ঢেঁড়স চিংড়ির স্পাইসি ফ্রাই || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

ঢেড়স.jpg

হ্যালো বন্ধুরা,

শীতকাল, বুঝতেই পারছেন ভিন্ন কিছু উপভোগ করার দারুণ সুযোগ। আপনাদের জন্য কতটা সুযোগ সেটা আমি জানি না, তবে এটা জেনে রাখুন আমার জন্য চমৎকার একটা সুযোগ। আমি নানা বিষয় বিশেষ করে শীতকালীন সবজিগুলোকে নানাভাবে উপভোগ করার চেষ্টা করি। হ্যা, কিছু কিছু সবজি আছে যেগুলো সারা বছরই এখন পাওয়া যায়, তবুও শীতকালে সেই সবজিগুলোর আসল কিংবা সঠিক স্বাদ পাওয়াটা আরো বেশী সহজ হয়।

আমি এর আগেও বলেছিলাম, দুইটি সবজির ব্যাপারে আমার অনুভূতি একটু ভিন্নভাবে কাজ করে। একটি হলো কচুরমুখী আর দ্বিতীয়টি হলো ঢেঁড়স। কারন এই দুইটি সবজি খাওয়ার ক্ষেত্রে পরিশ্রম একটু কম হয়, মুখে দেয়ার পরও বাকী কাজটা তারা নিজ হতেই করে নেয়, হে হে হে । মানে খুব সহজেই পিচ্ছিল খেতে খেতে পেটের ভেতর চলে যায়, হা হা হা হা। একটু ভিন্নভাবে বিষয়টি নিয়ে উপভোগ করলাম, জাস্ট একটু মজা দেয়ার চেষ্টা করলাম আরকি।

যাইহোক, আজ আমি আপনাদের সাথে ঢেঁড়সের একটি ভিন্ন এবং স্বাদের রেসিপি শেয়ার করবো। শীতকালের সন্ধ্যাটা একটু বেশী আনন্দময় হয়ে উঠে, যদি সন্ধ্যায় নাস্তায় স্পাইসি এবং ফ্রাই করা কিছু থাকে। আজ চিংড়ির পেষ্ট দিয়ে ঢেঁড়স ফ্রাই করার একটা দারুণ উপায় শেয়ার করবো। চলুন তাহলে রেসিপি টা দেখি-

IMG20211119132315_01.jpg

উপকরণ সমূহঃ

  • দেশী চিংড়ি
  • ঢেঁড়স
  • পেঁয়াজ-কাঁচা মরিচ পেষ্ট
  • ধনিয়া পাতা
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

ঢেড়স (1).jpg

প্রথমে আমরা দেশী চিংড়িগুলোকে ভালোভাবে ধুয়ে পরিস্কার করে নেব তারপর পাটায় বেটে পেষ্ট তৈরী করবো। আমরা চিংড়ি পেষ্ট দিয়ে অনেকেই বড়া খেতে পছন্দ করি। তবে এখানে চিংড়ির পেষ্ট দিয়ে ঢেঁড়স ভাজা হবে। এজন্য এখন আমরা ঢেঁড়সগুলোকে মাঝ বরাবর স্লাইস করে ভেতরের অংশটুকু ফেলে দিবো।

ঢেড়স পেষ্ট.jpg

ঢেড়স (3).jpg

দেখুন পেষ্টটি কেমন হয়েছে, পাটায় বাটা হলে পেষ্ট খুব সুন্দর হয়, আর ঢেঁড়সগুলো দেখুন কিভাবে পরিস্কার করেছি।

ঢেড়স (5).jpg

ঢেড়স (7).jpg

এখন একটি প্লেটে চিংড়ি পেষ্ট নিবো, তারসাথে সকল মসলা এবং ধনিয়াপাতা মিক্স করবো। তবে এখানে একটা কথা বলে রাখি আপনারা যদি চান তাহলে একটু চালের গুড়া মিক্স করতে পারেন, তাহলে ভাজাগুলো একটু বেশী মুচমুচে হবে এবং কিছুটা সময় রেখেও খেতে পারবেন।

ঢেড়স (9).jpg

ঢেড়স (10).jpg

এখন মিক্সার করা পেষ্টগুলো দিয়ে ঢেঁড়সগুলোর ভেতরের অংশ ভরে নিবো এবং এরপর একটি প্লেটে সাজিয়ে নিবো।

ঢেড়স (11).jpg

ঢেড়স (12).jpg

একটি প্যান চুলায় দিয়ে তার মাঝে কিছুটা তেল ঢালবো এবং সেগুলোকে গরম হয়ে, মিক্সারগুলো দিয়ে মাখিয়ে রাখা ঢেঁড়সের অংশগুলো তেলে ছাড়বো।

ঢেড়স (13).jpg

ঢেড়স (14).jpg

উভয় পিঠ উল্টে পাল্টে ভেজে নেব, ভাজাগুলো একটু বাদামী রং এর হয়ে উঠলে নামিয়ে ফেলবো।

ঢেড়স (16).jpg

তারপর একটু টক/হট সস দিয়ে গরম গরম স্বাদ চেক করুন আর শীতের সন্ধ্যাটাকে একটু ভিন্ন স্বাদ দ্বারা উপভোগ করুন। কি ভাবছেন আপনি? যা ভাবছেন ভাবতেই থাকুন, আমি কিন্তু হট সস দিয়ে শুরু করে দিলাম, হে হে হে হে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB.png

Sort:  
 3 years ago 
আমি প্রথমে ভাবলাম যে ভাইয়া আপনি কোন রেস্টুরেন্টের খাবার রিভিউ করছেন নাকি 🤭🤭তারপর দেখছি আপনি বাড়িতে বসে ইউনিক একটি রেসিপি তৈরি করে ফেললেন। বাহ অনেক ভালোলাগলো। ঢেঁড়স চিংড়ির স্পাইসি ফ্রাই দারুণভাবে রান্না করেছেন ভাইয়া। আমার অনেক ভালো লাগলো। প্রয়োজনীয় উপকরণ সঠিক মাত্রায় দিয়েছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করেছেন ভাইয়া। আর এটি খেতে মনে হচ্ছে বেশ সুস্বাদু হয়েছে।
 3 years ago 

চিংড়ি মাছ পেস্ট করে ঢেঁড়স দিয়ে আপনি দারুন একটি রেসিপি তৈরি করেছেন। তবে এই রেসিপি আমি কখনই দেখিনি বা খাইনি। একদম ইউনিক রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। মাঝে মাঝে ইউনিক কিছু তৈরি করলে খেতে ভালই লাগে। খাবারের স্বাদে ভিন্নতা আনতে ভিন্ন ভিন্ন রেসিপি তৈরি করে খাওয়া ভালো লাগে। তবে আপনার তৈরি এই রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

হুম, এটা সত্যি ভালো লেগেছিলো আমার কাছে, যার কারনে আমি ভাত দিয়েও খেয়েছিলাম। ধন্যবাদ

ঢেঁড়শ চিংড়ির স্পাইসি রেসিপিটা আমার কাছে সম্পূর্ণ নতুন। আগে কখনও এটা খাওয়া হয় নাই। দেখে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছিল। আপনে অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে রেসিপিটা শেয়ার করেছেন। আপনার জন্য শুভ কামনা রইল ভাইয়া।
 3 years ago 

জ্বী ভাই, এর স্বাদটা চেক করে দেখতে পারেন, শুধু শুধু ছাড়াও আপনি চাইলে ভাতের সাথেও খেতে পারবেন। ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া অনেক সুন্দর একটি রেসিপি আপনি শেয়ার করেছেন। ঢেঁড়স আর চিংড়ি দিয়ে এত সুন্দর একটি ফ্রাই বানানো যায় তা আগে জানা ছিলো না আমার। যদিওবা আমার ঢেঁড়স ভালো লাগে না, তবে আপনার এই রেসিপি দেখে খেতে ইচ্ছা করতেছে। 😊
❤️💜

 3 years ago 

হুম, যাদের ঢেঁড়স ভালো লাগে না আমার ছেলের মতো, তাদের কাছে কিন্তু এই রেসিপিটি অনেক স্বাদের হতে পারে। ধন্যবাদ

 3 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া কিছু কিছু সবজি আছে সব সময় পাওয়া যায় তবে শীত কালীন সময়ে সবজিতে যেই মজা সেটা অন্য সময় সবজিতে পাওয়া যায় না তাই আমি অন্য সময়ে এসব সবজির খুব একটা খাই না। ঢেঁড়স আমার কাছে অনেক ভালো লাগে তবে কচুরির কাঠি তেমন একটা খাই না। দারুন একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া এরকম তো কখনো ট্রাই করে দেখিনি খুবই মজাদার মনে হচ্ছে।আমার তো মনে হচ্ছে নিয়ে একটা খেয়ে ফেলি নিলাম কিন্তু ভাইয়া কিছু মনে করেন না। আমি অবশ্যই আপনার রেসিপিটা একদিন ট্রাই করবো। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া মজার একটি খাবারের রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

একদমই তাই আপু, আর এই কারনেই শীতকাল আমার এতো বেশী পছন্দ। হ্যা, এই রেসিপিটি ট্রাই করে দেখতে পারেন, তবে অবশ্যই সাথে একটু চালের গুড়া মিক্স করবেন, তাতে আরো বেশী মুচমুচে হবে। ধন্যবাদ

ঢেঁড়স অনেক পুষ্টিকর খাবার।ঢেঁড়স আমার অনেক পছন্দের তবে আমি এভাবে কখনো খাইনি।আমি সরাসরি তেলে ভেজে খেয়েছি।আপনার প্রতিটা ইউনিক পোস্ট আমার অনেক ভালো লাগে।আপনার নতুন নতুন রান্নার রেসিপি দেখে মনে হয় আমি ও আপনার মতো রান্না করি।আপনার পোস্ট থেকে আমরা রেগুলার নতুন নতুন রেসিপি শিখতেছি।আশা করি সব সময় আমাদের নতুন ইউনিক পোস্ট শেখাবেন।❤️❤️❤️❤️❤️

 3 years ago 

সত্যি, পুষ্টির গুন বিবেচনায় ঢেঁড়স বেশ পুষ্টিকর একটি সবজি, খেতেও ভালো লাগে। ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া অসাধারন একটি রেসিপি শেয়ার করেছেন। এই রেসিপি টি আমার কাছে ইউনিক একটি খাবার। স্পাইসি ফ্রাই খেতে খুব মজা লাগে। আর আপনি এই মজার খাবার গুলো একা একা খান। আমাদের তো খেতে ইচ্ছা করে। আমার একটা পঁচা ভাইয়া। হা হা হা। একদিন আমি ও তৈরি করে আপনাকে দেখিয়ে দেখিয়ে খাবো। মজা করলাম ভাইয়া রাগ করবেন না। আমার রেসিপি টি দেখে খুব ভালো লেগেছে ভাইয়া। নতুন একটি রেসিপি শেয়ার করার জন্যে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

বৌদি, কি যে বলেন, রাগ টাগ আমি খুব একটা করি না, হে হে হে।
হুম এটা ট্রাই করে দেখতে পারেন, তবে যেহেতু চিংড়ি মাছ পেষ্ট রয়েছে, সেহেতু একটু চালের গুড়া ব্যবহার করতে পারেন, তাহলে একটু বেশী মুচমুচে হবে। ধন্যবাদ

 3 years ago 

চিংড়ির পেষ্ট দিয়ে ঢেঁড়স ফ্রাই আমি কখনো করেও নি এবং এ ধরনের খাবার কখনো খাইনি। তবে আপনার পোষ্টটি পড়ে মনে হচ্ছে আপনার রেসিপিটি অত্যন্ত সুস্বাদু এবং মজাদার। বাড়িতে এবার আমি একবার হলেও চেষ্টা করব তৈরি করতে। অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি পোষ্ট উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

আপনার তৈরি ঢেঁড়স চিংড়ি রেসিপি দেখে আমার মুখে জল চলে এসেছে। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।

You got a 23.88% upvote from @dkpromoter courtesy of @marcosdk!

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56596.99
ETH 2394.78
USDT 1.00
SBD 2.32