাথে পাল্লা দিয়ে নিজের প্রিয় খাবার গুলো বেশি করে খাওয়া ছেলের খাবারে ভাগ বসানো এটা কিন্তু মেনে নেওয়া যায় না ভাইয়া। আপনার চুপিসারে কথাগুলো কাউকে বলবো না আপনার প্রতি রইল সীমাহীন ভালোবাসা। আমাদেরকে এত সুন্দর একটা ইউনিক রেসিপি উপহার দেওয়ার জন্য আবারো আপনাকে জানাই আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

হা হা হা ভাই, এটা সত্যি দারুণ খেতে অনেকটা ইলিশ পোলাও এর মতো করে রান্না করতে হয়। চেক করে দেখতে পারেন দারুণ স্বাদ পাবেন এটা নিশ্চিত করে বলতে পারি। ধন্যবাদ

 2 years ago 

প্রথমেই আপনাকে অভিনন্দন জানাই কমিউনিটিতে চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আমার বাংলা ব্লগ কমিউনিটি বরাবরই আমাদের মাঝে নতুন নতুন প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা নতুন নতুন রেসিপি এবং নতুনত্ব সম্পর্কে জানতে পারি। অনেকেই আছে যারা চিংড়ি মাছ তেমন একটা পছন্দ করে না আবার অনেকের কাছে চিংড়ি মাছ যেন অমৃতের মত আমার কাছে বরাবরি চিংড়ি মাছ অনেক বেশি সুস্বাদু লাগে। যদিও আপনার মত করে এরকম ভাবে কখনো চিংড়ি পোলাও রেসিপি তৈরি করে খাওয়া হয়নি। শুরু থেকে প্রতিটি ধাপ আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন যার কারণে রেসিপিটি কিভাবে রান্না করা হয়েছে সেটা বুঝতে অনেক বেশি সুবিধা হয়েছে। মজাদারের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সত্যি ভাই চিংড়ি আমার কাছেও তেমন পছন্দের না কিন্তু তবুও মাঝে মাঝে খেতে হয়, হা হা হা। কিন্তু হ্যা, এই রেসিপিটি সত্যি দারুণ একদম ইলিশ পোলাও এর মতো। ধন্যবাদ

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাইয়া ইলিশ মাছ আমার কাছে এতো প্রিয় যে আমি পুরো বছরই ইলিশ খেয়ে থাকতে পারবো।চিংড়ি রেসিপিটা এমন কিছু সবজি আছে যা দিয়ে রান্না করলে খেতে অনেক ভালো লাগে।তবে আপনি যে আজ চিংড়ি দিয়ে অনেক সুন্দর করে পোলাও তৈরি করেছেন খেতে তো মন চায়।খুব সুন্দর একটি চিংড়ি দিয়ে রেসিপি তৈরি করে আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন সেটা হচ্ছে সবচেয়ে আনন্দের বিষয়।ধন্যবাদ আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

 2 years ago 

ওমা বলেন কি পুরো বছর ইলিশ খাবেন, এতো ইলিশ পাবো কোথায়? হা হা হা। তাহলে দেরী কেন ঝটপট রান্না করে ফেলুন আর শুরু করার আগে আমাদের দাওয়াত দিতে ভুলবেন না কিন্তু।

 2 years ago 

হা হা হা ভাইয়া সারা বছর ফ্রিজে থাকে।ভাল মানের পাওয়া গেলে নিয়ে ফ্রিজে সোজা।আগামীকাল রান্না করবো দাওয়াত রইলো।

 2 years ago 

আমি তো ভেবেছিলাম মুলো চিংড়ির রেসিপি হবে,আপনি এভাবে অবাক করে মুলা থেকে বেরোতে পারবেন তাই জানতাম না😜😜।তবে আমি ইলিশ কিংবা চিংড়ি দুইটাই পছন্দ করি আর যদি পোলাও কিংবা বিরিয়ানি হয় তাহলে তো কোন কথাই নেই। আমি আপনার কাছ থেকেই শুনলাম যে চিংড়ি তেমন পছন্দ করেন না,যাই হোক এবার পাঠিয়ে দেন,এবার স্বাদ থেকে বুঝতো পারবো আপনি কেমন রাঁধুনি 😜😜।পরিবেশন দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।ধন্যবাদ

 2 years ago 

আরে ধুর আমি কি গেলাম আবার, এখনো তো শীত ভালোভাবে আসেই না, কত শত প্লান পরিকল্পনা নিয়ে বসে আছি মুলোর মার্কেট হাই করতে হবে না, হি হি হি।

 2 years ago 

না না না আমাদের বাড়িতে নিয়মিত চিংড়ি মাছ ঠিকই রান্না করা হয় কিন্তু আমি একটু কম পছন্দ করি এই যা।

চিংড়ি মাছ খেতে কম পছন্দ করে এমন মানুষ খুঁজে পাওয়া খুবই দুষ্কর। আপনাকে তো জাদুঘরে রাখা উচিত ভাইয়া😅😅। বাবা ছেলের পছন্দের ভিন্নতা থাকার ফলে কিন্তু ভালই হয়েছে। দুটো রেসিপিই বাসায় তৈরি হয়। আর মজা করে খেতে পারেন। একদিকে চিংড়ি পোলাও অন্যদিকে ইলিশ পোলাও ভাবতেই জিভে জল চলে আসছে😋। তবে আমি আবার ইলিশ পোলাও খুব একটা খেতে পারি না। চিংড়ি মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে দারুন লাগে। চিংড়ি মাছ আমার ভীষণ প্রিয়। দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

তাহলে এখন কি মেকাপ করা শুরু করে দিবো, শত হলেও জাদুঘরে যাওয়া বলে কথা হা হা হা। হুম এটা বাব-ছেলের গোপন ফন্দি হি হি হি।

 2 years ago 

আপনি মেকআপ করা শুরু করে দিন। কখন যে জাদুঘর থেকে লোক এসে আপনাকে তুলে নিয়ে যাবে বুঝতেই পারবেন না। তখন মেকআপ করার সময় পাবেন না। এরপর আবার সব দোষ আমার ঘাড়ে চাপাবেন যে আমি মেকআপ করার সময় দেইনি। 🤪🤪🤪🤪

 2 years ago 

চিংড়ি মাছ আমার অনেক প্রিয়, আর আমি ভেবেছিলাম আপনি চিংড়ি মাছ দিয়ে খুবই মজাদার এবং ইউনিক একটি রেসিপি তৈরি করবেন। আসলে চিংড়ি পোলাও রেসিপি দেখে আমি অবাক হয়ে গেছি। চিংড়ি পোলাও রেসিপি দেখতে পেলাম। যাই হোক রেসিপি পরিবেশন অনেক ভালো লেগেছে ভাইয়া। দেখে শিখে নিলাম, খেতে অনেক মজা হয়েছিল মনে হচ্ছে।

 2 years ago 

ইলিশ পোলাও টা আমিও খাই না।কারণ আমার মনে হয় এটা খেলেই কাঁটা লাগবে গলায় তাই।তবে চিংড়ি পোলাওটা কখনো দেখিও নি।এখন দেখে মনে হচ্ছে খেতে দারুণ লাগবে।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68156.06
ETH 3517.56
USDT 1.00
SBD 2.81