ধন্যবাদ যেখানে আবশ্যক

in আমার বাংলা ব্লগ3 years ago

শুভ দুপুর সবাইকে,

কিছু বিষয়ের প্রাপ্তি স্বীকার মাঝে মাঝে আমাদের আনন্দ কিংবা প্রাপ্তির অনুভূতিকে দ্বিগুণ করে তোলে। যদিও আমরা বাঙালিরা অধিকাংশ ক্ষেত্রে এই বিষয়টিকে কেন জানি এড়িয়ে চলার চেষ্টা করি। কিন্তু ব্যক্তি জীবনে আমি কখনো এই বিষয়টিকে সমর্থন করি না। কারন কাউকে ধন্যবাদ জ্ঞাপন কিংবা প্রাপ্তি স্বীকারের বিষয়টি আত্মতৃপ্তিকে বাড়িয়ে দেয়, হ্রাস করে না। কিন্তু যদি মানসিকতা ঠিক না থাকে, তাহলে হয়তো উল্টো কিছু চিন্তা আসতে পারে মনে।

যাইহোক, আমার আজকের বিষয়টি একটু ভিন্ন, তবে এটা আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে বড্ড বেশী আবশ্যক বলে আমি মনে করি। এই বিষয়ে আমার এক সহকর্মী খুব সুন্দর একটি কথা বলতেন সব সময়, সে বিষয়টি আমি আরো একটু পর উপস্থাপন করবো কিন্তু তার আগে কিছু নিমর্ম সত্য কথা আপনাদের সাথে শেয়ার করা প্রয়োজন। তাহলে বিষয়টি বুঝতে আপনাদের জন্য সহজ হবে।

IMG_20210927_202352.jpg

যোগ্যতা থাকলেই কি সব সময় সফলতা পাওয়া যায়? কিংবা সকল ক্ষেত্রে কি যোগ্যতার সঠিক মূল্যায়ন হয়? শুধু আমাদের দেশে কেন? পরিবর্তিত সমাজ ব্যবস্থায় প্রায় জায়গায় আজকাল খুব বেশী স্বজনপ্রীতির নিয়ম অনুসরণ করা হয়। যার কারনে দক্ষতা কিংবা যোগ্যতার বিষয়টি অনেকাংশে এড়িয়ে যাওয়া যায়। এটা এখন বিভিন্ন ব্লকচেইনেও স্পষ্ট হয়ে উঠছে। যেখানে শুধু যোগ্যতা থাকলেই হয় না, বরং চাটুকারিতার কিছু গুণ থাকাও আবশ্যক হয়ে যাচ্ছে। তা না হলে যোগ্যতার জায়গায় সেটা নিথর হয়ে পড়ে থাকবে, তার সঠিক মূল্যায়নের প্রত্যাশা করা শুধুই বোকামি হবে।

অন্তত আমি এই ব্যাপারে জ্বলন্ত একটি উদাহরণ হতে পারি। দীর্ঘ দিন আমাদের স্বজাতির কমিউনিটিতে বিনে পারিশ্রমিকে কাজ করে গেছি, তাদের কমিউনিটির জন্য কন্ট্রিবিউশন নিশ্চিত করে গেছি কিন্তু তার ফলাফলটা ছিলো খুবই নিষ্ঠুর জাতীয় কিছু। এখানে যোগ্যতার মূল্যায়নের বিষয়টি সব সময়ই অস্পষ্ট থেকে গেছে। বরং উল্টো আমার আয় করার বিষয়টি নিয়ে প্রশ্ন করা হয়েছিলো, পরামর্শ দেয়া হয়েছিলো প্রথমে প্রতিদিন একটি করে পোষ্ট করার, তারপর বলা হয়েছিলো সপ্তাহে একটি পোষ্ট দেয়ার। যাতে আমি বেশী আয় না করি এবং সর্বোচ্চ আয়ের র‌্যাংকিং এ না থাকি। নিজের চেষ্টায় আয় করবো, সেটারও সুযোগ নেই, অথচ বলা হচ্ছে ডিসেন্ট্রালাইজ প্লাটফর্ম। সুতরাং বুঝতেই পারছেন এখানে যোগ্যতার মূল্যায়ন কিভাবে করা হয়েছিলো!

IMG_20210927_195531.jpgIMG_20210927_195555.jpg
এক প্রকার নিবরে বাধ্য হয়েই সেই কমিউনিটির দায়িত্ব ছেড়ে দেই, আর এখন তো সেই ব্লকচেইন ছাড়তে বাধ্য হয়েছি। এখানে নিয়তির নিষ্ঠুর খেলা না বরং অযোগ্যদের নির্মম আঘাতের স্বীকার হয়েছি আমি। কিন্তু কেন? কারন অসুস্থ্য পরিবেশ এবং অযোগ্যদের হাতে দায়িত্ব। যার কারনে পরিবেশটা কখনো সাভাবিক হতে পারে নাই এবং যোগ্যদের দক্ষতার মূল্যায়ন হয় নাই, ভবিষ্যতে হবে সেই সুযোগও নেই।

এখন ফিরে আসছি আসল কথায়, আমার সহকর্মী বলেছিলেন, ভাই যোগ্যতা থাকলেই উপরের দিকে উঠা যায় না বরং যোগ্যদের সাহচর্য কিংবা সহযোগিতার প্রয়োজন হয়। তবেই উপরের দিকে উঠা যায় কিংবা যোগ্যতার সঠিক মূল্যায়ন সম্ভব হয়। এই কথাটা নিয়ে আমি কখনো অতো বেশী চিন্তা করি নাই কিংবা গভীরতা উপলব্ধি করতে পারি নাই। কিন্তু যখন আমি সেই ব্লকচেইনটি ছেড়ে স্টিম ব্লকচেইনে নিয়মিত হয়েছি এবং আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে সংযুক্ত হওয়ার সুযোগ পেয়েছি, দাদার মতো মানুষের সাহচর্য পেয়েছি, তখন হতে ধীরে ধীরে বুঝতে সক্ষম হয়েছি।

IMG_20210927_190428.jpgIMG_20210927_190509.jpg
লক্ষ্য করুন, আমার বাংলা ব্লগে সেই দুটি বিষয়ের দারুণ উপস্থিতি রয়েছে, প্রথমত যোগ্য ব্যক্তির হাতে ক্ষমতা এবং দ্বিতীয়ত সুষ্ঠু পরিবেশ, যার কারনে নিশ্চিত হয়েছে যোগ্যতার সঠিক মূল্যায়ন। দক্ষতার অবমূল্যায়ন যেখানে অসম্ভব একটি বিষয়, আর স্বজনপ্রীতির প্রশ্ন উঠার কোন সুযোগই নেই। আমার বাংলা ব্লগ ভাষার উপর ভিত্তি করে যোগ্যদের মূল্যায়নের উপর্যুক্ত এক কমিউনিটি। যেখানে যোগ্যরা কখনো হতাশার মুখ দেখবে না, বরং অযোগ্যরাও নিজেদের আলোকিত করার সুযোগ পাবে এবং পাচ্ছে।

IMG_20210927_190435.jpg

সুতরাং সবশেষে এটা আবশ্যক হয়ে দাঁড়াচ্ছে, আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতাকে ধন্যবাদ দেয়াটা। কারন তিনি যদি এই উদ্যোগটি না নিতেন, তাহলে যোগ্যদের দক্ষতার মূল্যায়ন নিশ্চিত হতো না। আজ তার কারনেই আমরা নতুনভাবে স্বপ্ন দেখতে শুরু করেছি। তারই ধারাবাহিকতায় আমি নিজেও বিনিয়োগ করার সাহস পাচ্ছি। এইতো সেদিন নতুন একটি ল্যাপটপ ক্রয় করেছি, তাও ৫৪,০০০/- টাকা খরচা করে, যেটা আমার পক্ষে কোন দিনও সম্ভব ছিলো না। ধন্যবাদ @rme দাদা এবং ধন্যবাদ আমার বাংলা কমিউনিটি। সুস্থ্য পরিবেশ এবং যোগ্যতার মূল্যায়নের উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে টিকে থাকুক “আমার বাংলা ব্লগ”।



Photography Device: Redmi 9, Xiaomi
W3W Code: https://what3words.com/butlers.normal.wakes

ধন্যবাদ সবাইকে যারা লেখাটি মনোযোগ দিয়ে পড়েছেন।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png


Support @heroism Initiative by Delegating your Steem Power and get Amazing Support

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

আপনার জীবনের ব্লক চেইনের গল্প অসাধারণ ছিল। ভাই এটাই বাস্তবতা। সমাজের অযোগ্য ব্যক্তিদের হাতে ক্ষমতা থাকলে যোগ্য ব্যক্তিরা মুল্যায়ন পায় না। আপনি অনেক পরিশ্রমি একজন ব্যক্তি। চেষ্টা কখনো বিফলে যায় না। দাদা 'আমার বাংলা ব্লগ ' কমিউনিটিতে যোগ্য ব্যক্তিদের স্থান দিয়েছেন।আপনার প্রত্যেকটি পোস্টে অনেক সুন্দর সুন্দর কথা বলেছেন। যা থেকে অনেক কিছু শিখার আছে। ধন্যবাদ ভাই আপনার জীবনের গল্প এর একাংশ শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ ভাই, পুরো লেখাটি পড়ে আপনার সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য। আমরা সবাই মিলে যদি একটু চেষ্টা করি তাহলে আমার বাংলা ব্লগ সুন্দর ও কাংখিত হবে।

 3 years ago 

প্রতিটি কথার মাঝে ভাইয়া অনেক অনুপ্রেরণা ছিল। আপনার একটি কথা আমার খুব ভালো লেগেছে আসলেই আমি মনে করি আমি একজন অযোগ্য মানুষ কিন্তু আপনাদের ছোয়ায় আজ আমার বাংলা ব্লগে পোস্ট করার সুযোগ পাচ্ছে। আসলে আমরা প্রতিটা মানুষ কেউ কারো না কারো পিছনে কাজ করে যায় তবে হ্যাঁ সফলতার জন্য যার পেছনে কাজ করবো সেই ব্যক্তি টা সঠিক কিনা সেটা নির্বাচন করা উচিত আমি মনে করি আমি আমার বাংলা ব্লগে একজন সঠিক লিডার পেয়েছি ইনশাল্লাহ এখান থেকে ভালো কিছু করা সম্ভব হবে বলে আমার মনে হয়।

আপনার সব কথা ঠিক আছে। তার পরও বলব আপনার এতদুর আসার পিছনে নিজের যোগতার কাঠখড়ি পোড়ানো ছাড়াও কারো না কারে ইন্ধন তো অবশ্যই কাজে লেগেছে। হোক সে পরামর্শ বা সহযোগিতা। আপনিও একলাফে একপর্যায়ে আসেননি। এখন আপনি সিনিয়র। আপনার সেই টুকু আমাদের মধ্যে শিখয়ে দিন।আমাদের ঢেলে সেজে নিন। আমরাও যেন আপনার পিছনে পিছনে এগিয়ে যেতে পারি।
আপনার জ্বালায় আমি জলছি।
দেখা ছাড়া বেশি বলা বারন। তাই আমি মুখে লাগাম এটেছি।শুধু একটু পরামর্শ ঢালবেন। তাতেই আমি মহা খুশি। ভাল থাকেন।

 3 years ago 

এটাই বাস্তবতা অনেক কিছু হজম করতে শেখা লাগে। যাইহোক, আপনার প্রতি সুদৃষ্টি সব সময়ই থাকবে।

যোগ্যতার মূল্যায়ন যেখানে হয় অবহেলিত,
সেখানেই অযোগ্যদের দৌরাত্ম্য হয় বিস্তৃত।

সত্যি বলতে,আমার দেখা সেরা একটি কমিউনিটি হচ্ছে আমার বাংলা ব্লগ কমিউনিটি।
যেখানে পুরাতনদের মূল্যায়ন করার পাশাপাশি নতুনদেরকে যথেষ্ট পরিমাণ সাপোর্ট দেয়া হয়। তবে কমিউনিটির এই পরিবেশটা যেনো সব সময় সুস্থ সবলই থাকে এটিই আমার আর্জি।

[বি:দ্র] আপনি অনেক কঠিন সত্যগুলো খুব স্বাভাবিকভাবেই বলতে পেরেছেন। ধন্যবাদ আপনাকে জটিল সত্যগুলো সহজ ভঙ্গিতে বলার জন্য।

 3 years ago 

হ্যা, কিঞ্চিত তুলে ধরেছি কারন পরিবেশের কথা চিন্তা করে সবকিছু শেয়ার করা হতে বিরত রয়েছি।

জ্বী ভাই আপনি যথার্থই বলেছেন, যোগ্যদের মূল্যায়ন না হলে অযোগ্যদের দৌরাত্ম্য বেশী হয় তখন। ধন্যবাদ খুব সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য। আর কমিউনিটির পরিবেশটা ধরে রাখার ক্ষেত্রে আমাদের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে।

 3 years ago 

আপনার পোষ্টটি পড়ে অনেকটা আবেগাপ্লুত হয়ে গেছিলাম। অনেক কিছু সম্পর্কে জানতে পারলাম। সত্যি কথা বলতে আমাদের চলার পথটা বড় কঠিন। আর যদি এই চলার পথে সঠিক দিক-নির্দেশনা দেওয়ার মত আপনাদের মত অভিভাবক থাকে তাহলে আমরা অবশ্যই জীবনে সফল হতে পারবো। আমি ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে এবং আমাদের প্রিয় @rme দাদাকে যার প্রচেষ্টায় আমরা হাফিজুল্লাহ ভাই, সুমন ভাই, আরিফ ভাই, শুভ ভাই, রূপক ভাই, সিয়াম ভাই উনাদের মত সম্মানিত ব্যক্তিদের সান্নিধ্যে এসে কাজ করার সুযোগ পেয়েছি। আর আমাদের @rme দাদার কথা তো বলে শেষ করার মতো নয়। যিনি আমাদের সকলকে নিজের পরিবারের মতো একত্র করে রেখেছেন। আমার আমাদের নিজেদের দক্ষতাগুলো সবার মাঝে তুলে ধরার সুযোগ পেয়েছি।

 3 years ago 

একদম সঠিক কথা বলেছেন, এটা আমাদের সকলের জন্য চমৎকার একটা সুযোগ। আর আমার বাংলা ব্লগ তো এখন আমাদের পরিবারের মতো। আমাদের আন্তরিক প্রচেষ্টার মাধ্যমে এর সুন্দর পরিবেশ ধরে রাখতে হবে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 3 years ago 

ভাইয়া চরম সত্য ও বাস্তব একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। আসলে শুধু ব্লগচেইন কেন দেশের পরিস্থিতি ধরেন,যেখানে অযোগ্য লোকেরাই দিনদিন এগুচ্ছে আর যোগ্য লোকেরা হতাশার ভুগছে।অযোগ্যের নেতৃত্ব আসলে সে দেশ বা জাতি কষ্ট পায়।

 3 years ago 

হ্যা, এটা সত্য বলেছেন। আসলে অযোগ্যরা যখন নেতৃত্বে চলে আসে তখন চারদিকে বিশৃংখলা তৈরী হয়। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

আবারো আপনাকে ধন্যবাদ।ভালো থাকবেন।

 3 years ago 

খুবই সুন্দর উপস্থাপন করেছেন। তবে আমার মতে যদি একজন যোগ্য সৎ নিষ্ঠাবান মানুষ যদি একটা ভালো জায়গায় বা ভালো প্লেস পায় তাহলে সে তার ট্যালেন্টে সর্বসময় এগিয়ে যায়। কেউ তাকে দমিয়ে রাখতে পারে না। তবে বর্তমান সমাজ ব্যবস্থার ক্ষেত্রে স্বজনপ্রীতি টাই বেশি দেখা যায়। এটাই বাস্তবতা হয়ে দাড়িয়েছে ভাই।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্য দেখে খুব ভালো লাগলো। আমরা সবাই যদি সম্মিলিতভাবে চেষ্টা করি তবে অবশ্যই আমরা সফল হবো।

 3 years ago 

ভাই খুব সুন্দর ভাবে বিষয়টি উপস্থাপন করেছেন ।আসলেই সব বিষয়টি সত্য বলেছেন ।তবে সবাই তা মানতে চায়না ।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

হ্যা, এটা ঠিক সবাই সব কিছু মানতে চায় না, তবে আমরা যদি ঠিক থাকি তাহলে অবশ্যই সবাই মানতে বাধ্য হবে।

 3 years ago 

অবশ্যই ভাই

 3 years ago 

অযোগ্যরাও নিজেদের আলোকিত করার সুযোগ পাবে এবং পাচ্ছে।

এজন্যই আমাদের Community সবার সেরা।

 3 years ago 

পুরো স্টিম কমিউনিটির জন্য উজ্জ্বল এক দৃষ্টান্ত আমার বাংলা ব্লগ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57305.83
ETH 3076.79
USDT 1.00
SBD 2.40