ঢেঁড়স দিয়ে টাকি মাছ ভুনা রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

Recipe Cover taki deros.png

হ্যালো বন্ধুরা,

আশা করছি সবাই ভালো আছো। আমি কিছুটা প্যারা নিয়ে আজ অফিসে এসেছি। আসলে সকালের হঠাৎ ঝড়ো বৃষ্টির প্রভাবে বাড়ীর সম্মুখ সড়কে বেশ কিছুটা পানি জমে যায়। অবশ্য এটা নতুন কিছু না, ঢাকার জীবনে খুবই পরিচিত একটা বিষয় এটি। তাই সকাল সকাল পায়ে ভালোভাবে সরিষার তেলে মেখে অস্বচ্ছ আর সুঘ্রাণ বিহীন পানিতে পা ডুবিয়ে আসতে হয়েছে। মাঝে মাঝে বিরক্তি লাগে, বিদ্রোহের একটা সত্ত্বা জেগে উঠতে চায়, কিন্তু পরিস্থিতি সেই সুযোগ দেয় না, তাই বাধ্যগত হয়ে সবটা নিরবে সহ্য করে যাই। যেহেতু এখন মেঘ-বৃষ্টির দিন, সেহেতু মাঝে মাঝে এই রকম পরিস্থিতির সম্মুখীন হতে হবে।

আজ আমার বাংলা ব্লগ কমিউনিটির শিক্ষানবিশ মডারেটর @swagata21 দিদির জন্মদিন, ইতিমধ্যে হয়তো আপনারা সবাই সেটা জেনে গেছেন। আমার বাংলা ব্লগ একটা চমৎকার কমিউনিটি না শুধু বরং দারুন একটা পরিবার। তাই দিদির জন্মদিনে কোন কবিতা হবে না, শুভেচ্ছা জানাবো না, তা কি করে হয়? তাই আমার পক্ষ হতে দিদির জন্য শুভেচ্ছা স্বরূপ কবিতার কয়েকটি লাইন-

জন্মদিনের শুভেচ্ছা নিয়ো, নিয়ো ভালোবাসা দিদি
সুখ-শান্তিতে কাটুক জীবন, রঙিন থাকো দিবানিশি।
কাছের মানুষগুলোর আদর-যত্ন, বিশ্বাসের মর্যাদা দিয়ো
পারিবারিক বন্ধনের মাঝে, অবিশ্বাসের দেয়াল ভেঙ্গে দিয়ো।

জ্ঞানের আলোয় উদ্ভাসিত, দক্ষতায় থাকো শীর্ষে
কর্মে সদা সফলতায়, হাসিমুখে যেয়ো এগিয়ে।
ভয়গুলো সব দূরে যাক, অন্ধকার হোক আলোকিত
শংকাগুলো হারিয়ে যাক, সৌভাগ্য হোক অনাবৃত।

সৃষ্টিতে- সৃজনশীলতায় নতুনত্ব থাকুক তোমার কর্মে
বিষ্ময়ে- বিজয়ী বেশে এগিয়ে যাও ক্রমাগত শীর্ষে
জন্মদিনের শুভেচ্ছা জানাই, দিয়ে হৃদয়ের আবেগ
পুরো পরিবার পাশে আছে, আছে আমার বাংলা ব্লগ।

ফিরে আসি মুল প্রসঙ্গে, আজ আরো একটি স্বাদের রেসিপি আপনাদের সাথে ভাগ করে নেবো। এটা হলো ঢ়েঁড়সের রেসিপি। তুলনামূলকভাবে ঢেঁড়স এখন বেশ ভালো লাগে আমার কাছে সবজি হিসেবে। অবশ্য কারণটাও আপনাদের অজানা না, ইতিপূর্বে কয়েকবার সেটা শেয়ার করেছি। স্লিপ কাটার দারুণ একটা অনুভূতি রয়েছে ঢেঁড়সের মাঝে, ফুচ করে ভেতরে চলে যায়, হা হা হা। তবে আজ টাকি মাছ দিয়ে ঢেঁড়সের রেসিপি শেয়ার করবো। চলুন তাহলে রেসিপি দেখি-

IMG20220411162934.jpg

উপকরণ সমূহঃ

  • ঢেঁড়স
  • টাকি মাছ
  • টমেটো
  • আলু
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • আদা রসুনের পেষ্ট
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • জিরা গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20220411163003_01.jpg

IMG20220411163035_01.jpg

প্রথমে মাছগুলোকে পরিস্কার করে (এই কাজটা বরাবরের মতো আপনাদের ভাবি করে থাকে) অল্প পরিমানে হলুদ গুড়া, মরিচ গুড়া ও লবন দিয়ে মাখিয়ে নিয়েছি।

IMG20220411163547_01.jpg

IMG20220411164856_01.jpg

তারপর একটা প্যান চুলায় বসিয়ে কিছু তেল গরম করেছি এবং মসলা মাখিয়ে রাখা মাছগুলোকে ভেজে নিয়েছি।

IMG20220411165158_01.jpg

IMG20220411165215_01.jpg

মাছগুলো নামিয়ে নিয়ে আরো কিছু তেল দিয়ে পুনরায় গরম করেছি এবং পেঁয়াজ কুচিগুলো তাতে দিয়ে দিয়েছি।

IMG20220411165453_01.jpg

IMG20220411165525_01.jpg

পেঁয়াজগুলো কিছুটা ভাজা ভাজা হয়ে আসলে তার সাথে আদা রসুনের পেষ্ট, হলুদ, মরিচ, ধনিয়া, জিরা ও লবন দিয়ে কষা করার চেষ্টা করেছি।

IMG20220411165930_01.jpg

IMG20220411170022_01.jpg

মসলাগুলোর কষা হয়ে যাওয়ার পর তাতে টমেটো স্লাইস করে দিয়ে মসলার সাথে মিক্স করে তার সাথে আলু স্লাইস দিয়েছি।

IMG20220411170301_01.jpg

IMG20220411170316_01.jpg

আলু স্লাইসগুলো মিক্স করার পর ঢেঁড়স প্রয়োজন মতো কেটে সেগুলোর উপর দিয়েছি।

IMG20220411171009_01.jpg

IMG20220411171043_01.jpg

সবগুলো উপকরণ ভালোভাবে মাখানোর পর প্রয়োজন পরিমান পানি মিক্স করে কিছু সময় রান্না করেছি।

IMG20220411171456_01.jpg

IMG20220411172027_01.jpg

তারপর ভেজে রাখা মাছগুলো সেগুলোর উপর দিয়েছি সাথে কাঁচা মরিচ স্লাইস করে দিয়েছি।

IMG20220411172046_01.jpg

IMG20220411172500_01.jpg

কিছুটা সময় এভাবে রান্না করেছি, ঝোলের পরিমান কমে আসার পর ধনিয়া পাতা কুচি করে দিয়ে আলো অল্প সময় রান্না করে নামিয়ে নিয়েছি।

IMG20220411172825_01.jpg

ব্যস হয়ে গেলো আমাদের আজকের ঢেঁড়স, আলু, টমেটো দিয়ে টাকি মাছ রান্না। এভাবে কয়েক পদ সবজি দিয়ে রান্না করলে খেতে বেশ লাগে আমার কাছে। আসলে ভুনা যে কোন রান্না একটু বেশী পছন্দ করি তবে অবশ্যই ঝোল খুব একটা খেতে চাই না। মাঝে মাঝে অবশ্য বাধ্য হয়ে খেতে হয়, তখন কিছু বলার থাকে না, হি হি হি।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break2.jpg
Leader Banner-Final.pngbreak2.jpg

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break2.jpg

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 

ঢাকার জলাবদ্ধতা এই আর নতুন কি ভাইয়া। ভরসা আসতেছে কি যে দুর্ভোগ অপেক্ষা করতেছে আমাদের জন্য তা হয়তো আমরা জানি না। যদিও এই দুর্ভোগ কমানোর জন্য সাম্প্রতিক কিছু পদক্ষেপ দেখা গিয়েছে খাল সংস্কার মধ্যে দিয়ে। সকালবেলা ক্যাম্পাসে বের হয়ে দেখি মনে হয় আমি কোন বিলের মধ্যে আছি পুরা ক্যাম্পাসজুড়ে পানি ।

দিদির জন্মদিন উপলক্ষে অন্তরের অন্তস্থল থেকে শুভেচ্ছা জানাই শুভ জন্মদিন। জন্মদিন উপলক্ষে আপনি খুব সুন্দর ভাবে আপনার মনের অভিব্যক্তি ব্যক্ত করেছেন। আপনার ছোট্ট কবিতা অনেক ভালো হয়েছে।

এবার আসি আপনার রেসিপির প্রসঙ্গে। আপনি খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া ।আপনার রেসিপিগুলো আমার বেশ ভালো লাগে বিশেষ করে উপস্থাপনা গুলো ।আপনি এত সুন্দর ভাবে করেন যা যে কেউ অনুসরণ করে তৈরি করতে পারবে। এত সুন্দর একটা রেসিপি ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

দিদি মনির জন্মদিন উপলক্ষে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া, কবিতাটি আমার খুবই ভালো লেগেছে, দিদির সামনে দিন গুলো এভাবেই আলোকিত হক এই কামনায় করি।

ভাইয়া আপনার আজকের ঢেঁড়স দিয়ে টাকি মাছ ভুনা রেসিপি আমার খুবই ভালো লেগেছে, কিন্তু ঢেঁড়স দিয়ে কখনো টাকি মাছ রান্না করে খাওয়া হয়নি, আর এভাবেই খাওয়ার কোন চিন্তা ধারাও মাথায় আসেনি, আজকে আপনার রেসিপিটি দেখে খুবই ভালো লেগেছে, খুব শীঘ্রই বাসায় ট্রাই করে রেসিপিটির স্বাদ নিবো ইনশাআল্লাহ, এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার প্রতি অনেক ভালোবাসা ও শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আপনার শুভেচ্ছার জন্য ধন্যবাদ ভাই, হ্যা, ঢেঁড়স আমি নানাভাবে রান্না করে খাওয়ার চেস্টা করি।

 2 years ago 

আমার মনে হয় স্বচ্ছ সুঘ্রাণ পানি হলে,একটু সাঁতার কাটলে ভালো লাগতো😉😉।যাই হোক আপু মনিকে জন্মদিনের শুভেচ্ছা। আমি আসলে ঢ়েড়স ভাজিই বেশি খাই,আজকে টাকি মাছ দিয়ে রেসিপি দেখে খেতে বেশ ভালো হয়েছে।কালারটাও বেশ সুন্দর। ধন্যবাদ।

 2 years ago 

একদমই ঠিক বলেছেন আপনি, বেশ বুদ্ধি আছে আপনার বলতে হবে হি হি হি। আমার কাছেও ভাজিটা ভালো লাগে।

 2 years ago 

প্রথমে জানাই স্বাগতা দিদিকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। আপনি দিদির জন্মদিন উপলক্ষে দারুন একটি কবিতা লিখেছেন ভাইয়া। এইভাবে শুভেচ্ছা জানিয়েছেন উনি নিশ্চয়ই খুবই খুশি হবে। তাছাড়া আজকের রেসিপি টা দেখাও বেশ ভালো লাগছে। আপনার রেসিপি পোষ্ট গুলা আমার কাছে অনেক ভালো লাগে। বিশেষ করে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

শুভেচ্ছার জন্য ধন্যবাদ। আজকের রেসিপিটি সত্যি দারুণ ছিলো, খেতে অনেক স্বাদের হয়েছিলো।

 2 years ago 

প্রথমে দিদির জন্য জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা শুভ জন্মদিন দিদি। আশা করি আপনার আগামী দিনের পথ চলা শুভ হোক।

ভাই আপনি ঢেঁড়স দিয়ে টাকি মাছ ভুনার অসাধারণ একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে তো আমার খুব লোভনীয় লাগছে। ঢেঁড়স গুলো সব সবুজ সবুজ দেখাচ্ছে। টাকি মাছ ও আমি খেতে পছন্দ করি। তবে আমি সব সময় টাকি মাছের চচ্চড়ি খেয়েছি। এভাবে করে কখনও তরকারি খাওয়া হয়নি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য ও শুভেচ্ছা রইল।

 2 years ago 

শুভেচ্ছার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে।
হ্যা, সত্যি দারুণ হয়েছিলো, যদিও আমি প্রথমবার খেলাম ঢেঁড়স দিয়ে টাকি মাছের ভুনা।

 2 years ago 

আপনাকে এই পর্যন্ত ঢেড়ঁসের নানা রকমের রেসিপি শেয়ার করতে দেখেছি। আমি ঢেঁড়স রান্না অনেকবার খেয়েছি তবে টাকি মাছ দিয়ে কখনো খাওয়া হয়নি। বেশিরভাগ সময়ে ইলিশ মাছ অথবা চিংড়ি মাছ দিয়ে খেয়েছি। তবে সত্যি বলতে প্রতিবারের মত আপনার রেসিপিটা অনেক সুস্বাদু দেখাচ্ছে। অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে এবং অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

টাকি মাছ ভুনা আমার খুব ই ফেভারিট তবে কখনো আপনার মতো করে ঢেরস দিয়ে ভুনা করে খাওয়া হয়নি তবে রেসিপিটি সুন্দরভাবে পর্যবেক্ষণ করলাম খেতে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল। সুন্দর উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

ঢাকা শহরের বাসিন্দাদের আসলে এককভাবে বিদ্রোহ করে কোন লাভ নেই। সমবেতভাবে কোন একদিন গর্জে উঠতে পারলে হয়তো বা পরিবর্তন হলেও হতে পারে। যাই হোক সহ্য ক্ষমতা বাড়ানোই এখন বুদ্ধিমানের কাজ। আপনার রেসিপিগুলো বরাবরই আমার কাছে বেশ আকর্ষণীয় লাগে। অবশ্য খেতে কেমন হয় সেটা আপনিই ভালো বলতে পারবেন। টাকি মাছ আর ঢেরসের কম্বিনেশন এই প্রথম দেখলাম। ধন্যবাদ এমন একটি ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঢেঁড়স, টমেটো এবং আলু এই তিনটি খুবই পুষ্টিকর সবজি দিয়ে আপনি খুবই সুন্দরভাবে টাকি মাছের রেসিপি তৈরি করেছেন।বিশেষ করে ঢেঁড়স এবং আলুর রেসিপি আমি খুবই পছন্দ করি।আমি টমেটো খেতে একদমই পছন্দ করি না দেখে কোন রেসিপিতে টমেটো ব্যবহার করিনা।আজকে আপনার তৈরি টাকি মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া আমাদের মাঝে টাকি মাছের এত সুন্দর একটি রেসিপি উপস্থাপন করার জন্য।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 60115.56
ETH 3203.28
USDT 1.00
SBD 2.46