ডিম দিয়ে মুলার ফ্রাই রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

Recipe Cover mula.png

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। তবে আমি সেই আগের মতই আছি একদম। যদিও মাঝ খানের সময়টা বেশ খারাপ ছিলো আমার জন্য। তবে দুই দিন গ্রামের বাড়ীতে থাকার সুবাধে বেশ ভালোভাবে নিজেকে রিচার্জ করতে পেরেছি। আসলে প্রকৃতি আমাদের জন্য দারুন একটা উৎস, শুধু খাবারের জন্য না বরং নিজেদের আরো বেশী সতেজ ও ভালো রাখার জন্য। দেখুনি বিষয়টি আমরা সবাই বেশ ভালোভাবেই জানি এবং বুঝি, কিন্তু দুঃখজনক হলো তবুও আমরা প্রকৃতির পক্ষে নেই বরং নষ্ট করার কাজে সহযোগী হচ্ছি।

তবে আজ নতুন কোন রেসিপি শেয়ার করছি না বরং আমার পছন্দের এবং স্বাদের একটা রেসিপি উপস্থাপন করবো। জ্বী এটা অনেক দিন আগেই করা হয়েছিলো কিন্তু সময় এবং সুযোগ কোনটাই ঠিক মতো করতে পারতেছিলাম না। যার কারনে সিরিয়ালে কিছুটা পিছনের দিকে পরে গেছে। আজ তাই আগে হতেই প্রস্তুতি নিয়ে নিয়েছিলাম যে এবার মুলোর রেসিপি দিবোই। তাতে বিরোধী পক্ষ যদি জ্ঞান হারায় তবুও হি হি হি। কারন আমি জানি তো এখানে দুটি পক্ষ রয়েছে, একটা যেমন মুলোর পক্ষে আর বাকিটা তেমন মুলোর বিপক্ষে। তবে আমরা যারা মুলোর পক্ষের শক্তি তারা সব সময়ই নিরীহ। আসলে ভালোবাসার মানুষগুলো সর্বদা নিরীহ টাইপের হয়ে থাকে, যদিও এটা বিরোধীরা কখনো বিশ্বাস করে না।

আজকের মুলোর রেসিপিটি একটু ভিন্ন, হয়তো কেউ এভাবে চিন্তাও করে নাই। আমার কাছে ভালো লেগেছে নাস্তা হিসেবে। অবশ্য আমি শুধু নাস্তা হিসেবে না বরং গরম ভাতের সাথেও খেয়েছি। দেখুন ভিন্ন ধরনের কিছু মাঝে মাঝে বেশ ভালোই স্বাদ বা অনুভূতি তৈরী করে থাকে। আর একটা বিষয় এই রেসিপিটি ভাবনা এসেছে আপনাদের ভাবীর নিকট হতে। যদিও আমি প্রথম মনে করেছিলাম এটা নিয়ে আমার সাথে মজা করা হচ্ছে। কিন্তু পরবর্তীতে বুঝতে পারছি যে এটা মজা না সত্যি সত্যি। তাই আমিও রাজি হয়ে গেলাম ভিন্ন কিছুর স্বাদ গ্রহণ করার জন্য। চলুন তাহলে রেসিপিটি দেখি-

IMG20220318132733_01.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • মুলো
  • ডিম
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • আদা রসুন পেষ্ট
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • জিরা গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20220318131433.jpg

শুরুতেই যে কাজটা করেছি সেটা হলো মুলোগুলোকে স্লাইস করে কেটে নিয়েছি তারপর পানি দিয়ে সিদ্ধ করে নিয়েছি।

IMG20220318132820_01.jpg

IMG20220318132848_01.jpg

মুলোগুলো সিদ্ধ করার পর একটা প্লেটের মাঝে নিয়ে হলুদ আর লবন মাখিয়ে নিয়েছি।

IMG20220318132921_01.jpg

IMG20220318133030_01.jpg

এরপর একটা বাটিতে দুটো ডিম ভেঙ্গে নিয়ে ফেটে নিয়েছি।

IMG20220318135009_01.jpg

IMG20220318135042_01.jpg

এরপর একটা প্যান চুলায় বসিয়ে কিছু তেল দিয়ে গরম করেছি। তারপর ডিমের মাঝে মসলা মখিয়ে রাখা সিদ্ধ মুলোগুলো ডুবিয়ে দিয়েছি।

IMG20220318135124_01.jpg

IMG20220318135233.jpg

তেল গরম হওয়ার পর ডিমের মাঝে ডুবিয়ে রাখা মুলোগুলোকে তেলের মাঝে ছেড়েছি ফ্রাই করার জন্য।

IMG20220318135513.jpg

IMG20220318140815_01.jpg

তারপর এগুলোকে কিছু সময় পর পর উল্টে পাল্টে দিয়ে বাদামী রং হওয়ার আগ পর্যন্ত ভেজে নিয়েছি।

IMG20220318141311_01.jpg

IMG20220318141539_01.jpg

এরপর সেই প্যানে পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ স্লাইস করে দিয়েছি ভাজার জন্য।

IMG20220318141604_01.jpg

IMG20220318141705_01.jpg

তারপর সেগুলোর সাথে হলুদ, মরিচ, ধনিয়া ও জিরা গুড়া এবং আদা রসুনের পেষ্ট দিয়ে কিছুটা কষার মতো করার চেষ্টা করেছি।

IMG20220318141903_01.jpg

IMG20220318141924_01.jpg

এরপর পেঁয়াজগুলো ভাজা ভাজা হওয়ার পর সেগুলোর সাথে ভেজে রাখা মুলোগুলো দিয়ে দিয়েছি।

IMG20220318142003.jpg

IMG20220318142216_01.jpg

তারপর এগুলোর উপর দিয়ে ধনিয়া পাতা কুচি দিয়ে দিয়ে নামিয়ে নিয়েছি।

IMG20220318142355_01.jpg

চূড়ান্ত পর্যায়ে এসে দেখুন কেমন লাগছে দেখতে, নিশ্চয় খুব স্বাদের কিছু মনে হচ্ছে। জ্বী হ্যা সত্যি সত্যি খেতে বেশ স্বাদের হয়েছিলো। যে কারনে আমি শুধু শুধু যেমন খেয়েছিলাম ঠিক তেমনি গরম ভাত দিয়েও খেয়েছিলাম। আসলেই মুলোর কিছু তাও আবার যদি ভিন্ন রকম হয় তাহলে তো আগ্রহের মাত্রাটা বেড়ে যাবে এটা স্বাভাবিক হি হি হি।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 3 years ago 
প্রিয় ভাইয়া,, ডিম দিয়ে মুলার ফ্রাই রেসিপি টি আমার কাছে ইউনিক মনে হয়েছে কারণ এই রেসিপিটি আমি এর আগে কখনো দেখিনি কিংবা শুনিনি।তবে এতটুকু বেশ বুঝতে পারছি আপনি কিন্তু উনার ভক্ত।নিয়মিত মুলা খেলে পরিষ্কার হয়ে রক্ত।♥♥
মুলা দিয়ে এত চমৎকার একটি রেসিপি আমাদের সামনে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি প্রতিটি ধাপ আপনি অসাধারণ ভাবে তুলে ধরেছেন যা অনেকটাই আকর্ষণীয়♥♥
 3 years ago 
ভাই মূলার পক্ষ্যে আছি সব সময়। যে যাই বলুক না কেন ভুলার ভক্ত আছি সব সময় থাকবো। আজকের মূলার রেসিপি আরো ভিন্নরকম আকর্ষনীয় ছিলো। ডিম আর মূলার কম্বিনেশনে অসাধারণ কালার হইছে। প্রথমে ভাবছিলাম তেলে ভাজা কোনো পিঠা। পরে দেখি আমার প্রিয় মূলার রেসিপি। অনেক ধন্যবাদ ভাই এই স্পেশাল মূলার রেসিপি জনসাধারণের জন্য শেয়ার করার জন্য।

🤘মূলার জয় সব সময় 🤘

 3 years ago 

আহারে মূল শেষ পর্যন্ত তোর আর নিস্তার নেই।এরকম নতুন নতুন মুলার রেসিপি দেখতে পেরে আমরা ধন্য😁।কিন্তু ফ্রাই টা মনে হচ্ছে খেতে বেশ ভালই হবে।
যাইহোক পরবর্তীতে মুলোর শরবত দেখতে চাই জা গরম পড়েছে😍🤟

 3 years ago 

কিসের নিস্তার, ভালোবাসা বলে কথা হি হি হি। যদি খেতে মন চায় তাহলে চলে আসুন সোজা।

 3 years ago 

তাতে বিরোধী পক্ষ যদি জ্ঞান হারায় তবুও হি হি হি। কারন আমি জানি তো এখানে দুটি পক্ষ রয়েছে, একটা যেমন মুলোর পক্ষে আর বাকিটা তেমন মুলোর বিপক্ষে।

মুলা বিরোধী পক্ষ যদি জ্ঞান হারায় তাহলে আমাদের কিছু করার নেই ভাইয়া। কারণ আমরা মুলার পক্ষে আছি এবং থাকবো। আর খাওয়ার পরে বাকিটা ইতিহাস 😅😅। তবে যাই বলুন না কেন ভাইয়া আজকের রেসিপি কিন্তু চমৎকার হয়েছে। আমি এ পর্যন্ত যতগুলো মুলার রেসিপি খেয়েছি এই রেসিপি আমার কাছে সবচেয়ে ইউনিক লেগেছে। দারুন ছিল ভাইয়া। আমি অবশ্যই ডিম দিয়ে মুলার ফ্রাই রেসিপি তৈরি করবো এবং রেসিপি শেয়ার করব। অনেক মজাদার এই রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য। ❣️❣️❣️❣️❣️

 3 years ago 

হুম, একটু সহযোগিতা করতে পারি মুলার জুস দিয়ে তবে সেটার জন্য টাকা লাগবে ফ্রি না কিন্তু হি হি হি।

 3 years ago 

ভাই আপনি আবার আমাদের মাঝে মুলার রেসিপি নিয়ে হাজির হয়েছেন? আপনার মত মূলা প্রেমী আমাদের দেশে আর কয়জন আছে বা আদৌ আছে কি না আমার সন্দেহ। তবে মূলা আমি যতই অপছন্দ করি আপনার রেসিপি গুলো দেখলে মনে হয় খেতে মনে হয় খুব একটা খারাপ হবে না। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

হুম, মাঝে মাঝে একটু উঁকি জুকি না মারলে সবাই তো মুলার কথা ভুলে যাবে, তাই দিলাম একটা শট আরকি।

 3 years ago 

আবারও মুলার রেসিপি নিয়ে হাজির হয়েছেন ভাইয়া। এত এত রেসিপি আপনার মাথায় কিভাবে আসে বুঝি না। দেখে তো মনে হচ্ছে সুস্বাদু হয়েছে। এমন রেসিপি আমি এর আগে কখনো দেখিনি। রেসিপিটি সত্যিই অনেক ইউনিক হয়েছে।
ধন্যবাদ আপনাকে এই নিরীহ সবজি টিকে নিয়ে এতো সুন্দর রেসিপি শেয়ার করার। 😁 শুভকামনা রইল।

 3 years ago 

শুধু ইউনিক না, বেশ স্বাদের হয়েছিলো আপু, এটা যেমন শুধু খাওয়া যায় ঠিক তেমনি ভাত দিয়েও খাওয়া যায়।

 3 years ago 

আমি আগেই জানি আপনি খুবই মুলার খাবার ভোজন করতে পছন্দ করেন। আজকে ডিম দিয়ে খুব সুন্দর করে মুলার রেসিপি তৈরি করলেন ফ্রাই রেসিপি। এই ধরনের রেসিপি আগে কখনো দেখা হয়নি ।সেটা আপনারই আবিষ্কার হবে মনে হয়। আপনাকে আমার পক্ষ থেকে অনেক শুভেচ্ছা ও অভিনন্দন ভিন্ন ধরনের খাবার আমাদের মাঝে তুলে ধরার জন্য ভাই।😍😍😋🤩

 3 years ago 

আহ! মুলা বলে কথা আরো কত কত আইডিয়া মাথায় ঘুরপকা খাচ্ছে শুধু, পরের বছর হবে আসল খেলা।

 3 years ago 

অপেক্ষায় থাকলাম ভাইয়া সেই দিনগুলোর জন্য 😍😍

 3 years ago 

অসাধারণ আপনার ক্রিটিভিটি, মুলা দিয়ে এত কিছু তৈরি করা যায় আমি কখনো ভাবি নি। ব্যাপারটি সত্যি খুব ইউনিক ছিল ডিম দিয়ে মুলার ফ্রাই। সাধারণত মুলার তরকারি রান্না করা হয় এটি ভাজলে কিরকম হয় তা আমি ঠিক জানিনা। তবে ছবি দেখে তো মনে হচ্ছে খেতে ভালো হবে।

 3 years ago 

জ্বী ভাই চিন্তা করলে মেলা কিছু করা যায়, আসলে রেসিপি টেসিপি কিছুই না যেভাবে আপনার ভালো লাগবে সেভাবেই আপনি রান্না করবেন। একদিন ট্রাই করে দেখবেন।

 3 years ago 

ডিম দিয়ে মুলার ফ্রাই রেসিপি খেতে তো আমার কাছে খুবই ভালো লাগে। আগে অনেকবার খাওয়া হতো ডিম দিয়ে মুলার ফ্রাই। এখন এত বেশি খাওয়া হয়না। আপনাদেরকে দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😍😲

 3 years ago 

আচ্ছা তাহলে আপনি মোটামোটি স্বাদটা সম্পর্কে ভালোই জানেন, সত্যি খেতে বেশ স্বাদের হয়েছিলো।

 3 years ago 

আবার চলে এসেছে আমাদের প্রিয় ভাইয়ার প্রিয় মুলার রেসিপি। ভালো লেগেছে।ডিম দিয়ে মুলার ফ্রাই। বেশ মজা হয়েছে, দেখেই বোঝা যাচ্ছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

একদম, এই রকম হুট হাট করে যে কোন সময় চলে আসতে পারে মুলোর রেসিপি, যাতে সবাই মুলোর কথা ভুলে না যায়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62802.36
ETH 2462.43
USDT 1.00
SBD 2.62