আবোল-তাবোল জীবনের গল্প [দক্ষতা-অদক্ষতা]

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

হ্যালো বন্ধুরা,

আমি মাঝে মাঝে কিছু বিষয় নিয়ে বেশ হতাশা প্রকাশ করি, করি বললে ভুল হবে বরং বাধ্য হই। কারন কিছু বিষয় কিছু মানুষদের যতই চেষ্টা করি বুঝাতে তারা ঠিক ততোটা অবুঝের মতো আচরণ করেন। মাঝে মাঝে এটা মেনে নিতে খুব খারাপ লাগে। কিন্তু তবুও নিজেকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করি। কারণ আমি নিজেও বহু বিষয়ে এখনো অদক্ষ রয়েগেছি। অন্তত আমি চেষ্টা করছি নিজের অদক্ষতা দূর করার। কারন আমি বিশ্বাস করি অদক্ষতা সফলতার ক্ষেত্রে বড় বাধা।

কারন একটা বিষয়ে আমি বেশ ভালো প্রমান পেয়েছি, জানি না আপনারা বিষয়টিকে কিভাবে গ্রহণ করবেন? তবে আমার দৃষ্টিতে বিষয়টি সত্য। আর তা হলো অদক্ষরাই বেশী প্রতারণা করে থাকেন। কারন প্রতিনিয়ত তাদের মাঝে একটা লোভ কাজ করে। অন্যদের মতো তারাও বেশী বেশী পেতে চান। সেটা যে কোন ক্ষেত্রে, কারন তাদের দৃষ্টিতে সকলেই সমান সেখানে দক্ষতা কিংবা অদক্ষতার বিষয়টি আসা উচিত না।

IMG_20211015_130535.jpg

যখনই তারা তাদের পাশের কারো বেশী প্রাপ্তি দেখেন, তখনই তারা বিষয়টি নিয়ে হতাশা প্রকাশ করেন এবং কেন তিনি সেটা হতে বঞ্চিত হলেন সেটা নিয়ে আফসুস করতে থাকেন। কিন্তু এটা চিন্তা করেন না কখনো, সে কেন পেল আর আমি কেন বঞ্চিত হলাম? তার আর আমার মাঝে পার্থক্য কোথায়? সমস্যার বিস্তার এখান হতে ঘটতে শুরু করে। কারন তারা কখনো বিষয়টিকে সাভাবিকভাবে চিন্তা করে না, বরং তা উল্টোভাবে চিন্তা করতে বেশী স্বাচ্ছন্দ্য বোধ করেন।

আপনি একটু লক্ষ্য করলেই বিষয়টির প্রমাণ পেয়ে যাবেন। দেখবেন হয়তো আপনার চারপাশেই কিছু অদক্ষ মানুষ রয়েছে, যাদের বুদ্ধিগুলোও অদক্ষতার প্রমান বহন করে। কারণ তারা হুট করেই নানা অনাকাংখিত সিদ্ধান্ত নিয়ে নেয় শুধুমাত্র অন্যের কথায় আকর্ষীত হয়ে। বিষয়টি নিয়ে চিন্তা করে না, এটা উপযুক্ত কিনা সেটা ভাবতে চায় না, বরং সকলের মতো সেও ভালো প্রাপ্তি এবং উপযুক্ত অবস্থান নিশ্চিত করতে চান। সব চাওয়াই যে তার জন্য সঠিক না, সেটা কখনো বিবেচনা করতে চান না।

IMG_20211015_130516.jpg

IMG_20211015_130554.jpg

আমার দৃষ্টিতে তাদের জন্য অবশ্য করণীয় বিষয় হলো, নিজের অবস্থান যাচাই করা এবং কাংখিত প্রাপ্তির জন্য নিজে কতটা উপর্যুক্ত সেটা চিন্তা করা। নিজের দুর্বলতাগুলোকে বের করার চেষ্টা করা এবং সর্বাত্মক প্রচেষ্টা চালানো সেগুলোকে দূর করার জন্য। কাংখিত বিষয়ে নিজের দক্ষতা বৃদ্ধির চেষ্টা করা এবং যতটা সম্ভব জ্ঞান আহরণের বিষয়টিকে প্রাধান্য দেয়া। আমি জানি এগুলো বলা যতটা সহজ কিংবা আমি যতটা সহজে বলে দিচ্ছি, পালন করাটা ততোটা সহজ না। কিন্তু তবুও নিজের অবস্থান সঠিকভাবে পরিবর্তন করতে চাইলে এগুলো মানতে হবে।

IMG_20211015_130500.jpg

IMG_20211015_130510.jpg

তাই আমি আবারও অনুরোধ করবো, শুধু নিজেকে নয় বরং নিজের সাথে সাথে অন্যদেরও হতাশ করা হতে দূরে থাকুন। আপনার অদক্ষতা আপনার সফলতার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা। এই বিষয়টি যতটা তাড়াতাড়ি বুঝতে পারবেন, আপনার এবং আমার জন্য ততটা মঙ্গলজনক হবে। নিজের দুর্বলতা প্রকাশ করাটা অন্যায় না, বরং দুর্বলতা ঢেকে ভিন্নভাবে কিছু করার চেষ্টাটা অন্যায়। সুতরাং ভিন্নভাবে না সহজ এবং সাভাবিকভাবে বিষয়টি চিন্তা করুন।

IMG_20211015_130526.jpg

না, কারো প্রতি অভিযোগ নিয়ে লেখাটি প্রকাশ করছি না। বরং কিছু সত্য অনুভূতি ভাগ করে নেয়ার মাধ্যমে কিছু মানুষকে সঠিক উপলব্ধিটি দেয়ার চেষ্টা করেছি মাত্র। কারন আপনি, আমি এবং আমাদের চারপাশের মানুষগুলোকে নিয়েই আমাদের সমাজ। তাই সমাজের সকলের ভালো চিন্তাটা করাই আমার, আপনার, সকলের কর্তব্য। আর এই ক্ষেত্রে আমার কিছু কথার কারনে যদি কারো মানসিকতার পরিবর্তন ঘটে, তবে সেটা হবে আমার জন্য সবচেয়ে বেশী আনন্দদায়ক।

W3W Location Code: https://what3words.com/latter.armful.crackling
Device: Redmi 9, Xiaomi

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

banner-abb3.png

Sort:  

আমাদের প্রত্যেকের জীবনেই নিজের অবস্থান যাচাই বাছাই করাটা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। তা যদি আমরা না করি তাহলে আমরা বুঝবোনা আমাদের অবস্থানটা ঠিক কোথায়।অনেক ভালো একটা বিষয় নিয়ে লিখছেন ভাই।

 3 years ago 

আমার দৃষ্টিতে তাদের জন্য অবশ্য করণীয় বিষয় হলো, নিজের অবস্থান যাচাই করা এবং কাংখিত প্রাপ্তির জন্য নিজে কতটা উপর্যুক্ত সেটা চিন্তা করা।

এই কথাটা খুব ভাল বলেছেন ভাইয়া আপনি। আমিও আপনার সাথে একমত। আসলে নিজের অবস্থানটা আমরা যাচাই করলে তখনি সবকিছু আমাদের কাছে পরিষ্কার হয়ে যায়। কেন আমি পেলাম না অথবা কেন সে পেল বিষয়টা।

 3 years ago 

জ্বী ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য। আসলে এটাই বাস্তবতা নিজের অবস্থান নিয়ে যখন চিন্তা করবো না, তখন অনেক কিছুই নিজের অসাভাবিক মনে হবে।

 3 years ago 

ভাইয়া আসলে এমন কিছু মানুষ সব সময় থাকেই। আমি অবাক হয়ে গেলাম গত মিটিং এ দাদা কি সুন্দর করে বুঝিয়ে দিল যে ম্যানশন না দিতে পোস্ট এর ভিতর। কিন্তু আমি অবাক তার পর ও এমন এমন মানুষ গত কাল পোস্টে ম্যানশন দিল যা তাদের থেকে কোন দিন আশাই করা যায় না।🙏🙏🥺🥺

 3 years ago 

ভাই কিছু মানুষের পরিবর্তন কখনো আসবে না, এটাই বাস্তবতা।

 3 years ago 

হ্যাঁ.
মাঝে মাঝে আমিও আপনার মতই অনুভব করি।
আমাদের হ্যাঁ বলতে হবে, যদিও আমরা জানি এটা ভালো নয়।
এর পরে আমাদের অনুশোচনা করে।
এগুলো ভালো কথা বন্ধু।
এই পোস্টের জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ কষ্ট করে আপনার অনুভূতি প্রকাশ করার জন্য।

 3 years ago 

সজ্ঞানে সুস্থ অবস্থায় দাদার এই গুরুত্বপূর্ণ কথাগুলো শোনা সত্ত্বেও কেন যেন মানুষ এই ভুলগুলো করে, সবার প্রয়োজন প্রত্যেকটা নিয়মকানুন মেনে পোস্ট করার।
এই কথা একদম ঠিক বলেছেন নিজের অবস্থান যাচাই করলেই নিজেরা নিজেদের উত্তর অবশ্যই পেয়ে যাবে। তখন সব কিছুই সাভাবিক মনে হবে।

 3 years ago 

ধন্যবাদ আপু

 3 years ago 

এই আবোল-তাবোল গল্পের মাধ্যমে সবসময় আমরা নতুন ধরনের বার্তা পাই এবং নতুন কিছু শেখার।আমার মনে হয় সবার এই পোষ্টটি পড়া উচিত, তাহলে সবাই নিজের অবস্থান সম্পর্কে ভালো ধারণা পেতে পারবে এবং লক্ষ্য স্থির করতে পারবে সহজভাবে।কিন্তু বর্তমানে মানুষ সোজা পথে না চলে উল্টো বা বাঁকা পথেই বেশি চলে থাকেন।ছবিগুলো খুব সুন্দর।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

চেষ্টা করছি আপু ভালো কিছু উপহার দেয়ার, তবে হ্যা, বিষয়টি খুবই গুরুত্বপুর্ণ আমাদের সকলের জন্য। ধন্যবাদ আপু

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া।

আবোল-তাবোল গল্পের মাধ্যমে আমরা নতুন কিছুর বার্তা পাই এবং নতুন কিছু শিক্ষাপাই।দাদার এই গুরুত্বপূর্ণ কথাগুলো শোনা সত্ত্বেও কেন যেন মানুষ এই ভুলগুলো করে। সত‍্যি ভাই বিষয়টা নিয়ে উপলব্দি করলে যার যার অবস্থান থেকে তখন বিষয়টি বুঝতে পারবে।তখন সব কিছুই তাদের কাছে ক্লিয়ার মনে হবে।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 3 years ago 

এই গল্পের মাধ্যমে আমরা শিখতে পারলাম নিজের অবস্থা যাচাই করতে হবে, নিজের অবস্থান কত কোথায় সেটা বিবেচনা করে ততটা ফলআশা করতে হবে। নিজের অবস্থানের উপর ভিত্তি করে নিজের কর্মের ফল পেতে হবে। আমার অবস্থান যেখানে আমি যদি তার চেয়ে বেশি আশা করি সেটা আসলে আমার জন্য ঠিক না। এই গল্পের মাধ্যমে আমরা সুন্দর একটি শিক্ষা লাভ করলাম।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্য ভাগ করে নেয়ার জন্য। বিষয়টি যত তাড়াতাড়ি বুঝতে পারবো তত তাড়াতাড়ি আমাদের অবস্থান তৈরীতে পদক্ষেপ নিতে সক্ষম হবো।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া

 3 years ago 

অদক্ষ লোকদের বুদ্ধিমত্তা সীমিত।তাই তারা একটি অদক্ষ কাজের মুল্যায়ন চায় বা জুলুম করে মুল্যায়ন আদায় করতে চায়।তাতে চান্স একবারেই থাকে। এই আদায় করা সাফল্য অস্থায়ী।
পক্ষান্তরে দক্ষ লোকের দক্ষ কাজের একবার মুল্যায়ন না পেলে বারবার চেষ্টা করে এবং সাফল্য আসে।আর সে সাফল্য চিরস্থায়ী হয়ে থাকে।
যাইহোক দক্ষ ও অদক্ষ নিয়ে পোস্টটি আপনার অনেক ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66437.31
ETH 3491.76
USDT 1.00
SBD 2.69