ইলিশ পুঁইশাকের স্বাদের রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

cyBkvK.jpg

হ্যালো বন্ধুরা,

প্রতিটি খাবার প্রিয় হয়ে উঠার পেছনে একটা গল্প থাকে, একটা আকর্ষণ থাকে, যার কারনে আমরা সেই খাবারটির প্রতি একটু বেশী দুর্বল থাকি এবং সেটা সুযোগ পেলেই বেশী বেশী খাওয়ার চেষ্টা করি। ভালো লাগা কিংবা মন্দ লাগা এটা প্রতিটি খাবারের ক্ষেত্রে ভিন্ন ভিন্নভাবে কাজ করে থাকে। যার কারনে আমরা যেমন কোন বিশেষ খাবার খুব বেশী খেতে চাই, আবার কোন বিশেষ খাবার এড়িয়ে চলার চেষ্টাও করে থাকি। এটা শুধু আমার ক্ষেত্রে না বরং আমাদের সকলের ক্ষেত্রেই প্রযোজ্য।

এর আগেও আমি প্রিয় খাবার নিয়ে অনেক কথা বলেছি, তবে আজ কথা বলবো পুঁইশাক এবং ইলিশ নিয়ে। ইলিশের ব্যাপারে আমার দুর্বলতা সেই ছোট বেলা হতে, বলতে পারেন ছোট বেলা থেকেই ইলিশের প্রেমে হাবুডুবু খাচ্ছি আমি, হি হি হি। তবে ভয় নাই আমি খুব ভালো সাঁতার জানি। আর এর সাথে যদি যোগ করা যায় পুঁইশাক, তাহলে তা একদম সোনায় সোহাগা। মানেই স্বাদ এবং আকর্ষণ দুটোই দারুণভাবে বেড়ে যায়।

ইলিশ মাছের সাথে যতগুলো সবজির ভালো কম্বিনেশন হয় তার মাঝে অন্যতম একটি হলো ইলিশ পুঁইশাক এর রেসিপি। অনেকেই শুধু ইলিশের মাথা ভেঙ্গে পুঁইশাকের রেসিপি করে থাকেন। এটা আমার কাছেও ভালো লাগে। তবে আমরা শুধু ইলিশের মাথা না সাথে মাছের টুকটাও দেই একপিছ, তাতে স্বাদের পরিমানটা একটু বেড়ে যায়। চলুন তাহলে আজ ইলিশ পুঁইশাকের রেসিপিটি দেখি-

IMG20210911141941.jpg

উপকরণ সমূহঃ

  • পুঁইশাক
  • ইলিশ মাছের মাথা ও টুকরা
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • আদা রসুন পেষ্ট
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20210911142008.jpg

প্রথমে পুঁইশাকগুলোকে ধুয়ে পরিস্কার করে নেব এবং তারপর ছোট ছোট করে কেটে একটি পাত্রে রাখবো।

IMG20210911142152.jpgIMG20210911142215.jpg

এখন একটি কড়াই চুলায় দিয়ে তাতে কিছু পরিমানে তেল ঢালবো এবং তার সাথে পেঁয়াজ কুচি দিবো।

IMG20210911142739.jpgIMG20210911142810.jpg

তারপর এগুলো সাথে হলুদ, মচির, ধনিয়া, আদা-রসুন পেষ্ট, লবন এবং অল্প একটু পানি দিয়ে কষা করবো।

IMG20210911142830.jpgIMG20210911143535.jpg

কষা হলে গেলে ইলিশ মাছের মাথা এবং টুকরা দিয়ে আরো কিছুটা সময় কষা করবো, তারপর কাঁচা মরিচ দিবো।

IMG20210911143620.jpgIMG20210911143741.jpg

এরপর এগুলোর সাথে পরিস্কার করে রাখা পুঁইশাকগুলো ঢেলে দিবো এবং উল্টে পাল্টে দিয়ে কিছুটা মিক্স করার চেষ্টা করবো।

IMG20210911143756.jpgIMG20210911153405.jpg

এখন অল্প পরিমানে পানি দিয়ে একটি ঢাকনা দিয়ে ঢেকে দিবো এবং পানি কমে আসার আগ পর্যন্ত রান্না করতে থাকবো। যদি খুব বেশী ঝোল পছন্দ না করেন, তাহলে ঢাকনা উঠিয়ে ঝোল টানিয়ে নিবেন। আমি অল্প পরিমাণে ঝোল রেখেছি, উপরের দৃশ্যটি দেখুন।

IMG20210911153809.jpg

দেখুন রান্নাটি কি রকম হয়েছে দেখতে, কারন খাওয়ার সুযোগতো এখন পাবেন না, হি হি হি। তবে আমি চেক করেই বলছি স্বাদটা বেশ দারুণ হয়েছে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

banner-abb23.png

Sort:  
 3 years ago 

ইলিশ মাছ দিয়ে পুঁইশাকের রেসিপি দেখে জিভে জল চলে আসলো ভাইয়া।আপনি যে কিভাবে এত সুন্দর সুন্দর রেসিপি তৈরি করেন তাই আমি মাঝে মাঝে ভেবে পাইনা।আর আমি যেকোনো রেসিপি তৈরি করতে গেলে দশমিনিট ভাবতে হয় কি রান্না করবো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাই আপনার রেসিপি যেমনই হোক আপনার উপস্থাপনটা বরাবরই ব্যতিক্রমধর্মী। সব মিলিয়ে আপনার পোস্ট গুলো পড়তে ভালই লাগে।

 3 years ago 

পুঁইশাক এমনিতেই আমার দারুন লাগে। আবার তার সাথে ইলিশ😍। বেশ লোভনীয় লাগছে দেখতে। খেতে ও নিশ্চই খুব ভালো হয়েছে। এই রেসিপিটা আগে কখনো করিনি। একদম আলাদা। একবার আমাকে ও করতে হবে।আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন, অনেক ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

হ্যা, ইলিশ পুঁইশাকের কম্বিনেশনটা জোস লাগে আমার কাছে। চেষ্টা করে দেখতে পারেন রেসিপিটি। ধন্যবাদ

 3 years ago 

আপনার রান্নার ভেতরে শাক সবজির পরিমাণ সবসময় বেশি থাকে। এ জিনিসটা কিন্তু সত্যি খুব ভালো। পুই শাক খেতে তো আমার এমনি ভালো লাগে, তার সাথে ইলিশ মাছের মাথা যুক্ত হলে তো আর কথাই নেই। আমার কাছে কিন্তু দারুন লাগল রেসিপিটা দাদা।

 3 years ago 

জ্বী আপু, আমি সবজি একটু বেশী পছন্দ করি, তাই রেসিপিও বেশী শেয়ার করি। রেসিপিটি সত্যি দারুণ আপু। ধন্যবাদ

 3 years ago 

ইলিশ পুঁইশাকের স্বাদের রেসিপি খেতে খুবই ভালো লাগে। আপনি নিত্যনতুন রেসিপি
নিয়ে আমাদের মাঝে এ নিয়ে হাজির হন। এটাও খুব ভালো লাগে। সাধারণত পুঁইশাক খেতে অনেক ভালো লাগে আর সাথে যদি হয় ইলিশ মাছ তাহলে তো কোন কথাই নাই। দারুণ কম্বিনেশন ছিল অ।নেক সুন্দর ভাবে প্রতিটি ধাপ আমাদের মাঝে তুলে ধরেছেন। অনেক ভালো লাগলো ভাইয়া

 3 years ago 

ইলিশ মাছ আমার বেশ পছন্দের মাছ হলেও, পুঁইশাক দিয়ে কখনো খাইনি।পুঁইশাক এবং ইলিশ মাছ এর রেসিপির বর্ণনা ধাবা করে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

ভাইয়া,খুবি স্বাদ একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।পুঁই,ইলিশের তরকারি পছন্দ করে না এমন খুব কম মানুষই আছে আমাদের দেশে।পুঁইশাক অনেক সুস্বাদু যদি ইলিশ দিয়ে পুঁইশাক রান্না করা হয় তাহলে পুঁইশাকের স্বাদ আরো দ্বিগুন বেড়ে যায়।আমার খুবই পছন্দের এই তরকারি।

ভাইয়া,তরকারি যেমন সুস্বাদু রান্না করেছেন তেমনি লেখাগুলো লেখেছেন অনেক সুন্দর করে।দুই মিলে সবকিছু সুস্বাদু হয়ে গেছে😁😁। ভাইয়া আপনার লেখার মধ্যে এই লেখাটি আমার খুবই ভালো লেগেছে।

বলতে পারেন ছোট বেলা থেকেই ইলিশের প্রেমে হাবুডুবু খাচ্ছি আমি, হি হি হি। তবে ভয় নাই আমি খুব ভালো সাঁতার জানি।

ধন্যবাদ ভাইয়া, এতো সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

পুইশাক ভাজি এমনিতেই অনেক সুস্বাদু হয়। পুইশাকের সাথে যদি থাকে মাছে রাজা ইলিশ তাহলে তো কোন কথাই নেই। আমার একটি রোগের কারণে পুইশাক খাওয়া বাদ দিয়েছি স্বাদটা অনেক মিস করি।আপনার রেসিপি তৈরি অনেক ভালো লেগেছে ভাই। দেখেই বুঝা যাচ্ছে অনেক মজা করে খেয়েছেন। 😍😍😋😋

 3 years ago 

ইলিশ মাছ দিয়ে পুঁইশাক ভাবলেই তো লোভ লাগছে। অনেক মজাদার এবং সুস্বাদু রেসিপি শেয়ার করেছেন ভাইয়া এর জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আমার যেমন পুঁইশাক পছন্দ তেমনি ইলিশ মাছ ও খুব পছন্দ। আর ছবিগুলোতে রেসিপিটি দেখেই বুঝা যাচ্ছে দারুন হয়েছে।

পুঁয়ের শাক দিয়ে আমি কখনও ইলিশ মাছ খেয়ে দেখি নাই। তাই হয়ত, এর স্বাদটাও বলতে পারব না। তবে ভাইয়া আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে খেতে অনেকটা স্বাদ হয়েছে।

আপনার রেসিপিটা অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। একদিন বাসায় রান্না করে দেখতে হবে কেমন লাগে।।

এতো সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য, আপনাকে অনেক ধন্যবাদ।

শুভেচ্ছা রইল ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57431.51
ETH 3085.99
USDT 1.00
SBD 2.35