আবোল-তাবোল জীবনের গল্প [হাসি]

in আমার বাংলা ব্লগ3 years ago

শুভ সকাল বন্ধুরা,

হাসিকে বলা হয় শক্তিশালী এক নিবর অস্ত্র। কারণ এটা নিরবে অনেক অসম্ভবকে সহজেই সম্ভব করে তুলতে পারে, এর কার্যকর ক্ষমতা ব্যাপক। হয়তো আপনি খুব সহজে এবং সাবলিলভাবে নিজের মুখে হাসি ফুটিয়ে কাউকে কিছু কথা বললেন কিন্তু আপনি জানেন না হাসিমাখা কথাগুলো তার হৃদয়ে কতটা কঠিনভাবে আঘাত হানতে সক্ষম।

এই জন্য বলা হয় খুব কঠিন কিছু হলেও সেটা হাসি মুখ নিয়ে করার চেষ্টা চালিয়ে যাওয়া উচিত। স্কুল জীবনে শিক্ষকরা এই বিষয়টির উপর খুব বেশী জোর দিতেন। বিশেষ করে আমাকে নিয়ে। এখন যেমন কথায় কথায় হাসার চেষ্টা করি এবং অন্যদের হাসানোর ব্যর্থ চেষ্টা চালাই। তখন কিন্তু আমি এই রকম ছিলাম না। যদিও দেখতে আমি কিছুটা কালো আর তখন আমার মুখের অবস্থা আরো বেশী কালো ছিলো। সারাক্ষন আমার মুখ গুমরা হয়ে থাকতো।

IMG_20210917_131126.jpg

তাই শিক্ষকরা বার বার জিজ্ঞেস করতো কি হয়েছে তোমার, এভাবে মুখ করে আছো কেন? আমি তো মাঝে মাঝে শিক্ষকদের কথায় অবাক হয়ে যেতাম আর বলতাম আমার মুখতো এই রকমই। তখন শিক্ষকরা বলতো মুখে একটা মিষ্টি হাসি রাখার চেষ্টা করো, তাতে সবাই ভালো জানবে এবং আদর করবে। সত্যি এটা আমি বুঝতে পেরেছিলাম কিছুটা দেরীতে। তা না হলে হাসি দিয়ে অনেক কিছুই জয় করতে পারতাম, হি হি হি হি।

IMG_20210917_131121.jpg

IMG_20210917_131124.jpg

আসলে কথা হলো কেউ কিছু বিষয় খুব দ্রুত বুঝে যায় আর কেউ আমার মতো সহজ বিষয়গুলো দেরীতে বুঝে। তবে দেরীতে হলেও আমি বিষয়টি বুঝতে পেরেছিলাম, তারপর হতে যা কিছু করেছি হাসিমুখ নিয়ে, এখনো মাঝে মাঝে সবাইকে জ্বালাতন করি হাসিমুখ নিয়ে হি হি হি। আপনারা আবার এটা সবক্ষেত্রে কার্যকর করতে যেয়েন না তাতে কিন্তু ফলাফল উল্টে যেতে পারে, মাইরও খাওয়া লাগতে পারে, হি হি হি। পরে আমার দোষ দিলে কাজ হবে না, এই বলে দিলাম।

হাসি মুখের সবচেয়ে কঠিন প্রভাব পড়ে প্রিয়জনদের উপর, আপনি যতটা কষ্টের মাঝেই থাকুন না কেন? প্রিয় মানুষগুলোর সাথে একটু হাসিমুখ নিয়ে কথা বলুন, দেখবেন তাদের ভেতরের সব কষ্টগুলো নিমিশেই হারিয়ে যাবে, তারা আরো বেশী আপন করে নিবে আপনাকে। এটা বাস্তব সত্য, আমি প্রমাণ পেয়েছি বহুক্ষেত্রে। সম্পর্কের মাঝে নানা কারনে অনাকাংখিত সমস্যার সৃষ্টি হয়, কিন্তু যদি হাসিমুখে সব মেনে নেয়া যায়, তাহলে সম্পর্কের মাঝে দূরত্ব সৃষ্টি হয় না কখনো।

IMG_20210917_131116.jpg

IMG_20210917_131131.jpg

আপনি চেষ্টা করে দেখুন, সকলের সাথে হাসি মুখে কথা বলার চেষ্টা করুন, তবে সেটা যেন অতিরিক্ত না হয়ে যায়। মাঝে মাঝে আমিও বাড়ীতে বিপদে পড়ে যাই অতিরিক্ত হাসতে গিয়ে, কারন তখন অপর পাশের মানুষটি উল্টো ভাবতে শুরু করে দেয়। সুতরাং হাসিমুখে সব জয় করা সম্ভব তবে সেটা হতে হবে সীমার মাঝে। হাসিমুখে সব জয় করা সম্ভব, শুধু ভালোবাসা না কারন এই জায়গাটা বড্ডবেশী কঠিন। বিশ্বেস না হয় চেক করে দেখুন, তারপর কিছুটা উত্তম মাধ্যম খেয়ে আমাকে জানান, হি হি হি । না মেয়েদের মন সবচেয়ে বেশী নরম, হাসিমুখে একটু ভালো ব্যবহার করলেই সব জয় করা যায়।

IMG_20210917_131118.jpg

যাইহোক, আবোল-তাবোল জীবনের গল্পে একটু রস দিয়ে নানা বিষয় উপস্থাপন করার চেষ্টা করছি। তবে আপনারা যদি সেখান হতে কিছুটা নিতে পারেন, তবেই হয়তো আমার লেখায় স্বার্থকতা আসবে। হাসি নিয়ে নানা মনীষীদের নানা বাণী রয়েছে, তার মাঝে মাদার তেরেসার একটি উক্তি আমি দারুণভাবে হৃদয়ে গেথে নিয়েছিলাম, সেটা ছিলো এই রকম শান্তির শুরুটা হোক তোমার হাসি দিয়ে। সুতরাং আপনিও চেষ্টা করুন, সুন্দর এবং শান্তিময় পরিবেশ তৈরী করার।

W3W Location Code: https://what3words.com/joyously.princes.totals
Device: Redmi 9, Xiaomi

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

banner-abb3.png

Sort:  
 3 years ago 

ভাইয়া আপনি দারুণ একটি বিষয় তুলে ধরেছেন।তাই মনে পড়ে গেল ,কেন জানি না ভাইয়া গ্রামের সবাই বলতো ছোটবেলায় আমার মুখে নাকি সবসময় হাসি লেগেই থাকতো।কিন্তু বর্তমানে সবাই একদম গম্ভীর সময় পার করে।এখন মানুষকে হাসানো বড়ো কঠিন কাজ।আমার শিক্ষকেরা বলতেন, বেশি বেশি হাসলে নাকি আয়ু বাড়ে।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

এটা সবক্ষেত্রে কার্যকর করতে যেয়েন না তাতে কিন্তু ফলাফল উল্টে যেতে পারে, মাইরও খাওয়া লাগতে পারে, হি হি হি। পরে আমার দোষ দিলে কাজ হবে না, এই বলে দিলাম।

প্রথমে শুনে খুব ভালো লাগলো পরে আস্তে আস্তে মজা লাগলো ভাইয়া। আসলেই হাসির মাধ্যমে সবকিছু জয় করা সম্ভব।

 3 years ago 

সেটাই ভাই, শক্তি দিয়ে কিংবা রাগ দিয়ে যেটা করা সম্ভব না সেটা সহজেই সম্ভব শুধুমাত্র হাসি দ্বারা। ধন্যবাদ আপনার মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

ভাইয়া হাসিটা বেশিরভাগ জায়গায় সুখ বয়ে নিয়ে আসে। কিছু কিছু জায়গায় হাসি বিপদ নিয়ে আসলেও তা নগণ্য। তাই আমাদের হাসি খুশি থাকাই ভালো। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

জ্বী এটা খুবই সত্য একটি বিষয়, যদিও জীবনের সকলের ক্ষেত্রে আমরা মুখে হাসি নিয়ে কাজ করতে পারি না।

 3 years ago 

হাসি দিয়ে দুঃখটাকে জয় করা যায়।যে ব্যক্তি হাসি খুশি থাকে সবসময় সাধারনত সে সুস্থ্য থাকে।
অনেক সুন্দর লিখেছেন ভাই। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

হ্যা, এটাও সুস্থ্য হাসি আমাদের সুস্থ্য রাখতে দারুণভাবে সহযোগিতা করে। ধন্যবাদ

 3 years ago 

ভাই আপনি মানুষের অন্তরস্থ কথা গুলো সুন্দরভাবে তুলে ধরেন।যেগুলো নিয়ে আমরা কখনো চিন্তা করি না।আপনি হাসিমুখ নিয়ে অনেক সুন্দর লিখেছেন। আসলেই অনেকে হাসিমুখে অনেক কিছু বলতে চায় যেগুলো বিপর্যয়ের দিকে চলে যেতে পারে। এতো সুন্দরভাবে মানুষের জীবনের গল্প তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

জ্বী ভাই বিষয়টি আসলেই সত্য, আমরা অনেক সময় অনেক কিছু মিস করি কারন সাভাবিক এবং সুন্দরভাবে কথা না বলার কারনে, এই ক্ষেত্রে হাসিমুখ বেশ কার্যকর হাতিয়ার। ধন্যবাদ

হাসি মুখের সবচেয়ে কঠিন প্রভাব পড়ে প্রিয়জনদের উপর, আপনি যতটা কষ্টের মাঝেই থাকুন না কেন? প্রিয় মানুষগুলোর সাথে একটু হাসিমুখ নিয়ে কথা বলুন,

ভাই অনেক সুন্দর থিওরি দিয়েছেন আপনি। আমি মুখে ম্লান হাসিকে বিনয় এবং আদর্শ বলেই যানি। ধন্যবাদ ভাই

 3 years ago 

এটা সত্য, যে কোন কঠিন পরিস্থিতি মোকাবেলা যায় শুধুমাত্র হাসি দিয়ে। ধন্যবাদ

 3 years ago 

সম্পর্কের মাঝে নানা কারনে অনাকাংখিত সমস্যার সৃষ্টি হয়, কিন্তু যদি হাসিমুখে সব মেনে নেয়া যায়, তাহলে সম্পর্কের মাঝে দূরত্ব সৃষ্টি হয় না কখনো।

সম্পর্কে সমস্যা থাকবেনা তা কখনো হয়না,আমি মনে করি প্রত্যেকটা সম্পর্কেই কোনো না কোনো সমস্যা থাকেই।
তবে তা কালো মুখে ঠিক করার চেয়ে হাসি মুখে ঠিক করলেই তা বেশি ভালো হয়।

 3 years ago 

ধন্যবাদ আপু, লেখাটি পড়ে আপনার সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

ভাইয়া সেরা ছিল। আসলেই সম্পর্কের মাঝে যদি সেক্রিফাই না থাকে সেই সম্পর্ক বেশি দিন টিকে না। সব মিলিয়ে ভালো লিখেছেন আপনি 👌👌👌❣️❣️

আমার দৃঢ়বিশ্বাস হাসির মাধ্যমে সবকিছু জয় করা সম্ভব। সবকিছু না হলেও অনেক কিছুই করা সম্ভব। কারণ মন খারাপ করে অথবা চেহারা খারাপ করে কখনই কোন কাজে সফলতা আসতে পারে না অথবা সে কাজে মন টিকে না। কিন্তু একটা কাজ যদি হাসি মুখে আনন্দের সাথে করা যায় তাইলে ওই কাজে সফলতা নিশ্চিত। আপনার আবোল-তাবোল গল্প গুলো আমার কাছে অনেক ভালো লাগছে।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.033
BTC 63901.15
ETH 3133.40
USDT 1.00
SBD 4.05