মিষ্টি কুমড়ার মুচমুচে পাকোড়া || Bengali Recipe by @hafizulla

in আমার বাংলা ব্লগ3 years ago

kumra.png

হ্যালো বন্ধুরা,

শীতের দিন, মানে কি একটু একটু নিশ্চয় টের পাচ্ছেন আপনারা। শীত মানেই শীত, ঠান্ডা মানেই ঠান্ডা। এ নিয়ে বেশী কিছু বলার দরকার হয় না, ব্যাখ্যারও প্রয়োজন নেই। কারণ সবাই একাধিক পোষাক পরে শীত মানে ঠান্ডাকে ডান্ডা মারার চেষ্টায় ব্যস্ত আছেন, হা হা হা। তবে আমি কিন্তু অতোটা ভীত নই, শীতকে একদমই পাত্তা নেই না। শুধু মাঝে মাঝে সপ্তাহে এক/দুই দিন গোসল ফাঁকি দেই, হে হে হে। এইডা আমি একা না সবাই করে, হয়তো আপনারা আরো বেশী করেন।

তবে শীত আসলে ভারি মজা হয়, স্পেশাল কিছু খাবার খাওয়ার চমৎকার সুযোগ তৈরী হয়। আর আমি সেটা সানন্দে গ্রহণ করি এবং সময়টাকে না শীতকে দারুণভাবে উপভোগ করি। এই যেমন ধরেন সন্ধ্যায় স্পেশাল কোন রেসিপির গরম গরম স্বাদ, মুচমুচে কিছুর স্বাদ, শরীরকে যেমন গরম করে দেয় ঠিক তেমনি মনকেও চাঙ্গা রাখে। এর আগে আমি আপনাদের সাথে মুচমুচে মুলার পাকোড়া শেয়ার করেছিলাম, আপনাদের নিশ্চয় তা মনে আছে। তবে আজ আরো একটি স্পেশাল পাকোড়ার রেসিপি আপনাদের সাথে ভাগ করে নেব। অনুমান করেন তো এটা কি হতে পারে?

পারলেন না তো, আমি জানতাম আপনারা পারবেন না। আরে ভাই পারবেন কিভাবে? আপনাদের মনের মাঝে রয়েছে উল্টা পাল্টা চিন্তা, হে হে হে। গত সপ্তাহে আমি গ্রামের বাড়ীতে ‍গিয়েছিলাম, গাছের একটা পাকা মিষ্টি কুমড়া নিয়ে এসেছিলাম। এই সপ্তাহে সেই মিষ্টি কুমরার কিছু বিশেষ রেসিপি হবে, একে একে সবগুলো ভাগ করে নেব। তবে আজ শুরুতে শেয়ার করবো মিষ্টি কুমড়ার মুচমুচে স্পেশাল পাকোড়া, এটা খেতে কিন্তু সেই লাগে। চলুন তাহলে রেসিপিটি দেখি-

IMG20211211182809_01.jpg

উপকরণ সমূহঃ

  • মিষ্টি কুমড়া
  • পেঁয়াজ
  • ধনিয়া পাতা
  • কাঁচা মরিচ
  • জিরা গুড়া
  • হলুদ ‍গুড়া
  • বেসন
  • চালের ‍গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20211211131510_01.jpg

প্রথমেই মিষ্টি কুমড়াটিকে সুন্দর করে স্লাইস করেছি, কুমড়াটি সত্যি বেশ সুন্দর এবং পাকা ছিলো।

IMG20211211180105_01.jpgIMG20211211180223_01.jpg

কুমড়াটিকে ছোট স্লাইস করার পর সুন্দর করে গ্রেট করে একটি প্লেটে রাখবো।

IMG20211211183014_01.jpgIMG20211211183121.jpg

এরপর এগুলোর সাথে মসলা এবং সকল উপকরণ দিয়ে সুন্দর করে মিশ্রন করার চেষ্টা করবো।

IMG20211211183347_01.jpgIMG20211211183529_01.jpg

এখন মিশ্রণগুলো হতে অল্প অল্প হাতে নিয়ে গোল আকৃতির বড়া তৈরী করে রাখবো। আমি একটু চ্যাপ্টা করেছি, ভাজতে সুবিধা হবে তাই।

IMG20211211183545_01.jpgIMG20211211183602_01.jpg

একটি প্যান অথবা কড়াই চুলায় দিয়ে কিছু তেল ঢালবো, তেল গরম হলে একে একে বড়াগুলো দিয়ে দিবো।

IMG20211211183733_01.jpgIMG20211211184152_01.jpg

মাঝে মাঝে একটু উল্টে পাল্টে দিবো, বাদামি কালার হওয়ার আগ পর্যন্ত ভাজতে থাকবো।

IMG20211211184304_01.jpgIMG20211211185047_01.jpg

দেখুন, পুরাই বাদামি হয়ে গেছে, আর দেরী করা ঠিক হবে না। তাড়াতাড়ি নামিয়ে একটু প্লেটে নিয়েছি। কারন এরপরই শুরু হবে হজম করার দৌড়, হে হে হে।

IMG20211211185320_01.jpg

শীতের সন্ধ্যায় এই রকম কিছু না হলে কি জমে? আরে ভাই জমে না একদমই জমে না। শরীর মন দুটোকেই শীতমুক্ত চাঙ্গা রাখতে চাই গরম গরম পাকোড়া, তা যেটারই হোক না কেন। তবে মিষ্টি কুমড়ার পাকোরার স্বাদ সেই, এটা এখন আমি বলতে পারি।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB.png

Sort:  
 3 years ago 

ভাইয়া,পকোড়া খেতে আমি অনেক পছন্দ করি। কারণ শীতের সময়ে পকোড়া না খেলে শীতের দিন উপভোগ করা বৃথা বলে আমি মনে করি। তবে মিষ্টি কুমড়োর পকোড়া নতুন শিখলাম,এবার এটি তো তৈরি করে খেতেই হবে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া,এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

মিষ্টি কুমড়ার ঘন্ট , ভাজি খেয়েছি ভর্তা খেয়েছি কিন্তু কখনও পাকোড়া তৈরি করে খাওয়া হয়নি তবে আপনার প্রস্তুত প্রণালি পরে বুঝতে পারলাম যে মিষ্টি কুমড়ার পাকরা খুবই সুস্বাদু হয় আপনার রেসিপিটি দেখতেও খুব লোভনীয় দেখাচ্ছে মনে হচ্ছে আপনার রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হবে সুন্দরভাবে তুলে ধরেছেন আমাদের মাঝে

 3 years ago 

এটা খেয়ে দেখতে পারেন, স্বাদটা আমার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ

 3 years ago 

হয়তো আপনারা আরো বেশী করেন।

হাহাহাহ,আপনার চেয়ে হাজার গুণ কম করি ভাইয়া আপনারা। আপনি অনেক ফাঁকিবাজ।😂😂
এই রেসিপি কখনো ট্রাই করা হয়নি।দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে, অবশ্যই ট্রাই করলে জানাবো আপনাকে।

 3 years ago 

মোটেও ফাঁকিবাজ না আমি, বলে দিলুম কিন্তু।
ট্রাই করে দেখতে পারেন, ভালো লাগবে।

মিষ্টি কুমড়া আমার খুবই পছন্দ। এর বিচি থেকে খোসা সব কিছু দিয়েই কিছু না কিছু রেসিপি তৈরি করার চেষ্টা করি। খুব পুস্টিকর এবং খেতেও খুব মজার।
ভাইয়া আপনার মিষ্টি কুমড়ার পকোড়ার রেসিপি আজ আমার খুবই ভালো লেগেছে। নতুন একটি রেসিপি শিখে নিলাম।
ধন্যবাদ ভাইয়া ❤️
 3 years ago 

হ্যা, এটা সত্য মিষ্টি কুমড়ার সব কিছু খাওয়া যায়। বেশ পুষ্টিকরও। ধন্যবাদ

 3 years ago 

শীতকে একদমই পাত্তা নেই না। শুধু মাঝে মাঝে সপ্তাহে এক/দুই দিন গোসল ফাঁকি দেই, হে হে

আপনার পোষ্ট পড়লে আমার মুড অটোমেটিক ভালো হয়ে যায় 😂🤣, কি মজাদার মানুষ এ বাবা !
যাইহোক মিষ্টি কুমড়ার মুচমুচে পাকোড়া‌ রেসিপিটি অনেক লোভনীয় লাগছে। এই রেসিপিটি কিছুদিন আগেই খেয়েছি অনেক মজাদার ছিল, ধন্যবাদ ভাই এতো সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

হি হি হি, আপনি কতটা ফাঁকি দেন সেটা কিন্তু বলেন নাই। ধন্যবাদ

 3 years ago 

বাহ্ দেখেই লোভ সামলানো যাচ্ছেনা। আমি এই ফাস্ট দেখলাম এই ভাবে মিস্টি কুমড়া দিয়ে পাকুড়া। তবে দেখেই মনে হচ্ছে অনেক স্বাদের। অনেক সুন্দর একটি পোস্ট করলেন ভাইয়া।

 3 years ago 

বাহ ভাইয়া আপনি এ কি দেখালেন মিষ্টি কুমড়ার পাকোড়া দেখেই তো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এই পাকোড়াটি আমি এর আগে কখনো দেখিনি এবং খাই নি। আপনার কাছ থেকে সম্পূর্ণ নতুন একটি রেসিপি শিখে নিলাম ।এই জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। এখন মজাদার পাকোড়া একা একাই খান ।আমরা শুধু চেয়ে চেয়ে দেখি। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 3 years ago (edited)

মিষ্টি কুমড়া দিয়ে খুবই সুন্দর মুচমুচে পাকোড়া তৈরি করেছেন। এই পাকোড়া খেতে অনেক মজা হয়েছে মনে হচ্ছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে। আমি মিষ্টি কুমড়া দিয়ে পাকোড়া তৈরি করে এখনো খাইনি। তবে আপনার রেসিপি দেখে আমার খেতে খুব ইচ্ছা করছে। তাই আমি এই পাকোড়া তৈরি করব। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

আমি কিন্তু অতোটা ভীত নই, শীতকে একদমই পাত্তা নেই না। শুধু মাঝে মাঝে সপ্তাহে এক/দুই দিন গোসল ফাঁকি দেই, হে হে হে।

ভাইয়া আপনার পোস্টগুলো পড়ে খুবই মজা পাই। সত্যিই ভাইয়া আপনি অনেক মজার মানুষ। আপনি একদিকে যেমন একজন মজার মানুষ অন্যদিকে সবসময় দারুন দারুন রেসিপি শেয়ার করেন। যেটা আমার খুবই ভালো লাগে। আমরা বাঙালিরা খেতে অনেক ভালোবাসি। আর শীতকাল এলে খাবার খাওয়ার চাহিদা আরো বেড়ে যায়। মিষ্টি কুমড়ার পাকোড়া আমি কখনো খাইনি। দারুন রেসিপি শিখলাম আজকে। দেখেই বুঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। মজার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইলো।

আপনার মজাদার রেসিপিগুলো দেখে মনের মধ্যে উধাল পাতাল করে।মনে হয় খেয়ে ফেলি।আপনার প্রতি রেসিপি এতে সুন্দর কেন ভাইয়া।সবগুলো রেসিপি মনকে হার মানার মতো।শুভ কামনা রইলো আপনার প্রতি❤️❤️❤️

 3 years ago 

তাই বুঝি, তাইলে ঝাঁপ দিয়ে শুরু করে দিন রেসিপি তৈরী. হে হে হে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33