কোয়ালিটি - আমার যত ভাবনা এবং স্ট্রিট ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ3 years ago

শুভ বিকেল সবাইকে,

আজ রবিবার চমৎকার আবহাওয়ার সাথে বেশ রোদের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। আমি যখন পোষ্টটি লিখছি তখন তামপাত্রার পরিমান ছিলো ৩৫ ডিগ্রী সেলসিয়াস। এটা আমাদের দেশের জন্য বেশী। কারন আমরা সাধারণত কিছুটা ভালো অনুভব করি যখন এটা ২৫ ডিগ্রী সেলসিয়াস এর আশে পাশে থাকে। তবে তুলনামূলক ভাবে এই সময়টা তাপমাত্রা খুব বেশী উঠানামা করে। যাইহোক আমি প্রতি রবিবার শহরের কিছু দৃশ্য ফটোগ্রাফি করার চেষ্টা করি, কারন বিউটুফুল সানডে নামে একটা নিয়মিত ব্লগ আমি শেয়ার করে আসছি বহু দিন আগ হতেই। তবে আজকের উজ্জ্বল পরিবেশের কিছু ফটোগ্রাফি আপনাদের সাথেও ভাগ করে নেব। কিন্তু তার পূর্বে আমার কিছু অভিমত প্রকাশ করার চেষ্টা করবো কোয়ালিটি নিয়ে।


আমি খুব বেশী অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি না, তাই বইয়ের ভাষায় কোয়ালিটির ব্যাখ্যা কিংবা সংজ্ঞা উপস্থাপন করার বিষয়ে আমি আগ্রহী নই। তবে আমি যতটুকু বুঝি সেটা শেয়ার করতে পারবো। আমি কোয়ালিটি হিসেবে তিনটি পয়েন্টকে বেশী গুরুত্বারোপ করে থাকি। আর এই তিনটি বিষয় যেখানে উপস্থিত থাকে সেটাকে আমি কোয়ালিটি হিসেবে বিবেচনা করি। সেটা ব্লগিং কিংবা ফটোগ্রাফি অথবা ভিডিওগ্রাফি যাই হোক না কেন।

এক) বিষয় বা টপিক,
দুই) পরিস্কার ধারনা বা ব্যাখ্যা, এবং
তিন) সঠিক উপস্থাপন বা মার্কডাউন।

আপনি যে কোন বিষয় নিয়ে লিখতে পারেন, এখানে আপনার পূর্ণ স্বাধীনতা রয়েছে। কেউ আপনাকে নির্দিষ্ট কোন বিষয় নিয়ে কিছু শেয়ার করতে নিষেধ করবে না, তবে সেখানে অবশ্যই কমিউনিটির নিয়মগুলো অনুসরণ করতে হবে। কিন্তু সেই বিষয়টির সম্পর্কে আপনি যদি পরিস্কার কোন ব্যাখ্যা দিতে না পারেন, তবে সেটা নিয়ে কেন লেখার চেষ্টা করবেন? এই প্রশ্নটি আমার মাথা হতে দূর হতে চায় না। তাহলে এমন কোন বিষয় নিয়ে আপনার ব্লগিং করা উচিত কিংবা এমন কোন বিষয় নির্বাচন করা উচিত, যেটার সঠিক ব্যাখ্যা কিংবা পরিস্কার ধারনা আপনি উপস্থাপন করতে সক্ষম। সবশেষে, উপস্থাপনা যদি সুন্দর না হয় তবে আপনার সকল পরিশ্রম ব্যর্থ বা পন্ড হয়ে যেতে পারে। সুতরাং বিষয়টি সুন্দরভাবে উপস্থাপন করার যথেষ্ট জ্ঞান অর্জন করাও আবশ্যক।

এখন আপনি চিন্তা করুন, আপনার কাজের মূল্যায়ন আপনি নিজেই করার চেষ্টা করুন। আমার এই সহজ দৃষ্টিভঙ্গিতে আপনার কাজের মাঝে কতটুকু কোয়ালিটি বিদ্যমান আছে। যাদের মাঝে আছে তাদের আমি সব সময় অভিনন্দন জানাই আর যাদের মাঝে নেই তাদের প্রতি সব সময় এই অনুরোধটা থাকে, ব্লকচেইন মানেই চরম সুযোগ সুতরাং এই সুযোগটি নষ্ট করবেন না। নিজেকে প্রকাশ করার চেষ্টা করুন এবং নিজের সৃজনশীলতার বিকাশ ঘটান। প্রতিদিন অন্তত কিছুটা সময় নিজের মান উন্নয়নে ব্যয় করুন, আপনার কাজের মাঝে কোয়ালিটি আসতে বাধ্য হবে। আশা করছি বিষয়টি আপনাদের নিকট পরিস্কার হয়ে গেছে।

রবিবারের প্রসঙ্গ নিয়ে শুরু করেছিলাম, শহরের কিছু দৃশ্য আজও ক্যাপচার করেছি অফিসে আসার পথে। আমার জন্য এটা খুব বেশী কঠিন না, কারনটা আমি আগেও শেয়ার করেছি, আমি হেঁটে হেঁটে অফিসে যাওয়ার চেষ্টা করি প্রায় সময়। তবে মাঝে মাঝে নিরুপায় হয়ে রিক্সাও ব্যবহার করি, নিজের গাড়ি নেই এই জন্য। চলুন ফটোগ্রাফিগুলো দেখি-

ফটো-১
IMG_20210822_102238.jpg

ফটো-২
IMG_20210822_102239.jpg

ফটো ১ ও ২ দৃশ্যগুলো বাংলাদেশ সচিবালয় এর সামনে হতে ক্যাপচার করেছি

W3W Code: https://what3words.com/relieves.polygraph.formed
Device: Redmi 9, Xiaomi


ফটো-৩
IMG_20210822_102821.jpg

ফটো-৪
IMG_20210822_102823.jpg

ফটো ৩ ও ৪ দৃশ্যগুলো বাংলাদেশ সংবাদ সংস্থার অফিসের সামনে হতে ক্যাপচার করেছি

W3W Code: https://what3words.com/typified.juniors.paused
Device: Redmi 9, Xiaomi


ফটো-৫
IMG_20210822_103019.jpg

ফটো-৬
IMG_20210822_103031.jpg

ফটো ৫ ও ৬ দৃশ্যগুলো পল্টন মোড় হতে ক্যাপচার করেছি

W3W Code: https://what3words.com/instance.closed.panoramic
Device: Redmi 9, Xiaomi


শহরের আজকের আবহাওয়া খুবই ভালো, যদিও গরমের মাত্রাটা একটু বেশী। অফিসে আসতে আসতে প্রায় পুরো ভিজে গিয়েছিলাম ঘামে, যদিও আমার শরীরে ঘামের মাত্রাটা একটু বেশী। যার কারনে এই সময়ে আমি প্রচুর ডাবের পানি পান করি যাতে পানি শূণ্যতা দেখা না দেয়। আসলে সকল ক্ষেত্রেই আমাদের সচেতনতা, আমাদের সুস্থ্য রাখার ক্ষেত্রে মূখ্য ভূমিকা পালন করতে পারে। নিজেকে সুস্থ্য রাখার চেষ্টাটা সব সময়ই আমাদের করা উচিত।

ধন্যবাদ সবাইকে।

@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png


Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP

-cover copy.png

Sort:  
 3 years ago 

আপনার ফটোগ্রাফি খুব ভাল, সুন্দর শহর।

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

ফটোগ্রাফি সুন্দর হওয়ার জন্য আকাশ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।আকাশের সাদা নীল রং থাকার কারণে ছবি গুলো খুব বেশি ভালো লাগতেছে।

অনেক সুন্দর হয়েছে ভাই।শুভ কামনা রইলো।

 3 years ago 

হ্যা, এটা সত্য কথা, রং এর প্রভাবে ফটোগ্রাফিগুলো ভালো হয়েছে। ধন্যবাদ

 3 years ago 

আপনার লেখা গুলো পরে বেশ ভালো লাগলো , সুন্দর করে গুছিয়ে লিখেছেন। আপনার ফোটোগ্রাফি গুলোর প্রশংসা করতে হয়। আপনার ফটোগ্রাফির মধ্যে খুব সুন্দর করে শহরের কিছু দৃশ্য ফুটে উঠেছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খুব সুন্দর ফটোগ্রাফি আমার বন্ধু আমি তোমার থেকে আলাদা স্টাইল পছন্দ করি। বন্ধুদের শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ বন্ধু, সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

সত্যিই দাদার ফটোগ্রাফি সবসময় পরিস্কার পরিচ্ছন্ন ।চোখে ধরার মত। দারুন ভাবে ক্যামেরা বন্দি করেছেন। দুর্দান্ত । ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনার মতামত তুলে ধরার জন্য।

ভাই একদম ঠিক কথা বলেছেন। ধারনার বাহিরে লিখলে ঝাপশা মনে হবেই।

 3 years ago 

ধন্যবাদ সহমত পোষণ করার জন্য।

 3 years ago 

ছবিগুলো যেমন সুন্দর তুলেছেন, কথা গুলো ঠিক তেমনি গুরুত্বপূর্ণ লিখেছেন।ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

ভাই এইটা কী শুনাইলেন ৩৫ ° সেলসিয়াস। তাহলে তো সেরকম গরম পড়ছে আজ। এবং আপনার তোলা বিল্ডিংগুলোর ছবি ভালো লাগছে। এবং প্রত‍্যেটা ছবিতে নীল আকাশ খুব সুন্দর লাগছে।

 3 years ago 

প্রতিটি ছবি খুব সুন্দর হয়েছে ভাই। আর আপনার কথাগুলো অনেক গুরুত্বপূর্ণ ।ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর উপস্থাপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য।

 3 years ago 

কিছু গুরুত্বপূর্ণ কথা বলেছেন ভাই। কোয়ালিটি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু একটা কথা না বলে পারছিনা ভাই। আমাদের এই কমিউনিটিতে রেনডম পোষ্টের সংখ্যা অনেক বেশি হচ্ছে বর্তমানে। ক্রিয়েটিভ পোষ্টের সংখ্যা খুবই কম। সবাইকে উৎসাহিত করতে হবে ক্রিয়েটিভ পোষ্টের ব্যাপারে। আপনার ছবিগুলো সুন্দর হয়েছে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64071.08
ETH 2763.75
USDT 1.00
SBD 2.66