বড় বাইম মাছ ভুনা রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

হ্যালো বন্ধুরা শুভ দুপুর সবাইকে,

মাছ আমি একটু বেশী পছন্দ করি, আর মাছের ভিন্নতার ক্ষেত্রে আমার কোন না নেই। কারন প্রায় সব ধরনের মাছই আমি খাই। বাজারে যত ধরনের মাছ পাওয়া যায়, সব রকমের মাছই কেনার চেষ্টা করি। তবে সাদা গোল্ড হিসেবে খ্যাত বড় চিংড়িগুলো সব সময়ই এড়িয়ে চলি। আরে ভাই আমি গরীব মানুষ, এতো দাম দিয়ে এগুলো খেতে গেলে পরে আবার বদ হজম হতে পারে, হা হা হা। না আমি দেশী চিংড়ি বেশী পছন্দ করি।

হ্যা, আমাদের পরিবারের মাঝেও অনেকেই আছেন, কেউ ইলিশ পছন্দ করেন না। কেউ কেউ পাঙ্গাস পছন্দ করেন না, এটা খেতে নাকি কেমন কেমন লাগে তাদের। আবার কেউ দেশী মাগুর দেখলে নাক ছিটকায়। আসলে স্বাদ ও রুচি সকলের এক না। কিন্তু আমার ক্ষেত্রে কোন যুক্তিই প্রযোজ্য না। কারন আমি সব ধরনের মাছ খেতে পারি, মাছের স্বাদ কি অন্য কিছুতে পাওয়া যায়, না একদমই যায় না, হি হি হি।

mach.jpg

মজা করলাম একটু, বুঝে গেছেন নিশ্চয় আজ কি শেয়ার করবো? আজ মাছের রেসিপি শেয়ার করবো, তবে বড় সাইজের বাইম মাছের। এগুলো আমার কাছে বেশী ভালো লাগে দেশী ছোট বাইম মাছ হতে। তবে দেশী বাইম মাছ খেতেও স্বাদের হয়। সেগুলো মাঝে মাঝে খাই। চলুন আজকের রেসিপিটি দেখি-

new 1 (2).jpg

উপকরণ সমূহঃ

  • বাইম মাছ
  • টমেটো
  • পিয়াঁজ
  • কাঁচা মরিচ
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • জিরা গুড়া
  • ধনিয়া গুড়া
  • আদা-রসুন পেষ্ট
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

new 1 (4).jpg

প্রথমে মাছগুলো কেটে পরিস্কার করে নিতে হবে, বড় বাইম মাছের চামড়া ছাড়িয়ে ফেলাটা বেশী সহজ, পরিস্কার করার চেয়ে।

new 1 (14).jpgnew 1 (15).jpg

চুলায় কড়াই বসাবো এবং তেল দিয়ে গরম করে পেয়াঁজ কুচি ঢেলে দিবো।

new 1 (17).jpgnew 1 (19).jpg

এরপর আদা-রসুন পেষ্ট, হলুদ, মরিচ, ধনিয়া, জিরাগুড়া ও লবন দিয়ে কষা করবো।

new 1 (22).jpgnew 1 (23).jpg

এখন টমেটো স্লাইস করে দিয়ে আরো কিছুক্ষণ কষা করবো।

new 1 (25).jpgnew 1 (27).jpg

এরপর পরিস্কার করে রাখা মাছগুলো ঢেলে দিবো এবং মসলাগুলোর সাথে মিক্স করবো।

new 1 (29).jpgnew 1 (34).jpg

এখন কিছুটা পানি ঢালবো, তারপর কাঁচা মরিচ দিবো। যেহেতু আমি ঝাল কম খাই সেহেতু কাঁচা মরিচগুলো আনাম দিয়েছি। কিছুটা সময় আরো রান্না করবো ঝোল কমে আসলে নামিয়ে ফেলবো। আপনারা চাইলে ঝোল কম রাখতে পারেন।

new 1 (1).jpg

দেখুন তো রান্না হয়েছে কিনা? ধুর আপনি বলবেন কিভাবে? আমিই খেয়ে চেক করে নিচ্ছি, হুম খুব স্বাদের হয়েছে রান্নাটা, আপনিও চেষ্টা করতে পারেন তবে এই রকম স্বাদের হবে কিনা জানি না, হি হি হি।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

banner-abb4.png

Sort:  
 3 years ago 

ভাইয়া আমার ও সব ধরনের মাছ খেতে খুব ভালো লাগে। আমিও মাছের মধ্যে কোন ভেদাভেদ করিনা। সব মাছই আমার পছন্দ। ভাইয়া আপনার বড় বাইম মাছ ভুনা রেসিপি টি দেখেই বোঝা যাচ্ছে খুব সুস্বাদু হয়েছে, বড় বাইম মাছ এমনিতেই খেতে অনেক সুস্বাদু হয়। অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর একটি মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। ভাইয়া শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

হুম, বিশেষ করে দেশী মাছ আমি বেশী খাই কারন এখনতো সবই চাষ হয়। ধন্যবাদ

 3 years ago 

এতো বড়ো বাইম মাছ কিন্তু আপনি খেয়ে পারবেন না, আমার জন্য পার্সেল করুন 😃. বাইম মাছ খেতে ভীষণ সুস্বাদু হয়ে থাকে। বিশেষ করে তরকারিতে টমেটো দিয়ে দিলে স্বাদটা খুবই ভালো হয়। রেসিপি ফাইন হয়েছে।

 3 years ago 

হুম, আমি দুই পিছ তুলে রাখছি, জানতাম তো আপনি এটাই বলবেন, হি হি হি । আমরা অধিকাংশ তরকারিতে টমেটো দেই। ধন্যবাদ

 3 years ago 

আহ বাইম মাছ কি যে মজা খেতে বলে বোঝানো যাবে না। আমার অনেক প্রিয় একটি খাবার। এতো সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

জ্বী ভাই, বড় সাইজের বাইম মাছগুলো বেশী স্বাদের লাগে আমার কাছে। ধন্যবাদ

 3 years ago 

আমিও সব মাছ খাই তবে যে মাছে কাটা বেশি ঐমাছ তেমন খাইনা। খেলেও অনেক সতর্ক থাকতে হয়। আমার গলায় অনেকবার কাটা আটকেছিল। তবে আপনি ভালোই মাছখেকো😆 সেটা বুঝে গেছি। যাইহোক রেসিপিটা অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। স্বাদ আশা করি অনেক ভালো হইছে।

 3 years ago 

হা হা হা
বুঝতে পারছি বিড়ালের সাথে আপনার বন্ধুত্ব খুবই দরকার।
আমাকে বিড়াল দেখলেই ভেংচি কাটে, মাছ বেশী খাই বলে, হা হা হা।

 3 years ago 

আশ্চর্যজনক ভাজা মাছের রেসিপি, আমি প্রায়ই মাছ গ্রিল করি, কারণ মাছ ভিটামিন সমৃদ্ধ এবং আমাদের স্বাস্থ্যের জন্য খুব ভাল

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

আমি মন্তব্য করতে ভালবাসি

ওয়াও
অনেক সুন্দর একটি রেসিপি বানিয়েছেন,ভাইয়া। দেখতে অনেক ভালো লাগছে, না জানি খেতে কত মজা হবে। মাছের মধ্যে বাইম মাছ আমার অনেক প্রিয়। আর রেসিপিটা অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আগামী দিনের জন্য শুভ কামনা রইলো, ভাইয়া

 3 years ago 

বাইম মাছ সত্যি খেতে অনেক স্বাদের, ধন্যবাদ।

 3 years ago 

এ মাছগুলো খেতে অনেক সুস্বাদু হয় ভাইয়া। আমাদের বাসায়ও প্রায় সময় এই মাছ রান্না করা হয়। কিন্তু আপনি যেভাবে রান্না করেছেন তার থেকে একটু আলাদা ভাবে রান্না করা হয়। এরপর আমি চেষ্টা করব বাসায় যদি কখনো এই মাছ আনা হয় তাহলে আপনার রেসিপির মত করে রান্না করতে কারন আমার দেখে মনে হচ্ছে আপনার রান্না অনেকে অনেক সুস্বাদু হয়েছে।

 3 years ago 

হুম, সত্যি বড় সাইজের বাইম মাছগুলো খেতে বেশী স্বাদের হয়। ধন্যবাদ

 3 years ago 

বাইম মাছের রেসিপিটি খুবি সুন্দর হয়েছে এবং দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। বাইম মাছ আমার অনেক পছন্দের মাছ।আপনার এই বাইম মাছের রেসিপি দেখে আমার খেতে খুব ইচ্ছা করছে।শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

বড় বাইম মাছ ভুনা রেসিপি অনেক সুন্দর ভাবে আপনি উপস্থাপনা করেছেন। এই মাছটি খেতে অনেক ভালো লাগে এবং অনেক সুন্দরভাবে প্রতিটি প্রয়োজনীয় উপকরণ আমাদের মাঝে আপনি পরিবেশন করেছেন।আমরা ইচ্ছা করলে এটি বাড়িতে তৈরি করতে পারব। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

হুম, যদিও সব সময় বাজারে পাওয়া যায় না কিন্তু খেতে বেশ স্বাদ লাগে। ধন্যবাদ

 3 years ago 

বাইম মাছের সুন্দর রেসিপি তৈরি করেছেন ভাই। আমারও মাছ অনেক পছন্দের খাবার। বাইম মাছ খেতে খুবই সুস্বাদু হয়। খেতে অনেক সুস্বাদু হয়েছে বুঝি।অনেক মজা করে খেয়েছেন ভাই। এতো সুন্দর ভাবে উপস্থাপন করে আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

বাইম অনেকেই পছন্দ করেন, কারন স্বাদটা বেশী হয়। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66646.40
ETH 3314.59
USDT 1.00
SBD 2.69