ভালো লাগার মুহূর্ত সাথে ভিন্ন অনুভূতির কথা

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা,

কিছু বিষয়ে আমি দ্বিধাগ্রস্থ হয়ে যাই, কারণ যে বিষয়টি আমি সযত্নে এড়িয়ে চলেছি এতোদিন, সেটাই এখন বাধ্য ছেলের মতো করতে হচ্ছে আমায়। চিন্তা করুন কি অদ্ভুত সমীকরণের সম্মুখে দাঁড় করিয়ে দেয় পরিস্থিতি আমাদের! আসলে বাস্তব জীবনে আমি এই রকম অনেক পরিস্থিতির সম্মুখীন হয়েছি, আর অদ্ভুত বিষয় হলো আমি যেটা পছন্দ করি না ঘুরে ফিরে সেটাই বার বার আমার সম্মুখে আসে। হয়তো আপনাদের জীবনেও এই রকম হচ্ছে এবং আপনাদের কাছেও বিষয়টি অদ্ভুত মনে হচ্ছে!

যাইহোক, সমীকরণ নিয়ে এতো গভীরে যাওয়া একদমই ঠিক হবে না, কারন এখন শীতকাল পরে বের হতে হতে সব ঠান্ডায় জমে যাবে, হে হে হে হে। আচ্ছা দুষ্টুমি বাদ দিলাম, তাইলে এখন আসল কথায় ফিরে আসি। যেটা বলতে চাইছিলাম, ফাষ্টফুড আমি খুব একটা পছন্দ করি না। তাই স্কুল জীবন হতে যতটা সম্ভব দূরে থাকার চেষ্টা করেছি। এই যে আমি ঠিক বুঝতে পারছি আপনারা উল্টো চিন্তা করা শুরু করেছেন, আরে ভাই আমার কোন জিএফ/টিএফ ছিলো না, কিন্তু আপনারা ভাবতেছেন জিএফ হতে বাঁচার জন্য ফাষ্টফুড এড়িয়ে চলেছি। এটা একদমই সত্য না, বলে দিলুম।

IMG_20211225_162412.jpg

আমি ভাতে মাছে বাঙালী, তাই সুযোগ পেলে তিন বেলাই ভাত খাই এবং শান্তিতে ঘুমাই। না আপনারা কিভাবে ঘুমান এইডা নিয়ে আমার কোন মাথা ব্যাথা নেই, কারন আমি আমার মতো এবং আমার মতো করেই চিন্তা করি। তবে চিন্তাটা বাধাগ্রস্ত হওয়া শুরু হয় বিয়েটা যেদিন করি, ঠিক সেদিন হতেই। কি আর বলবো বলেন, এই একটা জায়গায় কিছু করতে পারি না, শান্তি রক্ষায় সমাঝোতা করে চলি, বুঝেন তো আমি মানে আমরা একটু নিরীহ জাতি। তাই বিকল্প কিছু নিয়ে চিন্তা করি না, আপোষে সব কিছু মেনে লই, ভেতরে ভেতরে কিছু থাকতে পারে কিন্তু ভুলেও তা প্রকাশ করার চেষ্টা করি না, হা হা হা।

আর আমার ছেলে-মেয়ের কথা কি বলবো, তারা তো আরো এক ধাপ এগিয়ে আছেন। সুযোগ পেলেই হলো, বিশেষ করে বিশেষ দিনগুলোতে তাদের প্রধান আবদার থাকে ফাষ্টফুড নিয়ে, আর আমিও প্যাচ খেয়ে যাই কিছু বলার থাকে না আর। আমার আসলে মাথায় আসে না, মাঝে মাঝে একটু চিন্তা করি, আমরা ছোট বেলায় কত কিছু হতে নিজেকে বিরত রেখেছি শুধুমাত্র বাবার ভয়ে, বলারও সাহস পাই নাই। কিন্তু আমাদের ছেলে-মেয়ে ওরে বাবা, ওরা ভয় কি পাবে উল্টো ওদের দেখে মাঝে মাঝে আমিই ভয় পেয়ে যাই।

IMG_20211225_160856.jpg

IMG_20211225_161002.jpg

IMG_20211225_162025.jpg

তো সেদিন ছিলো ক্রিসমাস ডে আর আমার ছুটির দিন, তাই মেয়েকে সাথে নিয়ে গিয়েছিলাম স্থানীয় একটি জনপ্রিয় পিৎজার দোকানে, তাদের জন্য মানে ছেলে মেয়ের জন্য পিৎজা কিনতে। হ্যা, এটা সত্য যে তাদের খুশিতে কিংবা হাসি মুখের কারণে দারুণ একটা অনুভূতি তৈরী হয় আমার মাঝে, আর সেটার জন্যই হয়তো তাদের আবদারগুলো রক্ষা করার চেষ্টা করি এবং নিজের অপছন্দের বিষয়টিও করি। হয়তো আপনারাও আমার মতো এই কাজগুলো করেন অনিচ্ছা থাকা সত্বেও। কারন তাদের হাসি মুখ আমাদের নিকট অনেক বেশী দামি।

IMG_20211225_162005.jpg

IMG_20211225_162018.jpg

IMG_20211225_162021.jpg

আজকের এই ভিন্ন সাথে কিছু রসাত্মক অনুভূতির সাথে সেদিনের কয়েকটি সুন্দর মুহুর্ত আপনাদের সাথে ভাগ করে নিলাম, আশা করছি রসাত্মক কথাগুলোকে নিছক রসাত্মক হিসেবেই গ্রহণ করবেন এবং ভিন্ন কোন চিন্তাকে মনের ভেতর ঢুকতে দিবেন না। আসলে আমাদের জীবনে এই রকম পরিস্থিতি যেমন নিয়মিত তৈরী হতে থাকে, ঠিক তেমনি নিয়মিত ভিন্ন অনুভূতির স্বাদও দিয়ে থাকে। ভালো-মন্দ দুটোই বিষয়ের সংমিশ্রণেই আমাদের জীবন, তাই যে সাইডেই থাকুক না কেন উপভোগ করতে পারাইটাই হলো আসল কথা।

Place: Ranking Street, Wari, Dhaka
W3W Location Code: https://what3words.com/silly.encrusted.skinning
Device: Redmi 9, Xiaomi

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

banner-abb23.png

Sort:  
 3 years ago 

ভাইয়া অনেক ভালো লাগলো আপনার পোষ্টটি পড়ে। খুবই সুন্দর ভাবে আপনি আপনার অনুভূতির কথা গুলো আমাদের কাছে শেয়ার করেছেন। ভাইয়া আপনি ছোটবেলায় আপনার বাবাকে দেখে ভয় করতেন এবং এখন আপনার ছেলে-মেয়েদের দেখে ভয় করছেন অর্থাৎ আপনি আপনার জীবনের দুই পর্বে ভয়ের মধ্য দিয়ে যাচ্ছে। হাহাহাহা, ভাইয়া আর ভয় করবেন না আমরা আপনার সাথে আছি। একটু মজা করলাম ভাইয়া। প্রত্যেকটি মানুষ নিজের জন্য যতটা না বাঁচে তার চেয়ে হাজার গুন বেশি বাঁচে সন্তানের সুখে জন্য। সন্তান যদি আনন্দে থাকে তাহলে সন্তানের চেয়ে বেশি থাকে তার পিতা-মাতা। ভাইয়া আর এই বিষয়টি আপনি আপনার পোস্টে সুস্পষ্ট ভাবে তুলে ধরেছেন। ভাইয়া আপনার মেয়ের সাথে ক্রিসমাসের আনন্দ দেখে আমারও খুব আনন্দ লাগল। অতি সুন্দর অনুভূতির কথা নিয়ে চমৎকার একটি পোস্ট উপহার দেয়ার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা। ভাইয়া আপনি এবং আপনার মেয়ের জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

একটা সময়ের পর মানুষ যতটা না নিজের জন্য বাঁচে তার চেয়ে বেশি বাঁচে সন্তানের আনন্দের জন্য।
আপনার লেখাতেও সেটা স্পষ্ট। আপনার ক্রিসমাসের আনন্দ দেখে ভালো লাগলো।

 3 years ago 

ধন্যবাদ আপু, হ্যা এটা একদম সত্য কথা বলেছেন, একটা সময় পর আমরা নিজেদের ইচ্ছাগুলোর কথা ভুলে যাই।

 3 years ago 

ভাইয়া, আপনার মেয়েকে তো খুবই মিষ্টি ও পুতুল পুতুল দেখতে লাগছে।আপনার মেয়েকে দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল।ছোটবেলায় আমার এইরকম একটি জামা ছিল যেটি আমার খুবই পছন্দের ছিল।যখন আমি জামাটি পড়তাম আপনার মেয়ের মতোই পুতুল পুতুল দেখতে লাগতো আমায়।আপনি ঠিক বলেছেন যাহা চাই তাহা পাই না, যাহা চাই না বার বার তাহাই কাছে এসে ধরা দেয়।উল্টো কেস ঠিক আপনার এই কথাটার মতোই,হে হে হে----

আমি ভাতে মাছে বাঙালি

অনেক আদর ও অফুরন্ত ভালোবাসা রইলো আপনার মেয়ের জন্য ।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

মজার বিষয় হচ্ছে আপনার পোস্ট পড়ে আমি অনেক মজা পাই। আপনার প্রতিটি পোস্টেই বিনোদন থাকে। যাইহোক ভাই আমি বাহিরের খাবার তেমন একটা খাই না। খেলে বন্ধুরা যখন বলে তখন আরকি খাই। যাইহোক যারা বাহিরের খাবার তেমন একটা খায় না তারা কিন্তু কিপটা না 😆

ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য!

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 3 years ago 

শান্তি রক্ষায় সমাঝোতা করে চলি, বুঝেন তো আমি মানে আমরা একটু নিরীহ জাতি।

নাহ মানে জিজ্ঞেস করছিলাম। আমরা মানে কোনরা এই নিরীহ জাতি?বুঝতে পারলাম না আরকি।😂

বাবুটা মাশাল্লাহ খুব কিউট,একটু গাল টেনে দিতে পারলে ভালো লাগতো আমার।

 3 years ago 

আপনি আপনার অনুভূতি গুলো এত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেন যা সত্যি খুব ভালো লাগে। একজন বক্তা যদি তার কথাগুলো শ্রোতার কাছে ভাল না লাগতে পারে তাহলে তারা কখনোই পাঠক তৈরি হয় না। আপনার কিন্তু একটা পাঠক তৈরি হয়ে গেছে তা হচ্ছে আমি। তবে তার বিনিময় আমি কিন্তু কোন কিছু খেতে পারিনা। ফাঁকি দেন সব সময় আমাকে। যাইহোক সন্তানদের নিয়ে সুন্দর একটি দিন আপনি কাটিয়েছেন বলে আশা করছি। পরিবারের সবাই হাসি খুশি থাকলে আমাদের প্রশান্তি আসে মনে শান্তি আসে।

 3 years ago 

আরে দারুণ তো, একদম ফ্রিতে একজন সুন্দর ও মিষ্টি পাঠক পেয়ে গেলাম, শুভেচ্ছা আমার জন্য, হে হে হে। শুনে ভালো লাগলো আপনার মতো জ্ঞানী পাঠক পেয়ে, সত্যি বলতে আপনাদের মন্তব্যগুলো আমাকে দারুণভাবে অনুপ্রাণীত করে, লেখাগুলোকে সুন্দর ও আকর্ষণীয় করার জন্য।

 3 years ago 

আমি ভাতে মাছে বাঙালী, তাই সুযোগ পেলে তিন বেলাই ভাত খাই এবং শান্তিতে ঘুমাই।

ভাইয়া আপনি ঠিক বলেছেন আমরা মাছে ভাতে বাঙালি। মাছ ভাত খাই আর নিশ্চিন্তে ঘুমাই। আপনার মত আমিও ফাস্টফুড খুব একটা পছন্দ করি না। তবে মাঝে মাঝে খেতে ভালই লাগে। আজকে আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। কারন আপনার পোষ্টের মধ্যে আমাদের মিষ্টি মামনির ছবিগুলো দেখতে পেলাম। সত্যি মামণিকে খুবই মিষ্টি লাগছে দেখতে। তার মায়া ভরা মুখ ও মিষ্টি হাসি আমার কাছে খুবই ভালো লেগেছে। যাই হোক আজকে শুধু এই কথাই বলতে চাই আমাদের মিষ্টি মামনির জন্য অনেক অনেক দোয়া ও শুভকামনা রইল।😍😍

 3 years ago 

আমরা ছোট বেলায় কত কিছু হতে নিজেকে বিরত রেখেছি শুধুমাত্র বাবার ভয়ে, বলারও সাহস পাই নাই। কিন্তু আমাদের ছেলে-মেয়ে ওরে বাবা, ওরা ভয় কি পাবে উল্টো ওদের দেখে মাঝে মাঝে আমিই ভয় পেয়ে যাই

ভাই আপনার এই কথাটি পড়ে আমি সত্যি সেই ছোটবেলায় চলে গিয়েছিলাম কারণ ছোটবেলা আসলে আমরা বাবাকে দেখে খুবই ভয় পেতাম। মানে বাবার কাছে কোন কিছু আবদার করতে কেমন যেন ভয় লাগতো।বাবা হয়তো বাকা দিবে এরকম একটা ভয় কাজ করতো কিন্তু বর্তমানে আসলে এই প্রজন্মটা ছোট ছোট বাচ্চারা এগুলো ভয় পাই না বরং এগুলো দেখে মা বাবা ভয় পায়।দিন অনেক চেঞ্জ হয়ে গেছে ভাইয়া। আপনি খুবই সুন্দর ভাবে এই কথাগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। কথাটা পড়ে আমার হাসি পাচ্ছে আবার কথাটা একদম সত্য। আর আপনার মেয়ের জন্য অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা রইলো অনেক সুন্দর দেখতে মাশাল্লাহ দোয়া রইল।

 3 years ago 

দাদা প্রথমেই বলব বাবুটার হাসি মারাত্মক মিষ্টি। আর এমন মিষ্টি মুখের হাসি ফোটানোর জন্য প্রতিটি বাবা মাই সব কিছু করতে রাজি । মা-বাবা এমনই হয় বুঝি। সত্যি বলতে কিছু কিছু অনুভূতির ভালোলাগা বা ভলোবাসা মুখে বলেও প্রকাশ করা যায় না। তবুও দাদা আপনি আপনার মত চেষ্টা করেছেন। অনেক ভালো লাগলো পুরো লেখাটা পড়ে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65248.25
ETH 3471.40
USDT 1.00
SBD 2.51