ডিম দিয়ে চিচিঙ্গা ভাজি রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

wWg .jpg

শুভ দুপুর বন্ধুরা,

রান্নার ক্ষেত্রে আমাদের তুলনা শুধু আমরাই, এই কথা অবশ্যই বলতে হবে। কারন বর্তমানে একই সবজিকে ভিন্ন ভিন্ন উপায়ে রান্না করার মাধ্যমে স্বাদ বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে। আমরা ছোট বেলায় নির্দিষ্ট কিছু রান্না কিংবা তরকারি নিয়মিত রান্না করতে দেখতাম। তখন অবশ্য মানুষ এতো এতো বিকল্প কিংবা নতুন কিছু নিয়ে চিন্তা করতো না। প্রায় সময় একই রকম রান্না খেতাম। আসলে আমরা তখন বাধ্য সন্তানের মতো বাবা-মায়ের সব কথা কিংবা নির্দেশ মেনে নিতাম। আমার এখনো স্মরণে আছে, মুলা তরকারি আমি অপছন্দ করতাম কিন্তু কোনদিন সেটা বাবার সম্মুখে বলার সাহস পাই না। বরং বাবার সম্মুখে ভয়ে ভয়ে মুলার তরকারিও খেয়ে নিতাম। পরে অবশ্য ঝালটা মা’র উপর দিয়ে যেতো, হি হি হি হি।

কিন্তু বর্তমান প্রজন্ম এই বিষয়টি একদমই পছন্দ করে না। তারা একই জিনিষ বার বার ক্ষেত্রে চায় না, বিশেষ করে রান্না কিংবা তরকারির ক্ষেত্রে। তাই তাদের জন্য নানাভাবে ও নানা উপায়ে একই সবজি কে রান্না করার চেষ্টা করতে হয়। নতুন কিছু কিংবা নতুন রান্না দেখতে তাদের মাঝে আগ্রহের পরিমান কিছুটা বেশী লক্ষ্য করা যায়। যার ফলশ্রুতিতে সন্তানের চাহিদার প্রতি লক্ষ্য রেখে আমাদের ভিন্ন ভিন্ন উপায়ে রান্না করার প্রচেষ্টা চালাতে।

IMG20210915125407.jpg

যাইহোক, বর্তমানে শিশুদের খাওয়ানোর চেষ্টাটা একটু বেশী পরিমানে করতে হয় পিতা-মাতাদের। কারন ঐ যে সন্তান ভালো থাকুক, সুন্দরভাবে বেড়ে উঠুক। যার কারনে তাদের স্বাদের কথা চিন্তা করে নানা ভাবে কিংবা নানা উপায়ে রান্নার চেষ্টা করতে হয়। আমার ছেলে ডিম খুব বেশী পছন্দ করে, তাই নানা সবজি তৈরীর ক্ষেত্রে ডিমকে প্রাধান্য দিতে হয়। আজ আপনাদের সাথে ডিম দিয়ে চিচিঙ্গার সবজি রান্না শেয়ার করবো।

IMG20210915133202.jpg

উপকরণ সমূহঃ

  • চিচিঙ্গা
  • পেঁয়াজ
  • ধনিয়া পাতা
  • কাঁচা মরিচ
  • লবন
  • তৈল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20210915133225.jpg

প্রথমে চিচিঙ্গাগুলোকে সুন্দরভাবে পরিস্কার করে ছোট ছোট স্লাইস করে নিবো উপরের চিত্রটির মতো।

IMG20210915133906.jpgIMG20210915133930.jpg

চিচিঙ্গা স্লাইস করে রাখার পর, চুলায় একটি কড়াই কিংবা প্যান বসাবো। হালকা তেল গরম করে পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ দিয়ে কিছুটা ভাজা করে নেব।

IMG20210915134233.jpgIMG20210915134311.jpg

এরপর এগুলোর সাথে ডিম দুটি দিয়ে দিবো। তারপর সুন্দর মিক্স করে কিছুটা সময় রান্না করবো।

IMG20210915134452.jpg

কিছু সময় পর আমরা স্লাইস করে রাখা চিচিঙ্গাগুলো এগুলো উপর দিয়ে দিবো।

IMG20210915134644.jpgIMG20210915134653.jpg

এগুলোকে নেড়েচেড়ে দিয়ে কিছুটা সময় রান্না করবো। এই সময় ডিমের সাথে চিচিঙ্গাগুলোকে ভালোভাবে মেশাতে হবে।

IMG20210915134700.jpg

তবে এই ক্ষেত্রে চিচিঙ্গগুলোকে দ্রুত সিদ্ধ করার জন্য একটি ঢাকনা দিয়ে ঢেকে দিতে পারেন, কারন এটা সহজ উপায়।

IMG20210915140421.jpgIMG20210915140527.jpg

এরপর চিচিঙ্গাগুলো সিদ্ধ হয়ে আসছে কিছুটা নেড়েচেড়ে দিন, ধনিয়া পাতা স্লাইস করে এগুলো উপর দিয়ে আরো কিছুটা সময় রান্না করুন।

IMG20210915140813.jpg

দেখুন প্রস্তুত হয়ে গেলো আমাদের আজকের স্বাদের চিচিঙ্গা ভাজি, আপনি নিয়মগুলো ভালোভাবে দেখে নিন, আমি স্বাদটা একটু চেক করে নিচ্ছি, হি হি হি।

ধন্যবাদ সবাইকে
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

ডিম দিয়ে চিচিঙ্গা ভাজি রেসিপি অনেক সুন্দর হয়েছে। এর আগেও আমি এই মজাদার ও সুস্বাদু রেসিপি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করেছিলাম। আপনার এই রেসিপিটি দেখে মনে হচ্ছে আমি আবারো মজাদার এই রেসিপি তৈরি করি। আমার খুবই প্রিয় একটি রেসিপি এটি। আপনাকে অনেক ধন্যবাদ এই সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাই আপনারা বাবার ভয়ে অপছন্দের সবজি খেতেন। কিন্তু যেটা আমাদের অপছন্দ সেটা আমরা কখনোই খাই না। আপনাদের সাথে আমাদের এইখানে অনেক পার্থক্য। এবং চিচিঙ্গার সাথে ডিম এই প্রথম দেখলাম একটি ইউনিক রেসিপি বলা যায় 🙂। খুব সুন্দর হয়েছে ভাই রেসিপি টা।

 3 years ago 

ভাই আমাদের সময় বাবার সাথে আমরা এতোটা ফ্রি ছিলাম না, বর্তমান জেনারেশন যতটা ফ্রি। হ্যা, রেসিপিটি চেক করে দেখতে পারেন, ভালো লাগবে। ধন্যবাদ

 3 years ago 

জী চেষ্টা করব ভাবছি😄😄

 3 years ago 

আমি আজ প্রথম দেখলাম ডিম দিয়ে চিচিঙ্গা ভাজি। আপনি নিজের দক্ষতা খাটিয়ে আমাদের মাঝে পরিবেশন করেছেন যা খুবই ভালো লাগলো। অত্যন্ত সুন্দর ছিল এবং রান্নাটি কেমন হয়েছে একটু জানাবেন অনেক সুস্বাদু হয়েছে আমার মনে হয়েছে। আপনার পরিবেশন করার পদ্ধতি অত্যন্ত সুন্দর চূড়ান্ত ধাপে ধাপে আমাদের মাঝে পরিবেশন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

চেক করেও দেখতে পারেন, খেতে ভালো লাগবে। ধন্যবাদ

 3 years ago 

আমি ডিম্ দিয়ে কখনো চিচিঙ্গা খাইনি, একমাত্র চিংড়ি মাছ দিয়েই খেয়ে এসেছি। চিংড়ি মাছ দিয়ে চিচিঙ্গা আমার কাছে দারুন লাগে। ডিম্ দিয়ে নতুন একটা রেসিপি। ট্রাই করতে হবে একদিন খেয়ে। ধন্যবাদ।

 3 years ago 

চিংড়ি মাছ দিয়ে সেই লাগে, এটার স্বাদ সত্যি অনন্য। তবে ডিম দিয়েও দেখতে পারেন, সময় কম লাগে এবং খেতেও ভালো লাগবো। ধন্যবাদ

 3 years ago 

ভাই একদম ঠিক কথাই বলেছেন, আগের জেনারেশন এর ছেলেমেয়েদের বাড়িতে যা রান্না হবে সেই রান্না টাই খেয়ে উঠে পড়তে হতো, খাওয়া নিয়ে ফরমায়েশি বা বাবা-মাকে অতটা জ্বালাতো না। কিন্তু বর্তমান জেনারেশনের ছেলেমেয়েদের বাইনার শেষ নেই, আজ এটা খাব না! কাল ওটা খাব না, একই খাবার প্রতিদিন খাব না, আরো নানান ধরনের অজুহাত জারি থাকে খাবার না খাওয়ার জন্য। ডিম দিয়ে চিচিঙ্গা ভাজি রেসিপি টা একদম নতুন শুনছি। বেশ ভালো লেগেছে, আমি বাড়িতে অবশ্যই ট্রাই করবো। এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ ভাই আপনাকে।

প্রথম দেখলাম ডিম দিয়ে চিচিঙ্গা ভাজি।অত্যন্ত সুন্দর ছিল রান্নাটি।একটি ইউনিক রেসিপি তৈরি করেছেন ভাইয়া। শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

সবজি আর আমিষ একসাথে মিলে বিশাল এক রেসিপি। খুবই দারুন দেখতে খেতেও মনে হচ্ছে অনেক মজা। ডিম দিয়ে চিচিঙ্গা এই প্রথম দেখলাম খুবই অবাক হয়েছি।

 3 years ago 

ভাইয়া এই সবজিটা যে আমার কতটা পছন্দ তা জাস্ট বলে বোঝাতে পারবোনা।
আচ্ছা কুরিয়ারে পাঠানোর ব্যবস্থা থাকলে পাঠিয়ে দিয়েন। 😜😜
আমার খুব ভালো লাগে এই ধরণের রান্না গুলো

 3 years ago 

আমি ডিম দিয়ে কখনো চিচিঙ্গা খাইনি।ভাই কেমন লাগে এই তরকারি টা তার মজা আমি কখনও পাই নি।আপনার পোস্ট দেখে আমি প্রথম দেখলাম এমন তরকারি। খুব শীঘ্রই তাহলে আমি এমন তরকারি রান্না করার চেষ্টা করবো।ধন্যবাদ ভাই আপনাকে এমন রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।শুভ কামনা রইল আপনার জন্য।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.031
BTC 67876.87
ETH 3852.52
USDT 1.00
SBD 3.65