বাঁধাকপি দিয়ে মুরগির মাংস রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-badhakapi.png

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো আছেন। শীততো একটু একটু করে কমতে শুরু করেছে হয়তো ফেব্রুয়ারীর শেষের দিকে আরো কমে। আসলে প্রকৃতি তার নিজস্ব গতিতে চলে, না চলে বললে এই মুহুর্তে কিছুটা ভুল হবে কারন আমাদের অনাকাংখিত নানা ধরনের পরিবেশ বিরোধী কার্যকলাপের কারনে প্রকৃতির কিছুই স্বাভাবিক গতিতে চলে না। অসময়ে বৃষ্টিপাত এবং বেশী ঠান্ডা পড়াটা এখন যেন নিয়মে পরিনত হয়েছে। হয়তো সামনে এই রকম আরো অনেক কিছুই আমাদের দেখতে হবে।

যাইহোক, যা বলতে চাইছিলাম শীত যেহেতু কমে যাচ্ছে সেহেতু শীতের সবজিগুলোর উপস্থিতিও আস্তে আস্তে হ্রাস পাবে। আসলে শীতের সিজনটা আমি খুব পছন্দ করি শুধুমাত্র স্বাদের নানা সবজিগুলোর উপস্থিতির কারনে। আর না হলে ঠান্ডা কে পছন্দ করে, আমিও আপনাদের দলের লোক হা হা হা হা। কি যে কষ্ট গোসল করতে, কি যে কষ্ট সকালে ঘুম হতে উঠতে, কেমনে বুঝাই আপনাদের বলেন। তবে সবই ভুলে যাই শীতের টাটকা সবজীগুলোর স্বাদ পাওয়ার পর। হয়তো আর কিছু দিন পর সেই সুযোগটা আর থাকবে না সিজন পরিবর্তন হয়ে যাবে।

আজকে শীতের একটি সবজির রেসিপি শেয়ার করবো, তাই শুরুটা এভাবে শুরু করেছি। নিশ্চিত আপনারা বুঝে গেছেন, কারন আমি জানিতো আপনাদের মাথায় অনেক বুদ্ধি। আর হবে না কেন? আমার লেখা পড়তে পড়তে আপনাদের বুদ্ধির জানালা খুলে গেছে হি হি হি হি। আজকে শেয়ার করবো বাঁধাকপি রান্না তবে মুরগির মাংস দিয়ে। এই তরকারিটি আমার কাছে অনেক ভালো লাগে, বেশ স্বাদের হয়ে থাকে। চলুন তাহলে দেখি আজকের পছন্দের রেসিপি-

badhakopi (1).jpg

উপকরণ সমূহঃ

  • বাঁধাকপি
  • মুরগির মাংস
  • পেঁয়াজ
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • আদা রসুন পেষ্ট
  • জিরা পেষ্ট
  • লবন
  • কাঁচা মরিচ
  • তেজপাতা
  • দারুচিনি
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

badhakopi (2).jpg

প্রথমে বাঁধাকপিটিকে ধুয়ে পরিস্কার করে নিয়েছি তারপর সুন্দর করে কুচি কুচি করে কেটে একটা বাটিতে নিয়েছি। এই কুচিগুলো সুন্দর হলে ভাজিটিও সুন্দর রান্না হয়ে থাকে।

badhakopi (3).jpgbadhakopi (4).jpg

তারপর একটা কড়াই চুলায় বসিয়ে তেল গরম করেছি এবং তার সাথে তেজপাতা ও দারুচিনি দিয়েছি, যাতে ঘ্রাণটা আরো একটু সুন্দর হয়।

badhakopi (5).jpgbadhakopi (6).jpg

তারপর পেঁয়াজ কুচিগুলো দিয়েছি তার উপর এবং একটু ভাজা ভাজা করে নিয়েছি।

badhakopi (7).jpgbadhakopi (8).jpg

এরপর এগুলোর সাথে আদা রসুনের পেষ্টসহ বাকী মসলাগুলো দিয়ে দিয়েছি এবং কষা করেছি।

badhakopi (9).jpgbadhakopi (10).jpg

কষা হয়ে আসার পর মুরগির মাংসগুলো দিয়ে কষার মসলার সাথে মিক্স করে নিয়েছি।

badhakopi (11).jpgbadhakopi (12).jpg

এরপর অল্প পরিমানে পানি ঢেলে একটা ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি, তাতে মুরগির মাংসগুলো দ্রুত সিদ্ধ হয়ে যাবে।

badhakopi (13).jpgbadhakopi (14).jpg

মুরগির মাংসগুলো সিদ্ধ হয়ে আসার পর কুচি কুচি করে রাখা বাঁধাকপিগুলো ঢেলে দিয়েছি।

badhakopi (15).jpgbadhakopi (16).jpg

এরপর মাংসগুলোর সাথে বাঁধাকপির কুচিগুলো মিক্স করেছি এবং পুনরায় একটা ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

badhakopi (17).jpgbadhakopi (19).jpg

তারপর ঢাকনা উঠিয়ে কাঁচা মরিচ স্লাইস করে দিয়েছি এবং পানি কমে আসার আগ পর্যন্ত আরো কিছু সময় রান্না করেছি। হালকা ভেজা থাকা অবস্থায় নামিয়ে নিয়েছি।

badhakopi (21).jpg

এই যে দেখুন নামিয়ে নেয়ার পর কেমন লাগছে দেখতে, নিশ্চিত বলবেন খুব সুন্দর এবং স্বাদের হয়েছে। হতেই হবে, না হয়ে উপায় আছে? রান্নাটা কে করেছে দেখতে হবে তো, হি হি হি। এই রেসিপিটি আমার বেশ পছন্দের, তাই দেরী না করে ঝাঁপ দিলাম স্বাদ নেয়ার জন্য হা হা হা ।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 

কি যে কষ্ট গোসল করতে, কি যে কষ্ট সকালে ঘুম হতে উঠতে, কেমনে বুঝাই আপনাদের বলেন।

ভাইয়া আপনি একদম ঠিকই বলেছেন শীতের সবকিছুই আরামদায়ক শুধুমাত্র সকালবেলা ঘুম থেকে ওঠা ও গোসল করা বাদে। তাই বলে আবার ভাবিয়েন না আমি শীতকালে গোসল করি না😅😅। শীতের সবজি গুলো খেতে সত্যিই অনেক মজার। শীতকালের সবজি গুলো যেমন খুব সহজেই পাওয়া যায় তেমনি শীতকালের সবজি গুলো খেতেও ভালো লাগে। শীত কমে আসার সাথে সাথে সবজি গুলো এখন কমে এসেছে। বাঁধাকপি দিয়ে মুরগির মাংসের রেসিপি দেখে জিভে জল চলে আসলো ভাইয়া। এমন মজাদার একটি রেসিপি শেয়ার করে আমাদের সকলকে লোভ লাগিয়ে খুবই মজা পেয়েছেন আপনি 🤪। মজার একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

একেক অঞ্চলের মানুষ এক এক ধরনের খাবার খেতে অভ্যস্ত। আপনার দেয়া রেসিপি গুলো আমার কাছে সবই ইউনিক মনে হয়। কেননা আমাদের এলাকায় এ ধরনের খাবার খেতে আমি তেমন কাউকে দেখিনি। মুরগির মাংস আমরা সাধারণত আলু দিয়েই রান্না করে থাকি। বাঁধাকপি দিয়ে মুরগির মাংস কখনো খাইনি। আশা করি কোন একদিন খেয়ে দেখব। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

এটা ঠিক বলেছেন অঞ্চলভেদে আমাদের খাবারগুলো কিছুটা ভিন্ন হয়ে থাকে। তবে মাঝে মাঝে ভিন্ন কিছু ট্রাই করা উচিত। ধন্যবাদ

বাঁধাকপি দিয়ে মুরগির মাংস রেসিপিটি অনেক সুন্দর হয়েছে ভাইয়া। আমি কিছুদিন ধরে খেয়াল করছি আপনি সুন্দর সুন্দর রেসিপি তৈরি করছেন যা আমার ভীষন পছন্দের। আহ্ রেসিপিটির কালারটা দেখেই খুব লোভ লাগছে। শীতকালীন সবজি দিয়ে রান্না করায় স্বাদ আরো নিশ্চয়ই দ্বিগুণ হয়েছে। ধন্যবাদ ভাইয়া আমার খুব পছন্দের রেসিপি টি শেয়ার করার জন‍্য। ভালোবাসা অবিরাম ভাইয়া🥰🥰

 2 years ago 

হুম খালি সুন্দর রেসিপি দেখলে হবে না ভাই মাঝে মাঝে ট্রাই করেও দেখবেন বেশ স্বাদের অনুভূতি তৈরী হবে। ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া বাঁধাকপি দিয়ে মুরগির মাংসের রেসিপি আজকে প্রথম দেখলাম। আমার কাছে এটি একদমই নতুন একটি রেসিপি। আপনি কিভাবে পারেনও নতুনভাবে তৈরি করতে। সত্যি নতুন রেসিপি তৈরি করেছেন কিন্তু, মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া নতুন রেসিপিটি আমাদের সাথে তুলে ধরার জন্য। কারণ ভবিষ্যতে আমরা এইভাবে রান্না করতে পারব।

 2 years ago 

হুম আপনার কাছে নতুন হতে পারে কিন্তু আমি এটা অনেক আগ হতেই খেয়ে আসছি। বেশ স্বাদের।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া শীতকালের সবজির যে মজা পাওয়া যায় তা অন্যসময়-এর সবজিতে পাওয়া যায় না। আর শীতকালে বাঁধাকপি ফুলকপি তো খুবই ভালো লাগে ।এই রেসিপিটি আমার খুবই পছন্দের একটি রেসিপি আমিতো প্রায়ই খাই ।মাংস দিয়ে রান্না করলে বাঁধাকপির টেস্টই চেঞ্জ হয়ে যায় খেতে অসাধারণ টেস্ট হয়। আপনার খাবারটার কালারটা চমৎকার হয়েছে দেখেই বুঝা যাচ্ছে খাবারটা কতটা মজার হয়েছে। খুব সুন্দর ভাবে রেসিপি শেয়ার করেছেন ভালো লেগেছে ভাইয়া।

 2 years ago 

এই জন্যই তো শীতকাল আমার বেশী ভালো লাগে এবং বেশী বেশী স্বাদের রেসিপি খেতে পারি। ধন্যবাদ

 2 years ago 

আমার কখনো খাওয়া হয়নি বাঁধাকপি দিয়ে মুরগির মাংস রেসিপি। কিন্তু ভাইয়া আপনার রেসিপিটি দেখার পর আমার আগ্রহ টা একটু বেড়ে গেল। ভীষণ খাইতে ইচ্ছা করতেছে ভাইয়া। দেখে মনে হচ্ছে আপনার রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে। ভাই আপনার প্রতিটি ধাপে উপস্থাপন অনেক সুন্দর হয়েছে। আমার কাছে অনেক ভালো লেগেছে ভাইয়া আপনার রেসিপিটি। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

এইজন্য আপনারও এটা ট্রাই করা উচিত, মাঝে মাঝে ভিন্ন কিছু স্বাদের অনুভূতি তৈরী করতে পারে। ধন্যবাদ

 2 years ago 

হ্যাঁ ভাইয়া চেষ্টা করবো। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার লেখা পড়তে পড়তে আপনাদের বুদ্ধির জানালা খুলে গেছে হি হি হি হি

হ্যা একদম একদম,জানালা খুলে টুপ করে পরে গিয়েছি আমি।
বাঁধাকপি দিয়ে যে মুরগীর মাংস রান্না করা যায় তা কখনোই ভাবতে পারেনি।জোস কম্বিনেশন তো!!

 2 years ago 

যাহ! হাত পা ভেঙ্গে গেলে কিন্তু আমার কাছে পয়সা চাইতে পারবেন না। আমি বুদ্ধির জানালা খোলার কথা বলেছি কিন্তু জানালা দিয়ে ঝাপ দিতে বলি নাই, হি হি হি

 2 years ago 

রান্নার রেসিপি সত্যি সত্যি যদি কেউ শিখতে চায় তাহলে তাকে হাফিজ দাদার পোস্ট ঘুরে যেতেই হবে। জীবনে যেগুলো কখনও কল্পনা করিনি আমি , আমার বাংলা ব্লগে হাফিজ দাদার মাধ্যমে সেগুলো দেখছি শিখছি এবং জানছি 🥰। দাদা কি আর বলবো আমি প্রথমেই চমকে গেছিলাম বাঁধাকপি দিয়ে মুরগির রেসিপির নাম দেখে। আস্তে আস্তে পুরো লেখাটা দেখলাম আর পেট ভরালাম 😀। ভালো লেগেছে সত্যি ভালো লেগেছে।

 2 years ago 

তাইলে পেরেছি আমি পোষ্ট এর টাইলেট দিয়েও লোভ লাগাতে হি হি হি। যাক তাহলে আমার ভাগে কম পড়বে না, দেখেই যেহেতু আপনার পেট ভরে গেছে। হা হা হা ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 

বাঁধাকপি দিয়ে মুরগির মাংসের খুবই সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। এর আগে কোনদিন বাঁধাকপি দিয়ে মুরগির মাংস রান্না করে খাওয়া হয়নি। এর আগে আমি ফুলকপি দিয়ে মুরগির মাংস রান্না করে খেয়েছিলাম। আপনার এই রেসিপিটি দেখার পরে মনে হচ্ছে এটি অনেক সুস্বাদু হয়েছে, তাই ভাবছি একদিন এটা রান্না করে খেয়ে দেখতে হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

জ্বী ভাই একবার খেলে পরের বার আপনি এই রেসিপির বড় ভক্ত হয়ে যাবেন নিশ্চিত, তাই ট্রাই করে দেখুন একবার। ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া এভাবে তো কখনও খাওয়া হয়নি মুরগির মাংস। এই নিয়মে বাসায় একদিন রান্না করতে বলতে হবে। আমার কাছে দেখতে খুব অসাধারণ লেগেছে। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। বাঁধাকপির অংশগুলো দেখতে পেঁয়াজ কুচির মত দেখাচ্ছে।

 2 years ago 

এই জন্যই তো রেসিপিটি দিলাম আপনাদের জন্য, একবার খেয়ে দেখতে পারেন ভালো লাগবে নিশ্চিত করলাম। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.027
BTC 55213.27
ETH 2919.78
USDT 1.00
SBD 1.95