আবোল-তাবোল জীবনের গল্প [ সীমানার বাইরে তাকাও ]

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? এই শব্দটা এখন আমার প্রায় পোষ্টের শুরুতে দেখতে পাবেন, কারন যত দিন গরম থাকবে ততোদিন প্রশ্নটি জাগ্রত অবস্থায় থাকবে। জানি তো ভুলেও আপনারা জিজ্ঞাসা করবেন না আমি ভালো আছি কিনা? কি নিষ্ঠুর আপনারা, খালি মুলো খাই বলে এই রকমটা একদমই মেনে নিতে পারছি না। সেদিনতো একজন বলেই দিলেন গরম দূর করতে চাইলে বুড়িগঙ্গায় ডুব দিতে, হায় হায় হায় এইও ছিলো আমার জন্য। থাক আজ আর বেশী কিছু বলবো না, তাতে আবার আরো বেশী কঠিন হয়ে যেতে পারেন আপনারা। তাই এখানে থামছি। মূল কথায় ফিরে যাওয়ার আগে কিছু অনুভূতি ভিন্নভাবে শেয়ার করে নিচ্ছি।

যদি নিজের সক্ষমতার প্রমান চাও
তাহলে সীমানার বাহিরে তাকাও,
যদি নিজের বিজয় নিশ্চিত করতে চাও
তাহলে নিজেকে চূড়ার উপর নিয়ে যাও।
তোমার থেকে তোমার প্রতিযোগী নয়তো দুর্বল
বিজয়ী হতে চাইলে নিজেকে করতে হবে সক্ষম।
নিজের অবস্থান নিয়ে হইয়ো না কভু খুশি
তোমার চাইতে তারাও সক্ষমতা বাড়াচ্ছে বেশী।

নিশ্চয় কবিতার লাইনগুলো পড়ে অনেকটা পরিস্কার হয়ে গেছে আজকের বিষয়টি, কি বলতে চাচ্ছি আমি কিংবা কি লিখতে চাচ্ছি। দেখুন মাঝে মাঝে আমরা নিজের অবস্থান নিয়ে খুব বেশী আত্ম সন্তুষ্টিতে ভোগি, তারপর দিন শেষে ফলাফলের ক্ষেত্রে নিজের অবস্থান নিয়ে খুবই হতাশ হয়ে পরি। কিন্তু কেন আমাদের এই অবস্থা, নিজের অবস্থান শেষ পর্যন্ত ধরে রাখতে পারি না কেন? এই বিষয়টি নিয়ে আজ আবোল তাবোল জীবনের গল্পের মাধ্যমে নিজের অনুভূতি প্রকাশ করার চেষ্টা করবো।

cat-gbc86e8824_1280.png

সেই স্কুল জীবন হতে একটা বিষয় বেশ ভালোভাবে অনুধাবন করতে পেরেছি সেটা হলো আমি যতটা চেষ্টা করি আমার চারপাশের প্রতিযোগিরা তার চেয়ে ঢের বেশী চেষ্টা করেন। কারন আমরা সবাই প্রতিযোগী, যে যতোটা বেশী চেষ্টা করতে পারবো বিজয়ের ক্ষেত্রে তার অবস্থান ততো বেশী নিশ্চিত হবে। স্কুল জীবন হতেই আমি ফুটবল এবং ক্রিকেট দুটোয় খেলায় একই রকম পারদর্শী ছিলাম। খেলোয়াড় হিসেবে যেমন ছিলাম সংগঠক হিসেবেও তেমন ছিলাম, নিজের একটা ক্লাবও ছিলো আমার। বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে এটা বেশ বুঝতে পেরেছিলাম যে, আমি ভালো খেলোয়াড়, আমার বেশ ভালো প্রাকটিস আছে, শেষ পর্যন্ত আমি বিজয়ী হবো। এমনটা যারা বা যে বেশী চিন্তা করেন শেষ পর্যন্ত বিজয় তার পক্ষে থাকে না। কারন আমরা যখন নিজের অবস্থান কিংবা সক্ষমতা নিয়ে আত্ম সন্তুষ্টিতে ব্যস্ত থাকি। তখন কিন্তু চারপাশের প্রতিযোগীরা নিশ্চিন্তে বসে থাকছেন না বরং ধীরে ধীরে নিজের সক্ষমতা বাড়িয়ে নিচ্ছেন।

আমার বাংলা ব্লগের অনেক ইউজারকেও দেখি সপ্তাহে শেষে যখন সুপার এ্যাকটিভ তালিকায় নিজের নাম দেখতে ব্যর্থ হন, তখন নিজের হতাশার কথা প্রকাশ করেন এবং আমাদেরকে নক দেন। কারন বেশ আত্মবিশ্বাস নিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেন এবং বলেন খুব ভালো এ্যাক্টিভিটি নিশ্চিত করেছেন এই সপ্তাহে, যা গত সপ্তাহের তুলনায় অনেক বেশী ভালো ছিলো। কিন্তু দুঃখের বিষয় হলো তারা এটা নিশ্চিত করতে পারেন না যে তার পাশে যারা তার প্রতিদ্বন্দ্বী ছিলেন তারা কতটা বেশী এ্যাক্টিভ ছিলেন। আসলে তুমি নিজের সীমানার ভেতরের বিষয়টি শুধু উপস্থাপন করার চেষ্টা করেছো কিন্তু সীমানার বাহিরে যারা অবস্থান করছেন তারা কতটা বেশী এ্যাক্টিভ ছিলেন সেটা অজানা রয়েগেছে। হয়তো আপনি নিজের অবস্থান পূর্বের তুলনায় কিছুটা উন্নত করেছেন এটা সত্য কিন্তু এটাও সত্য হতে পারে যে আপনার প্রতিদ্বন্দ্বীরা আরো বেশী উন্নত হয়েছেন আপনার তুলনায়।

woman-g6c3578024_1920.jpg

আমাদের সমস্যা হলো আমরা নিজের অবস্থান নিয়ে খুব দ্রুত যেমন খুশি হয়ে যাই ঠিক তেমনি ততো দ্রুততার সাথেও আবার হতাশায় ডুবে যাই। আমরা এটা চিন্তায় রাখি না যে, আমি যতটা উন্নত হচ্ছি আমার প্রতিদ্বন্দ্বীরা তার থেকে বেশী উন্নত হওয়ার চেষ্টা করছেন। যার কারনে নিজের ‍উন্নত অবস্থান নিয়ে খুব বেশী খুশি হয়ে যান। কিন্তু দিন শেষে ফলাফলটা থাকে উল্টোমুখী। এই রকম অনেকগুলো বিষয়ের স্বাক্ষী আমি হয়েছি এবং হচ্ছি। আসলে জীবনে অভিজ্ঞতার শেষ বলতে কিছু নেই, জীবন যতদিন গতিশীল থাকবে ততোদিন নতুন নতুন অভিজ্ঞতা সঞ্চয় হতে থাকবে। যদি জীবনের প্রতিটি ক্ষেত্রে সেই অভিজ্ঞতাগুলোর পূর্ণ ব্যবহার করতে পারি, তাহলে নিজের অবস্থান সুসংহত করা আরো বেশী সহজ হয়ে যাবে।

সুতরাং বিষয়টিকে ভিন্নভাবে দেখার চেষ্টা করতে হবে, নিজের ভাবনাগুলোর মাঝে পরিবর্তন আনতে হবে এবং আত্ম সন্তুষ্টি নিয়ে বসে থাকলে কিংবা থেমে থাকলে চলবে না। বরং নিজের চারপাশের প্রতিদ্বন্দ্বীদের প্রতিও নজর রাখতে হবে এবং সে অনুপাতে নিজের অবস্থান উন্নত করার চেষ্টা অব্যাহত রাখতে হবে। নিজের দৃষ্টি সীমানার বাহিরে নিয়ে যেতে হবে, দূর পর্যন্ত নিজেকে নিয়ে চিন্তা করতে হবে এবং সেভাবে নিজেকে গড়ে তুলতে হবে। আমরা যদি সেটা নিশ্চিত করতে পারি, তাহলে নিজের অবস্থান সঠিক জায়গায় নিশ্চিত করতে পারবো। আজ তাহলে এখানেই শেষ করলাম, পরবর্তীতে অন্য কোন বিষয় নিয়ে ফিরে আসবো।

Image Taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

Banner.png

Sort:  
 2 years ago 
আজকের পোস্টটি যারা নতুন ভেরিফাইড হয়েছে তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এক সময় আমিও এই দ্বিধা দ্বন্দে ভুগছি। মনে করছি এতো কাজ করলাম দিন শেষে সুপার এক্টিভ লিস্টে নেই কেনো। তবে এই রকম একবারই ঘটছে আমার সাথে। এর পর থেকে আমার কাজের গতি দ্বিগুণ করে দিয়েছি। যাইহোক, আপনার পোস্ট যারা পড়বে অবশ্যই তাদের আর আপনাকে dm করার প্রয়োজন হবে না। নিজে থেকেই বুঝতে পারবে। ধন্যবাদ ভাই সুন্দর উদাহরণের মাধ্যমে বিষয় টি ব্যাখ্যা করার জন্য। 💕💕💕
 2 years ago 

জ্বী তবে এই বিষয়টি কিন্তু শুধুমাত্র সুপার এ্যাকটিভ কিংবা এ্যাকটিভ তালিকার ক্ষেত্রে প্রযোজ্য না, আপনার জীবনের অন্যান্য ক্ষেত্রেও প্রযোজ্য।

 2 years ago 

জ্বি, ভাই বুঝতে পেরেছি। 💕💕💕

 2 years ago 

যদি নিজের সক্ষমতার প্রমান চাও
তাহলে সীমানার বাহিরে তাকাও,
যদি নিজের বিজয় নিশ্চিত করতে চাও
তাহলে নিজেকে চূড়ার উপর নিয়ে যাও।
তোমার থেকে তোমার প্রতিযোগী নয়তো দুর্বল
বিজয়ী হতে চাইলে নিজেকে করতে হবে সক্ষম।
নিজের অবস্থান নিয়ে হইয়ো না কভু খুশি
তোমার চাইতে তারাও সক্ষমতা বাড়াচ্ছে বেশী।

ভাইয়া আমি প্রথমেই বলতে চাই আপনি কেমন আছেন ভাইয়া? আসলে এই গরমে কারোরই ভালো থাকার কথা নয় তবুও জিজ্ঞাসা করলাম আর কি 😁😁। তবে ভাইয়া আজকে আপনি আপনার এই লেখার মাঝে যে গুরুত্বপূর্ণ কথাগুলো তুলে ধরেছেন সেগুলো আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রেই অনেক গুরুত্বপূর্ণ। শুধুমাত্র যে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতিযোগিতা রয়েছে তা কিন্তু নয় আমাদের জীবনের প্রত্যেকটি সেক্টরে এভাবে প্রতিযোগিতার মাধ্যমে আমাদেরকে টিকে থাকতে হবে। আমরা যখন আরাম-আয়েশে সময় কাটাচ্ছি আমাদের প্রতিদ্বন্দ্বীরা ঠিক সেই সময় নিজের ঘুম হারাম করে এগিয়ে যাচ্ছে। তারাও তাদের পরিশ্রমের ফল পাওয়ার জন্য পরিশ্রম করে যাচ্ছে। তাই একবার পিছিয়ে পড়া মানে এই নয় যে পিছন ফিরে উঠতে পারব না। নিজের প্রচেষ্টায় কে কাজে লাগিয়ে এগিয়ে যেতে হবে এবং নিজের অবস্থান নিজেকেই তৈরি করতে হবে। অনেক শিক্ষনীয় কিছু কথা আপনার লেখার মাঝে তুলে ধরেছেন এবং গুরুত্বপূর্ণ কিছু কথা আমাদের মাঝে তুলে ধরেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

একদম তাই আপু, আমরা যদি জীবনের সকল ক্ষেত্রে এই কথাগুলোকে স্মরণে রাখতে পারি, তাহলে সেটা আমাদের জন্য অধীকতর মঙ্গলজনক হবে। ধন্যবাদ

 2 years ago (edited)

প্রিয় ভাইয়া♥আপনার এই লাইন গুলো,,,,,,

যদি নিজের সক্ষমতার প্রমান চাও
তাহলে সীমানার বাহিরে তাকাও,
যদি নিজের বিজয় নিশ্চিত করতে চাও
তাহলে নিজেকে চূড়ার উপর নিয়ে যাও।
তোমার থেকে তোমার প্রতিযোগী নয়তো দুর্বল
বিজয়ী হতে চাইলে নিজেকে করতে হবে সক্ষম।
নিজের অবস্থান নিয়ে হইয়ো না কভু খুশি
তোমার চাইতে তারাও সক্ষমতা বাড়াচ্ছে বেশী।

আপনার এই কথাগুলো আমার জীবনের পাথেয় হয়ে থাকবে এত চমৎকার উপদেশ যা আমি নিজেও ধারণ করি আজকে থেকে আবারও নিজেকে সাং দেয়া হলো আপনার এই পোস্টের মাধ্যমে ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট উপহার দেয়ার জন্য♥♥

 2 years ago 

আপনার মন্তব্যগুলো আমাকে দারুণভাবে অনুপ্রাণীত করে, বিশেষ করে কবিতার ক্ষেত্রে। কারন আমি এখনো শিখছি।

 2 years ago 

♥♥

 2 years ago 

শুরুতেই দারুন একটি জ্ঞানগর্ভ মূলক পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। সুপার অ্যাক্টিভ লিস্ট প্রসঙ্গেই বলি। প্রতি সপ্তাহের ন্যায় এ সপ্তাহেও আমার কার্যক্রম কোনরকম ঘাটতি ছিল না। তবে যখন লিস্ট প্রকাশিত হল দেখতে পেলাম আমার নামটি একধাপ নিচে নেমে গিয়েছে। এ থেকেই স্পষ্ট বুঝতে পারলাম প্রতিদ্বন্দ্বীরা আমার চাইতেও বেশী সময় দিয়েছে। যাইহোক প্রতিযোগীদেরকে কখনো ছোট করে দেখতে নেই। আশা করি আপনার পোষ্টের মাধ্যমে সকলেই বুঝতে পারবে আপনি কি বুঝাতে চেয়েছেন। শুভকামনা রইল

 2 years ago 

এটাই বাস্তবতা ভাই কিন্তু দুঃখজনক হলেও সত্য যে আমরা মাঝে মাঝে বাস্তবতাকে স্বীকার করতে চাই না। ধন্যবাদ আপনাকে বিষয়টি বুঝতে পারার জন্য।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

আমরা এটা চিন্তায় রাখি না যে, আমি যতটা উন্নত হচ্ছি আমার প্রতিদ্বন্দ্বীরা তার থেকে বেশী উন্নত হওয়ার চেষ্টা করছেন।

আমিও আপনার এই কথাটির সাথে একমত এবং সবসময় মেনে চলার ট্রাই করি।আমরা যতো উন্নত, তার চেয়েও বেশি উন্নতি হচ্ছে অন্যরাও।তাই সকলের সাথে তাল মিলিয়ে চলতে হবে,অন্যকে ছোট করে দেখা একেবারেই বুদ্ধিমানের কাজ নয়।

 2 years ago 

এই জন্যই তো আপনি আমার পছন্দের, আসলে সবাই বিষয়গুলোর গভীরতা অনুধাবন করতে পারে না আর সমস্যা এখান হতেই শুরু হয়। ধন্যবাদ

 2 years ago 

খালি মুলো খাই বলে এই রকমটা একদমই মেনে নিতে পারছি না। সেদিনতো একজন বলেই দিলেন গরম দূর করতে চাইলে বুড়িগঙ্গায় ডুব দিতে, হায় হায় হায় এইও ছিলো আমার জন্য।

ভাইয়া কেমন আছেন আপনি? যারা মুলা প্রেমীদের বিরুদ্ধে ষড়যন্ত্র করে তাদেরকে সামনের বছর এক বালতি করে মুলার জুস খাওয়ানো হবে 😋😋😋। তবে যাইহোক ভাইয়া আজকে আপনি আপনার এই পোস্ট এর মাঝে যে শিক্ষণীয় বিষয়গুলো তুলে ধরেছেন সেগুলো আমাদের প্রত্যেকের জন্যই অনেক গুরুত্বপূর্ণ। আমরা যদি আমাদের সীমানার বাইরে তাকিয়ে দেখি তাহলেই সব কিছুর উত্তর পেয়ে যাব। আসলে হতাশা আমাদের জীবনকে এতটাই ঘিরে রেখেছে যে হতাশা থেকে আমরা বের হতে চাই না। অন্যের সফলতা দেখে আমরা যদি হতাশাগ্রস্ত না হয় নিজের সফলতা অর্জনে এগিয়ে যাই তাহলে সফল হতে পারব। শুধু মুখে বললেই হবে না সফলতা অর্জন করার জন্য সেই মানসিকতা তৈরি করতে হবে এবং মানসিকতার পরিবর্তন করতে হবে। আপনার লেখা প্রত্যেকটি লাইন আমার কাছে ভালো লেগেছে ভাইয়া। অনেক গুরুত্বপূর্ণ কথাগুলো আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য এবং আমাদেরকে এই লেখাগুলো থেকে শিক্ষা লাভের সুযোগ করে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। 💝💝💝

 2 years ago 

জ্বী একদম ঠিক আছি। হুম ভাই শুধু ষড়যন্ত্র না একেবারে গভীর ষড়যন্ত্র শুরু হয়েছে, আমাদের একতাবদ্ধভাবে কঠিন লড়াই চালিয়ে যেতে হবে হি হি হি। আমিও সেই প্রত্যাশায় রয়েছি আমাদের মানসিকতার পরিবর্তন আসুক।

 2 years ago 

আসলে ভাইয়া আজকে আপনার পোস্টটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই পোস্টের মাধ্যমে আমরা যারা হতাশ হয়ে যায় অল্পতেই। তারা অবশ্যই আজকে এখান থেকে শিক্ষা গ্রহণ করতে পারবো। আসলে আমরা যখন সুপার একটিভ লিস্টে আমাদের নাম দেখতে না পায়। তখন আমরা হতাশ হয়ে যায়। আমরা ভাবি আমরা অনেকে এক্টিভ ছিলাম। কিন্তু আমাদের নাম কেন আসলো না। কিন্তু আমাদের বাইরে তারা সীমানা পেরিয়ে তারা যে আরো বেশি একটিভ ছিল সেটা কখনো ভাবি না। আসলেই সীমানার মধ্যে না থেকে সীমানার বাইরে যেতে হবে অর্থাৎ বেশি পরিশ্রম করতে হবে। যত বেশি পরিশ্রম ততো তাড়াতাড়ি সফলতা। তাই পরিশ্রমকে অবশ্যই মূল্যায়ন করতে হবে। আপনার লেখাগুলো আমার খুবই ভালো লেগেছে। শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আমাদের বাস্তবতাকে মেনে নিতে হবে, আমাদের প্রতিযোগীরা কিন্তু বসে নেই তারা আরো ভালো প্রস্তুতি নিচ্ছে। অনেকেই বলেন আমি গতবারের তুলনায় বেশী পরিশ্রম করেছি কিন্তু এটা বুঝেন না যে বাকীরাও তার তুলনায় বেশী প্ররিশ্রম করেছেন। ধন্যবাদ

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 2 years ago 

যাইহোক কেমন আছেন ভাই😃
মুলোর স্বাদ তো সবাই বুঝে না তাই খেতে চায় না,ওরা কি বুঝবে মূল হলো অমৃত🤪🤪।

এক্সাকটলি পারিপার্শিক দিক বিবেচনা করে নিজেকে প্রস্তুত করতে হবে,শুধু নিজের সাথে নিজের প্রতিযোগিতা করলে কখনোই সামনে আগানো সম্ভব না।আর যেহেতু এই দুনিয়া টা প্রতিযোগিতার এই প্রতিযোগিতায় জে টিকে থাকবে শেষ পর্যন্ত সেই বিজয়ী।আর এই জন্য আমি নিজের নাম সুপার এক্টিভ এ দেখতে না পেলে কখনোই হতাশ হই না।বরং মেনে নেই কোথাও না কোথাও আমার কমতি ছিল এমনি এমনি তো আর বাদ দেয় নি।আর পরের সপ্তাহে সেই দুর্বল জায়গা গুলো ওভারকাম করি দেখা যায় ঠিকই নিজের জায়গায় ফিরে আসতে পারি।আর আপনার শুরে শুর মিলিয়ে বলতে চাই আমাদের এটা বুঝা উচিত যারা ওই জায়গায় আছে নিশ্চই তারা আমাদের থেকে বেটার,আর ওই অবস্থানে যেতে হলে তাদের লেভেলে যেতে হবে আমাদের।

 2 years ago 

আহ! ভাই আয় বুকে আয়, অমৃত সবাই চিনে না হি হি হি।
আমি একটা বিষয় বেশ ভালোভাবে লক্ষ্য করেছি আমরা শুধুমাত্র নিজের চেষ্টাগুলোকে মূল্যায়ীত করার চেষ্টা করি কিন্তু আমাদের চারপাশের মানুষগুলো যে বসে নেই সেটা বুঝতে চাই না। ধন্যবাদ ভাই

 2 years ago 

একদম 👌

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58015.02
ETH 2381.83
USDT 1.00
SBD 2.42