আবেগের কবিতা || মানবতার ডাক || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

align-fingers-g0a764d9ae_1280.jpg

হ্যালো বন্ধুরা,

আশা করছি সবাই ভালো আছো। হ্যা, হয়তো আপনি আমি নিজের অবস্থানে বেশ ভালো আছি কিন্তু আপনার আমার চারপাশের মানুষগুলো কি আদৌ ভালো আছে? আমাদের দেশের উত্তরাঞ্চল এবং সিলেটের মানুষগুলোর কথা একটু চিন্তা করুন। পরিস্থিতি বা প্রাকৃতিক বিপর্যয় তাদের কতোটা নাজুক অবস্থার মাঝে ফেলেছে, চেষ্টা করলেও কি তারা ভালো থাকতে পারছে আপনার আমার মতো? আসলে সমস্যা যখন প্রাকৃতিক বিপর্যয় নিয়ে তৈরী হয়, তখন সেটা আর ব্যক্তিগত সমস্যা থাকে না বরং সমষ্টিগত সমস্যায় রূপান্তরিত হয়। আর সমষ্টিগত সমস্যা ব্যক্তিগতভাবে সমাধানযোগ্য না, বরং সকলের ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমে সেটার কাংখিত সমাধান আসে।

আমরা নিজ নিজ অবস্থান হতে ভালো আছি অন্তত এতটুকু নির্ধিদ্বায় বলতে পারি নাকি? হ্যা, কম বেশীর একটা বিষয় আছে সেটা মেনে নিয়েই বলছি। কারণ ব্যক্তিগতভাবে আমি নিজেও কিছুটা অসুস্থ্য, বৃষ্টিতে ভেজার ফল ভোগ করছি, জ্বর-ঠান্ডা-কাশ-গলা ব্যাথ্যা নিয়ে। কিন্তু তবুও সেই মানুষগুলোর তুলনায় ভালো আছি, যারা সকল কিছু ফেলে বাঁচার তাগিদে, চরম ভোগান্তির স্বীকার হয়ে, নিজের বাসস্থান ফেলে, বিভিন্ন আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে। একটু চিন্তা করুন তাদের বিষয়টি, মানবতার দিক হতে। তাহলে হয়তো তাদের প্রকৃত অবস্থাটা কিছুটা হলেও অনুধাবন করতে সামর্থ্য হবেন।

আমরা যদি একটু মানবতার দিক হতে চিন্তা করি, নিজের অবস্থান থেকে তুলনামূলক পার্থক্য নির্ণয় করার চেষ্টা করি, তাহলে হয়তো নিজের বিবেক কিছুটা হলেও আলোকময় হয়ে উঠবে, নিজের ভেতরের মনুষ্যত্বটি জাগ্রত হয়ে উঠবে এবং তখনই কেবল সেই মানুষগুলোর পাশে দাড়াঁনোর একটা দায়িত্ববোধটা সমানে চলে আসবে। আসুননা একটু চেষ্টা করি নিজের দায়িত্ববোধটাকে সামনে নিয়ে আসার, মানুষ মানুষের জন্য এই শ্লোগানটাকে আকঁড়ে ধরে। মানবতার এই বিষয়টিকে নিয়ে আমার আজকের কবিতা, যদি আপনাদের ভালো লাগে এবং মানবতার বিষয়টিকে জাগ্রত করতে সক্ষম হয়, তাহলে হয়তো আমার কবিতা লেখাটি সার্থক হবে।

hands-g603864f6b_1920.png

তুমি আমি মানুষ বটে
কিন্তু পার্থক্যটা শুধু হৃদয়ে
তুমি হয়তো সুযোগের ব্যবহারে পটু
কিন্তু আমি মানবতায় সেবায় শুধু।

সময়ে অসময়ে তুমি থাকো ঊর্ধ্বে
সুনাম কিংবা ব্যবসায়ীক মানসিকতা নিয়ে
কিন্তু আমি ছোট অতি-হত দরিদ্র
লাভ-লস বাদ দিয়ে খুঁজি প্রশান্তি যতো।

পরোপকারে আমি দেখি না স্বার্থ
যখনই দুর্যোগ আসে চারপাশে
নিজের যা আছে বিলিয়ে দেই
মানবতাকে দেই না হারিয়ে যেতে।

সর্বস্ব হারিয়ে আজ চিৎকারে যারা ব্যস্ত
হৃদয়ের আকুতি তাদের করেছে নিঃস্ব
ব্যস্ত অতি তুমি জীবনের যত ব্যস্ততা নিয়ে
মানবতার আকুতি তাই পৌঁছে না তোমার কর্ণে।

সুখ বিলাসে মত্ত তুমি, ব্যস্ত সর্বক্ষণ
মানবতার নির্মম কষ্টে, হচ্ছো বিচক্ষণ
অন্যের দুঃখে দুঃখী না, খুঁজছো শুধু সুযোগ
স্বার্থের মানসিকতায় ছুটছো, বিবেক দিয়ে বিসর্জন।

প্রকৃতির অনাকাংখিত বিপর্যয়ে চারপাশ
নির্জীব হচ্ছে মানবতার আর্তচিৎকার
তুমি আমি মানুষ বটে
আমি চঞ্চল তুমি শুধুই নির্বাক।

গতিশীল সময়ে জীবন গতিময়
সম্পদ শুধু বাড়ায় বিবেকের ক্ষয়
মানবতার দুঃখে দুঃখী করো হৃদয়
অন্যের তরে প্রসারিত করো হস্তদ্বয়।

কি হবে সুনাম কিংবা নাম ডাক দিয়ে
মানবতায় যদি হৃদয় জাগ্রত না থাকে?
কি হবে সম্পদ কিংবা যশ দিয়ে
মানবতার বিবেক যদি অন্ধ থাকে?

তুমি আমি মানুষ বটে
কিন্তু পার্থক্যটা শুধু হৃদয়ে-
মানবতায় অর্থ আসে না সত্যি
তবে প্রশান্তিতে হৃদয় নির্মল থাকে ।

মনুষ্যত্বের মানসিকতা আসুক ফিরে
পার্থক্যটা বিলীন হোক ভেদাভেদ ভুলে
ধনী-গরিব, ধর্ম-বর্ণ হারিয়ে যাক
মানুষ হিসেবে মানবতা ঊর্ধ্বে থাক।


Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png

Leader Banner-Final.png

break .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner Annivr4.png

Sort:  
 2 years ago 

ভাইয়া কি ঠিকই বলেছেন, আমরা নিজ নিজ জায়গা থেকে আল্লাহর রহমতে অনেক ভাল আছি। এবং আল্লাহ আমাদেরকে ভালো রেখেছে সে দিক থেকে। সিলেটের মানুষের অবস্থা খুবই লাজুক। আমার সাথে আমার এক বন্ধু জব করে, তার ঘরে পানি উঠেছে ছোট দুইটা বাচ্চা আছে পরিবার আরো তিন চার জন সদস্য আছে কিন্তু সে বাড়ি যেতে পারছে না। বিষয়টা খুবই খারাপ লাগছে, তাকে কয়েকবার বললাম ছুটি নিয়ে বাড়ি যাওয়ার জন্য, তার কোন প্রকার সাড়া পেলাম না। মনে হয় যেন তার ভিতরে একটা চাপা কষ্ট কাজ করছে, হয়তো বা আর্থিক দিক থেকে। সিলেটের মানুষের দুর্দশা কে কেন্দ্র করে অসাধারণ একটা কবিতা আমাদেরকে উপহার দিয়েছে। বলতে হবে আপনি একজন কবি, অস্বীকার করার কোন জায়গা নেই। কারণ আপনি এত সুন্দর করে লিখেছেন বাস্তব রূপ ফুটে উঠেছে। কেউ থাকে স্বার্থ নিয়ে আর কেউ থাকে অল্পতে সুখ ভোগ করতে। অসাধারণ ছিল আপনার কবিতা, আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

ধন্যবাদ ভাই আমার লেখাগুলো বুঝতে পারার জন্য। মানুষ মানুষের জন্য এটাই হোক মূল স্লোগান।

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 2 years ago 

ভাই শুধুমাত্র নিজের অবস্থান থেকে নিচের দিকে তাকালেই মানুষের প্রকৃত কষ্ট অনুধারণ করা যায় কিন্তু সমস্যা হচ্ছে আমরা কেউই কষ্টে থাকা মানুষের দিকে তাকাতে চাই না। সবাই শুধু উপরের দিকে তাকাই। আরেকটা সমস্যা হচ্ছে সমষ্টিগত ভাবে আমরা কোন কিছুই চিন্তা করতে পারি না। সবাই শুধু যার যার স্বার্থ নিয়েই ব্যস্ত। যাই হোক আপনার দ্রুত আরোগ্য কামনা করছি। সেইসঙ্গে চমৎকার একটি কবিতার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যা, এটা ঠিক বলেছেন আপনি কিন্তু আমরাতো নিচের দিকে তাকাতে চাই না বরং সর্বদা উপরের দিকে তাকিয়ে থাকি।

 2 years ago 

যার যার অবস্থান থেকে নিচের দিকে তাকালে, নিজেকে অনেক সুখী মনে হয়।যাই হোক আপনার পুরোপুরি সুস্থতা কামনা করছি।খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।

কি হবে সুনাম কিংবা নাম ডাক দিয়ে
মানবতায় যদি হৃদয় জাগ্রত না থাকে?
কি হবে সম্পদ কিংবা যশ দিয়ে
মানবতার বিবেক যদি অন্ধ থাকে?

বাস্তব কথা।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সেটাই কিন্তু আমাদের অবস্থা হলো উচুর দিকে সর্বদা।

 2 years ago 

পরোপকারে আমি দেখি না স্বার্থ
যখনই দুর্যোগ আসে চারপাশে
নিজের যা আছে বিলিয়ে দেই
মানবতাকে দেই না হারিয়ে যেতে।

ভাইয়া আপনি কয়েকদিন থেকে অসুস্থ জেনে মন খারাপ হয়ে গেল। ভাইয়া আমি প্রথমেই আপনার সুস্থতা কামনা করছি। তবে যাই হোক কয়েকদিন থেকে আমারও মনটা বেশি ভালো নেই। নিউজে বারবার বন্যার ভয়াবহতা দেখে হৃদয় কেঁপে উঠছে। যে মানুষগুলো এই বন্যার কবলে পড়েছে সেই মানুষগুলোর কথা ভাবলেই দু চোখে পানি চলে আসছে। কতটা কষ্টে জীবন যাপন করছে তারা। তবে যাইহোক ভাইয়া আপনার লেখা এই কবিতাটি আমার কাছে অনেক ভালো লেগেছে। আমাদের সবারই উচিত সবাই মিলে দুর্যোগ মোকাবেলা করা এবং নিজের মানবতা জাগ্রত করে সবার পাশে দাঁড়ানো। ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা।❤️❤️❤️

 2 years ago 

সত্যি এরা তো আমার দেশের মানুষ, এরাতো আমাদেরই আপন জন কিন্তু কি দুর্ভাগ্য আমরাও আজ তাদেরকে পরের মতো বিবেচনা করছি।

 2 years ago 
মানব ধর্ম সবচেয়ে বড় ধর্ম।মনুষ্যত্ববোধে উজ্জীবিত হয়ে মানবীয় হতে পারলেই প্রকৃত মানুষ হওয়া সম্ভব।আপনার লেখা কবিতা নিয়ে আমি বেশি কিছু বলতে চাই না ভাইয়া, শুধু একটা কথাই বলবো আপনার লেখা কবিতা গুলোর প্রত্যেকটা লাইন আমার বুকে লাগে। আপনার লেখা কবিতাগুলো প্রাণবন্ত এবং জীবন্ত।

তবে আপনি অসুস্থ এটা শুনে খুব খারাপ লাগলো ভাইয়া। আপনার জন্য দোয়া রইল আপনি যেন খুব শীঘ্রই সুস্থ হয়ে ওঠেন।

 2 years ago 

কিন্তু আমরা কি মানব ধর্ম্ মানি? একদমই না কারন আমাদের নিকট নিজের স্বার্থটাই সবচেয়ে বড়, খুবই দুঃখজনক হলেও এটাই সত্য।

 2 years ago 

এই গতিশীল সময়ে মানুষ তার জীবনে গতি দিয়ে শুধু সম্পদ বাড়ায় বিবেককে নয়।যার অনেক আছে সে মানবতার কাছে বিলায় না আর তারা তাদের নিজের সুনাম এর জন্য মানবতার জাগ্রত হয় না । কারন তারা বিবেগে কাছে অন্ধ আজ।অনেক মানুষ আছে , কিন্তু সবার মনুষ্যত্বের মানসিকতা এক নয় ।আপনার কবিতার লাইনে অনেক সব শব্দ আছে যা বাস্তব মুখি আর্থ প্রকাশ করে । এই যুগে মানুষ বরই স্বার্থ পর এই কথা মেনে নিতে আমার কোন দ্বিমত নেই।

 2 years ago 

বিবেক তো তালা দেয়া লকারের মাঝে থাকে, সত্যি নির্মম সত্য এটা বর্তমান সময়ের জন্য।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

আমরা সবাই মানুষ কিন্তু আমাদের মানুষের মধ্যেই আবার কত ভেদাভেদ!! সেটা গায়ের রংয়ের নয় আমাদের মনের। কারণ কেউ খুব সুন্দর করে ভাবে। আবার কেউ ঠিক তার উল্টো খুব কুৎসিত রকমেই ভাবতে পারে। দোয়া করি সকল মানুষগুলো যেন সুস্থভাবে আবার জীবন যাপন শুরু করতে পারে।

 2 years ago 

সাদা কালো, ধর্ম বর্ণ, ধনী গবীর, আরো কতো কিছুতে তে ভেদাভেদ রয়েছে আল্লাহ ভালো জানেন।

 2 years ago 

আবেগের কবিতা, মানবতার ডাক,, অসাধারন, অনাবদ্য একটি কবিতা উপহার দিয়েছেন প্রিয় ভাইয়া।এতো চমৎকার একটি কবিতার জন্য অনেক অনেক ধন্যবাদ।♥♥

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60340.89
ETH 2615.66
USDT 1.00
SBD 2.56