আবেগের কবিতা || নাইবা হলে তুমি আমার || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

a-heart-g0e4fc72b6_1920.jpg

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? দোয়া করি সবাই ভালো এবং সুস্থ্য থাকুন। আমি আমার মতো করে নিজেকে ভালো রাখার চেষ্টা সাথে সাথে অভিনয়ও করে যাচ্ছি। কারন বাস্তব জীবনের একটা অন্যতম অংশ হয়েগেছে এই অভিনয়। কিছু সময় আমরা যেমন ইচ্ছে করি অভিনয় করি, ঠিক তেমনি কিছু সময় আমরা অনিচ্ছায় পরিস্থিতির স্বীকার করে অভিনয় করে যাই। কারো অভিনয়ে ভালোবাসা থাকে আবার কারো অভিনয়ে রাগ কিংবা হতাশায় ভরা থাকে। সে যাইহোক, আমি ভালোবাসায় বিশ্বাসী, তাই ভালোবাসা নিয়ে সব কিছু করে যাওয়ার চেষ্টা করি।

আজও কিন্তু ভালোবাসা নিয়ে কিছু আবেগ আপনাদের সাথে ভাগ করে নিবো, আর সেটা অবশ্যই কবিতার ছন্দে। হ্যা, একটা বিষয় আমি স্বীকার করছি কবিতা লেখা সহজ কোন কাজ না, তবে হৃদয়ের আবেগ কিংবা অনুভূতিগুলোকে প্রকাশ করার সেরা মাধ্যম। আর আমি সেই মাধ্যমটিকে শক্তভাবে ধরার চেষ্টা করছি। যদিও খুব একটা ভালো লিখতে পারি না, যদিও হৃদয়ের আবেগ সবটা প্রকাশ করতে পারি না, ভয় হয় পাছে আবার বউ না ক্ষেপে যায়, হি হি হি। শান্তিতে বিশ্বাসী আমি তাই শান্তি নিয়ে শান্তিতে বসবাস করতে চাই। তবে মাঝে মাঝে একটু চেষ্টা কিন্তু করে যাবো। ঐ ভালোবাসা মানে না কোন ভয় কিংবা শর্ত।

ভালোবাসার আবেগটি আমাদের সকালের মাঝেই রয়েছে, কারো মাঝে বেশী আবার কারো মাঝে কিছুটা কম। কেউ কমটা নিয়ে সঠিক বিষয়টি বুঝার চেষ্টা করেন আবার কেউ বেশীটা নিয়ে খুব বেশী অবুঝ হয়ে যান। তবে আমি যেহেতু নিরীহ মানুষ, তাই শান্তি চুক্তির আদলে সবটা বিশ্বাস করার চেষ্টা করি। ভালোবাসলেই যে কাউকে কাছে পেতে হবে, ভালোবাসলেই যে কারো উষ্ণতা নিতে হবে, আমি এমনটা বিশ্বাস করি না। শুধু কাছে একান্তে পাওয়ার নামই ভালোবাসা না, ভালোবাসায় পাওয়া-না পাওয়ার বিষয়টি থাকে না। বরং দূর হতে কারো সুখি অবস্থান কিংবা হাসি মুখের অনুভূতিটাও ভালোবাসাকে জাগ্রত রাখতে পারে। আর এসব অনুভূতি নিয়েই আমার আজকের কবিতা, চলুন দেখি-

a-book-g03faf0a58_1920.jpg


নাইবা হলে তুমি আমার ছায়া
নাইবা পেলাম তোমার হৃদয়ের ছোঁয়া
ভালোবাসলেই যে স্পর্শ পেতে হবে
এটা মোটেও আমি বিশ্বাস করি না।

ভালোবাসা মানেই নয়তো কাছে পাওয়া
ভালোবাসা মানেই নয়তো উষ্ণতার ছোঁয়া
হৃদয়ের ভেতরের ভালো লাগার অনুভূতি
মিষ্টি আবেগে লুকায়িত কথার অনুলিপি।

হয়তো তুমি হবে কারো পছন্দের কেউ
হয়তো তুমি সাজবে অন্য কারোর বউ
নইতো আমি তাতে অখুশি কিংবা হতাশ
নইতো আমি তাতে বিদ্রোহী কিংবা ত্রাস।

জোর করে হয়তো সবই নিজের হয়
জোর করে কিন্তু ভালোবাসার ক্ষয়,
আমি হৃদয়ের আবেগে চাইনি তোমায়
আমি মুখোসের আড়ালে খুজিনি তোমায়।

হৃদয়ের ভালোবাসা শুধু হৃদয়ের জন্য
আবেগের ভালোবাসা হয়তো দেহের জন্য,
আমার ভালোবাসায় আবেগ ছিলো সামান্য
আমার ভালোবাসায় হৃদয় ছিলো প্রকাণ্ড।

তুমি না আসলে আমার পাশে
তুমি না থাকলে হৃদয়ের কাছে
তবুও আমি চাইবো সুখে থাকো তুমি
তবুও আমি হাসি মুখে বলবো ভালোবাসি।


Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

Banner.png

Sort:  
 2 years ago 

ভালোবাসলেই যে কাউকে কাছে পেতে হবে, ভালোবাসলেই যে কারো উষ্ণতা নিতে হবে, আমি এমনটা বিশ্বাস করি না।

উষ্ণতা পাওয়ার ভালোবাসা খাঁটি ভালোবাসা হতে পারে না। আপনার সাথে সহমত আমি।। তবে এখনকার দিনে ভালোবাসার প্রমাণ দিতে হয়। আর প্রমাণ মানে বুঝেনই। খাঁটি ভালোবাসা এখন নেই বললেই চলে। বিশেষ করে আপনার কবিতার লাইনগুলো অসাধারণ ছিলো। অনেক ভালো লাগলো কবিতাটি পড়ে। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য। 💕💕

 2 years ago 

একদমই ভাই, আসলে আমরা এবং আমাদের মানসিকতা নষ্ট হয়ে গেছে যার কারনে আমরা কারো উপর ভরসা করতে পারি না সেটা ভালোবাসার ক্ষেত্রেও।

 2 years ago 

যদিও খুব একটা ভালো লিখতে পারি না, যদিও হৃদয়ের আবেগ সবটা প্রকাশ করতে পারি না, ভয় হয় পাছে আবার বউ না ক্ষেপে যায়, হি হি হি।

ভাইয়া আপনি ভাবিকে ভয় পান এটা আমরা সকলেই জানি😅😅। তবে যাই বলুন না কেন ভাইয়া জীবন হচ্ছে এক অভিনয়ের রঙ্গ মঞ্চ। আমরা যে যার মতো ভালো থাকার অভিনয় করে যাচ্ছি। তবে কতটুকু ভালো থাকতে পেরেছি তা নিজেও জানিনা। তবুও ভালো থাকার সেই মিথ্যে অভিনয় করেই যাচ্ছি। সুন্দর লিখেছেন ভাইয়া। সেইসাথে ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে আপনার অনুভূতি ও আবেগ দিয়ে অনেক দারুন একটি কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে ভালো লেগেছে আমার। আমার সবচেয়ে বেশি ভালো
লেগেছে এই লাইনগুলো,

তুমি না আসলে আমার পাশে
তুমি না থাকলে হৃদয়ের কাছে
তবুও আমি চাইবো সুখে থাকো তুমি
তবুও আমি হাসি মুখে বলবো ভালোবাসি।

 2 years ago 

ধুর হুদাই আপনারা আমাকে ভীতু ভাবছেন, আমি মোটেও সেই রকম না হি হি হি।

 2 years ago 

আসলেই আপনার সাথে সহমত পোষণ করছি ভালোবাসলেই যে তাকে পেতে হবে তার ছোঁয়া পেতে হবে এমনটা মোটেও না। ওই যে সেদিন বলেছিলাম আমার একটি আবৃতি তে

কবিরা কিছু পায় না, বাসে উঠলে পকেট মার পকেটে মারে না, ভোজনালয় এর বাইরে জুতা রেখে গেলে জুতা চুরি হয় না,আর আর নারীকে কামনা করে স্পর্শ পায় না😍

আর কবিতাটি সাংঘাতিক ভালো ছিল ভাই দারুণ শব্দের মেলবন্ধন। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

সেটাই ভাই, যদিও বর্তমান সময়ে ভালোবাসার পুরো অর্থটি পরিবর্তন হয়ে গেছে।

 2 years ago 

নাইবা হলে তুমি আমার ছায়া
নাইবা পেলাম তোমার হৃদয়ের ছোঁয়া
ভালোবাসলেই যে স্পর্শ পেতে হবে
এটা মোটেও আমি বিশ্বাস করি না।

ভাইয়া প্রথমে বলতে চাই কবিতার নাম পড়েই আপনার লেখা কবিতার প্রেমে পড়ে গেছি। কারণ আপনি দারুন দারুন কবিতা লিখেন এটা আমরা সকলেই জানি। তেমনি আজকে আপনি দারুন একটি আবেগের কবিতা লিখেছেন। কবিতার ভাষায় মিশে আছে মনের অগোচরে লুকানো ভালোবাসা ও সেই অনুভূতি। আপনি আপনার কবিতার ভাষায় আপনার অনুভূতি গুলো অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। কবিতার প্রতিটি লাইন যেন ভালোবাসার এক শীতল ছোঁয়া। দারুন একটি কবিতা লিখে সকলের মাঝে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া। ♥️♥️♥️♥️

 2 years ago 

আসলে কবিতার মাধ্যমে খুব সহজেই মনের ভাব প্রকাশ করা যায়, তবে কবিতা লেখা সত্যি অনেক কঠিন কাজ।

 2 years ago 

ভাই আপনারা কবিতাগুলো পড়লেই মনে হয় আমিও দু-চার লাইন লিখি কিন্তু পেটে বোমা মারলেও কবিতা বের হয়না। তাই কি আর করা শুধু আপনাদের লেখাগুলো পড়ার মাধ্যমেই তৃপ্তি মেটাতে হয়। যাইহোক আপনার কবিতার লাইনগুলো সঙ্গে আমিও একমত। আসলে ভালোবাসলেই যে পেতে হবে এমন কোন কথা নেই। ধন্যবাদ সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

হা হা হা ভাই আমিও নিজেও খুব ভালো লেখক না, এইতো সেদিন শুরু করলাম কবিতা লেখা। আপনাদের ভালো লাগে তাই লেখার চেষ্টা করি।

 2 years ago 

নাইবা হলে তুমি আমার ছায়া
নাইবা পেলাম তোমার হৃদয়ের ছোঁয়া
ভালোবাসলেই যে স্পর্শ পেতে হবে
এটা মোটেও আমি বিশ্বাস করি না।

ভাইয়া সত্যি কথা বলতে বর্তমান ভালোবাসার ভয়ঙ্কর রূপ হচ্ছে ভালোবাসলেই ছোঁয়া দিতে । তাদের কাছে হৃদয়ের স্পর্শের কোন মূল্য নেই শরীরের স্পর্শ না পেয়ে যেন প্রেম খাটি হয় না। তাই ছলে-বলে-কৌশলে তাদের মূল লক্ষ্য থাকে স্পর্শ করা। এই ঘৃণ্য প্রেমকে আমি ঘৃণা করি যে প্রেম মন বোঝে না, বোঝে শুধু দেহ। ভাইয়া কথাগুলো কঠিন হলেও চরম সত্য ও বাস্তব কথা।
ভালোবাসার যে অসাধারণ এক অনুভূতি আছে, সেই অনুভূতি কি কখনো শারীরিক স্পর্শ থেকে মূল্যহীন করিলা সেই অনুভূতিকে কখনোই অর্থবিত্ত দিয়ে কেনা যাবে না। হাজার কোটি টাকা দিলেও ভালোবাসার অনুভূতি কখনো কিনতে পাওয়া যায় না। ভালোবাসার অনুভূতি নিতে হয় ভালোবাসা দিয়ে। ভালোবাসা এমন এক জিনিস যার চোখের দিকে তাকালে ,যার পাশে হাঁটলে সারা জীবন হাঁটতে ইচ্ছে করবে তার চোখে তাকিয়ে মরতে ইচ্ছা করবে। মনে হবে তার জন্য তার পায়ের কাছে স্বপ্ন লুটে দেই। কিন্তু কষ্ট লাগে ভালোবাসা নোংরামি দেখে। আপনার কবিতাটিতে সত্যিকারের প্রেম ভালোবাসার প্রতিধ্বনি উঠেছে তাইতো এই কথাগুলো বললাম আপনার মত করে কতজন চিন্তা করে ভাইয়া বলেন। সুন্দর একটি কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে আমাদের চরিত্র নষ্ট হয়ে গেছে, যার কারনে আমরা আজকাল কারো চোখের ভাষা বুঝি না, কারো ইশারা বুঝতে চাই না বরং সব কিছুতেই মিশে আছে শুধু কামনা। আমি এই ধরনের কামনাকে সর্বদা ধিক্কার জানাই কারন ভালোবাসা মানে পবিত্র কিছু যেখানে পাওয়ার আকাংখা নগন্য।

 2 years ago 

আপনার প্রতি শ্রদ্ধা ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপু, নিজের নীতি যেন ধরে রাখতে পারি সেই দোয়া চাই।

 2 years ago 

বাহ ভাই অসাধারণ, কবিতাটি সত্যি এককথায় অসাধারণ হয়েছে। এক কথায় বলতে গেলে আমি আপনার কবিতাটি পড়ে মুগ্ধ হয়ে গেলাম। আপনার কবিতার ছন্দ গুলো আমার মন ছুয়ে গিয়েছে। দারুন ভাবে ছন্দ মিলিয়ে আপনি আপনার মনের আবেগ প্রকাশ করলেন ভাইয়া।
যাইহোক ভাবী যেন এ কবিতাটি না দেখে হাহাহা।

ধন্যবাদ ভাই এত সুন্দর কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। শুভকামনা রইল।

 2 years ago 

আপনার ভাবী ইতিমধ্যে দেখে নিয়েছে এবং আমাকে ফোন করে যা বলার বলে দিয়েছে হি হি হি

 2 years ago 

জোর করে সবকিছু পাওয়া সম্ভব হলেও জোর করে করো ভালোবাসা পাওয়া যায় না। ভালোবাসা একটি আবেগ, ভালোবাসা হলো একটি মনেট সঙ্গে অন্য একটি মনের গভীর মিল। সত্যি কথা বলতে কি ভাইয়া আপনার এই কবিতাটি পড়ে আমি একদম ইমোশনাল হয়ে গেছি। কবিতাটি পড়ে এত ভালো লাগছে যা ভাষায় প্রকাশ করতে পারছি না। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর একটি কবিতা উপস্থাপন করার জন্য।

 2 years ago 

জ্বী হয়তো সব কিছু জোর করে অর্জন করা যায় কিন্তু ভালোবাসা সেটা সম্ভব না। অথচ আমরা সেটাও জোর করে পেতে চাই।

 2 years ago 

ব্যাপারগুলো ভাবি জানে।😜😜😜।ব্যাপারটা ভাববার বিষয়।যাই হোক ভালো ছিলো কবিতাটি।

হৃদয়ের ভালোবাসা শুধু হৃদয়ের জন্য
আবেগের ভালোবাসা হয়তো দেহের জন্য,
আমার ভালোবাসায় আবেগ ছিলো সামান্য
আমার ভালোবাসায় হৃদয় ছিলো প্রকাণ্ড।

ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা রইলো।

 2 years ago 

ধুর আপনারা জানি কেমন, সব কিছুতে খালি ভাবিকে নিয়ে টানাটানি, এসব কিন্তু ভালো না।

 2 years ago 

নইতো আমি তাতে অখুশি কিংবা হতাশ
নইতো আমি তাতে বিদ্রোহী কিংবা ত্রাস।

তাহলে ভাই এই কবিতার লাইন জেনারেল চ্যাটে শেয়ার করেছিলেন? ভালোই লিখেছেন। আপনার ভিতরে এমন চমৎকার একজন কবি লুকিয়ে আছে সেটা আগে বুঝতে পারিনি। ক্রমেই আপনার লেখার উন্নতি হচ্ছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জ্বী ভাই কিছু অংশ শেয়ার করেছিলাম এখান হতে। হি হি হি ভাই না সত্যি অতো ভালো লিখতে পারি না, তবে একটা কবিতা লিখতে দুই/তিন ঘন্টা সময় চলে যায়।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67475.08
ETH 3475.54
USDT 1.00
SBD 2.65