ডাটা আলু দিয়ে রুই মাছের ঝোল || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

শুভ বিকেল সবাইকে,

আজকের দিনটা একটু ভিন্নভাবে শুরু হয়েছে কারন আজ আমাদের ছুটির দিন। তবে না ছুটির দিন বলে অতো বেশী আনন্দ উপভোগ করার সুযোগ হয় না। জাষ্ট ঘুম হতে একটু দেরীতে উঠার সুযোগ পাই, তারপর শুরু হয়ে যায়। বলুন তো কি, এটা নেই-ওটা নেই-বাজারে যাবে কে? গিন্নি রেগে গেলে উপায় থাকে না আর, নইলে উপোস, হি হি হি।

যাইহোক, সকাল সকাল মানে যখন ঘুম হতে উঠেছি, তখনই একটা রুটি খেয়ে বাজারমুখী হয়েছি। যেহেতু আজ ছুটির দিন তাই বাজারে অতো ভীড় নেই, কারন সবাইতো আমার মতো বউ এর তাড়া খেয়ে একটু দেরীতে বাজারে আসছেন। তারপর সেই লিষ্ট ধরে এক এক করে খোজার পালা, না অন্য কিছু না প্রয়োজনীয় দ্রব্যাদি এবং কেনাকাটা শেষে বাড়ীতে ফেরা।

রুই .jpg

ফিরে আসি মুল আলোচনায়, কথা কিন্তু অন্যদিকে চলে যাচ্ছে। আজতো বাড়ীতে তাই রেসিপি হবে খুশিতে, কি বলেন আপনারা? আজকের রান্না হবে ডাটা-আলু দিয়ে রুই মাছের ঝোল। যদিও আমি ঝোল খুব কম খাই, তবে মাঝে মাঝে ভিন্নতা ধরে রাখার জন্য খাই আর কি। চলুন তাহলে রেসিপি শুরু করা যাক-

IMG20210901141350.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • ডাটা
  • আলু
  • রুই মাছ
  • টমেটো
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • আদা পেষ্ট
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20210901124311.jpg

প্রথমে ডাটাগুলোকে পরিস্কার করতে হবে এবং তারপর সেগুলোকে সাইজ মতো স্লাইস করতে হবে, বউ থাকলে কোন চিন্তা নেই এমনিতেই হয়ে যাবে।

IMG20210901141539.jpgIMG20210901141625.jpg

এখন হলুদ, মচির ও লবন দিয়ে মাছগুলোকে ভালোভাবে মাখিয়ে নেব ভাজার জন্য।

IMG20210901141837.jpgIMG20210901141909.jpg

এরপর চুলায় একটি প্যান দিয়ে গরম করবো, তারপর তেল দিয়ে মাছগুলোকে ভেজে নেব।

IMG20210901142853.jpgIMG20210901142932.jpg

এরপর চুলায় পাতিল দিয়ে তেল দিবো এবং পেঁয়াজ-কাঁচা মরিচ দিয়ে ভাজা করবো।

IMG20210901143226.jpgIMG20210901143312.jpg

এখন হলুদ, মরিচ গুড়া, আদার পেষ্ট, কাঁচা মরিচ ও লবন দিয়ে ভালো কষা করবো।

IMG20210901144518.jpgIMG20210901144642.jpg

কষা হয়ে গেলে, ডাটা, আলু ও টমেটো দিয়ে মসলাগুলোর সাথে মিক্স করার চেষ্টা করবো।

IMG20210901150840.jpgIMG20210901152303.jpg

মসলাগুলোর সাথে মিক্স করার পর কিছুটা পানি ঢেলে দিবো ঝোল করার জন্য। এরপর কিছু সময়ের জন্য ঢেকে দিবো। তারপর নামানোর পূর্বে ধনিয়া পাতা ছিটিয়ে দিবো।

IMG20210901220749.jpg

আজ কোন কাহিনী হবে না, কারন আজ ছুটির দিন ঝোল খাওয়ার দিন, হি হি হি চেক করে আসি আমি, আপনারা রেসিপিটি ভালো করে দেখুন, ঠিক আছে কিনা সব?

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

banner-abb4.png

Sort:  

ভাই আপনি খুব মজার মানুষ।
আপনার সাথে একটু কথা বললেই তা বুঝা যায়। অবশ্যই আপনার পোস্ট পড়লেও তা বুঝা যায়। এই রান্নাটা আমার ভালোই লাগে।
তবে রান্নার চেয়েও বেশি ভাল লাগে আপনার লেখাগুলা।

 3 years ago (edited)

রুই মাছ আমার খুব প্রিয় একটি মাছ।
আপনার রান্নার ছবিটি তো ডিস্কোর্ড এই দেখেছি।
তবে ধাপে ধাপে সবকিছু দেখে নিলাম, মনে হচ্ছে অনেক বেশি মজা হয়েছে।

লাইনটা দারুণ
গিন্নি রাগ হলে উপোস।

 3 years ago 

হা হা হা, মনে রাখলেন বুঝি ভাইয়ের জন্য।
হুম সত্যি বেশ স্বাদের হয়েছে পাতলা ঝোল,মসলা কম ছিলো। আমার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ

 3 years ago 

হ্যা শুধুমাত্র আপনার জন্যই মনে রাখলাম।😜

 3 years ago 

রুই মাছের সুস্বাদু রান্না দেখে আমার খুব খেতে ইচ্ছা করছে ।আজকে অবশ্য বাসায় আমাদের রুই মাছ রান্না করেছিল। আমি আজকে বাসায় রুই মাছ দিয়ে খেয়েছি কিন্তু আপনার রুই মাছের রান্নাটা দেখে আরো সুস্বাদু বেশি মনে হচ্ছে এবং ডাটা দিয়ে রুই মাছের ঝোল মনে হচ্ছে খুব টেস্টটি হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

বাহ! মিলে গেলো তো ভাই। তবে আমার কাছে দেশী রুই মাছ বেশী ভালো লাগে। আজকের রান্নাটি অবশ্য ভালো হয়েছিলো। ধন্যবাদ

 3 years ago 

আজকের রেসিপি মনে হয় ভাইয়া আপনি আমার জন্যই তৈরি করেছেন কারন আমি মাছের ঝোল পছন্দ করি আর রুই মাছের ঝোল আমার কাছে অনেক ভালো লাগে। আলু তো আমার অনেক পছন্দের একটি খাবার তারপরে দিয়েছেন ডাটা তাহলে তো খাবারটার টেস্ট অনেক গুন বেড়ে গেছে। খাবারের রংটাও অনেক সুন্দর হয়েছে। অনেক ধন্যবাদ ভাইয়া মজাদার একটি মাছের রেসিপি শেয়ার করার জন্য ।

 3 years ago 

যা আপুর কথাতো ভুলেই গেছিলাম, জ্বী আপু অবশ্যই আপনার জন্যই ঝোল বেশী দেয়া হয়েছে। সত্যি রান্নাটি বেশ হয়েছে আজ, রেখে দিলুম আপনার জন্য। হি হি হি

 3 years ago 

আপনি মার্ক ডাউন এর ব্যবহারটা অনেক সুন্দর করেন ভাই। এই রেসিপিটা আমাদের বাড়িতে প্রতিনিয়ত এই হয়। এটা আমি অনেক ভালবাসি। অনেক সুন্দর এবং গুছিয়ে লিখেছেন, শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

তবে খেতে বেশ লাগে এটা কিন্তু সত্য, ধন্যবাদ ভাই।

 3 years ago 

সরকারি চাকুরিজীবি বলে কথা। আমাদের ভাই কোন ভিন্ন দিন নাই। শুক্রবারেও মাঝে মাঝে অফিসে যেতে হয়।

আমার বউ নাই তাড়াও নাই ভাই। তবে কর্ম ক্ষেত্রে অনেক প্যারা আছে।

ডাটা আলু এবং রুই মাছ। একটি অপরটির সাথে পরিপূরক। যেগুলোর উপকরণ একটি বার দিলে অন্যটি বেমানান।

পুরো বিষয়টি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 3 years ago 

না ভাই সরকারী চাকুরী না, তবে সরকারী সকল সুবিধা পাই আরকি। ধন্যবাদ

 3 years ago 

এটাও সরকারি চাকরির একটি অংশ বিশেষ। ভালোবাসা নিবেন প্রিয় ভাই

 3 years ago 

ডাটা আলু, নাম দেখে আমি চমকে গিয়েছিলাম। এ আবার কোন সবজি। তারপর উপকরণ দেখে ভুল ভাঙলো। খিক খিক।

রান্না বরাবরের মতো ভালো হয়েছে। আর বৃষ্টির দুপুরে গরম গরম ঝোল আর ভাত। আহা! লোভনীয়।😋

 3 years ago 

হা হা হা ইচ্ছা করেই টাইটেলটা এই রকম রেখেছি।
তবে ক্ষেত্রে স্বাদের হয়েছিলো, এটা নিশ্চিত করে দিলাম।

 3 years ago 

খিক খিক 😆

 3 years ago 

ডাটা শাক আমার খুবই পছন্দের,ডাটা শাক,আলু দিয়ে রুই মাছের তরকারি খেতে অনেক সুস্বাদু।অনেক আগে আমি খেয়েছি আমার এক আত্মীয়ের বাসায়।তবে কখনো নিজের ঘরে রান্না করে খাওয়া হয়নি। ভাইয়া, আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ডাটা শাক, আলু এবং রুই মাছের সুস্বাদু ঝোল তরকারি রেসিপি।

ভাইয়া আপনার এই কথাটা খুব ভালো লেগেছে।

"কারন সবাইতো আমার মতো বউ এর তাড়া খেয়ে একটু দেরীতে বাজারে আসছেন"

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

হা হা হা একটু মজা না রাখলে কেউ পড়ার আগ্রহ পাবে না। ধন্যবাদ

 3 years ago 

হাহা, ভাইয়া আপনার পোস্ট পরার মধ্যে ও দারুণ মজা আছে। এগুলারে তো ডেংগা বলি আমরা। আমার তেমন ভাল লাগে না। কিন্তু মাছটা অনেক পছন্দের। আর রান্নার ছবি গুলো অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। সেটা অনেক বেশি ভাল লেগেছে।
অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। ডাটা আমার খুবই ভালো লাগে। মাছ দিয়ে বা শুটকি মাছ দিয়ে ডাটা খেতে আমার খুবই ভালো লাগে।"ডাটা আলু দিয়ে রুই মাছের ঝোল"রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। দেখে লোভ লেগে গেলো ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66619.84
ETH 3497.62
USDT 1.00
SBD 2.71