তেঁতুল দিয়ে মুলার টক রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover tak.png

শীত মানেই ভিন্ন অনুভূতি
হৃদয়ে জাগায় শিহরণ-
স্বাদের সকল সবজিতে
বাড়িয়ে দেয় আকর্ষণ।
দেখালাম আর খেলাম কত
সব মজার মজার তরকারি-
তেঁতুল দিয়ে আজ মুলার জুটি
হয়তো সিজনের শেষ রেসিপি।

জ্বী হ্যা, ভাই ও বোনের মুলা নিয়ে এই সিজনের এটাই হতে চলেছে আমার শেষ রেসিপি। কারন লোভ তো অনেক দেখালাম কিন্তু আপনাদের কয়জনকে বা আমার দলে টানতে পারলাম। একদমই পারি নাই কারন আপনারা সত্যি খুবই খাঁটি মুলা বিরোধী, আপনাদের টলানো আমার পক্ষে অসম্ভব। তবে সে যাই হোক আমি কিন্তু দমে যাই নাই বরং মুলা দিয়ে যত রকমের রেসিপি করা যায় সবগুলোই ট্রাই করেছি। হয়তো সামনের বছর বেঁচে থাকলে আরো কিছু আকর্ষণ দেখাবো।

আজকের রেসিপিটি একদমই ভিন্ন, আমি নিজেও এর আগে এটা ট্রাই করি নাই। তবে আমার বউ মানে আপনাদের ভাবী আমার পক্ষে বেশ ভালই কাজ করে। এই মাঝে মাঝে একটু পাল্টে যায় শুধু হি হি হি। সেটা মেনে নেয়া ছাড়া অবশ্য আমার কোন উপায় নেই, কারন আমি আবার সর্বদা শান্তি চুক্তিতে বিশ্বাসী। তাই এবারের আইডিয়াটিও আমি সানন্দে গ্রহণ করি এবং শেষমেশ রেসিপিটি তৈরী করে ফেলি। না ভিন্ন হলেও স্বাদটা কিন্তু দারুণ ছিলো। তাই রেসিপিটি প্রথম দিন চেক করে বাকিটুকু ফ্রিতে ঢুকিয়ে রেখে পরের দিনও স্বাদ নিয়েছি। বুঝতেই পারছেন তাহলে স্বাদটা কেমন ছিলো। চলুন তাহলে রেসিপিটি দেখি-

IMG20220223141706_01.jpg

উপকরণ সমূহঃ

  • মুলা
  • চিনি
  • সরিষা
  • লবন
  • হলুদ
  • শুকনা মরিচ
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20220223132152_01.jpg

প্রথমবার তাই একটা মাত্র মুলা নিয়েছি। শুরুতেই তেঁতুলকে গুলিয়ে নিয়েছি এবং মুলাকে সুন্দর করে স্লাইন করে নিয়েছি।

IMG20220223141731_01.jpg

IMG20220223142439_01.jpg

তারপর একটা কড়াইতে কিছু পানি নিয়ে মুলার স্লাইসগুলোকে সিদ্ধ করে নিবো। যারা মুলার ঘ্রান সহ্য করতে পারেন না, তারা এই কাজটা করতে পারেন।

IMG20220223142946_01.jpg

IMG20220223143014_01.jpg

এরপর কড়াটি আবার চুলায় দিয়ে কিছু তেল ঢালবো এবং তা গরম করবো। তেল গরম হলে কিছু সরিষা এবং দুটি শুকনা মরিচ দিয়ে ফোঁড়ন দিয়ে নিবো।

IMG20220223143059_01.jpg

IMG20220223143129_01.jpg

এরপর সিদ্ধ করে রাখা মুলার স্লাইসগুলো দিয়ে দিবো এবং তার সাথে লবন ও হলুদ গুড়া মিশিয়ে নিবো।

IMG20220223143543.jpg

IMG20220223143557_01.jpg

তারপর গুলিয়ে রাখা তেঁতুল ঢেলে দিবো এবং মুলাগুলোর সাথে মিক্স করে নিবো।

IMG20220223143657_01.jpg

IMG20220223143718_01.jpg

তারপর প্রয়োজন মতো পানি দিবো এবং তার সাথে চিনি মিক্স করে নিবো।

IMG20220223144457.jpg

IMG20220223145127_01.jpg

কিছু সময়ের জন্য একটা ঢাকনা দিয়ে ঢেকে দিবো। তারপর প্রয়োজন অনুসারে ঝোল থাকা অবস্থায় নামিয়ে নিবো।

IMG20220223145314_01.jpg

এবার শেষ দৃশ্যটি দেখুন, কি মনে হচ্ছে মুলার টক? আপনি যাই ভাবুন না কেন আমি কিন্তু বেশ মজা করে দুদিন খেয়েছি। কারন স্বাদের জিনিষে আমি ভাগ বসাতে দেই না হি হি হি। একটু ভিন্নভাবে ভিন্ন রেসিটি দিয়ে এই সিজনের শেষ মুলার রেসিপিটা শেয়ার করলাম। যাতে আপনাদের অনেক দিন মনে থাকে হা হা হা হা।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 
ভাই একটা প্রশ্ন করি, এই যে আপনি সব সময় ১০০℅ ইউনিক রেসিপিগুলো শেয়ার করেন। এটা কি প্রথমে চিন্তা করেই আমাদের সাথে শেয়ার করেন? আর কখনো এমন হয় নাই যে, রেসিপি করছেন তবে খাওয়ার পর মনে হইছে বেশি ভালো হয় নাই তাই আর শেয়ার করেন নাই!↑
ভাই আমি নিশ্চিত যে কমিউনিটিতে যারা মুলা হেটারস ছিলো আপনার রেসিপি দেখে ভক্ত হয়ে যাবে। আপনার এই অসাধারণ মুলার রেসিপি দেখে বাজারে মুলার দাম কেজিতে ১০ টাকা বেড়ে যাবে। আমার কাছে কিন্তু অসাধারণ লেগেছে। তেঁতুল আর মুলার মিশ্রনের কথা মনে হলেই জিভে জল চলে আসে। ভালো লাগলো আপনার রেসিপিটা। মুলা ছিলো, মুলা আছে এবং মুলা থাকবে। 🤟
 2 years ago 

হ্যা, এই রকম একবার হয়েছিলো, তবে তখন সেটা শেয়ার করি কিন্তু কিছু ক্ষেত্রে পরিবর্তন আনার পরামর্শ দিয়ে দেই।

 2 years ago 
প্রিয় ভাইয়া খুবই চমৎকার করে মুলা দিয়ে তেতুলের সখ্যতা গড়ে তুলেছেন।সত্যিই আপনার এই রেসিপিটা অনেক লোভনীয় হয়েছে ও আকর্ষণীয় হয়েছে।সেইসাথে আমার কাছে মনে হয়েছে ইউনিক একটি রেসিপি।এত চমৎকার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।খুব ভাল থাকবেন প্রিয় ভাইয়া♥♥
 2 years ago 

শুধু লোভনীয় কি বলছেন আপু, বেশ স্বাদের ছিলো। আমার কাছেতো রীতিমত অবাক করার বিষয় ছিলো স্বাদটি।

 2 years ago 

একটা মানুষ কিভাবে এত বড় মুলা প্রেমি হতে পারে সেটা আপনাকে না দেখলে জানতামই না। সত্যিই অনেক ইউনিক একটি রেসিপি ছিল ভাইয়া। তেতুল দিয়ে মুলার টক রেসিপি এই প্রথম নাম শুনলাম। সিজনের শেষ রেসিপিতে চমক লাগিয়ে দিলেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া ইউনিক রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কেন পারে না সে প্রশ্নের উত্তরটি দিন আগে, মজার খাবার স্বাদও বেশী, হতেই পারে হা হা হা।

 2 years ago 

ওয়াও! ভাইয়া তেতুল দিয়ে মজার টক রেসিপি খাইনি কখনো বলতে পারব না কিরকম হয়েছে। তবে মনে হচ্ছে ভালো লাগবে কারণ আমার কাছে টক রেসিপি গুলো খেতে ভালো লাগে। মুলা দিয়ে আমিও মুরগি মাংস রেসিপি করে রেখেছিলাম কিন্তু রেসিপিটা কখনো পোস্ট করা হয়নি। যেহেতু আমার মুলা দিয়ে মুরগির মাংস রেসিপি খাওয়ার অভিজ্ঞতা আছে সেখান থেকেই বলছি আপনার মুলার টক রেসিপিটা মন হচ্ছে ভালই হবে। ধন্যবাদ ভাইয়া আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

কোন সন্দেহ রাখা ঠিক হবে না ভাই, সত্যি অসাধারণ ছিলো স্বাদটা। আমার কাছে সেরা কিছু মনে হয়েছিলো।

 2 years ago 

ভাই মুলা নিয়ে আপনি এই সিজনে ভালোই দেখালেন। মুলা দিয়া যে এত কিছু করা সম্ভব আপনার পোস্ট গুলো না দেখলে হয়ত বিশ্বাসই করতাম না। আর দলে টানতে পারেন নি এটাও পুরোপুরি ঠিক নয়। আমরা তো আছি আপনার সঙ্গে। তবে মুলা নিয়ে এত মুলামুলি করলে আগামী বছর কিন্তু দাম বেড়ে যাবে এটা নিশ্চিত। রেসিপিটি দেখতে সত্যিই চমৎকার হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

হুম, আরো মেলা আইডিয়া রয়েছে আমার মাথায় কিন্তু সিজন শেষ তাই এখন মুলোর স্বাদ অতোটা পাওয়া যাচ্ছে না। আশা করছি সামনের বছর আরো কিছু দেখাতে পারবো।

 2 years ago 

মূলার টক ,ভাইয়া আমি কিন্তু আপনার পক্ষে মানি মূলার পক্ষে। আপনার নতুন নতুন মুলার রেসিপি দেখে মুলার ভক্ত হয়ে গেছি। যাই হোক আরো নতুন নতুন রেসিপি দেখতে চাই। ভাইয়া একটা মুলার কেক এর রেসিপি দিলে ভালো হইতো😍😍।

 2 years ago 

যে যাই বলুক আমার ভালোই লাগতেছিলো ভাই। তবে খারাপ লাগতেছে যে আপনি মুলার সিরিজটা শেষ করতেছেন। প্রথমে আমরা পারোটা তারপর ডাল এইবার টক। আমার মনে হয় সিরিজটা কমপ্লিট হইলো না।৫ টা সিরিজ হওয়া উচিৎ ছিল। যাই হোক আজকের মুলার টকের রেসিপি টা ভালো ছিল। আপনি খুব সুন্দর করে প্ৰতিটি ধাপের বর্ণনা খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। এইরকম আনকমন একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

তেঁতুল দিয়ে মুলার টক রেসিপি আমি প্রথম এটি দেখলাম এর আগে কোথায় একম রেসিপির কথা শুনিনি বা খাইনি। সত্যি ভাইয়া আপনি নতুন একটি রেসিপি শেয়ার করেছেন। মুলার কথা শুনলে অনেক মানুষ নাক চেপে ধরে, কিন্তু এবার মুলা কে টেস্টি ভাবে তুলে ধরলেন আপনি সবার মাঝে। শুভকামনা আপনার জন্য

 2 years ago 

হুম, ভাই প্রথম দেখার জিনিষের স্বাদ মিস করতে নেই, লেগে যান ভাই মুলো তেঁতুলের বিশেষ টক তৈরীর কাজে।

 2 years ago 

তৈরি করে এর স্বাদ দেখতে হবে , সত্যি অসাধারন একটি রেসিপি ভাই।শুভকামনা আবারও

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

শীত মানেই ভিন্ন অনুভূতি
হৃদয়ে জাগায় শিহরণ-
স্বাদের সকল সবজিতে
বাড়িয়ে দেয় আকর্ষণ।
দেখালাম আর খেলাম কত
সব মজার মজার তরকারি-
তেঁতুল দিয়ে আজ মুলার জুটি
হয়তো সিজনের শেষ রেসিপি।

ভাইয়া এই শীতের সিজনের শেষ রেসিপি হিসেবে তেতুল এবং মুলা দিয়ে মজাদার রেসিপি তৈরি করেছেন। সত্যি রেসিপিটি আমার কাছে নতুন মনে হয়েছে এবং আপনি খুবই সুন্দর ভাবে ছন্দে ছন্দে রেসিপিটি তুলে ধরেছেন। যা আমার খুবই ভালো লেগেছে। আসলেই রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে।শীতের সিজনের শেষ রেসিপি হিসেবে একটি নতুন রেসিপি দেখতে পেয়ে আমার খুবই ভালো লাগছে। আমি এই রেসিপিটি তৈরি করার চেষ্টা করব। আপনাকে অসংখ্য ধন্যবাদ, বিশেষ করে ছন্দে মিলানো লাইনগুলো আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

হয়তো বলেছি ভাই, ভালো মুলা না পেলে আর রেসিপি হবে না কারন এখন বাজারে যেগুলো পাওয়া যায় সেগুলোর ভিতর আশ হয়েগেছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74