স্বাদের মুলার পরোটা রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-porota.png

ভালো লাগে শীতের মাঝে উষ্ণতার ছোঁয়া
ভালো লাগে শীতের সকালে মুলোর পরোটা।
ভালো লাগে শীতের ভোরের শিশিরের শীতলতা
ভালো লাগে শীতের সবজির মজাদার সব রান্না।
ভালো লাগে শীতের সকল অনুভূতি
ভালো লাগে মুলার সকল তরকারি।

আহ! মুলার উপস্থিতি ছাড়া শীতটাই আমার কাছে অনেকটা বৃথা, যদিও অধিকাংশ মানুষ অনাকাংখিত এক কারনে মুলার বিপক্ষে অবস্থান করছে। তাতে কি? আমি মুলা খেতে ভালোবাসি এবং মুলার স্বার্থক প্রেমিক হিসেবে গর্ববোধ করি। আমি জানি কবিতাটি পড়ার পর হতেই আপনার মাঝে ভিন্ন একটা অনুভূতির সাথে অন্য রকম হাসিও শোভা পাচেছ আপনার মুখে। না আমি এটাও জানি, এটা ভালোলাগার কিংবা ভালোবাসার কোন হাসি না বরং ... .... না থাক বাকিটা আর বলতে চাচ্ছি না।

তবে কি জানেন মাঝে মাঝে বিপরীতমুখী অবস্থানে অবস্থান করতে বেশ ভালো লাগে, কারন সবাই যেখানে একটা নির্দিষ্ট পক্ষালম্বনকারী হিসেবে পরিচিত হচ্ছে স্বাচ্ছন্দ্য বোধ করছে সেখানে আমি বিপরীতমুখী অবস্থানে অবস্থান করে তাদের থেকে একটু বেশী সুখ অনুভব করতে পারি। কারন তারা সংখ্যায় অধীক তাই ভাগে কম পাবে আমি আমার পাশে সংখ্যায় খুবই কম তাই আমি ভাগে বেশী পাবো, হা হা হা।

না না না আপনাদের এই বিপরীতমুখী অবস্থান নিয়ে আমি মোটেও অসুখী না বরং বেশ মজা পাচ্ছি, সাথে স্বাদের খাবারগুলো দেখিয়ে দেখিয়ে খেতে পারছি। কেউ ডিস্টার্ব করার সাহস পাচ্ছে না দেখে হা হা হা। চলুন তাহলে আজ দেখি মুলার স্বাদের পরোটা কিভাবে তৈরী করতে হয়।

Mulor Porota (33).jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • মুলা
  • আটা
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • জিরা গুড়া
  • লবন
  • পানি।

প্রস্তুত প্রণালীঃ

Mulor Porota (29).jpg

প্রথমে মুলাগুলোকে পরিস্কার করে ছোট করে স্লাইস করে নিবো তারপর গ্রেটার দিয়ে কুচি করে নিতে হবে। তবে আপনি চাইলে চাকু বা ছুরি দিয়েও গ্রেট করতে পারেন, যদি এই ক্ষেত্রে আপনার দক্ষতা থাকে। না হলে হাত দিয়ে লাল পানি বেরিয়ে আসতে পারে হা হা হা।

Mulor Porota (35).jpgMulor Porota (38).jpg

এরপর আমরা একটি প্লেটে মুলা গ্রেট নিবো তার সাথে পেয়াঁজ, কাঁচা মরিচ, ধনিয়া পাতা, লবন এবং জিরা গুড়ার দিয়ে মিক্স করবো।

Mulor Porota (39).jpgMulor Porota (41).jpg

এখন এর সাথে আটা দিয়ে খামির তৈরী করবো তবে হালকা পরিমান পানি মিশিয়ে নিতে পারেন।

Mulor Porota (2).jpgMulor Porota (4).jpg

তারপর খামিরটিকে আমরা বিশ মিনিটের জন্য ঢেকে রাখবো। এরপর ঢাকনা সরিয়ে পরোটার সাইজ মতো খামিরকে ছোট ছোট টুকরা করে নিবো।

Mulor Porota (6).jpgMulor Porota (10).jpg

এরপর টুকরোগুলোকে নিয়ে সুন্দর করে রুটির মতো বেলতে হবে, যেটা কোনদিনও আমার দ্বারা সম্ভব হয় না। আরে ভাই কিছু কাজতো বউয়ের জন্য রাখতে হয় নাকি, এই জন্য আমিও চেষ্টা করি না হি হি হি।

Mulor Porota (12).jpgMulor Porota (14).jpg

একটা তাওয়া চুলায় বসিয়ে গরম করতে হবে তারপর মুলার রুটি তাওয়ায় দিতে হবে।

Mulor Porota (17).jpgMulor Porota (20).jpg

তারপর মাঝে মাঝে উল্টে দিবো এবং তেল দিয়ে উভয় পিঠ সুন্দর করে ভেজে নিবো।

Mulor Porota (22).jpg

Mulor Porota (25).jpg

তারপর উভয় পিঠ যখন ভাজা হয়ে যাবে নামিয়ে প্লেটে রাখুন এবং বাকীগুলো এভাবে একটা একটা করে ভেজে নিন। দেখুন আমারগুলো কি রকম হয়েছে? বুঝা যায় এগুলো বিশেষভাবে মুলা দিয়ে তৈরী করা হয়েছে। কি মনে চাচ্ছে না একটার স্বাদ চেক করি? জানিতো আপনি ভুলেও বলবেন না এই কথা যে খেতে মন চাইছে। যাক আপনাদের খাওয়ার দরকার নেই, আমিই বরং একটা একটা করে সবগুলো সাবার করি হে হে হে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 
আমি মূলা আপনার পক্ষের লোক, শীতকালীন সবজির মধ্যে মূলা,গাজর আর ফুলকপি আমার অনেক পছন্দের। আসলে মাছ মাংসের রেসিপি দেখতে দেখতে হাপিয়ে গেছি, আপনার রেসিপি মানেই অন্য রকম কিছু।
যদিও কখনো এই রেসিপি ট্রাই করা হয় নাই। তবে ভিন্ন রকম কিছু দেখলে আমার সেইটাতেই বেশী আকর্ষন কাজ করে। নিজেই ট্রাই করবো সব কিছুই হাতের নাগালে আছে। পরোটা বানানোর মেশিনও আছে। খুব শীঘ্রই তৈরি করবো। আপনাকে অনেক ধন্যবাদ ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।
 2 years ago 

বাহ! ভালো তো ভালো না, জেনে খুব ভালো লাগলো আমার। আসেন ভাই আমার বুকে আসেন। মুলার পক্ষের লোক বলে কথা।

 2 years ago 

শীতের দিনে মুলা ছাড়া
যায় কি বল ভাবা,
তাইতো বলি মুলো পড়াটায়
নতুন স্বাদ পাবা।

মুলার সবজি, মুলা ভাজি,
মুলার তরকারি,
এই শীতে হাফিজুল্লাহ ভাইয়ের
ভীষণ দরকারি।

গরম গরম মুলা পরাটা
যদি খেতে চাও,
জলদি করে সবাই মিলে
ভাইয়ের বাড়ি যাও।।

মুলা পড়েটা খাইনি আমি
জীবনে কখনো
ইউনিক এই রেসিপিটা
আমার কাছে যেন।
♥♥

 2 years ago 

কোন কথা হবে না, শুধু তালি হবে আপু। আমিতো খালি শুরুটা করেছি আর আপনি পুরা ফাটিয়ে দিয়েছেন চমৎকার কবিতার মাধ্যমে।

 2 years ago 

তাই বুঝি
♥♥
♥♥

জাষ্ট ওয়াও। আপনার সত‍্যি লিজেন্ড প্রিয় আপু।

 2 years ago 

ভাইয়া,আপনি মূলা দিয়ে কোন কিছুই দেখি বাদ দিবেন না।হা হা,😜।আসলে মূলা দিয়ে পরটা কখনো খাওয়া হয় নি।তবে ভাইয়া আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক মজা হবে।পরোটা এমনেই আমার অনেক পছন্দের। আপনার ইউনিক রেসিপিটা একদিন বাসায় ট্রাই করে দেখবো তারপর আপনাকে জানাবো কেমন হয়েছে।

 2 years ago 

হুম, আর কি কি করা যায় বুদ্ধি দেন তো আপু। মুলা মানেই তো স্বাদের কিছু-যত দিন শীত আছে তত দিন স্বাদও থাকবে।

 2 years ago 

বাহ বাহ এতো দেখি মুলার পরোটা। আলুর পরোটা খেয়েছিলাম। তবে মুলার পরোটা আজ প্রথমই দেখলাম। সেই ভাই সেই। দেখতে তো চমৎকার লাগতেছে। নাহ আপনার বাসায় হামলা করতে হবে মুলার পরোটা চুরি করার জন্য।

 2 years ago 

হুম ভাই একবার খেলে আর অন্য পরোটা খেতে চাবেন না নিশ্চিতভাবে বলতে পারি, যা স্বাদের হয়েছিলো।

 2 years ago 

ভাই মুলার একটি গল্প শুনছিলাম। এখন তো প্রতিনিয়ত আপনার মুলার রেসেপি দেখে গল্পটাকে সত্যি মনে হচ্ছে।সত্যি বলতে আমারও মুলা ভালোই লাগে। তবে আলু পরোটা খেয়েছি কখনো মুলা পরোটা খাওয়া হয়নি। তবে মুলা প্রেমিকের কাছ থেকে মূলা পরোটা রেসিপি শিখেছি তাই বাসায় তৈরি করে খেয়ে দেখতে হবে। কারন দেখতে বেশ লোভনীয় লাগছে। ধন্যবাদ প্রিয় ভাই।

 2 years ago 

কি যে বলেন না আপনি, তারা সবাই আমার বিরুদ্ধে ষড়যন্ত করছে কারন তারা মুলার বিপক্ষের শক্তি, হি হি হি।

 2 years ago 

ভাই আপনি মুলা কেন্দ্রিক একটি রেস্টুরেন্ট দিয়ে দেন। কারণ মুলার এত বহুবিধ ব্যবহার আপনার থেকে বেশি আর কেউ জানে কিনা আমার সন্দেহ আছে। সত্যি সত্যি আপনি মুলার পরোটা রেসিপি নিয়ে হাজির হয়েছেন। তবে মুলা আমি অপছন্দ করলেও আপনার পরোটার চেহারা দেখে কিন্তু লোভ হচ্ছে।

 2 years ago 

ভাই আপনি তো সুন্দর একটা আইডিয়া দিছেন কিন্তু সেই ক্ষেত্রেও সমস্যা আছে নুর আপুর মতো যারা মুলা বিরোধী তারা আবার রেস্টুরেন্ট নিয়ে অপপ্রচার শুরু করে দিবে হি হি হি।

 2 years ago 

নতুন একটি রেসিপি দেখলাম ভাই। এই প্রথম মুলার তৈরি পরোটা দেখলাম। এর আগে কখনো খাইনি এবং দেখিনি। নতুন রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

ভাই খেয়ে দেখেন স্বাদটাও নতুন লাগবে এবং আমি নিশ্চিত আপনি পরের বার আবার এই পরোটা খেতে চাইবেন।

 2 years ago 

ভাই আপনি যে একজন আদর্শ মুলা প্রেমিক তা আপনার কবিতা পরেই বুঝতে পারলাম। সত্যিই মুলার প্রতি এমন ভালোবাসা ইতিপূর্বে আর কারো দেখিনি। এতদিন ভাবতাম আপনি হয়তো মুলা নিয়ে মজা করতে ভালোবাসেন কিন্তু আজ বুঝলাম যদি একজন মানুষও মুলার কদর সত্যিকার অর্থেই বুঝে থাকে তাহলে সে আর কেউ নয়। সে মানুষটি হচ্ছেন আপনি, আমার প্রিয় হাফিজ ভাই। আপনার জন্য রইল শীতকালীন তাজা মুলার শুভেচ্ছা🤪🤪🤪

 2 years ago 

হুম সত্যি ভাই কেন জানি মুলা আমার কাছে একটু বেশী ভালো লাগে সেই ছোটবেলা হতেই, তখনতো কাঁচাও খেতাম মুলা।

 2 years ago (edited)

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটা মুলার পরোটা ভাজির রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই রেসিপিটি দেখেই বুঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল সেই সাথে অনেক লোভনীয় বটে। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে ধাপে ধাপে রেসিপিটি সকলের মাঝে চমৎকার ভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার কাছ থেকে পরবর্তীতে এই রকম মজাদার রেসিপি আশা করব।

 2 years ago 

তাহলে আর দেরী কেন আপনিও চলে আসুন আমার দলে মানে মুলার পক্ষে তারপর শেয়ার করুন আপনার পছন্দের মুলার রেসিপি হি হি হি।

 2 years ago 

আচ্ছা ভাই আগামিকাল দেখি মুলার রেসিপি তৈরি করতে পারি কিনা।

 2 years ago 

ভাইয়া আমি প্রথমে দেখে ভাবলাম এটা আলুর পরোটা।কিন্তু পরে দেখি হায় ভাইয়া এবার তার পছন্দের মুলার পরোটা নিয়ে হাজির হয়ে গেল। আমি তো অবাক হয়ে গেলাম।মুলা খাই,তবে খুব বেশি পছন্দের তা কিন্তু না।আজকের এই অসাধারণ রেসিপি দেখার জন্য মোটেও প্রস্তুত ছিলাম না ভাইয়া।যাইহোক মুলা প্রেমিদের জন্য একটি গুরুত্বপূর্ণ রেসিপি তৈরি করেছেন।

 2 years ago 

আসলেই অনেকটা আলুর পরোটার মতোই পুরো রেসিপিটা, আমিও প্রথমবার খেয়ে অবাক হয়ে গেছি কারন স্বাদটা দারুণ ছিলো।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 65771.81
ETH 3174.77
USDT 1.00
SBD 2.61