বিয়ে বাড়ির রোস্ট রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-roast.png

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আমি ভালো আছি আর যতক্ষন ভালো থাকি ততোক্ষন চিল চিল মোড নিয়ে থাকার চেষ্টা করি। কারন জীবন একটাই, জীবনের সময়গুলো খুবই মূল্যবান। যা চলে যায় তা আর কখনো ফিরিয়ে আনা সম্ভব নয়। তাই যতটা সুযোগ পাওয়া যায় তার সঠিক ব্যবহার করার মাধ্যমে সময়গুলোকে উপভোগ্য রাখাই বুদ্ধিমানের কাজ। যদিও আমি খুব বেশী বুদ্ধিমান না, কিন্তু চিল চিল থাকার ব্যাপারে খুবই সচেতন। আমার মাঝে মাঝে খুব বেশী চিল চিল করতে করতে অচেতনও হয়ে যাই, পরে আবার ভালো ভালো খাবারের ঘ্রাণ পেয়ে ঠিক হয়ে যাই, হি হি হি।

আসলেই আমি যখন একটু অসুস্থ হয়ে যাই তখন কিন্তু বাড়ীতে বেশ ভালো ভালো খাবার রান্না হয়, আপনাদের ভাবি জোর করে আমাকে কিচেন রুমে ধরে নিয়ে যায়। বলে রান্নায় মনোযোগ দিলে অসুখের কথা মনে থাকবে না, রান্না খারাপ হলেও তখন খেতে হবে। কি বুদ্ধিরে বাবা! মাঝে মাঝে আমি নিজেই অবাক হয়ে যাই, মুখ তালা বদ্ধ থাকে। বুঝেন না বউয়ের বেশী বুদ্ধি মানে আমাদের অবস্থা কেরোসিন, খালি আগুন জ্বলাটা বাকি থাকে। আসলেই শুরুতে বিষয়টি আমিও বুঝতে পারি নাই, মাঝে মাঝে অনেক কিছুর ব্যাপারে আমিও তখন চিকন বুদ্ধি দিতাম। কারন বিয়ের শুরুর দিকে আমাদের যৌথ পরিবার ছিলো। কিন্তু পরবর্তীতে বুঝতে পারি কি ভুলটাই না আমি করেছিলাম, এখন সেই সকল চিকন বুদ্ধি আমার উপর পতিত হয় মোটা হয়ে।

যাইহোক বেশী কিছু প্রকাশ করা যাবে না, পরে আবার আপনারা বেশী চালাক হয়ে যাবেন। চারপাশের মানুষ বেশী চালাক হয়ে গেলে নিজেকে তখন একটু বেশী বোকা বোকা লাগে। তাই আজ আর বেশী কিছু প্রকাশ করবো না। তবে হ্যা, মজার ও স্বাদের একটি রেসিপি শেয়ার করবো। বিয়ে বাড়ীর রোস্ট খেতে খুব মজা লাগে কিন্তু সত্যি বলছি আমি খেতে পারি না, কারন সবাই কেমন জানি একটু বেশী তাড়াতাড়ি খায়। স্বাদের খাবার আমি আবার একটু আস্তে আস্তে খাই। তবে বাড়ীতে হলে সেটা বেশ তৃপ্তি সহকারে খাওয়া যায়। চলুন তাহলে আজকে স্বাদের রোস্ট রেসিপি দেখি-

IMG20220520102400_01.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • চিকেন
  • টক দই
  • দুধ
  • চিনি
  • পেঁয়াজ কুচি
  • পেঁয়াজ পেষ্ট
  • কাঁচা মরিচ
  • রোস্ট মসলা
  • গরম মসলা
  • আদা রসুন পেষ্ট
  • টমেটো সস
  • লবন
  • ঘি
  • তেল

প্রস্তুত প্রণালীঃ

IMG20220520103030.jpgIMG20220520103030.jpg

প্রথমে একটা প্যান চুলায় বসিয়ে তাতে কিছু তেল এবং এক চামচ ঘি দিয়ে গরম করে নিয়েছি।

IMG20220520103115_01.jpgIMG20220520103846_01.jpg

IMG20220520103905_01.jpg

তারপর পেঁয়াজ কুচিগুলো তাতে দিয়ে ভেজে ভেরেস্তা করে নিয়েছি।

IMG20220520104020_01.jpgIMG20220520104055_01.jpg

IMG20220520104731_01.jpg

পেঁয়াজ ভেরেস্তা করার পর সেই তেলে চিকেনগুলো দিয়ে একটু ভেজে নিয়েছি।

IMG20220520105934.jpgIMG20220520105956_01.jpg

চিকেন ভেজে উঠানোর পর সেই তেলের মাঝে তেজপাতাসহ গরম মসলাগুলো দিয়েছি।

IMG20220520110034_01.jpgIMG20220520110231_01.jpg
IMG20220520110303_01.jpgIMG20220520110309_01.jpg

IMG20220520111404.jpg

এরপর আদা রসুন পেষ্ট, রোস্ট মসলা, পেঁয়াজ বাটার সাথে টক দই ও হালকা পানি মিশিয়ে তার সাথে মরিচ, লবন দিয়ে কষা করে নিয়েছি।

IMG20220520111451_01.jpgIMG20220520111547_01.jpg

তারপর ভেজে রাখা চিকেনগুলো কষানো মসলার সাথে মাখিয়ে নিয়েছি।

IMG20220520112315_01.jpgIMG20220520112331_01.jpg

এরপর হালকা চিনি তার সাথে তরল দুধ মিশিয়ে দিয়েছি।

IMG20220520112449_01.jpgIMG20220520112458_01.jpg

এই অবস্থায় কাঁচা মরিচ দিয়ে কিছুটা সময় রান্না করে তারপর একটা ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

IMG20220520114234_01.jpgIMG20220520114654_01.jpg

তারপর ঢাকনা সরিয়ে চেক করে নিয়েছি সব কিছু ঠিক আছে কিনা, এরপর ভেরেস্তা করে রাখা পেঁয়াজগুলো উপরে দিয়ে নামিয়ে নিয়েছি।

IMG20220520135333_01.jpg

ব্যস, আরকি হয়ে গেলো আমাদের স্বাদের বিয়ে বাড়ির রোস্ট, দেখেই ঝাঁপ দিতে মনে চাইছে ঠিক বলেছি না, হি হি হি। আসলেই কিছু খাবার স্বাদের হলেও বাহিরে খুব একটা বেশী পরিমানে খাওয়া যায় না, কিন্তু সেটা বাড়িতে হলে বেশ তৃপ্তির সাথে খাওয়া যায়, তবে রান্নাটা ভালো হওয়া পূর্বশর্ত।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break2.jpg
Leader Banner-Final.pngbreak2.jpg

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break2.jpg

Banner Annivr4.png

Sort:  
 2 years ago 

আপনাদের ভাবি জোর করে আমাকে কিচেন রুমে ধরে নিয়ে যায়। বলে রান্নায় মনোযোগ দিলে অসুখের কথা মনে থাকবে না, রান্না খারাপ হলেও তখন খেতে হবে।

ভাবির দেখি দারুন বুদ্ধি। বুদ্ধি করেই আপনাকে রান্না করে নিয়ে যায়। কারণ রান্না যদি খারাপ হয় তাহলে আপনি তাকে দোষারোপ করতে পারবেন না। সব দোষ আপনার ঘাড়ে চাপানো যাবে তখন। আজকে থেকে আমিও সচেতন হয়ে গেলাম। তবে যাইহোক ভাইয়া বিয়ে বাড়ির রোস্ট খেতে সত্যিই অনেক মজার হয়। তবে তৃপ্তি করে খাওয়া যায়না। আর এভাবে যদি বাসায় মুরগির রোস্ট রেসিপি তৈরি করে খাওয়া হয় তাহলে খেতে যেমন ভাল লাগবে তেমনি তৃপ্তি করেও খাওয়া যাবে। মজার একটি রেসিপি তৈরীর সম্পূর্ণ পদ্ধতি উপস্থাপন করেছেন এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।❤️❤️❤️❤️

 2 years ago 

হুম বুদ্ধিতে কিলবিল কিলবিল করে আমার আমার অবস্থা বারোটা বেজে যায়, হি হি হি।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 2 years ago 

ভাই বিয়ে বাড়িতে ব্যাপারটা আমিও লক্ষ করেছি। সবার খাওয়া হয়ে যায় আর আমি যখন বসে থাকি তখন নিজেকে পেটুক বলেই মনে হয়। খুব যে বেশি খাই তা কিন্তু না। ধীরে খাবার কারণেই এমনটা হয়। যাই হোক এ সময়ে চিল মুডে থাকাটাই সবচাইতে জরুরী। রেসিপির কথা কি আর বলবো, দেখেই জিভে জল এসে গেছে। ধন্যবাদ সুন্দর একটি রেসিপির জন্য।

 2 years ago 

আমি সত্যি ভাই কখনো খাওয়া শেষ করতে পারি না, অনেক কিছুর স্বাদ চেক করে না করেই ফিরে আসি।

 2 years ago 

আপনি আস্তে আস্তে খান আর আমাদের বেশি বেশি লোভ লাগান!আর এজন্যই বলে অতি চালাকের গলায় দড়ি।🤪🤪

 2 years ago 

হুম সুযোগের অসৎ ব্যবহার করবেন এটা আমি আগেই বুঝতে পেরেছি।

 2 years ago 

আমি কিন্তু আগে থেকেই একটু আভাস পেয়েছিলাম চিকেন রোস্ট রেসিপি আসছে 😋
অনেকগুলো চমৎকার উপাদান দিয়ে তৈরি নিঃসন্দেহে সুস্বাদু হয়েছে খেতে 😋
আমারও মাঝে মাঝেই কিচেনে যেতে হয় তবে একান্ত ম্যাডামের অসুস্থতা কিংবা নিজের রেসিপির জন্য 🫢 তবে সেদিন ম্যাডামের চোখে মুখে ভীষণ আনন্দ দেখা যায়😍

আমি চিল থাকার চেষ্টা করি হাফিজ ভাই কিন্তু বিভিন্ন সাংসারিক চিন্তা এবং বাচ্চাদের অসুস্থতায় মাঝে মাঝেই মলিন হয়ে যায় সবকিছু।
দোয়া করবেন আমাদের জন্য 🥀

 2 years ago 

হ্যা, কারন আপনার সাথে আগেই শেয়ার করেছিলাম। দোয়া সর্বদা চলমান থাকে ভাই।

 2 years ago 

মাশাআল্লাহ ভাইয়া আপনার সবগুলো পোস্ট পড়ে নতুন কিছু না কিছু শিখতে পারা যায়।আপনার ফটোগ্রাফি গুলো বরাবরের মতো অসাধারণ হয়েছে।আর যে রেসিপি টা শেয়ার করেছেন ভাইয়া এই রোস্ট আমার দুই পিছ না হলে একদম চলে না খাওয়ার সময়। আমার অনেক প্রিয় একটা খাবার।

 2 years ago 

আজকের পোষ্ট হতে কি শিখলেন সেটা কিন্তু বুঝতে পারি না আমি?

 2 years ago 

ভাইয়া আপনার পোস্টগুলো দেখলে কি দিয়ে লেখা শুরু করব সেটা ভাবতে অনেকটা সময় লেগে যায়। তবে এটুকু আন্দাজ করতে পেরেছি বিয়ে করার পর যৌথ ফ্যামিলিতে থেকে ভাবিকে চিকন বুদ্ধি দিয়ে দিয়ে অনেক চালাক বানিয়ে ফেলেছে। আর এখন আপনারা অবস্থা কেরোসিন আন্দাজ করতে পেরেছি। তবে আরেকটা কথা ঠিকই বলেছেন আশেপাশের মানুষ বেশি চালাক হয়ে গেলে নিজেকে একটু বোকা বোকা লাগে। যাই বলুন না কেন আজকের বিয়ে বাড়ির রোস্ট দেখে লোভ সামলাতে পারছিনা। আমার সবচেয়ে প্রিয় একটি খাবার, তবে যদিও মাংস তেমন একটা খেতে পারি না। কিন্তু রোস্ট হলে আমার দুই চার টা রান খেতে পারি এতে কোনো সমস্যা হয় না। তবে ভাইয়া রোস্ট তৈরি করার আগে একটু দাওয়াত দিলেও পারতেন, না হয় আপনার ভাগে একটু কম পড়তো,হাহাহা। আমাদের সাথে এত সুন্দর রোস্ট এর রেসিপি শেয়ার করার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

হা হা হা, আন্দাজ কেন আমি যা বলেছি সবটুকু সত্যি, কিন্তু আপনার ভাবি সেটা কখনো স্বীকার করে না।

 2 years ago 

সেটা অনেক আগে থেকেই জানি ভাইয়া আপনি সবসময় চিল মুডে থাকেন। নিজেকে সবসময় হাসিখুশি রাখতে পছন্দ করেন। সবারই উচিত এভাবে হাসিখুশি থাকা মাঝে মাঝে অসুস্থতার সম্মুখীন সবারই কম বেশি হতে হয় কিন্তু ভাবি যে আপনাকে রান্না করে ডেকে নিয়ে যায় অসুস্থতা অনুভব করতে না পারেন সেজন্য সত্যি হাসি পেল । তাছাড়া আপনার বিয়ে বাড়ির রোস্ট রেসিপি তৈরি দেখে খাওয়ার ইচ্ছে জাগলো। এই ধরনের খাবার দেখলে লোভ সামলানো মুশকিল ভাইয়া।

 2 years ago 

হুম, সত্যি আর একটা বিষয় আছে এর পেছনে, সেটা হলো সবাই বলে আমি হাসিখুশি না থাকলে সেটা নাকি আমার চেহারার সাথে মানায় না।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60181.17
ETH 2419.82
USDT 1.00
SBD 2.44