কাকিয়া/ কাইক্কা মাছ ভুনা রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

‰MiWc vnm„`.jpg

শুভ বিকেল সবাইকে,

আজকের আবহাওয়াটা বেশ ভালো, সারাদিনই আকাশ মেঘলা ছিলো এবং পরিবেশটা বেশ ঠান্ডা ছিলো। ভুনা জাতীয় কিছু খাওয়ার জন্য উপর্যুক্ত পরিবেশ ছিলো আজ। যদিও আজকের দুপুরের খাবার খাওয়া হয়েছে ইলিশ মাছ দিয়ে। আসলে মাছের ব্যাপারে বলতে পারেন আমার কৌতুহলটা একটু বেশী মাত্রায় কাজ করে। যার কারনে প্রায় দিনই রান্নায় মাছ থাকবেই আমার খাওয়ার মেন্যুতে।

তবে আজ ইলিশ মাছ নয়, বরং ভিন্ন একটি দেশীয় মাছের রেসিপি আপনাদের সাথে ভাগ করে নেব। এটাও আমার পছন্দের একটি মাছ। যদিও আমরা এই মাছটিকে কাইকলা মাছ বলে ডাকি কিন্তু বইয়ের ভাষায় এটিকে কাকিয়া/ কাইক্কা মাছ নামে ডাকা হয়। তবে নাম যাই হোক না কেন, এর স্বাদ নিয়ে কোন কথা হবে না। এগুলো ভেজে কিংবা রান্না করে যেভাবেই খাওয়া হোক না কেন, স্বাদটা বরাবরই বেশী থাকে। তবে তরকারির ক্ষেত্রে আমি ভাজা মাছ দিয়ে রান্না করাটা খুব বেশী পছন্দ করি না। আমার মতে ভাজার ফলে মাছটির স্বাদ কিছুটা হ্রাস পায়, তাই আমি তরকারিতে ভাজা ছাড়া মাছ দেয়াটা বেশী পছন্দ করি। অবশ্য সবাই এমনটা পছন্দ নাও করতে পারেন।

যাইহোক, মাছের স্বাদ নিয়ে হচ্ছে আসল কথা, ভাজা কিংবা ভাজা ছাড়া যেভাবেই রান্না করা হোক না কেন, সেটা বিবেচন্য বিষয় না। চলুন তাহলে আজ আমি আপনাদের সাথে ভাগ করে নেই কাইকলা মাছের ভুনা রেসিপি। প্রথমেই উপকরনগুলো দেখে নেই-

IMG20210810155608.jpg

উপকরণঃ

  • কাইকলা মাছ
  • পেঁয়াজ
  • আদা-রসুন পেষ্ট
  • কাঁচা মরিচ
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • জিরা গুড়া
  • টমেটো
  • ধনিয়া পাতা
  • লবন এবং
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ


IMG20210810124037.jpgIMG20210810155639.jpg

প্রথমে মাছগুলোকে সুন্দর করে পরিস্কার করে কেটে নেবো। উপরের দৃশ্যগুলো দেখুন।

IMG20210810155959.jpg

একটি পাতিল চুলায় দিয়ে কিছুটা তেল ঢালবো, তারপর সেগুলোকে গরম করবো।

IMG20210810160114.jpgIMG20210810160639.jpg

এরপর পেঁয়াজ কুচি, আদা-রসুন পেষ্ট, হলুদ গুড়া, মরিচ গুড়া ও ধনিয়া গুড়া দিয়ে ভালোভাবে কষা করবো।

IMG20210810160731.jpgIMG20210810160807.jpg

কষানো হয়ে গেলে টমেটো স্লাইস করে এগুলোর সাথে দিয়ে দিবো এবং অল্প পরিমানে পানি ঢালবো।

IMG20210810162538.jpg

বেশ কিছুটা সময় আবারও কষাতে হবে, পানিগুলো হ্রাস এবং টমেটোগুলো না গলা পর্যন্ত।

IMG20210810162556.jpgIMG20210810162645.jpg

এখন পরিস্কার করে রাখা কাইকলা মাছগুলো এখানে দিয়ে দিবো এবং আরো কিছুটা পানি দিয়ে কিছু সময় রান্না করবো।

IMG20210810163924.jpgIMG20210810165721.jpg

পানিগুলো কমে যখন রান্নাটি কিছুটা ঘন হয়ে আসবে, তখন আমরা ধনিয়া পাতা দিয়ে তরকারি নামিয়ে ফেলবো।

IMG20210810222003.jpg

দেখুন এখন রান্নাটি কেমন হয়েছে, দাঁড়ান আমি চেক করে বলছি, হুম খুব স্বাদের হয়েছে, হি হি হি

ধন্যবাদ সবাইকে।

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png


Support @heroism Initiative by Delegating your Steem Power and get Amazing Support

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

একবার যদি আমিও আপনার এই রেসিপিটির স্বাদ চেক করতে পারতাম, তাহলে বেশ ভালো লাগতো😇😇। এই মাছ আমারও খুব প্রিয়। এখন এই মাছ খুব বেশি দেখা যায় না।

 3 years ago 

হ্যা, খুব বেশী পাওয়া যায না, এই মাছগুলো। তবে বাজারে দেখলেই আমি কিনে আনি। ধন্যবাদ

 3 years ago 

কাকিলা বা 'কাখলে' একটি বিলুপ্তপ্রায় মাছ।এই মাছ খুব সুস্বাদু হয়ে থাকে।কয়েক বছর আগেও নদীতে এই মাছ প্রচুর দেখা যেতো।এখন আর তেমন দেখা যায় না।

আপনি একটি সুস্বাদু মাছের রেসিপি করেছেন।দেখে মনে হচ্ছে খুব টেষ্ট হয়েছে।আপনার রেসিপির ধরনটা আমার কাছে বেশ ভালো লেগেছে।আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

এই মাছ আগে কখনো খাইনি, এই মাছের স্বাদ কেমন সেটাও জানি না। কিন্তু দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। রেসিপিটি দেখে অনেক ভালো লাগছে ভাই ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 years ago 

তবে চেক করতে দেখতে পারেন সুযোগ পেলে, মাছগুলো অনেক স্বাদের। ধন্যবাদ

 3 years ago 

আমাদের এখানেও এই মাছ কাইক্কা মাছ নামেই পরিচিত। এই মাছ বর্ষার সময়ে পানিতে দেখা যাই। এর ঠোঁট গুলো বেশ লম্বা। এই মাছ অনেক স্বাদের একটি মাছ। তবে এখন আর আগের মতো আমাদের এখানে এই মাছ পাওয়া যাই না। আপনি টমেটো দিয়ে খুব সুন্দর ভাবে এই কাইক্কা মাছ ভুনা রেসিপি তৈরি করেছেন। অনেক ধন্যবাদ আপনাকে আমাদের সাথে রেসিপিটি শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যা, এই নামটাও আমি অনেক শুনেছি, তবে ঢাকায় অধিকাংশ মানুষ কাইকলা মাছ নামে চিনে। ধন্যবাদ

 3 years ago 

কাকিয়া মাছ এই নামটা আমি আজকেই শুনলাম ভাইয়া!
এই মাছের কি অন্য কোনো নাম আছে নাকি এইটাই নাম?কখনো মাছটি দেখিনিও মনে হচ্ছে আমার। তবে আপনার রান্না দেখে মনে হচ্ছে মাছটি খুব সুস্বাদু হয়েছে।
তো ভাইয়া চেক করলেন?😜

 3 years ago 

হ্যা, ঢাকায় অধিকাংশ মানুষ কাইকলা মাছ বলে ডাকে। আপনাদের ঐ দিকে দেখতে পারেন, হয়তো অন্য নাম থাকতে পারে। হ্যা, চেক করলাম, বেশ স্বাদের, হা হা হা

 3 years ago 

হয়তো অন্য নামের।
আসলে মাছ খাওয়া শুরু করছি আমি ১/২ বছর হচ্ছে। আগে খালি মুরগির মাংস পছন্দ ছিলো বেশি।

 3 years ago 

এই মাছগুলোকে আমাদের এলাকায় খাকসেল মাছ বলা হতো।পূর্বে আমাদের বাড়ির পুকুরে এই মাছ ছিল।পানির উপর ভেসে ভেসে থাকতো ।আবার কেউ কেউ এই মাছকে বক মাছ ও বলে।আজ নতুন নাম জানতে পারলাম।অনেক সুন্দর স্বাদের রেসিপি বানিয়েছেন ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

নাম যাইহোক মাছটা কিন্তু স্বাদের এটা নিয়ে সন্দেহ নেই কোন। ধন্যবাদ

অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন ভাই।লম্বা লম্বা সাদা মাছ গুলো দেখতে খুব ভালো লাগে আমার কাছে।এই মাছ গুলোর মুখটা অনেক লম্বা থাকে।আমাদের এলাকায় এই মাছটিকে কাকিলা মাছ বলে।
আপনি খুব সুন্দর ভাবে কাকিলা মাছের রেসিপি তৈরি করেছেন।ধাপে ধাপে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ভাই।দেখেই আমার খাওয়ার জন্য তীব্র ইচ্ছা জেগেছে।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

হ্যা, কাকিলা নামটিও আমি শুনেছি। আমার কাছে এই মাছগুলো খেতে ভালো লাগে। ধন্যবাদ

 3 years ago 

কাকলে মাছ আমাদের দিকে তেমন একটা পাওয়া যায় না মাঝেমধ্যে যাওয়া পাওয়া যায় সেটা অনেক দামে বিক্রি করা হয় এই মাছগুলা খেতে অনেক সুস্বাদু আপনি খুব সুন্দর ভাবে রেসিপি তৈরি করেছেন এবং সুন্দরভাবে বর্ণনা করেছেন মনে হচ্ছে খেতে অনেক স্বাদ হবে

 3 years ago 

হ্যা, এই মাছগুলো নিয়মিত বাজারে পাওয়া যায় না। আর দাম বেশী হলেও খেতে বেশ স্বাদের হয়। ধন্যবাদ

 3 years ago 

কাকিয়া মাছ এর নাম আমি প্রথম শুনলাম, আমাদের এদিকে পাওয়াও মনে হয় যায় না। কারো কাছে গিয়ে শুনতে হবে এই মাছ আসে কিনা এদিকে। যাইহোক আপনার রেসিপির চেহারা দেখে বোঝাই যাছে স্বাদ হয়েছে। আপনার লাস্ট এর কথাটা শুনে মজা পেলাম।

 3 years ago 

আসলে অনেক সময় আমরা মাছগুলো আসল নাম জানি না, কিন্তু খেয়ে ঠিকই স্বাদটা নেই। এই মাছটিও অনেক স্বাদের। ধন্যবাদ

আহ ভাই দারুন দারুন!!!! এইসব রেসিপি দেখলেই আমার জিবে জ্বল চলে আসে। এই মাছ মনে হয় খুব ছোট বেলায় খেয়েছিলাম। আর খাওয়া হয়নি।খুব লোভনীয় লাগছে দেখতে। ধন্যবাদ শেয়ার করার জন্য

 3 years ago 

আমি খাই রেগুলার ভাই, বাজারে দেখলে বেশী করে কিনে নিয়ে আসি। আসলে দেশীয় সকল মাছই আমার প্রিয়। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59388.79
ETH 2578.59
USDT 1.00
SBD 2.47