শিমের বিচি দিয়ে পাঙ্গাস মাছের রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

Recipe Cover-bean.png

হ্যালো বন্ধুরা,

খাবারের ব্যাপারে আমি শুধু মাত্র মুলো না বরং আরো অনেক কিছুই পছন্দ যেমন করি ঠিক তেমনি অপছন্দও করি। আসলে আমরা প্রতিটি মানুষ যেমন ব্যক্তিত্বের দিক হতে ভিন্ন ঠিক তেমনি স্বাদ কিংবা রুচির দিক হতেও আমরা ভিন্ন। তাই যে বিষয়টি কিংবা যে খাবারটি আপনার নিকট অধীক পছন্দনীয়, ঠিক সেই একই কারনে সে বিষয়টি কিংবা খাবারটিও আমার নিকট অপছন্দনীয় হতে পারে। এটা কিন্তু মনে রাখতে হবে, আর যদি মনে না রাখতে পারেন তাহলে সেটা আপনার দোষ হি হি হি।

আজকে একটা ভিন্ন ধরনের পছন্দের খাবার আপনাদের সাথে শেয়ার করবো। শিম নিশ্চয়ই আপনারা সবাই পছন্দ করেন, এটা অপছন্দ করার কোন কারন নেই। কারন এটা অন্যতম একটা শীতের স্বাদের সবজি। যে কোনভাবে কিংবা যে কোন মাছের সাথেই এই সবজিটি রান্না করা যায়। এছাড়াও নিরামিষের ক্ষেত্রেও এই সবজিটি বেশ প্রিয়। তবে আমি এই সবজিটির থেকে এর বিচিগুলোকে বেশী পছন্দ করি। মানে শিমের বিচি। আমাদের দেশে শিমের বিচিকে খাসির মাথা দিয়ে রান্না করে, খেতে বেশ স্বাদের হয়। মনে হচ্ছে মুখের বিশাল জলরাশির সাথে জিহ্বাটা এখনই বেরিয়ে আসবে হা হা হা।

জ্বী এই শিমের বিচির মজার একটা রেসিপি আজ আমি উপস্থাপন করবো। তবে আমি এগুলোকে পছন্দের একটি মাছের সাথে রান্না করেছি। সেটা হলো পাঙ্গাস মাছ, কারন কাটা কম খেতে বেশী স্বাদ। শিমের বিচি দিয়ে পাঙ্গাস মাছের রেসিপি, উফ দারুণ একটা কম্বিনেশন হবে আজ। তো আর দেরী করছেন কেন? চলুন তাহলে রেসিপিটি উপভোগ করি-

IMG20220225140844.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • শিমের বিচি
  • পঙ্গাস মাছ
  • টমেটো
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • আদা রসুন পেষ্ট
  • হলুদ গুড়া
  • ধনিয়া গুড়া
  • জিরা গুড়া
  • মরিচ গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20220225140933_01.jpg

IMG20220225141004.jpg

প্রথমে মাছের টুকরোগুলোকে হলুদ, মরিচের গুড়া ও লবন দিয়ে মাখিয়ে নিবো ভাজার জন্য।

IMG20220225141206_01.jpg

IMG20220225142442.jpg

তারপর একটা প্যান চুলায় বসিয়ে কিছু তেল দিয়ে গরম করবো এবং তাতে মাছগুলো ভেজে নামিয়ে রাখবো।

IMG20220225142649_01.jpg

IMG20220225142848_01.jpg

তারপর সেই তেলের মাঝে পেঁয়াজ কুচি করে দিয়ে দিবো এবং বাদামী করে ভেজে নিবো।

IMG20220225142909_01.jpg

IMG20220225142938_01.jpg

এখন আদা রসুনের পেষ্ট, হলুদ, মরিচ, ধনিয়া, জিরার গুড়া এবং লবন দিয়ে ভালো কষা করে নিবো।

IMG20220225143008_01.jpg

IMG20220225143934_01.jpg

তারপর টমেটো স্লাইসগুলো কষানো মসলার সাথে দিয়ে দিবো এবং হালকা পানি দিয়ে সেগুলোকে মিশিয়ে নিবো।

IMG20220225143956_01.jpg

IMG20220225144021_01.jpg

এরপর শিমের বিচিগুলোকে পরিস্কার করে কষানো মসলার সাথে দিয়ে দিবো এবং মসলার সাথে মিক্স করে নিবো।

IMG20220225144539_01.jpg

IMG20220225144607_01.jpg

শিমের বিচিগুলোকে মসলার সাথে মাখানোর পর ভেজে রাখা পাঙ্গাস মাছের টুকরোগুলোকে উপর দিয়ে দিবো।

IMG20220225144654_01.jpg

IMG20220225145756.jpg

তারপর পরিমান মতো পানি ঢালবো এবং বেশ কিছুটা সময় রান্না করবো পানিগুলোকে টানানোর জন্য।

IMG20220225145836_01.jpg

IMG20220225150201_01.jpg

পানির পরিমান কমে ঝোলগুলো একটু ঘন হয়ে আসলে কাঁচা মরিচ এবং ধনিয়া পাতা কুচি করে উপর দিয়ে দিবো। তারপর প্রয়োজন মতো ঝোল থাকা অবস্থায় নামিলে ফেলবো।

IMG20220225150425.jpg

এবার দেখুন শেষ দৃশ্যটি মানে আমি ঝাঁপ দেয়ার পূর্বের দৃশ্যটি কেমন লাগছে? অবশ্যই স্বাদের না তাইনা হুম সত্যি বলেছেন একদমই স্বাদের না তাই সবগুলো আমিই সাবার করবো আপনাদের একটুও কষ্ট করতে হবে না হা হা হা। এই রান্নাটি সব সময়ই আমার নিকট প্রিয় আর খাসির মাথা দিয়ে রান্না হলে তো কথা নেই।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। পাঙ্গাস মাছ আমার অনেক প্রিয়, মাঝে মাঝে আমার নিজের কাছে মনে হয় জাতীয় মাছ ইলিশ না হয়ে পাঙ্গাশ হওয়া উচিত ছিল হাহাহা। কেননা আমার কাছে ইলিশ মাছের থেকে পাঙ্গাস মাছ বেশি সুস্বাধু মনে হয়। আমি অনেক রকম ভাবেই পাঙ্গাস মাছ খেয়েছি তবে এরকম ভাবে শিমের বিচি দিয়ে কখনো খাওয়া হয়নি। আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল সেই সাথে অনেক লোভনীয়। আপনার এই রেসিপিটি দেখে আমার জিভে জল এসে গেল ভাইয়া। যাই হোক ধন্যবাদ আপনাকে এত মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হুম মজা মানে ভাই এটাতো মজার রাজা, খালি খাইতেই মন চায়। পাঙ্গাস মাছ এর পক্ষে ভোট দিলাম।

 2 years ago 

আপনার ভোটে আমি জয়যুক্ত হলাম,ভাইয়া😀

 2 years ago 

শিমের বিচি দিয়ে মজাদার পাঙ্গাস মাছের রেসিপি তৈরি করেছেন। পাঙ্গাস মাছ আমার খেতে খুব একটা পছন্দ না, তবে আজকে আপনার রেসিপিটা দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। যদি পাঙ্গাস মাছ অনেক সুন্দর ভাবে রান্না করা যায় তাহলে পাঙ্গাস মাছ অনেক সুস্বাদু খেতে লাগে। আমি পাঙ্গাস মাছ মাঝেমধ্যে খাই। তবে আজকে আপনার এই সিমের বিচি দিয়ে সুস্বাদু পাঙ্গাস মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। তাই আমারও তৈরি করার ইচ্ছা জাগল। আসলে শিমের বিচি আমার খুবই প্রিয়। আপনারও শিমের বিচি দিয়ে সুস্বাদু এই পাঙ্গাস মাছের রেসিপি তৈরি করেছেন। আসলে এটা জেনে ভালো লাগলো যে আপনারও প্রিয়। তাই আজকের এই রেসিপিটা আমি ভালো করে দেখে শিখে নিলাম। পরবর্তী তৈরি করব।আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

শিমের বিচি সবচেয়ে বেশী মজার হয় খাসির মাংস দিয়ে রান্না করলে, একদিন আশা রাখছি সেটার রেসিপি শেয়ার করবো।

 2 years ago 

ভাই কিছুদিন যাবত আমার মনে একটি সন্দেহ দানা বাঁধছে। রান্না গুলো কি আপনিই করেন নাকি এগুলো আমাদের ভাবির কীর্তি? মুলা প্রেমী মানুষের দ্বারা এত সুন্দর সুন্দর সব খাবার আইটেম কিভাবে সম্ভব?

 2 years ago 

জ্বী ভাই ম্যানেজার মানে আপনাদের ভাবি আমার পাশেই থাকে, যার কারনে কোন ভুল হওয়ার সুযোগই থাকে না হি হি হি হি।

 2 years ago 

আসলে শিমের বিচি দিয়ে যে কোন মাছ রান্না করলেই খেতে খুবই সুস্বাদু হয়।
আপনি শিমের বিচি এবং টমেটো দিয়ে দারুন লোভনীয় ভাবে পাঙ্গাস মাছের রেসিপি প্রস্তুত করেছেন। কালার টা দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল ।দারুন উপস্থাপনা করেছেন রেসিপি সম্পর্কে শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

এটা একদমই সত্য বলেছেন, শিমের বিচি দিয়ে যে কোন রান্নাই দারুণ হয়ে থাকে।

 2 years ago 

ভাইয়া, আজকে তো আমার প্রিয় রেসিপি শেয়ার করেছেন। শিমের বিচি আমার খুব প্রিয়।আর আজকে তো আপনি পাঙ্গাস মাছ দিয়ে রান্না করেছেন। পাঙ্গাস মাছ খেতেও আমার ভালো লাগে। এখন তো আমার খেয়ে পেলতে ইচ্ছে করতেছে ভাইয়া।

 2 years ago 

বাহ! মিলে গেলো তাহলে, এটা আমারও প্রিয় একটা রেসিপি। তো দেরী করছেন কেন চলে আসুন এখনো শেষ হয় নাই।

 2 years ago 

ভাইয়া,সমস্যা নেই গতকাল আমাদেরও রান্না করেছিল।

 2 years ago 

ভাইয়া আপনি হচ্ছেন আমাদের রেসিপির গুরু। আপনি যে রেসিপিই তৈরি করুন না কেন সেটাই আমার কাছে ভালো লাগে। কারণ আপনি ভালোবেসে ও যত্ন সহকারে রান্না করেন। আসলে কোন কিছু যদি ভালোবেসে ও যত্নসহকারে তৈরি করা যায় তাহলে খেতে যেমন সুস্বাদু হয় তেমনি পরিবেশনাও অনেক সুন্দর হয়। শিমের বিচি আমার খুবই প্রিয়। আপনি এত সুন্দর ভাবে টমেটো ও শিমের বিচি দিয়ে পাঙ্গাস মাছের রেসিপি তৈরি করেছেন দেখে অনেক ভালো লাগলো ভাইয়া। আপনার কাছ থেকে মজার মজার সব রেসিপি শিখে আমার অনেক ভালো লাগে। আমি যখন একটু ভিন্ন ধরনের রেসিপি গুলো তৈরি করার চেষ্টা করি তখন আমার মা বলে তুমি এগুলো শিখো কিভাবে। আসলে আপনার কাছ থেকেই ভিন্ন ধরনের রেসিপি তৈরীর অনুপ্রেরণা পাই। মজার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে।

 2 years ago 

এই যা আপু এভাবে বলবেন না গুরু সাথে আরো একটা শব্দের বেশ মিল আছে তাই এটা শুনলে আমার ভয় ভয় লাগে।

 2 years ago 

বাহ ভাইয়া রেসিপিটি সত্যি অসাধারণ হয়েছে। এভাবে কখনো শিমের বিচি দিয়ে পাংগাস মাছ রান্না করে খাওয়া হয়নি। আপনার রান্না করার রেসিপি টা খুবই লোভনীয় লাগছে। দেখেই বুঝা যাচ্ছে খেতে খুবই মজার হয়েছে। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আরে ভাই হতেই হবে আমি যে আছি পেছনে না হলে ঘার ধরে সোজা করে দেবো হে হে হে।

 2 years ago 

হিহিহি একদম ঠিক বলেছেন ভাই।

খুবই লোভনীয় মজাদার একটা রেসিপি তৈরি করেছেন ভাইয়া।পাংগুাস মাছ আমার খুবই পছন্দের একটা মাছ। কারন এ মাছটা আমি একটু বেশিই পছন্দ করি। শিমের বিচি দিয়ে পাংগুাস মাছ রান্না করলে সেটা খেতে খুবই সুস্বাদু হয়।তাই ভাইয়া আজকে আপনি খুবই মজাদার একটা রেসিপি শেয়ার করেছেন আমাদের মাঝে। সাথে রেসিপির উপস্থাপনা খুবই সুন্দর ভাবে দিয়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আমাদের মাঝে এতো সুন্দর একটা লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য ভাই ভালো থাকবেন সুস্থ থাকবেন সবসময় এই কামনা রইলো আলহামদুলিল্লাহ।

 2 years ago 

জ্বী এটা সত্যি আমার কাছেও একটা লোভনীয় রেসিপি, তবে স্বাদটা অসাম ভাই।

 2 years ago 

সিমের বিচি দিয়ে এই প্রথম আমি পাঙ্গাস মাছ রেসিপি দেখলাম। দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। কিন্তু দুঃখের বিষয় এই যে আমি পাঙ্গাস মাছ খাই না। যদি বাংলা সমাজ খেতাম তাহলে আমি সিমের বিচি দিয়ে রকম একটি রেসিপি তৈরি করতাম।পাঙ্গাস মাছ খাই না তাই কি হয়েছে অন্য কোন মাছ দিয়ে শিমের বিচি রান্না করে খাওয়াবো ইনশাল্লাহ। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আমাদের মাঝে এরকম একটি সুন্দর রেসিপি উপস্থাপন করার জন্য।

 2 years ago 

শিমের বিচি দিয়ে অনেক রান্নাই করা যায় ভাই এবং সবগুলোই খেতে বেশ স্বাদের হয়ে থাকে।

 2 years ago 

অনেক সুন্দর হয়েছে ভাইয়া। শিমের বিচি ও পাঙ্গাশ মাছ আমার অনেক পছন্দের একটি খাবার। আর আপনি সেগুলো নিয়ে একটি রেসিপি তৈরি করেছেন। তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য

 2 years ago 

দুটোর কম্বিনেশনটাও আমার অনেক পছন্দ, যদিও পাঙ্গাস মাছটা একটু বেশী খাই আমি।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66843.30
ETH 3094.89
USDT 1.00
SBD 3.67