রসুনের স্বাদে জলপাই আচার || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

jalpai.jpg

হ্যালো বন্ধুরা,

সময় এখন ভিন্ন কিছুর মানে ভিন্ন স্বাদের কিছু উপভোগ করার, কারন এখন শীতকাল। আর শীতকাল মানেই স্বাদের ষোলআনা পূর্ণ করার সুযোগ। হ্যা, আমি শুধু এই সুযোগ কেন? কোন সুযোগই হাত ছাড়া করতে রাজি না। বুঝতেই পারছেন আজ ভিন্ন কিছু মানে স্বাদের কিছু আপনাদের সাথে ভাগ করে নেব। জ্বী আজ আমার পছন্দের একটি আচার শেয়ার করবো আপনাদের সাথে, কারন এখন সময় জলপাই এর স্বাদ নেয়ার।

আমি জানিনা আপনারা কতটা টক পছন্দ করেন? তবে আমি কিন্তু বেশ পছন্দ করি। টক জাতীয় কিছু হলেই আমার আর কিছু লাগে না, গাপুস করে প্লেট খালি করে ফেলি। যদিও অনেকেই টক দেখলে ভয়ে দৌড় দেন। অবশ্য এই জন্য আমাদের পরিবারের সবাই একটু ভিন্নভাবে খোঁচা দিতো আমাকে, বেশী টক খেতাম বলে, হে হে হে । যে যাই বলুক আমি কিন্তু টক খাওয়া এখনো বন্ধ করি নাই, করার কোন ইচ্ছেও নাই। আসলে আমাদের দেশে অলিখিত একটা নিয়ম রয়েছে, টক খাবারগুলো শুধুমাত্র মেয়েদের জন্য বরাদ্দ, তাই ছেলেরা টক খেলে সবাই একটু ভিন্ন দৃষ্টিতে দেখে।

বিষয়টি যাইহোক, আমি টক পছন্দ করি, বিশেষ করে আচার এবং টক জাতীয় ফলগুলো। আর জলপাইর সিজন আসলে তো কথা নেই, নানা পদের আচার এবং সেগুলোর স্বাদ নেয়ার জন্য দীর্ঘ দিন বৈয়ামে ভরে রাখাটা একটা নিয়মিত বিষয় আমার বাড়ীতে। আর বিয়ের পর সুযোগটা একটু বেড়ে গেছে, কারন এখন তৈরী করা আচার বৈয়ামসহ বাড়ীতে চলে আসে, হে হে হে। যাইহোক চলুন তাহলে আজকের বিশেষ জলপাই আচার রেসিপি দেখি-

jalpai (4).jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • জলপাই
  • রসুন
  • পাঁচ ফোড়ন
  • হলুদ-মরিচ গুড়া
  • চিনি
  • লবন
  • আদা
  • সরিষা পেষ্ট
  • তেজপাতা
  • শুকনা মরিচ
  • দারুচিনি
  • সিরকা
  • সরিষার তেল।

প্রস্তুত প্রণালীঃ

jalpai (1).jpg

প্রথমে জলপাইগুলোকে একটু পরিস্কার করে নেব, তারপর চাকু দিয়ে জলপাইর উপরে দাগ টেনে দিবো যাতে মসলাগুলো একটু ভিতরে যাওয়ার সুযোগ পায়। রসুনগুলোকে ছাড়িয়ে নেব, কোয়াগুলোকে পরিস্কার করে নেব।

jalpai (2).jpg

jalpai (3).jpg

এখন হলুদ-মরিচ গুড়া ও লবন দিয়ে জলপাইগুলোকে আধঘন্টার জন্য মাখিয়ে রাখবো এবং পাঁচ ফোড়নগুলোকে গরম করে গুড়া করে নেব।

jalpai (7).jpg

jalpai (8).jpg

একটি কড়াই বসাবো চুলায় তারপর উপর কিছু তেল ঢালবো, তেলগুলো গরম হলে তেজপাতা, দারুচিনি, শুকনা মরিচসহ পাঁচ ফোড়ন মসলা দিবো।

jalpai (9).jpg

jalpai (10).jpg

এরপর আদাটুকু স্লাইস করে এবং সরিষা পেষ্ট দিয়ে দিবো, তারপর রসুনের কোয়াগুলো দিবো তাতে কিছুটা ফেনার মতো তৈরী হবে।

jalpai (11).jpg

jalpai (12).jpg

এখাবে কিছুটা সময় রাখবো এবং রসুনের কোয়াগুলোকে ভাজতে চেষ্টা করবো।

jalpai (13).jpg

jalpai (14).jpg

এখন মসলা মাখিয়ে রাখা জলপাইগুলো ঢেলে দিবো সাথে আরো কিছুটা লবন দিবো এবং এগুলোর সাথে মিক্স করার চেষ্টা করবো।

jalpai (15).jpg

jalpai (16).jpg

জলপাইগুলোর রং একটু পরিবর্তন হয়ে আসলে চিনি ঢেলে দিবো, যতটা মিষ্টি কিংবা টক আপনি পছন্দ করেন, সে অনুপাতে চিনি দিতে হবে।

jalpai (17).jpg

jalpai (18).jpg

চিনি ঢালার পর ভালোভাবে মাখিয়ে নেব এবং একটি ঢাকনা দিয়ে ঢেকে দিবো, তাতে চিনিগুলো দ্রুত গলে আসবে।

jalpai (19).jpg

jalpai (20).jpg

এখন ঢাকনা উঠিয়ে নেব তারপর একটু সিরকা ঢালবো এবং কিছুটা সময় পর ‍গুড়া করে রাখা পাঁচ ফোড়নগুলো উপর দেয় দিয়ে দেব।

jalpai (21).jpg

পাঁচ ফোড়নগুলো মিক্স করে কিছুটা সময় চুলায় রাখার পর দারুণ একটা ঘ্রাণ বের হবে, এরপর জলপাইগুলো একটু চেক করে নিতে হবে ঠিকমতো সিদ্ধ হলো কিনা, সিদ্ধ হলে নামিয়ে ফেলতে হবে।

jalpai (22).jpg

দেখুন, হয়ে গেলো আমাদের আজকের রসুনের স্বাদে জলপাই আচার। আমি এই আচারটা খিচুড়ি দিয়ে খেতে বেশী পছন্দ করি। এছাড়াও কাঝে মাঝে এমনিতেই খালি খালি খাই, বেশ ভালো লাগে আমার কাছে। আশা করছি আচারটি আপনাদেরও কাছেও ভালো লাগবে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB.png

Sort:  
 3 years ago 

ভাইয়া দারুন হয়েছে আপনার আস্ত জলপাইয়ের রসুনের আচার এর রেসিপি।
আমি নিজেও এই আচারটা খেয়েছি আমার শাশুড়ি আমার সহধর্মিনীর জন্য পাঠিয়েছিলেন বানিয়ে। সত্যি‌ এটা দেখতে যতটা সুন্দর খেতেও বেশ মজার হয়।
আপনিও খুব সুন্দর করে প্রতিটি উপকরণ এই রেসিপিতে দেখিয়ে দিয়েছেন। চাচার প্রেমে যারা তারা খুব সহজেই এটা দেখে এই ভিন্ন ধর্মের আচারটি তৈরি করে নিতে পারবে

 3 years ago 

অসাধারন ভাইয়া, এতো সহজেই যে জলপাইয়ের আচার বানিয়ে ফেলা যায় তা আগে জানতাম না। অনেকদিন জলপাইয়ের আচার খাই না। আপনার বানানো জলপাইয়ের আচার টি দেখে তো জিভে জল চলে এলো। দেখেই বুঝা যাচ্ছে খেতে ভীষণ মজার হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আমাদের সকলের মাঝে এত সুন্দর জলপাইয়ের আচার তৈরীর রেসিপি উপস্থাপন করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ভাই সত্যি বলছি খেতেও বেশ মজার হয়েছে তবে একটু টক বেশী হয়েছে কারন আমি টকটা বেশ পছন্দ করি। ধন্যবাদ

 3 years ago 

দেখেই বুঝতে পারছি ভাইয়া বেশ মজার হয়েছে। আর আচার একটু টক হলে খারাপ কি। এককথায় দারুণ হয়েছে ভাইয়া।

 3 years ago 

খুব সুস্বাদু এবং লোভনীয় একটি আচার তৈরি রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন ভাইয়া ।আপনার রেসিপিটা দেখে সত্যিই আমার জিভে জল এসে গেল ।জলপাই বরাবরই আমার কাছে অনেক ভালো লাগে, তবে কাঁচা জলপাই খেতে মন্দ লাগে না..! কিন্তু এরকমভাবে আচার তৈরি করে জলপাই কখনো খাওয়া হয়নি অনেকদিন আগে একবার খেয়েছিলাম রাস্তার পাশের একটি দোকান থেকে ।বেশ ভালই লেগেছিল আপনি ভিন্ন স্বাদের একজন মানুষ, সবসময়ই স্বাদ খুঁজে বেড়ান 😀আপনার এই ভিন্ন ধরনের জলপাই আচার তৈরি টা আমার কাছে একদম ইউনিক লেগেছে ।এত সুন্দর এবং মজাদার একটি রসুনের জলপাইয়ের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া ।শুভকামনা রইল আপনার জন্য আপনার কাছ থেকে পরবর্তিতে এরকম ইউনিক ইউনিক রেসিপি আশা করব।

 3 years ago 

ভাই তাড়াতাড়ি গিলে ফেলেন, মাইনষে দেখলে লজ্জা দিবো, হে হে হে

 3 years ago 

আপনার জলপাইয়ের আচাড় দারুণ লোভনীয় হয়েছে। এ বছর এখনো বানানো হয়নি আপনার রেসিপি পছন্দ হয়েছে ঝামেলা ছাড়াই অল্প সময়ে
বানাতে পারবো মনে হচ্ছে। ধন্যবাদ রেসিপির পুরোটা শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যা, এটা সত্য আচারটি বানানো একদম সহজ, ঝামেলাহীন। ধন্যবাদ

 3 years ago 

রসুনের স্বাদে জলপাইয়ের আচার বেশ স্বাদের হয়েছে মনে হয়😋
আপনি অত্যন্ত সহজ এবং চমৎকারভাবে রেসিপিটি দেখালেন যা সত্যিই আকর্ষণীয় ছিল 😋
জলপাইয়ের আচার আমার বাসায় খুব পছন্দ করে ভাই ♥️
বেশ ভালো উপস্থাপনা ছিল ♥️
শুভ কামনা সবসময়ই রয়েছে ❣️

 3 years ago 

জ্বী বেশ ভালো লেগেছে আমার কাছে, রসুনের একটা সুন্দর ঘ্রাণ আসে আচার হতে। ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া আচার টা অনেক সুন্দর হয়েছে দেখতেও অনেক মজাদার অনেকদিন ধরে এই আচার খাওয়া হয়না এখানে দেখে এখন খেতে ইচ্ছা করতেছে।

 3 years ago 

হুম, ঝটপট লেগে যান, জলপাই নিয়ে আচারটা তৈরী করে ফেলুন, হে হে হে হে।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া, শীতকালীন সময় ষোলোআনা উপভোগ করা জায়। আপনি টক ঝাল পছন্দ করেন, আমি ও এর ব্যতিক্রম নয়।টক ঝাল আমার বিষন বানোবাসি। আপনার জলপাই এবং রসুনের আচার তৈরি বিষন ভালো লেগেছে তা বলে বুঝাতে পারবো না।আর আপনার উপস্থাপনা আমার বিষন ভালোলাগে। আমাদের মাঝে এতো সুন্দর জলপাইয়ের রসুন টক ঝাল আচার তৈরি সেয়ার করার জন্য ভালোবাসা অবিরাম ভাইয়া।

 3 years ago 

আর ষোলআনা উপভোগ করতে চাইলে জলপাইয়ের আচার খেতে হবে, হে হে হে। ধন্যবাদ

 3 years ago 

শীতকাল মানেই স্বাদের ষোলআনা পূর্ণ করার সুযোগ।

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন শীতকালে মজার মজার খাবার খেতে ভালো লাগে। শীতকাল এলেই খাবারের ভিন্ন স্বাদ আনতে আমরা বিভিন্ন ধরনের খাবার তৈরি করি। জলপাইয়ের আচার দেখে খেতে ইচ্ছে করছে ভাইয়া। যদিও আমি কখনো আচার তৈরি করিনি তবে আপনার আচার তৈরীর পদ্ধতি দেখে মনে হচ্ছে চেষ্টা করলে আমিও পারবো। আমি অবশ্য খুব একটা আচার পছন্দ করিনা। তবে ছোটবেলায় যখন স্কুলে যেতাম তখন জলপাইয়ের আচার অনেক কিনে খেয়েছি। আজ আপনার এই রেসিপি দেখে ছোটবেলার অনেক স্মৃতি মনে পড়ে গেল। সেই সময় এক টাকা দিয়ে চারটি জলপাইয়ের আচার দিতো আর সেটা খুবই মজা লাগতো। সত্যি সেই দিনগুলো অনেক সুন্দর ছিল। অনেক মজাদার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

ভাইয়া আপনার রেসিপি দেখে আমার জিভে জল চলে আসলো। এত সুন্দর এবং এত সহজেই আপনি রেসিপিটি তৈরি করেছেন সত্যি অসাধারণ লেগেছে আমার কাছে। জলপাই খাওয়া হয় কিন্তু এত সহজ হবে এবং এতো সুস্বাদু হবে কখনো ভাবি নি। আমার কাছে আপনার রেসিপি খুব ভালো লেগেছে এবং শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

ভাই, জলপাইয়ের আচার আমারও ভীষণ পছন্দের। আর আপনার জলপাইগুলো অনেক ফ্রেশ ছিল মনে হচ্ছে। আর আচারটা দেখতেও হয়েছে অনেক সুন্দর। শুধু একটাই সমস্যা। তেলের পরিমাণ অনেক বেশি। ধন্যবাদ আপনাকে রেসিপি টা শেয়ার করার জন্য

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74