আবোল-তাবোল জীবনের গল্প [ এলোমেলো ভাবনা ]

in আমার বাংলা ব্লগ3 years ago

শুভ দুপুর বন্ধুরা,

কিছু বিষয়ে গভীরে হারিয়ে যেতে চাই আমরা, কিছু বিষয় নিয়ে অতিরিক্ত মেতে উঠতে চাই আমরা, কারন জীবনের একটা সময় থাকে যখন আমাদের চিন্তা-ভাবনাগুলো সব এলোমেলো হয়ে যায়। আমরা হুট হাট করে অনেক কঠিন সিদ্ধান্ত নিয়ে নেই এবং নিজের চিন্তা ভাবনাগুলোকে সামনে নিয়ে আসার চিন্তা করি। এই রকম একটি বয়স হলো স্কুল জীবনের গন্ডি পেরিয়ে যখন কলেজ জীবনে আমরা প্রবেশ করি।

এই সময়টাকে খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয় প্রতিটি মানুষের ক্ষেত্রে, এটা যেমন আমার ক্ষেত্রে কার্যকর ঠিক তেমনি আপনাদের ক্ষেত্রেও। বলা হয় ভবিষ্যৎ এর পথ তৈরী করার দ্বিতীয় সিঁড়ি এটি, এখানে যে পিছলে পড়ে যায় সে আর কোন দিন সঠিকভাবে উঠে দাঁড়াতে পারে না। তবে কিছু কিছু ব্যতিক্রম দৃষ্টান্ত থাকে বা আছে, সেটা নিয়ে কিছু বলার নেই।

IMG_20211015_130301.jpg

আসলে স্কুল জীবনটা দুষ্টমির ছলেই চলে যায়, অনেকটা খামখেয়ালিপনার মধ্য দিয়েই চলে যায়। তবুও কিছুটা গতিশীল থাকে, কারন তখন পর্যন্ত স্কুলের শিক্ষক কিংবা মা-বাবার একটা শাসনের মনোভাব থাকে আমাদের প্রতি। আমরাও তখন কিছুটা হলেও তাদের বাধ্য থাকার চেষ্টা করি কিন্তু স্কুল জীবনের পরবর্তী সময়গুলোতে আমরা কারো শাসন মানতে চাই না। অন্তত আমাদের সমাজের দিকে লক্ষ্য করলেই বিষয়টি প্রতীয়মান হয়ে যাবে।

IMG_20211015_130254.jpg

IMG_20211015_130305.jpg

খুব ভালো ছাত্র, স্কুল জীবনে সকলের প্রশংসার পাত্র ছিলেন কিন্তু দেখবেন কলেজ জীবনে এসে ছন্ন ছাড়া হয়ে গেছে, নিজের অবস্থার চরম অবনতি ঘটেছে। কারন এলোমেলো ভাবনাগুলো তাকে ডুবিয়ে দিয়েছে, সাঁতার না জানা ব্যক্তির মতো শতচেষ্টা করেও সে আর উঠে আসার সুযোগ পায় না। আর এই এলোমেলো ভাবনাগুলোর অন্যতম কারণ হলো প্রেম। স্কুল জীবনে আমি যতটা দুষ্টু এবং মেয়ে ঘেষা ছিলাম, কলেজ জীবনে ঠিক তার উল্টোটা হয়েছে। আমি যতটা সম্ভব মেয়েদের এড়িয়ে চলার চেষ্টা করতাম, বিষয়টি খুবই সত্য।

IMG_20211015_130250.jpg

কারণ আমার সামনেই আমার বন্ধুদের অনেকেই জীবনের খেই হারিয়ে ফেলেছেন, এই এলোমেলো ভাবনার কারনে। আমি আসলেই এই সময়ের প্রেমকে প্রেম বলতে চাই না, আমার দৃষ্টিতে এগুলো এলোমেলো ভাবনা। কারন এই এলোমেলো ভাবনাগুলোই একটা ছেলেকে নষ্ট করে দেয়, সে ধীরে ধীরে মাদকাসক্ত হয়ে উঠে এবং নিজেকে অন্য জগতে ডুবিয়ে রাখার প্রাণ পণ চিন্তা করে। কিন্তু তার অতীত এবং ভবিষ্যৎ এখানে অন্ধকারাচ্ছন্ন হয়ে যায়।

আজ একটু অন্য ভাবে অনুভূতিগুলোকে প্রকাশ করার চেষ্টা করেছি, এলোমেলো ভাবনাগুলোর বিপক্ষে আমার অবস্থানটা স্পষ্ট করার চেষ্টা করেছি। হ্যা, জীবনে প্রেম থাকাটা জরুরী, এটা আমার না আমার খুব কাছের এক বন্ধুর কথা। কলেজ জীবনে একবার তার জন্য আমি নিজেও বিপদে পড়েছিলাম। তাকে আমি জিজ্ঞাসা করেছিলাম, কলেজ জীবনে প্রেম থাকাটা কি খুব জরুরী? তার উত্তর ছিলো প্রেম না থাকলে, পড়ায় মনোযোগ দিতে পারি না। সে এখন ব্যাংকে জব করে।

IMG_20211015_125851.jpg

IMG_20211015_125859.jpg

এলোমেলো ভাবনাগুলো প্রকাশ করার কারণটি হলো, আপনি কিংবা আপনারা যদি কলেজ জীবনের গন্ডিতে থাকেন, তবে বিষটিকে অবশ্যাই গুরুত্বসহকারে বিবেচনা করবেন। হয়তো আপনাদের মত ভিন্ন, হয়তো আপনাদের দৃষ্টিভঙ্গি কিংবা অনুভূতি ভিন্নভাবে কাজ করছে। কিন্তু এটাও মাথায় রাখবেন এলোমেলো ভাবনা যন্ত্রনায় কাতর হয়ে আপনিও দুর্বল হয়ে যেতে পারেন যে কোন সময় এবং নিজের পথ ভুলে অন্ধকারে হারিয়ে যেতে পারেন, তাই সাবধান!

W3W Location Code: https://what3words.com/latter.armful.crackling
Device: Redmi 9, Xiaomi

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

banner-abb23.png

Sort:  
 3 years ago 

ভালো লাগলো।সত্যি বলতে আমার মনে হয় আমি নিজেও আবোলতাবোল ভাবনার ভেতর ঢুকে গেছি🙂নিজের অবনতিও পরিলক্ষিত হচ্ছে।
ধন্যবাদ 😊

 3 years ago 

হা হা হা, বাস্তবতা নিয়ে লেখা তাই হয়তো আপনি নিজেও বাস্তবতার ভিতর ঢুকে গেছেন। ধন্যবাদ

 3 years ago 

হাফিজুল্লাহ ভাই আপনার এলোমেলো ভাবনা গুলো পড়তে ভালই লাগছে। মনে হচ্ছে আপনি বিষয়গুলো নিয়ে বেশ গভীরভাবেই চিন্তা করেছেন। আসলে অল্প বয়সের আবেগগুলোকে সামাল দেয়া খুবই মুশকিল। আর এই আবেগের কারণেই আমরা জীবনের বড় বড় ভুলগুলো করে ফেলি।ধন্যবাদ আপনাকে আপনার এই সুন্দর চিন্তাধারাগুলোকে সবার মাঝে ছড়িয়ে দেয়ার জন্য।

 3 years ago 

জ্বী ভাই আবোল তাবোল জীবনের গল্পের সবগুলো বিষয়ই আমার বাস্তব জীবনের অভিজ্ঞতার আলোকে লেখা। আপনাদের ভালো লাগে তাই লেখার অনুপ্রেরণা পাই। ধন্যবাদ আপনার মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

দাদা আপনার এই পোস্টটা খুব সুন্দর এবং মনের ভাবটা আপনি খুব গুছিয়ে ভালোভাবে প্রকাশ করেছে। তবে দাদা আপনার এই পোস্টটার সাথে আমি পুরোপুরি একমত হতে পারলাম না। কারণ প্রেমটাকে এলোমেলো ভাবনা বলা ঠিক না। অনেকের জীবনে হয়তো প্রেমটাই সব। তারা হয়তো শুধু প্রেমটাকে ঘিরেই বেঁচে থাকে। সবশেষে এটাই বলব একটা সুন্দর পোস্ট কিছু সুন্দর ফটোগ্রাফের সাথে পোস্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

হ্যা, এটা সত্য কিন্তু আমাদের সমাজে 90% ছেলে আজ নষ্ট হচ্ছে প্রেমের কারনে অথবা প্রেমে ব্যর্থ হয়ে কারন এখনতো প্রেম মানেই স্বার্থ ও সেচ্ছাচারিতা। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

জীবনে প্রেম থাকাটা জরুরী, এটা আমার না আমার খুব কাছের এক বন্ধুর কথা। তার উত্তর ছিলো প্রেম না থাকলে, পড়ায় মনোযোগ দিতে পারি না।

আমি এটিকে সম্পূর্ণ সমর্থন করি না।কারণ প্রেম করেই দেখা গিয়েছে সে সোজা পথ থেকে ছিটকে পড়ে গিয়েছে ,একাগ্র চিন্তাশক্তি লোপ পেয়েছে।প্রেম বা কারো চক্রে পড়ার অর্থ জীবনকে নষ্ট করা,তাকে অকারণে ব্যথা দেওয়া এবং সমাজের মানুষের চোখে নিজে ছোট হওয়া ,শুধু শুধু সময় অপচয় করা বলে আমার মনে হয়।আপনি খুব সুন্দর ভাবে এলোমেলো গল্প সাজিয়েছেন ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

জ্বী আপু আমিও আপনার সাথে একমত, এই জন্য নিজের অনুভূতিগুলো প্রকাশ করে নিলাম। ধন্যবাদ।

 3 years ago 

আপনি কিংবা আপনারা যদি কলেজ জীবনের গন্ডিতে থাকেন, তবে বিষটিকে অবশ্যাই গুরুত্বসহকারে বিবেচনা করবেন।

এই কথাগুলো একদম পুরোপুরি সত্য ছিলো। স্কুলে পড়ার সময় পড়ার প্রতি অনেক বেশি মনোযোগী ছিলাম। তার কারণ পড়াটাই পৃথিবী ছিলো। কিন্তু কলেজে উঠার পর বান্ধুবিরা বলতো এখানে চল,ওখানে চল। তাদের এই কথাতে সায় দিতে গিয়ে খুব বেশি অবনতি না হলেও অবনতি হয়েছেই বলা যায়। কারণ আমি মনে করি আমি আরো উপরের স্থানে থাকার যোগ্য যা শুধুমাত্র এইযে কলেজ জীবনের স্বাধীন মনোভাবটার কারণে হয়নি।

 3 years ago 

যাক তাইলে ভুলটা স্বীকার করছেন, এটাই যথেষ্ট, হি হি হি।

 3 years ago 

করলাম করলাম। মানুষ প্রেমে পরে নষ্ট আর আমি শয়তান বান্ধুবিদের পাল্লায় পরে।🤪🤣

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

কলেজ জীবনে ভাই দেখছি অনেক বন্ধুকেই। প্রেম প্রেম করে জীবনটা নষ্ট করে ফেলছে। এক বন্ধু ছিলো আরেক ক্লাশ মেটের সাথে প্রেম করতো। একদিন ওই মেয়ের বাসায় ডেকে নিয়ে অনেক মাইর দিছে বন্ধুকে মেয়েটার বাপ ভাইরা। এরপর থেকে সে পড়াশোনাই ছেড়ে দিছে এসব ঝামেলায় ঝামেলায়।

 3 years ago 

এটাই বাস্তবতা ভাই, তাই যতটা সম্ভব নিজেকে দূরে রাখার চেষ্টা করেছি। ধন্যবাদ

 3 years ago 

মাঝে মধ্যে আমাকেও আবোল তাবোল এলোমেলো ভাবনা গুলো ঘিরে ধরে। ঠিক বলেছেন জীবনে প্রেম থাকাটা জরুরী সেই প্রেম হোক মুনূষ্য কিংবা প্রকৃতির সাথে। তবে আমি মনে করি প্রকৃতির সাথে প্রেমে আবদ্ধ হলে এলোমেলো ভাবনা গুলো দূরে সরে যায়। ভাল থাকবেন । শুভ কামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার ‍সুন্দর অনুভূতি ভাগ করে নেয়ার জন্য, আমিও আপনার সাথে সহমত পোষণ করছি।

 3 years ago 

সত্যি ভাইয়া আপনি অসাধারণ লিখেন এবং আপনার লেখাগুলো বা পোস্ট করলেও খুব মনোযোগ সহকারে পড়ি এবং বুঝার চেষ্টা করি। আসলে আপনি কোন বিষয়টি আমাদেরকে উপহার দিচ্ছেন আমি আপনার পোস্ট গুলো একটু দেরি হলেও ফলো করার চেষ্টা করি। অনেক শিক্ষণীয় বিষয় থাকে। আর আপনি আজকে যে বিষয়ে আমাদের সাথে শেয়ার করেছেন স্কুল জীবনে আমরা মা-বাবার বাধ্য- বাধকতার মধ্যে থাকি। কিন্তু যখন শিক্ষাজীবন স্কুল জীবন ছেড়ে কলেজ জীবনে পা রাখি ওই বয়সটা এবং কি ওই সময়কার মন-মানসিকতা একটু ভিন্ন।এই সময় কেউ যদি একবার পা পিছলে পড়ে যায় সে সোজা হয়ে উঠে দাঁড়াতে পারে না। এটা হানডেট পারসেন রাইট, আপনার পোস্টটি সম্পুর্ণ আপনার নিজের ব্যক্তিগত ভাব আমাদের মাঝে প্রকাশ করেছেন আমি মনে করি। যেটা বর্তমানে এবং অতিতে শতভাগ হয়ে আসছিল। সবচেয়ে বড় কথা হলো প্রেম মানুষকে ধ্বংস করে দেয়। তবে বিশেষ করে স্কুল জীবনটা পেরিয়ে কলেজ জীবনে যখন পা বাড়াবেন ওই সময়টা খুবই খারাপ আমার দৃষ্টিতে। কারণ ওই প্রেমের কারণে আমার লাইফটা একবারে এলোমেলো হয়ে গেছে। তবে আমি ঘুরে দাঁড়িয়েছি তবে আমার এই ঘুরে দাঁড়ানোর পিছনে হাজারো কষ্ট যা ভাষায় প্রকাশ করার মতো নয়। সত্যি ভাই আপনি অনেক সুন্দর একটা পোস্ট আমাদের উপহার দিয়েছেন এত সুন্দর একটা পোস্ট এর জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

হাফিজুল্লা ভাই এর আবল তাবোল আসোলে আবোল তাবোল না ।বাস্তব জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রের মিল আছে ।বিশেষ করে ছাত্রদের ক্ষেত্রে বিষয়টি বেশি হচ্ছে ।ছন্নো ছাড়া হচ্ছে অনেকেই স্কুল লাইফের পরের সময় ।এ সময় ই বেশি সঙ্গ দোষে খারাসপ হয় বিভিন্ন পাপাচারে লিপ্তোও হতে পারে ।তাই এসব বিষয় সবার খেয়াল করা উচিৎ খুব গুরুত্বসহোকারে ।ধন্যবাদ ভাই এতো সুন্দর বিষয় শেয়ার করার জন্য

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54819.76
ETH 2295.81
USDT 1.00
SBD 2.31