ইলিশ মাছ দিয়ে মিষ্টি কুমড়ার রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-fish.png

শুভ সন্ধ্যা বন্ধুরা,

শীতের সন্ধ্যায় লোভ লাগানো আরো একটি চমৎকার রেসিপি নিয়ে উপস্থিত হয়েছি আমি, যদিও আমার রেসিপিগুলো বরাবরের মতো সকলের নিকট একটু বেশী আকর্ষণীয় হয়ে থাকে। কারনটা অবশ্য আপনাদের অজানা নয়, কারন রেসিপির ক্ষেত্রে আমার প্রচেষ্টাগুলো একক থাকে না বরং এখানে দুই জনের প্রচেষ্টার দারুণ একটা সমন্বয় থাকে। আর যেখানে দুই দুইজন মানুষের প্রচেষ্টার সমন্বয় থাকে সেখানে ভালো কিছু হওয়ার সম্ভাবনাই বেশী থাকে। সুতরাং বুঝে গেছেন নিশ্চয় কেন আমার রেসিপিগুলো একটু বেশী স্বাদের হয়ে থাকে। তবে এটাও সত্য যে, বিগত তিন বছর যাবত আমি বাঙালির স্বাদের খাবারগুলোর রেসিপি উপস্থাপন করে আসছি।

অভিজ্ঞতার একটা মুল্যায়ন হওয়া উচিত কি বলেন আপনারা? আর যাই হোক আপনারা আমার পক্ষে থাকবেন না এটা আমি জানি। স্বাদের রেসিপিগুলো আপনাদের দেখিয়ে একা একাই আমি সাবার করে ফেলি, এটাও যে আপনারা ভালোভাবে নিচ্ছেন না সেটাও আমি বুঝি। তবে সত্যিটা হলো আপনাদের একটু লোভ লাগিয়ে আমিও একটু মজা নেই, ফ্রি মজা যাকে বলে হা হা হা।

যাইহোক, আজকের রেসিপিটি সত্যিই স্বাদের। কারণ এখানে রয়েছে ইলিশ মাছ এবং মিষ্টি কুমড়ার উপস্থিতি আর ইলিশ মাছ আমাদের পুকুরের না হলেও মিষ্টি কামড়াটি কিন্তু আমাদের গাছের, এখানে কোন সন্দেহ থাকা উচিত না একদম। আর গাছের মিষ্টি কুমড়ার স্বাদটা কেমন সেটা নিশ্চয় আপনাদের বলে দিতে হবে না। কারণ আমি জানি গাছের মিষ্টি কুমড়ার স্বাদ কম বেশী আপনারাও চেক করেন। তো চলুন তাহলে আজকের স্বাদের রেসিপিটি দেখি-

IMG20211211135159_01.jpg

উপকরণ সমূহঃ

  • ইলিশ মাছ
  • মিষ্টি কুমড়া
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • আদা রসুন পেষ্ট
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20211211135322_01.jpg

প্রথমে মাছগুলোকে পরিস্কার করে একটি পাত্রে রাখবো। কারন আজ মাছ না ভেজে কষা করে তরকারি রান্না করবো।

IMG20211211135453_01.jpgIMG20211211135525_01.jpg

এখন একটি কড়াই বসাবো চুলায় তারপর অল্প পরিমান তেল দিয়ে গরম করবো এবং পেঁয়াজ কুচি দিয়ে দিবো।

IMG20211211135729_01.jpgIMG20211211135754_01.jpg

পেঁয়াজগুলো একটু ভাজা হয়ে আসলেই আদা রসুনের পেষ্টসহ হলুদ, মরিচ ও ধনিয়া গুড়া এবং লবন দিয়ে দিবো।

IMG20211211135822_01.jpgIMG20211211140448.jpg

এরপর এগুলোর সাথে অল্প পরিমান পানি মিশিয়ে ভালো কষা করার চেষ্টা করবো।

IMG20211211140538_01.jpgIMG20211211140629_01.jpg

কষা হয়ে গেলে পরিস্কার করে রাখা মাছগুলো দিয়ে দিবো এবং মসলাগুলোর সাথে মিক্স করার চেষ্টা করবো।

IMG20211211141058_01.jpgIMG20211211141159.jpg

মাছগুলো কষানো হয়ে গেলে একটি পাত্রে উঠিয়ে রাখবো।

IMG20211211141219.jpgIMG20211211141233_01.jpg

এখন কষানো মসলাগুলোর সাথে মিষ্টি কুমড়া স্লাইস করে দিয়ে দিবো।

IMG20211211141311_01.jpgIMG20211211141322.jpg

মসলার সাথে মাখানোর পর একটি ঢাকনা দিয়ে ঢেকে দিবো, তাতে মিষ্টি কুমড়া দ্রুত সিদ্ধ হয়ে যাবে।

IMG20211211142450_01.jpgIMG20211211142529_01.jpg

কুমড়াগুলো সিদ্ধ হয়ে আসলে পরিমান মতো পানি ঢেলে দিবো।

IMG20211211143221_01.jpgIMG20211211144231_01.jpg

এরপর কষিয়ে রাখা মাছগুলো দিয়ে দিবো এবং কিছুটা সময় রান্না করবো। ঝোল কমে আসলে ধনিয়া পাতা এবং কাঁচা মরিচ দিয়ে দিবো।

IMG20211211144938.jpgIMG20211211211711_01.jpg

ইলিশ মাছের তরকারি হলে আমি কিছুটা ঝোল ঝোল পছন্দ করি তাই একটু ঝোল থাকা অবস্থায় চেক করে নামিয়ে নিলাম। দেখুন কেমন দেখাচ্ছে এখন তরকারিটি। তবে আগেই বলে দিচ্ছি তরকারিটি কিন্তু সেই স্বাদের হয়েছিলো।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 

ভাইয়া, ভাবি আর আপনি মিলে রেসিপিগুলো তৈরি করেন এ কারণে সুস্বাদু, লোভনীয় এবং ইউনিক হয়😊।তবে ভাইয়া,আপনি ঠিকই লিখেছেন আমি একদম ভালো ভাবে নিচ্ছি না কারন এতো সুস্বাদু এবং লোভনীয় রেসিপিগুলো আপনি একা একাই খেয়ে ফেলেন। আমাদের কথা তো একবার চিন্তা করতে হবে তাইনা ভাইয়া। যাইহোক ভাইয়া, অনেক সুস্বাদু এবং ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। মিষ্টি কুমড়া দিয়ে ইলিশ মাছ রেসিপির নাম শুনে ইউনিক ইউনিক লাগছে।কারন আমি কখনো ইলিশ মাছ দিয়ে মিষ্টি কুমড়া রেসিপি তৈরি করে খাইনি।তবে আপনার এই রেসিপিটি দেখে নতুন একটি রেসিপি শিখে নিলাম।মিষ্টি কুমড়া দিয়ে ইলিশ মাছের সুস্বাদু রেসিপিটি তৈরি করার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুস্বাদু এবং ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হাফিজ ভাই এই আইটেমটি আমার অত্যন্ত পছন্দের। আমার মা প্রায়ই রান্না করে থাকেন। খুবই সুস্বাদু এই খাবারটি। ভালো লাগলো আপনার এই রেসিপিটি। শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

আমার প্রিয় ইলিশ মাছ
সাথে মিষ্টি কুমড়া
খেতে কত সুস্বাদু
জানো কি তোমরা
??

শ্রুতিমধুর উপস্থাপন
জমকালো এই আয়োজন
স্বাদটা নেওয়া প্রয়োজন
মিষ্টি মধুর আলাপন

সব মিলিয়ে অসাধারণ
রান্না হলো ভাই
ইলিশ দিয়ে মিষ্টি কুমড়ার
নাই তুলনা নাই

♥♥

 2 years ago 

আরে বাহ!
ছন্দে ছন্দে পুরো জমিয়ে দিলেন মন্তব্য। ধন্যবাদ

 2 years ago 

♥♥

 2 years ago 

ভাইয়া,আপনি যে রসিকতা করেন,তা তো দেখতেছি। আর ভাবীর সাথে রান্নার সময় কি জামেলা করেন সেটা চিন্তা করতেছি😁😁।এত সুন্দর করে ভাবী রান্না করে আর সেটা তো ভালো হবেই,কারণ এত সুন্দর করে ধাপগুলো তুলে ধরেন যে রান্নার বাহার ফুটে উঠে।আমি তো ভাবীর প্রসংশা বেশী করব ভাইয়া,আপনি রাগ করলে ভাবীরে রান্না করে খাওয়াই দিতে বলিয়েন😁😁

 2 years ago 

হা হা হা হা, মাঝে মাঝে আপনাদের ভাবি রেগে আগুন হয়ে যায় আমার উপর, আমি কিন্তু তাতে একদম দমে যাই না, হরদম রসিকতা চলতেই থাকে। ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া ইলিশ মাছ দিয়ে মিষ্টি কুমড়া কখনও রান্না করিনি এবং কখনও খাই নি।তবে ভাইয়া রেসিপি দেখে মনে হয় খুবই টেস্টি হয়েছে। আমার তো একটু খেতে ইচ্ছা করছে ভাইয়া। আর আমাদের ভাবির রান্না কি খারাপ হতে পারে। ভাইয়া আমার খুব ইচ্ছা ভাবীর হাতের রান্না খাওয়ার।

 2 years ago 

সত্যি বৌদি রেসিপিটি বেশ স্বাদের হয়েছিলো, আমার কাছে বেশ লেগেছিলো। এটাও সত্য যে এটাই ছিলো ইলিশ মাছ দিয়ে মিষ্টি কুমড়ার প্রথম রেসিপি। আর একটা বিষয় নিশ্চিত করছি আপনাদের ভাবির হাতের রান্নার কোন জবাব নেই, বেশ ভালো রান্না করে। বাংলাদেশে আসলে অবশ্যই স্বাদ নেয়ার সুযোগ পাবেন।

 2 years ago 

ইলিশ মাছের রেসিপি নাম শুনলেই আর কোন কিছু দেখার প্রয়োজন হয়না। যে কোন তরকারি এই মাছের জন্য অসাধারণ হয়ে ওঠে। ইলিশ মাছ দিয়ে মিষ্টি কুমড়া খেতে অসাধারণ লাগে, আমিও মাঝেমধ্যে রেসিপি রান্না করে খেয়ে থাকি। আপনার আজকে রেসিপিটি নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এইডা খাঁটি কথা বলেছেন ভাই, ইলিশ মাছ হলেই তরকারিটা বেশ স্বাদের হয়ে যায়। ধন্যবাদ

 2 years ago 

ইলিশ মাছ আমার খুবই প্রিয়। আমাদের বাসায় মাঝে মাঝে ইলিশ মাছ দিয়ে এভাবে মিষ্টি কুমড়া রান্না করা হয়। এটা কিন্তু খেতে খুবই মজার ভাই। আপনার আজকের রান্নাটাও দেখতে খুবই লোভনীয় মনে হচ্ছে। আর বোঝাই যাচ্ছে যে অনেক মজার হবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত মজার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আর আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ইলিশ মাছ আমার খুবই প্রিয় আপনি মিষ্টি কুমড়া দিয়ে লোভনীয় ভাবে ইলিশ মাছের রেসিপি প্রস্তুত করেছেন দেখেই জিভে জল চলে আসলো মনে হচ্ছে খেতে সুস্বাদু হবে। বড় বড় ইলিশ মাছের পিস দেখে আর লোভ সামলানো যাচ্ছে না ।সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে মিষ্টি কুমড়ো এই রেসিপি টি আমার কাছে খুবই উনিক ভাইয়া। এর আগে কখনো ইলিশ মাছ এই ভাবে রান্না করে খাওয়া হয় নি। তবে আপনার রেসিপি টি দেখে মনে হচ্ছে খেতে হবে, খুবই মজাদার লাগছে ভাইয়া। আমার তো দেখেই খেতে ইচ্ছে করছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমি মাঝে মাঝেই খাই যখন গ্রাম হতে কুমড়া নিয়ে আসি, বেশ স্বাদের লাগে আমার কাছে। ধন্যবাদ

 2 years ago 

আজকে আবার কি হলো শুধু ইলিশ মাছের রেসিপি দেখছি😁 হাহাহা, মজা করলাম ভাই। আপনার তৈরি করা ইলিশ মাছের রেসিপি টি দেখতে খুবই লোভনীয় লাগছে। এই রেসিপিটি খেতে আমি খুবই ভালোবাসি এবং আমার সাথে প্রত্যেক বাঙালি ইলিশ মাছের ভক্ত। কথায় আছে মাছে ভাতে বাঙালি। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এমন একটি সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 58447.77
ETH 3173.14
USDT 1.00
SBD 2.43