আমাদের গ্রামের কিছু সবুজ দৃশ্য

in আমার বাংলা ব্লগ3 years ago

সবুজ প্রকৃতি মানেই গ্রামের সেই চির চেনা পরিবেশ, চারদিকে সবুজ প্রকৃতি বেষ্টিত সজীব পরিবেশ। অন্তত্য আমি এটা মনে করি, কারন আমরা যারা শহরের মাঝে অবস্থান তারা বিষয়টি বেশ উপলব্ধি করতে পারে সব সময়। যেহেতু আমাদের শহরে সবুজ কিংবা নির্মল পরিবেশ নেই। চাইলেই আমরা প্রকৃতির সবুজ ও সতেজ অনুভূতি গ্রহন করার সুযোগ পাই না। যার ফলশ্রুতিতে নির্মল পরিবেশ কিংবা সবুজ প্রকৃতি বলতেই আমাদের কাছে গ্রামীন পরিবেশের সেই সকল দৃশ্য ভেসে উঠে।

আমি সতেজ পরিবেশ এবং নিজেকে আরো বেশী সতেজ ও কার্যকর করার জন্য প্রায় সময় গ্রামীন পরিবেশে থাকার চেষ্টা করি এবং এই কাজটি আমি অন্তত মাসে একবার করার চেষ্টা করি। গতকাল ছিলো আমার জন্য সেই কাংখিত দিন। যার কারনে কাল সোসাল মিডিয়ায় আমি অনুপস্থিত ছিলাম। কারন একটি দিন সকল কিছু হতে কিছুটা সময় নিজেকে বিরত রাখার চেষ্টা করেছি মাত্র।

আজ আমার শহরের মাঝে ফিরে এসেছি এবং নিজেকে পূর্বের মতো ধারাবাহিক কাজে সংযুক্ত করেছি। আপনাদের আমাদের গ্রামীন পরিবেশের কিছু দৃশ্য ভাগ করে নেয়ার চেষ্টা করবো, যদিও আমার ফটোগ্রাফি দক্ষতা খুব বেশী ভালো না।

IMG_20210618_135111.jpg
ফটো-১

IMG_20210618_135252.jpg
ফটো-২

ফটোগ্রাফি এক এবং দ্বিতীয়টি হলো আমাদের বাড়ীর দিকে যাওয়ার মাটির সড়ক। এর পূর্বে সড়কগুলো পাকা যেটা আমরা সব সময় শহরের মাঝে দেখে থাকি তাই সেগুলোর দৃশ্য ক্যাপচার করি নাই। এই সড়কটি আমার কাছে দারুন লাগে কারন এই দুই পাশ এখনো অনেকটা খালি রয়েছে এবং সেগুলো এখনো কৃষি কাজে ব্যবহার করা হয়। কিছু দিন পূর্বে দুইপাশটা বেশ হলুদ ছিলো পাকা ধানের কারনে।

IMG_20210618_135121.jpg
ফটো-৩

IMG_20210618_135123.jpg
ফটো-৪

আমাদের বাড়ী হতে বেশ কিছুটা দূরে অবস্থিত। দৃশ্যটি বেশ মনোমুগ্ধ করি কিন্তু অন্য দৃষ্টিতে ভালো না। কারন এগুলো কৃষি জমি ছিলো। শহরের কোন এক পয়সাওয়ালা ক্রয় করে এভাবেই রেখে দিয়েছেন, যা এখন আর কৃষি কাজে ব্যবহার হচ্ছে না। তবে চারপাশে কিছু গাছ লাগিয়েছেন, যা দূর হতে দেখতে বেশ সুন্দর লাগে। আমাদের দেশে এই রকম কৃষি কাজের উপর্যুক্ত অনেক জমি এভাবেই নষ্ট করা হচ্ছে, যা কৃষ্টি কাজে ব্যবহৃত হলে আমাদের জন্য বেশী লাভ হতো বলে আমি মনে করি।

IMG_20210618_135140.jpg
ফটো-৫

প্রযুক্তির ব্যবহার এখন প্রায় সব খানে হচ্ছে। কৃষি ক্ষেত্রেও অনেক এগিয়ে গেছে তাই পুরানত পদ্ধতি বাদ দিয়ে এই ব্যক্তি আধুনিক প্রযুক্তি ব্যবহার করার জন্য জমি নিংরানোর যন্ত্র নিয়ে এগিয়ে যাচ্ছেন নিজের জমির দিকে। যদিও অতীতে এই কাজটি সম্পন্ন করা হতো গরুর দ্বারা। তবে এখনো আমাদের দেশের অনেক অঞ্চলে এই কাজে গরু ব্যবহৃত হচ্ছে।

IMG_20210618_135329.jpg
ফটো-৬

সামনে আসছে বর্ষা মৌসুম চারপাশ ভরে যাবে পানিতে আর এই সময়টি হলো উপর্যুক্ত সময় পাট চাষীদের জন্য। এই সময় ধান কাটার পর অনেক জমিই ব্যবহৃত হয় সোনালী আশ খ্যাত পাট চাষের জন্য। এটি একটি সবুজ পাট খেত, পাট গাছ গুলো বেশ বড় হয়েছে। দূর হতে দেখতে খুবই সুন্দর লাগে, চির সবুজ দৃশ্য।

সবগুলো ফটো আমার এমআই মোবাইল ফোনদ্বারা ক্যাপচার করা হয়েছে। ধন্যবাদ সভাইকে ফটোগ্রাফিগুলো উপভোগ করার জন্য।
@hafizullah

222.jpg

text15.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।
text15.png

Sort:  
 3 years ago 

কর্মের সন্ধানে হোক কিংবা পড়াশুনার তাগিদে আমরা শহরমুখী হয়ে পড়লেও গ্রামের চিরচেনা সবুজ শ্যামল পরিবেশ সবসময়ই মাথায় ঘুরপাক খায়।সুন্দর করে ফুটে তুলেছেন সবকিছু।

 3 years ago 

এটাই বাস্তবতা, প্রয়োজনের তাগিদে শহরের মাঝে থাকলেও হৃদয় পরে থাকে চির সবুজ খ্যাত গ্রামীন পরিবেশে। ধন্যবাদ ভাই মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

এমন সুন্দর প্রকৃতির মাঝে একটু ঘোরাঘুরি করলে দিনশেষে ভালোই লাগে কারণ এই শহরের জীবন থেকে মাঝে মাঝে মন চায় পালিয়ে গিয়ে এরকম নিরিবিলি জায়গায় থাকি ।

 3 years ago 

একদম সত্য কথা, শহরের জীবনের ক্লান্তি দূর করার এর থেকে সহজ আর কোন উপায় নেই। ধন্যবাদ ভাই।

 3 years ago 

সুন্দর ভাবে শ্বাস-প্রশ্বাস নিতে হলেও গ্রামে যাওয়া দরকার। আমি গর্বিত কারণ আমি গ্রামে বড় হয়েছি, এবং এখনো গ্রামেই থাকি। শুধুমাত্র পড়ালেখার জন্যে শহরে থাকতে হয়।

 3 years ago 

হ্যা, আমিও আ্পনার সাথে সহমত। মাঝে মাঝে যান্ত্রিক শহরের সকল কিছুই অস্থির করে তোলে আর এ অবস্থা হতে মুক্তি পেতেই আমি সবুজ প্রকৃতির মাঝে ছুটে যাই। ধন্যবাদ

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 58075.38
ETH 2463.77
USDT 1.00
SBD 2.38