ফিরে দেখা পুরনো বছর ২০২১ || অনুভূতির কবিতা

in আমার বাংলা ব্লগ3 years ago

road-g714743a2b_1920.jpg

হ্যালো বন্ধুরা,

দিন আসে দিন যায়, কিন্তু সময়ের প্রভাবে তৈরী হওয়া স্মৃতিগুলো কিন্তু হারিয়ে যায় না। ভালো কিংবা মন্দ যাই হোক স্মৃতির পাতায় ঠিক জমে থাকে সময়ের প্রভাবে তৈরী হওয়ার টক-মিষ্টি অনুভূতিগুলো। আসলে আমরা মানুষ আর এই জন্যই হয়তো আমরা অতীতেকে ছুড়ে ফেলে দিতে পারি না, না চাইলেও আমাদের জীবনের অংশ হিসেবে অতীতটা ঠিক জুড়ে থাকে। দেখুন আপনি যতই পরিবর্তন হোন না কেন? যত কিছুই করেন না কেন? অতীতকে চাইলেই মুছে ফেলতে পারবেন না জীবন হতে।

যদি ফিরে দেখতে বলেন বিগত ২০২১ সালের বছরটিকে, তাহলে অন্তত হাজার খানেক পোষ্ট লেখা যাবে। হয়তো আপনার ক্ষেত্রে আরো কম হতে পারে কিন্তু আমার ক্ষেত্রে সংখ্যাটা চাইলেই আরো বৃদ্ধি পেতে পারে। কারণ বিগত তিনটি বছরের অভিজ্ঞতায় ব্লকচেইনে পোষ্ট লেখার কিংবা অনুভূতি প্রকাশের দারুণ একটা গতিশীলতা চলে এসেছে আমার মাঝে, তাই যে কোন অনুভূতি নিয়ে খুব সহজেই লম্বা চওড়া একটা পোষ্ট লেখাটা খুব বেশী কষ্টকর না আমার জন্যে। তাই বললাম বিগত বছরের বিভিন্ন অনুভূতি প্রকাশ করতে গেলে হয়তো হাজার খানেক পোষ্ট লেখা যাবে।

ফিরে দেখার বিষয়ে বলতে গেলে হৃদয়ের মাঝে দাগ কেটেছে দুটি বিষয়, এক করোনা ভাইরাস এর আতংক। কারন জীবনের সময়গুলো থেমে না গেলেও জীবন থেমে যেতে পারে, সময়ের স্রোত থেকে ছিটকে যেতে পারে এটা আমরা নির্মমভাবে বুঝতে পেরেছিলাম করোনা নামক ভাইরাসের উপস্থিতিতে। আমরা দেখেছিলাম মানুষ নিজের শিকড়কে কতটা নিষ্ঠুরভাবে অস্বীকার করে, মানুষ কতটা নির্দয়ভাবে আপন মাতা-পিতাকে সড়কের উপর ফেলে আসতে পারে, শুধুমাত্র করোনা নামক ভাইরাসের ভয়ে ভীত হয়ে। যে মাতা-পিতা জীবনের মায়াকে তুচ্ছ করে তার সন্তানকে বড় করে তোলার আপ্রাণ চেষ্টা করে, আর সেই সন্তান ভাইরাস তথা নিজের জীবনের নিরাপত্তার কথা চিন্তা করে মাতা-পিতাকে অস্বীকার করে। হায়রে দুনিয়া! সম্পর্কগুলো কতোটা নির্মমভাবে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে তা নতুন করে দেখলাম আমরা!

আর দ্বিতীয় দাগ কাটার বিষয়টি হলো, আমার বাংলা ব্লগ। সত্যি আগামী দিন আমার বা আমাদের জন্য কি অপেক্ষা করছে সেটা আমরা কেউ জানি না। দুদিন আগেও এটা চিন্তায় ছিলো না নিজেকে এই রকম একটা কমিউনিটির সাথে সংযুক্ত করতে পারবো কিংবা শেষ পর্যন্ত নিজের ভেতরের ইচ্ছাটার পূর্ণতা আসবে, সত্যি ভেতরে স্বপ্ন থাকলে এবং সেই স্বপ্ন পূরণের ইচ্ছা জাগ্রত থাকলে, সেটার সফলতা আসবেই। আসলে আমার মাঝে একটা বিশ্বাস কাজ করে, এটা ছোটবেলা হতেই রয়েছে। আমি খুব ভালো ছাত্র ছিলাম না, আবার খুব খারাপ ছেলেও ছিলাম না। স্কুলে যেমন একটা সুমান ছিলো তেমনি এলাকাতেও একটা নাম ছিলো, ডাক নামে পুরো এলাকার মানুষ আমায় চিনতে পারতো। নিজের ভেতরে একটা ব্যালেন্স থাকতো সবর্দা, ভুলকে ভুল হিসেবেই প্রমান করতাম, সঠিককে সঠিকের নিয়মেই চলতে দিতাম। কেন জানি এই খোলস হতে নিজেকে বের করে আনতে পারি না!

ক্রিকেট খেলতাম, ফুটবল খেলতাম, ঢাকার পল্টন ময়দানে জাতীয় কিশোর লীগে খেলার সুযোগ পেয়েছিলাম। কিন্তু নিজের বিশ্বাসের সাথে যায় নাই বলে শেষে ক্লাব ছেড়ে নিজেই ক্লাব গড়েছিলাম, তো বুঝতেই পারছেন আমি একটু ভিন্ন ধরনের। আপনাদের বুঝার জন্য ছেলে বেলার একটা ঘটনা শেয়ার করলাম। বিগত বছরটি হয়তো আমার জন্য অর্থ আয় করার দারুণ একটা বছর হতে পারতো, কিন্তু ঐ যে নিজের বিশ্বাসের বিপরীতে কিছু করতে পারি না এবং করতে চাইও না। আর এই না চাওয়ার কারনে আমার ব্লকচেইনের যাত্রায় কত মানুষকে যে ছেড়ে এসেছি এবং কত কমিউনিটি যে আমার বিপক্ষে গিয়েছে তার কোন হিসেব নেই, হিসেব রাখতেও চাই না। কারন আমি আমার বিশ্বাসে অটল।

ঐ যে বললাম স্বপ্ন এবং বিশ্বাস দুটোকে জাগ্রত রাখতে পারলেই সুযোগ অবশ্যই আসবে। দেখুন আমি আমার বাংলা ব্লগে আসার আগ পর্যন্ত কোনদিনও প্যানথম দাদার ব্যাপারে জানতাম না কিংবা তার সাহচর্য পাই নাই। কিন্তু দেখুন কেমন একটা সংযোগ তৈরী হয়ে যায় শুধু মাত্র ভাষার বন্ধনের কারনে। দাদার একটা সুযোগ এবং আমার স্বপ্নের হাতছানি আর দেরী করি নাই, নিজের ইচ্ছাটা প্রকাশ করে দেই দাদার প্রথম পোষ্টে আর দাদাও সুযোগ দিয়ে দেন আমায়। আমি জানি না, কোন দিন জানতেও চাই নাই দাদা কেন কিংবা কি চিন্তা করে আমাকে আমার বাংলা ব্লগে সুযোগ দিয়েছেন? কিন্তু আমি আমার বিশ্বাসটাকে পূর্ণতা দেয়ার সর্বাত্মক চেষ্টা করেছি এবং করে যাচ্ছি, জানি না এই ক্ষেত্রে নিজের বিশ্বাসের মর্যাদা কতটুকু রাখতে পেরেছি? এটা আপনাদের উপর ছেড়ে দিলাম। শুধু এতোটুকু বলবো, দাদার এই মহৎ উদ্যোগটা টিকে থাকুক এবং আমার বাংলা ব্লগ বেঁচে থাকুক সকলের ভালোবাসা নিয়ে। নতুন বছরের অনুভূতি নিয়ে ছোট একটি কবিতা ভাগ করে নিচ্ছি আপনাদের সাথে আজ আবার-

new-years-day-gbf7a0000d_1920.jpg

সময়ের স্রোতে পাল্টে যায় সবাই
বদলে যায় অনেক রূপ,
পাল্টে যাওয়ার জোয়ারে ডুবে
হারিয়ে যায় অনেকের স্বরূপ।

নতুনভাবে চিনতে হয় অনেক কিছু
নতুন ভাবনার যাই হারিয়ে,
মানুষ কেন এভাবে বদলে যায়
স্বার্থের চিন্তায় শুধু মেতে।

স্বার্থের ভাবনাটা কেন থাকে মূখ্য
ভালোবাসাটা যেখানে নগন্য,
প্রত্যেকে আমরা পরের তরে
ভ্রাতৃত্বের বন্ধনে দৃঢ় হোক সাম্য।

নতুন বছরের নতুন ভাবনায়
জাগ্রত হোক হৃদয়ের মানবত্ব,
ভালোবাসায় একে অন্যের পাশে
থাকবো মোরা নিয়ে বন্ধুত্ব।

ভাষার বন্ধন-আত্মার বন্ধন
মজবুত হোক আমাদের সংযোগ,
সুখে-দুখে সকলের পাশে থেকে
মাতিয়ে রাখবো আমার বাংলা ব্লগ।

Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

banner-abb5_New.png

Sort:  
 3 years ago 

আপনার লেখা পুরোটা পড়লাম খুবই ভালো লাগলো লেখার মাধ্যমে অনেক কিছু তুলে ধরেছেন আমাদের মাঝে।

করোনা আমাদের সবার জীবনের জন্য একটা অভিশাপ।এই করোনার ভয়াবহতার স্বীকার হয়েছে কত মানুষ। বিশেষ করে গরীবদের জন্য সময়টা ছিল বেশি ভয়ংকর নেই ঘরে খাবার, নেই চিকিৎসার জায়গা। বিভিন্ন ভয়ংকর দূর্যোগের মধ্যে এই করোনা ভাইরাস অন্যতম।

যাইহোক, অনেক কষ্টের সময় পার করে আমরা নতুন একটা সময় পেলাম ২০২২ । আশা করি এই নতুন বছর আমাদের জীবনের সব দুঃখ কষ্ট ভুলতে সাহায্য করবে। আমরা আবার আমাদের স্বাভাবিক জীবন ফিরে পাবো।
সবাই আমার বাংলা ব্লগ কে এগিয়ে নিয়ে যাবো।
ভাই আপনার জন্য অনেক অনেক শুভকামনা। 💞💞

 3 years ago 

স্বার্থের ভাবনাটা কেন থাকে মূখ্য
ভালোবাসাটা যেখানে নগন্য,
প্রত্যেকে আমরা পরের তরে
ভ্রাতৃত্বের বন্ধনে দৃঢ় হোক সাম্য।

হাফিজ ভাই আমাদের মাঝে অসাধারন একটা কবিতা শেয়ার করেছেন। গত বছরে আমরা অনেকেই অনেক কিছু পেয়েছি আবার অনেক কিছু হারিয়েছি এভাবেই গত বছর আমাদের মাঝ থেকে বিদায় নিল । সবাই যেন সুখে শান্তিতে এই নতুন বছরটি উপভোগ করতে পারে এটাই আমার কাম্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এবং নতুন বছরের শুভেচ্ছা।

 3 years ago 

আপনাদের ভালো লাগা মানেই আমার স্বার্থকতা। হ্যা, নতুন বছরটি হোক আরো সুন্দর ও উজ্জ্বলময়, ভ্রাতৃত্ব বন্ধন হোক আরো বেশী মজবুত। ধন্যবাদ

 3 years ago 

ভাষার বন্ধন-আত্মার বন্ধন
মজবুত হোক আমাদের সংযোগ,
সুখে-দুখে সকলের পাশে থেকে
মাতিয়ে রাখবো আমার বাংলা ব্লগ।

পুরনো বছরের অনেক স্মৃতির সাথে অনেক সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দিয়েছেন ভাইয়া। আপনার কবিতার প্রতিটি লাইন আমার কাছে অনেক ভালো লেগেছে। সেই সাথে আপনার লেখা পুরনো স্মৃতির কথাগুলো অনেক ভালো লেগেছে। আমরা সবাই একই পরিবারের। আমরা আমার বাংলা ব্লগের সকল সদস্যরা মিলে একটি পরিবার। মিলেমিশে সবাই নতুন বছরকে স্বাগত জানাই এবং নতুন বছরে সকলে মিলে বাংলা ভাষায় ও বাংলা ভাষার জন্য কাজ করতে চাই। অনেক সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া এবং সেইসাথে নতুন বছরের শুভেচ্ছা জানাচ্ছি হ্যাপি নিউ ইয়ার ভাইয়া।

 3 years ago 

আপনার আগ্রহকে স্বাগতম জানাচ্ছি, আমরা সবাই মিলে চেষ্টা করলে কমিউনিটির আরো সুন্দরভাবে এগিয়ে যাবে। ধন্যবাদ

 3 years ago 

ভাই আপনার জীবনের স্মৃতি বিজরিত অতীত আমাদের সাথে কিছুটা শেয়ার করলেন। জীবনে সফলতার পেছনে অনেক বাধা বিপত্তি আসে সেটা পার করাই বড় সফলতা। আমার বাংলা ব্লগ কমিউনিটির প্রথম থেকেই আছি আপনাদের সাথে আগামীতেও থাকবো নিজের পরিবারের মতো।অনেক ভালো লাগে আপনার লেখনী যেটা প্রতিনিয়ত পড়া হয়।নতুন বছর আপনার জীবনে সুখ বয়ে আনুক সেটাই কামনা করি ভাই। ❤️❤️❤️

 3 years ago 

জ্বী ভাই জীবন মানেই লড়াই, আর যাইহোক আপোষ করে সাময়িক বিজয় পাওয়া যায় কিন্তু চূড়ায় উঠা যায় না। ধন্যবাদ

 3 years ago 

পোস্ট পড়ে বুঝতে পারলাম আপনার লেখার অভিজ্ঞতা অনেক ভালো। আমি তো মাঝে মধ্যে পোস্টের টপিক খুঁজে পাই না। যাইহোক লেখার প্রতি আমার তেমন আগ্রহ ছিল না। কিন্তুু স্টিমিটে এসে আমার আগ্রহ অনেক বেড়ে গেছে। দেখতে দেখতে চলে এলো নতুন বছর। আপনার জন্য দোয়া ও ভালোবাসা রইলো।

 3 years ago 

ভাই মানুষের চেষ্টায় সব হয়, শুরুতেও আমি এই রকম ছিলাম না কিন্তু একটা সময় পর এই অবস্থানে আসতে সক্ষম হয়েছি, সুতরাং আপনিও চেষ্টা চালিয়ে যান। ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া বরাবরই আপনি অসাধারণ লিখেছেন। এবং আপনার লেখা গুলোর মধ্যে একটা আত্মতৃপ্তি পাওয়া যায়। আপনি আপনার জীবনের ছোট্ট একটি গল্প শুনিয়েছেন। যেখানে চাইলে আপনি অনেক কিছু করতে পারতেন। কিন্তু তা না করে আপনি করেছেন আপনার মনের গতিতে চলেছেন। এবং আপনার মনকে প্রাধান্য দিয়েছেন বেশি। সবচেয়ে বড় কথা হচ্ছে আমরা চাইলেও অতীতকে ভুলতে পারি না। আর ওটা আমাদের পরিবেশ, চলাফেরা, এবং কি কথা বার্তার মাধ্যমে অতিত গুলো আমাদের মনে ফুটে ওঠে। এবং সেই সাথে আমরা আমাদের নতুন বছরে নতুন উদ্যমে আমার এগিয়ে যেতে চাই আমাদের বাংলা ব্লগের সাথে। এবং কি নতুন বছর সামনে রেখে আপনি অসাধারণ একটা কবিতা লিখেছেন যা সত্যিই মনমুগ্ধকর ছিল। আপনি বরাবরই খুব সুন্দর কবিতা লিখেন যা পড়ে খুবই আনন্দ পেলাম। আপনার কবিতার এই লাইন গুলো।

ভাষার বন্ধন-আত্মার বন্ধন
মজবুত হোক আমাদের সংযোগ,
সুখে-দুখে সকলের পাশে থেকে
মাতিয়ে রাখবো আমার বাংলা ব্লগ।

আমার বাংলা ব্লগের সাথে থাকার বিশ্বাসটা যুগিয়েছে আরো বেশি। আমাদের সাথে এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য, আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা এবং ভালোবাসা অবিরাম।

 3 years ago 

ভাষার বন্ধন-আত্মার বন্ধন
মজবুত হোক আমাদের সংযোগ,
সুখে-দুখে সকলের পাশে থেকে
মাতিয়ে রাখবো আমার বাংলা ব্লগ।

উপরের লাইনগুলো এভাবে কোট করার দরকার ছিলো কিন্তু আপনি সেটা করেন নাই, এ বিষয়ে আরো বেশী জানার জন্য লেভেল-৩ এর ক্লাস সমূহে উপস্থিত থাকার অনুরোধ করা হলো।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 3 years ago (edited)

আপনাকে নতুন বছরের শুভেচ্ছা ভাই

ক্রিকেট খেলতাম, ফুটবল খেলতাম, ঢাকার পল্টন ময়দানে জাতীয় কিশোর লীগে খেলার সুযোগ পেয়েছিলাম।

প্রথমেই বলতে চাই,এই পয়েন্টটি প্রমাণ করে যে আপনি অলরাউন্ডার👆

নিজের বিশ্বাসের বিপরীতে কিছু করতে পারি না এবং করতে চাইও না।

এখানে আমি ও একমত, নিজের বিশ্বাসের বিপরীতে আপোষহীন থাকা উচিত ,কারণ নিজের বিশ্বাসের বিপরীতে স্বজনপ্রীতি বা কোন কিছুর লোভে স্বজনপ্রীতি করে আত্মমর্যাদা হারানো প্রকৃিত মানুষের কাজ না।

 3 years ago 

হা হা হা ভাই সত্যিকার অর্থে আমি এখনো অলরাউন্ডার হতে পারি নাই। হ্যা, তবে আর যাইহোক নিজের বিশ্বাসের বিপরীতে কিছু করতে চাই না, এখানে আপোষহীন থাকতে চাই। ধন্যবাদ

সব মিলিয়ে অসাধারণ কবিতা শেয়ার করেছেন আমাদের সাথে ভাইয়া। আপনার লেখাগুলো পড়ে সত্যি ভালো লাগলো।

সময়ের স্রোতে পাল্টে যায় সবাই
বদলে যায় অনেক রূপ,

এই কথাটা হানডেট পারসেন সত্য কারণ সময়ের সাথে সাথে পৃথিবীর এমন কেউ নাই যে যে পাল্টাই নাই। আসলে অনেক সময় না পাল্টে কোন উপায় থাকেনা। তবে মানুষ পরিবর্তনশীল এটা মানতে হবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আমাদের সবার মাঝে তুলে ধরার। শুভকামনা এবং ভালোবাসা রইলো আপনার প্রতি 🤟

 3 years ago 

হ্যা, নিমর্ম এই সত্যের কারনে মাঝে মাঝে আমরা হতাশ হতে বাধ্য হই কিন্তু তবুও আমাদেরকে এটা মেনে নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা অব্যাহত রাখতে হয়। ধন্যবাদ

 3 years ago 

আমরা দেখেছিলাম মানুষ নিজের শিকড়কে কতটা নিষ্ঠুরভাবে অস্বীকার করে, মানুষ কতটা নির্দয়ভাবে আপন মাতা-পিতাকে সড়কের উপর ফেলে আসতে পারে, শুধুমাত্র করোনা নামক ভাইরাসের ভয়ে ভীত হয়ে।

সময় মানুষকে অনেক বেশি বদলে দেয়। সত্যি কথা বলতে পুরনো স্মৃতিগুলো মনে করলে সুখ-দুঃখের অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। করোনা মহামারীর কারণে পুরো বিশ্বের মানুষ অনেক কষ্টে সময় কাটিয়েছে। ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন এই সময় আমরা মানুষের নির্মমতা দেখেছিm আপন মানুষ গুলোকে বদলে যেতে দেখেছি। নিজের সন্তানরা বাবা-মা কে রাস্তায় ফেলে যেতে দেখেছি। এই কথাটি সবারই মানা উচিত আমরা যেকোন সময় এই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যেতে পারি। মরতে একদিন হবেই। তাই বলে তো আর নিজের রক্ত কে ছুড়ে ফেলে দিতে পারিনা। যারা আমাদেরকে এই পৃথিবীতে এনেছে তাদেরকে রাস্তায় ফেলে দিতে পারিনা। আমি সত্যিই ধিক্কার জানাই সেসব মানুষকে যারা তাদের মনুষ্যত্বকে বিলিয়ে দিয়েছে। এই বছরে বিভিন্ন পত্র পত্রিকার মাধ্যমে যেসব ঘটনা আমরা দেখেছি সেগুলো সত্যি লজ্জাজনক। তবে যাই হোক পুরনো স্মৃতিগুলো মুছে ফেলে আমরা সবাই নতুন ভাবে নতুন উদ্যোমে নতুন পথ চলতে শুরু করব এই কামনাই করি। ভাইয়া আপনাকে জানাচ্ছি হ্যাপি নিউ ইয়ার এর শুভেচ্ছা। এর সাথে দারুন একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 3 years ago 

সত্যি বিষয়টি আমাদের মানুষ জাতির জন্য খুবই লজ্জাজনক ছিলো, তথাপিও আমরা আশা করছি ভুল হতে শিক্ষা নিয়ে নতুনভাবে সব শুরু করতে পারবো আমরা। ধন্যবাদ আপনার সুন্দর অনুভূতি ভাগ করে নেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.027
BTC 60003.48
ETH 2309.22
USDT 1.00
SBD 2.49