সাগরের বাইলা মাছ ভুনা রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Coveryy.png

হ্যালো বন্ধুরা,

আজকের দিনটি বেশ ভালো ছিলো আমার জন্য, কারনটা হলো পছন্দের খাবার। আসলে পছন্দের খাবার আমাদের অনুভূতিগুলোকে পরিবর্তন করার ক্ষেত্রে বেশ কার্যকর ভূমিকা পালন করে থাকে। যার কারনে ভালো এবং পছন্দের খাবারের কারনে যেমন অনুভূতিগুলোর ভালো অবস্থান নিশ্চিত হয় ঠিক তেমনি খারাপ কিংবা অপছেন্দের খাবারের কারনে অনুভূতিগুলো অবস্থান পরিবর্তন হতে পারে। মূল কথা হলো খাবারের কারণে আমাদের মোড দ্রুত পরিবর্তন হয়।

ঢাকায় থাকার কারনে খুব একটা সামুদ্রিক মাছ খাওয়ার সুযোগ হয় না, আবার যতটা পাওয়া যায় ঠিক ততোটা স্বাদ পাওয়া যায় না। কারন সাগর হতে ঢাকায় মাছ আসতে আসতে মেলা দিন পার হয়ে যায়, সেই সুযোগে মাছের স্বাদগুলোও আকাশে উড়ে যায় অনেকটা স্বাধীন পায়রার মতো। এই জন্য ইচ্ছে কিংবা আগ্রহ থাকলেও সব সময় সাগরের মাছ খাওয়ার সুযোগ কাজে লাগানো যায় না। আমার মাঝে মাঝে সুযোগ এবং স্বাদ দুটোরই ভালো ব্যবহার করা যায়। আজ তেমন একটি স্বাদের মাছের রেসিপি আপনাদের সাথে ভাগ করে নেব, মানে আপনাদের একটু লোভ লাগাবো হা হা হা ।

আমরা এই মাছগুলোকে সাগরের বাইলা নামে চিনি এবং ডাকি, পুরান ঢাকার মানুষজনও এই মাছগুলোকে সাগরের বাইলা নামে ডেকে থাকে। তবে আপনারা যদি এই মাছগুলোকে অন্য কোন নামে ডেকে থাকেন, তাহলে আমার সাথে শেয়ার করতে পারেন। না শেয়ার করলে কোন পুরস্কার দেয়া হবে না, এইডা আগেই বলে দিলুম, পরে চাইলেও কোন লাভ হবে না, হা হা হা। তাহলে চলুন দেখি আজকের স্বাদের সাগরের বাইলা মাছের রেসিপিটি-

IMG20220110142851_01.jpg

উপকরণ সমূহঃ

  • সাগরের বাইলা
  • পেঁয়াজ
  • পেঁয়াজ কলি
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • টমেটো
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • আদা-রসুন পেষ্ট
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20220110115033_01.jpg

IMG20220110142918_01.jpg

প্রথমে সাগরের বাইলা মাছগুলোকে কুটে ভালোভাবে পরিস্কার করে নিতে হবে, এই কাজটার পুরো ক্রেডিট আপনাদের ভাবির।

IMG20220110143044_01.jpg

IMG20220110143058.jpg

এরপর একটি কড়াই চুলায় বসাবো, তারপর তেল ঢেলে গরম করবো এবং পেঁয়াজ কুচিগুলো দিয়ে দিবো।

IMG20220110143824_01.jpg

IMG20220110143837_01.jpg

একটু ভাজা হয়ে আসলে এগুলোর উপর হলুদ, মরিচ, ধনিয়ার গুড়া এবং আদা-রসুন ও লবন দিয়ে দিবো।

IMG20220110143904_01.jpg

IMG20220110144416_01.jpg

এখন সবগুলো উপকরণের সমন্বয়ে ভালো কষা করার চেষ্টা করবো।

IMG20220110144435_01.jpg

IMG20220110144911_01.jpg

কষা হয়ে গেলে টমেটো এবং পেঁয়াজ কলিগুলো দিয়ে দিবো এবং কষার সাথে মিক্স করার চেষ্টা করবো।

IMG20220110144916_01.jpg

IMG20220110144945_01.jpg

টমেটোগুলো কিছুটা গলে গেলে তার সাথে পরিস্কার করে রাখা মাছগুলো ঢেলে দিবো।

IMG20220110145027_01.jpg

IMG20220110145111_01.jpg

মাছগুলোকে মসলার সাথে মিক্স করবো এবং প্রয়োজন মতো পানি দিয়ে জ্বাল দিতে থাকবো।

IMG20220110150459_01.jpg

IMG20220110151150.jpg

ঝোলের পরিমান কমে আসলে এবং মাছগুলো সিদ্ধ হয়ে গেলে, কাঁচা মরিচ এবং ধনিয়া পাতা কুচি করে দিয়ে কিছু সময় আরো জ্বাল দিবো তারপর নামিয়ে নিবো।

IMG20220110151340_01.jpg

দেখুন তো কেমন হয়েছে? কি স্বাদটা চেক করতে মন চাইছে তো নাকি? চলে আসুন তাহলে, দেরী কেন আর, তবে এসে যদি ভাগে না পান তার দোষ কিন্তু আমার না হি হি হি। না সত্যি এই মাছের স্বাদটা দারুণ লাগে আমার কাছে এবং আমার পছন্দের মাছগুলোর মাঝে এটি অন্যতম একটি।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 

বাইলা মাছ ভুনা খেতে ভিশন সুস্বাদু আর আপনার রেসিপি দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে ভাই। অনেক সুন্দর করে রেসিপি তৈরি করেছেন দারুন হয়েছে। দাওয়াত তো দিতে পারতেন। আপনার জন্য শুভকামনা রইলো

 2 years ago 

মূল কথা হলো খাবারের কারণে আমাদের মোড দ্রুত পরিবর্তন হয়।

এটা আমি আপনার সাথে একমত। ভালো খাবার দেখলে আমার মনের অবস্থা পরিবর্তন হয়ে যায়। সামুদ্রিক মাছ সেরকম খাইনি। আর এই যে বাইলা মাছের কথা বললেন এটা সর্বপ্রথম দেখলাম বলতে পারেন।

তবে মাছটার গঠন বেশ দারুণ। মাছে পেয়াজ কলি দেওয়ার বিষয়টি আমার বেশ ভালো লেগেছে। এবং শেষ মূহুর্ত ধনিয়া পাতা দিলে আলাদা একটা সুবাস এবং স্বাদ পাওয়া যায়। দারুণ ছিল রেসিপি টা।

 2 years ago 

আমার ক্ষেত্রে এটা বেশী কার্যকর হয় ভাই, মন খারাপ থাকলেই বেশী বেশী পছন্দের খাবার খাওয়ার চেষ্টা করি। ধন্যবাদ

 2 years ago 

😛😛

 2 years ago 
এত বড় বেলে মাছ আমি কখনো দেখিনি। বেলে মাছের ভুনা আজকের এই রেসিপিটি খুব সুন্দর করে আপনি ধাপে ধাপে সহজ ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া। আমি যদিও বেলে মাছ খুব একটা পছন্দ করি না তবে আপনার এই পোস্ট দেখে বেশ ভালই লাগছে। ধন্যবাদ আপনাকে আজকের এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

ভাই এর চেয়ে বড় হয় সাগরের বাইলা, তবে স্বাদটা সত্যি বেশ দারুণ, একবার চেক করে দেখতে পারেন। ধন্যবাদ।

 2 years ago 

খুবই সুন্দর কথা বলেছেন ভাই।ভিন্ন ভিন্ন স্বাদের খাবার আমাদের অনুভূতিগুলোর ইতিবাচক পরিবর্তন ঘটায়। বাইলা মাছ আমারও খুবই পছন্দের খাবার।তবে খুব একটা বেশি খাওয়া হয়না এই মাছ।আপনি খুবই সুন্দরভাবে এই মাছ রান্না করার রেসিপি নিয়ে আলোচনা করেছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হুম, মাঝে মাঝে ভিন্ন স্বাদের কিছু মনের উপর দারুণ প্রভাব ফেলতে পারে। ধন্যবাদ

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

সাগরের বাইলা মাছ ভুনার অনেক মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আপনি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন ভাইয়া। আপনি বরাবরই আমাদের মাঝে অনেক ইউনিক ইউনিক রেসিপি উপস্থাপন করে থাকেন। বরাবরের মতো এবারও আপনার এই রেসিপিটি আমার কাছে অনেক ইউনিক লেগেছে। বাইলা মাছ আমার কাছে অনেক প্রিয়, এই বাইলা মাছ দিয়ে আলু এবং বেগুন দিয়ে চচ্চড়ি করা হয় তাহলে খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার এই রেসিপিটি দেখিয়েও মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে এরকম একটা মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যা, এটা সত্য এই রেসিপিটা সত্যি অনেক লোভনীয় আমার কাছে, হি হি হি হি।

 2 years ago 

আমাদের এইদিকেও এটি বাইলা মাছ নামেই পরিচিত। আর এই মাছ খেতে সত্যিই খুব ভালো লাগে। আমাদের এদিকে মাঝে মধ্যে পাওয়া যায়, আপনি যেভাবে উপস্থাপন করেছেন রান্নাটা দেখেইতো সুস্বাদু মনে হচ্ছে। খেয়ে দেখার দরকার হবে না, যদিও আমরা খেতে পারব না তাও বলতেছি অনেক ভালো লাগলো।

 2 years ago 

এই মাছটি রান্না করার সময় ভাজা হয় না, কারন তাতে স্বাদ করে যায়। ধন্যবাদ ভাই

 2 years ago 

আপনার এই রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে আমি এই মাছটি আগে অনেকবার খেয়েছি তবে এভাবে রান্না করে খাওয়া হয়নি, আপনার এই রেসিপিটি কে আমার কাছে অনেক লোভনীয় মনে হয়েছে। ধন্যবাদ🌹

 2 years ago 

আমি পছন্দের মাছগুলো ভুনা করে খেতে বেশী ভালোবাসি। ধন্যবাদ

 2 years ago 

হাফিজ ভাই দেশি বাইল্লা জীবনে বহুৎ খাইছি কিন্তু সাগরের বাইল্লা চোখে দেখি নাই। রেসিপি দেখে তো মনে হচ্ছে ভালোই লাগবে। শিখে রাখলাম। পরবর্তীতে কখনো বাইল্লা মাছ চোখে পড়লে ট্রাই করে দেখবো
ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাই এটার স্বাদ চেক করে দেখিয়েন, খুবই স্বাদের। ধন্যবাদ

@tipu curate

Se ve delicioso

 2 years ago 

এটা আমার পোষ্টে কাজ করবে না, হি হি হি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 60855.42
ETH 3369.56
USDT 1.00
SBD 2.50