সরষে পাবদার স্বাদের রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-pabda.png

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আমার অবস্থা খুব ভালো যাচ্ছে না কারন একদিকে গরম বাড়ছে আর অন্য দিকে জ্যামের অভিজ্ঞতা, দুটো মিলে বেশ কাহিল হয়ে যাচ্ছি আমি। গরম যত বাড়বে আমার অবস্থা ততোবেশী খারাপ হতে থাকবে। আসলে আমি তুলনামূলকভাবে শীতকাল সিজনটা বেশী পছন্দ করি, কারণ ঠান্ডা প্রকৃতি আমার কাছে ভালো লাগে। আর গরমের সিজন একদমই সহ্য করতে পারি না, বেশ কষ্ট হয়। শীতকাল যতদিন কার্যকর থাকে ততো দিন আমি বেশ ভালো থাকি। কিন্তু গরম সিজন আসার সাথে সাথে আমার অবস্থা কাহিল হতে শুরু করে।

বিশেষ করে গত কয়েক দিনের গরম এবং শহরের যানজট বেশী কষ্ট দিয়েছে আমাকে। পুরো গরম শুরু হওয়ার পূ্র্বই অসুস্থ্যতাবোধ করতে শুরু করে দিয়েছি। এখন চিন্তায় পড়ে গেছি গরম চূড়ান্ত পর্যায়ে পৌছালে আমার অবস্থা কতটা কাহিল হতে পারে। আসলে গরমে আমার শরীর প্রচুর ঘামে, যা বেশ কষ্ট দেয় আমাকে এবং অতিরিক্ত ঘাম শরীরকে দুর্বল করে দেয়া ছাড়াও আরো অনেকগুলো সমস্যা বাড়িয়ে দেয়। যাইহোক জীবন যখন যে সিজনে যেমন তখন সেভাবে উপভোগ করার চেষ্টা করতে হয় আমাদের, আমিও সেটা করছি। দেখা যাক কতটা সফলতা অর্জন করতে পারি।

তবে গরম কিংবা শরীর যতটাই কাহিল হোক না কেন খাবারের বিষয়ে কিন্তু কোন ছাড় দিতে রাজি নই আমি। গরম আছে হয়তো আরো বাড়বে তাই বলে কি স্বাদের খাবারগুলো থেমে থাকবে? একদমই না, স্বাদের ব্যাপারে কোন ছাড় নেই আমার দিক হতে। কারন আমি স্বাদের ব্যাপারে খুবই কঠিন হি হি হি। আজকে আমার পছন্দের স্বাদের একটা রেসিপি শেয়ার করবো। এটা হলো পাবদা মাছের সাথে সরিষার দারুণ সন্ধি। চলুন তাহলে রেসিপিটি দেখি-

IMG20220308143533_01.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • পাবদা মাছ
  • সরষে পেষ্ট
  • পেয়াঁজ
  • কাঁচা মরিচ
  • আদা রসুন পেষ্ট
  • লবন
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • সরিষার তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20220308143614_01.jpg

IMG20220308143658_01.jpg

প্রথমে মাছগুলোকে পরিস্কার করে নিয়েছি মানে আপনাদের ভাবীকে দিয়ে করিয়ে নিয়েছি হি হি হি। তারপর হলুদ গুড়া, মরিচ গুড়া এবং লবন দিয়ে মাছগুলোকে মাখিয়ে নিয়েছি।

IMG20220308143718_01.jpg

IMG20220308143848_01.jpg

তারপর একটি প্যান চুলায় বসিয়ে কিছু তেল গরম করেছি এবং মাছগুলোকে ভেজে নিয়েছি।

IMG20220308150655_01.jpg

IMG20220308151032_01.jpg

তারপর পেঁয়াজ কুচিগুলো দিয়েছি এবং তার সাথে আদা রসুন পেষ্ট, হলুদ গুড়া, মরিচ গুড়া এবং লবন দিয়েছি কষা করার জন্য।

IMG20220308151112_01.jpg

IMG20220308151131.jpg

মসলাগুলো দিয়ে কষা করার পর তার সাথে সরিষা বাটা মিক্স করেছি।

IMG20220308151222_01.jpg

IMG20220308151925_01.jpg

তারপর কষা মসলাগুলোর সাথে ভেজে রাখা পাবদা মাছগুলোকে সেগুলোর উপর দিয়ে দিয়েছি।

IMG20220308152052.jpg

IMG20220308153942.jpg

এরপর পরিমান মতো পানি দিয়ে আরো কিছুটা সময় রান্না করেছি।

IMG20220308154021_01.jpg

IMG20220308155159.jpg

তারপর পানির পরিমান করে ঝোলগুলো ঘন হয়ে আসার পর কাঁচা মরিচ স্লাইস করে দিয়েছি এবং আরো কিছুটা সময় রান্না করে নামিয়ে নিয়েছি।

IMG20220308155513_01.jpg

হয়ে গেলো আমার বিশেষ পাবদা সরষের স্বাদের রান্না, দেখুন কেমন দেখাচ্ছে এখন? এটার স্বাদটা বেশ ভালো লাগে আমার কাছে। যদিও আমরা সবাই সরষে ইলিশ খেতে বেশী পছন্দ করি। তবে আমার কাছে ইলিশের সাথে সাথে পাবদা সরষেটাও বেশ ভালো লাগে। আপনারা ট্রাই করে দেখতে পারেন স্বাদটা কেমন লাগে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 
সরষে পাবদা একবার গুলিস্তান খেয়েছিলাম। খুবই মজা ছিলো। আসলে পাবদা মাছ আমার অনেক ভালো লাগে। যখন বন্ধুরা একসাথে ছিলাম, আমাকে বাজার করতে দিকে সপ্তাহে তিন দিন পাবদা মাছ চালাইতাম। হাহাহা অনেকেই বিরক্ত হতো।
যাইহোক, আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অসাধারণ মজা হয়েছে রেসিপিটি। অনেক দিন পর পাবদা মাছের রেসিপি দেখলাম। এখন মনে হচ্ছে খেতে পারলে শান্তি পেতাম। আশা করি পাবদা মাছ ২ দিনের মধ্যে খাবো। সরষে পাবদা দেখে অনেক লোভ হচ্ছে। 🤟🤟
 2 years ago 

আসলে খেতে অনেক স্বাদের লাগে, এছাড়াও আমি বাইলা মাছ সরিষা দিয়ে খেয়েছি সেটাও অনেক ভালো ছিলো।

 2 years ago 
ওয়াও!!সরষে পাবদার স্বাদের রেসিপি দেখে ভারী চমৎকার লাগলো এত সুন্দর ভাবে আপনি গুছিয়ে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন যা দেখে আমার ভীষণ ভালো লেগেছে এবং রেসিপির প্রতিটি ধাপ খুব সহজ ও সুন্দর ভাবে তুলে ধরেছেন।
এই সরষে পাবদার আমার বাবা খুব পছন্দ করত।আপনার রেসিপি দেখে আমার বাবার কথা খুব বেশি মনে পড়ে গেল আজ বাবা পৃথিবীতে বেঁচে নাই কিন্তু বাবাজির জিনিসগুলো সেতো করত সেগুলো খুব বেশি মিস করি ভালো থাকবেন ভাইয়া খুব ভালো থাকবেন শুভ কামনা সব সময়♥♥
 2 years ago 

পাবদা মাছ সত্যি অনেক স্বাদের, আর সরিষা দিয়েও বেশ স্বাদের হয়েছিলো খেতে।

 2 years ago 

সত্যিই, বেলা বাড়লেই প্রচন্ড গরম।বাইরে বেরুলেই আগুনের ফুলকি যেন গাঁয়ে লাগে।সরষে পাবদার স্বাদের রেসিপিটি দারুণ হয়েছে ভাইয়া।এই পাবদা মাছ আমার কাছে কিছুটা টেংরা মাছের মতো টেস্ট লাগে খেতে।এইরকম সরষে দিয়ে ভুনা করলে বেশ ভালো লাগে খেতে।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

গরমের সাথে সাথে গাড়ীর জ্যাম, অসহ্য হয়ে উঠছে জীবন।

 2 years ago 

বিশেষ করে গত কয়েক দিনের গরম এবং শহরের যানজট বেশী কষ্ট দিয়েছে আমাকে। পুরো গরম শুরু হওয়ার পূ্র্বই অসুস্থ্যতাবোধ করতে শুরু করে দিয়েছি।

গরম পড়ার শুরুতেই আমাদের যে অবস্থা গরম বেশি পড়লে আরো যে কি অবস্থা হবে তা ভেবে পাচ্ছিনা। আসলে এই গরমে যদি আরো শহরের জ্যামের মধ্যে পড়া হয় তাহলে আরো বেশি খারাপ অবস্থা হয়ে যায়। ভাইয়া আপনি এই গরমে অসুস্থ বোধ করছেন এটা জেনে খারাপ লাগলো। কি আর করার ভাইয়া সব কিছুকে সহ্য করে নিয়েই চলতে হবে। কারণ আমরা যদি কষ্ট না করি তাহলে আমাদের পরিবার হলো থাকবে না। আমাদের পরিবারের কথা ভেবে হলেও সব কষ্টকে সহ্য করে কাজ করে যেতেই হবে। তবে ভাইয়া এই গরমে যেহেতু আপনি অসুস্থ বোধ করছেন তাই একটু সচেতন থাকবেন। কারণ অনেক সময় বেশি গরমে নানা রকমের রোগ দেখা দিতে পারে। নিজের প্রতি যত্নশীল হবেন ভাইয়া। আপনি আজকে যে রেসিপি শেয়ার করেছেন সেই রেসিপির কথা নতুন করে হয়তো বলার কিছু নেই। কারণ আপনি সবসময়ই মজার সব রেসিপি তৈরি করেন। সরষে বাটা দিয়ে ইলিশ খেয়েছি। কিন্তু সরষে বাটা দিয়ে পাবদা মাছ আমার কখনো খাওয়া হয়নি। আমি অবশ্যই এই রেসিপি তৈরি করে খেয়ে দেখবো। দেখেতো লোভনীয় লাগছে ভাইয়া। আশা করছি খেতে খুবই সুস্বাদু হয়েছে। সবশেষে একটি কথাই বলতে চাই সাবধানে থাকবেন ভাইয়া। সুস্থ থাকুন এবং ভালো থাকুন এই কামনাই করছি।

 2 years ago 

গরমের সাথে জ্যামের বিষয়টি বেশী খারাপ লাগে। চেষ্টা করছি যতটা সম্ভব সহ্য করার।

 2 years ago 

তবে গরম কিংবা শরীর যতটাই কাহিল হোক না কেন খাবারের বিষয়ে কিন্তু কোন ছাড় দিতে রাজি নই আমি।

আমি যখন প্রথমে আপনার লেখাগুলো পড়া শুরু করেছিলাম তখন খুবই খারাপ লাগছিল আপনার জন্য। কারণ গরমে আপনার প্রচন্ড কষ্ট হয়। আসলে যারা চাকরি করে তারা সারাদিন বাইরে থাকে। এর ফলে সারা দিন প্রচণ্ড গরমের মধ্যে থাকতে হয়। কি আর করার জীবন ও জীবিকা সবকিছুকে সামলানোর নামই হচ্ছে আমাদের এই মানব জীবন। জীবিকার তাগিদে সবকিছুকে মানিয়ে নিতে হবে। তবে যাই হোক গরম হোক বা শীতকাল হোক খাবারের বেলায় কোন ছাড় নেই। মজার মজার সব রেসিপি তৈরি করবেন আর আমাদের সাথে শেয়ার করবেন। আর আমরা চেয়ে চেয়ে দেখব আর আফসোস করবো।সরষে পাবদার মজার রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে ভাইয়া। অনেক মজার রেসিপি তৈরি করে সকলের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আমি সত্যি গরম একেবারে সহ্য করতে পারি না, বেশ কষ্ট হয়। তাছাড়া গরমে রাতে ঘুমও ভালো হয় না আমার।

 2 years ago 

সরষে পাবদার খুবই সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন আপনি। খুব ভালো লাগলো। আপনার রেসিপি দেখে তো আমার লোভ লেগে গেলো। কি যে করি এখন। আপনার উপস্থাপনা বেশ ভালো ছিলো। খুবই সুন্দর করে গুছি সব কিছু উল্লেখ করে পোস্ট করেছেন। অনেক অনেক ধন্যবাদ এতো সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

লোভ লেগে গেলে সেটারও সুন্দর সমাধান আছে, আমাকে দাওয়াত করুন তারপর রেসিপিটা তৈরী করুন হে হে হে।

 2 years ago 

সত্যিই ভাইয়া গরম শুরু হতে না হতেই যে অবস্থা শুরু হয়েছে ।জানিনা যখন বেশি গরম হবে তখন কি অবস্থা হবে। আমার শ্বশুরবাড়িতে এমন এক অবস্থা, মাঝামাঝিতে ঘর হওয়ার কারণে বাতাস তেমন একটা নেই। যাইহোক আপনার রেসিপির কথা বলি, প্রতিদিনের মতো আজকের রেসিপিটিও দারুন হয়েছে।আসলে পাবদা মাছ আর সরষে দিয়ে এভাবে কখনো রান্না করে খাওয়া হয়নি ।কিন্তু দেখতে লোভনীয় দেখাচ্ছে,এভাবে একদিন তৈরি করে খেতে হবে।লোভ লাগিয়ে দিলেন আজকে ভাইয়া। পাবদা মাছ খেতে সত্যিই খুব ভালো লাগে।

 2 years ago 

এবার নাকি গরম একটু বেশী পড়বে, সুতরাং অবস্থা খুবই খারাপ হয়ে যাবে আমার।

 2 years ago 

এক কথায় অসাধারণ হয়েছে। সরষে দিয়ে পাবদা মাছের রেসিপি। আপনার রেসিপি দেখেই জিভে জল চলে আসলো। দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আমি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন।এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।শুভকামনা রইল ভাই আপনার জন্য ।

 2 years ago 

হুম, সরষে দিয়ে শুধু ইলিশ না আরো অনেক মাছও খাওয়া যায় ভাই।

 2 years ago 

ওয়াও,ভাইয়া মনে হচ্ছে সেই মজার রেসিপি।, সরষে ইলিশ খেয়েছি,কিন্তুু সরষে পাবদা খাওয়া হয় নি।তবে রেসিপির প্রস্তুত প্রনালী দেখে মনে হচ্ছে সরষে ইলিশ থেকে কোন অংশে কম হবে না।রেসিপির কালারটাও বেশ সুন্দর। ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

এবার তাহলে সরষে পাবদা খেয়ে দেখুন, আহ কি মজা কি মজা।

 2 years ago 

আমাদের দেশে ইদানিং গরমের তীব্রতা যে হারে বাড়ছে তাতে মনে হচ্ছে দেশ অচিরেই মরুভূমি হয়ে যাবে। জলবায়ু পরিবর্তনের ফল বোধহয় এত দিনে একটু একটু করে অনুভব করা যাচ্ছে। আর ঢাকা শহরের জ্যাম এর কথা নতুন করে বলার কিছু নেই। আমার মনে হয় ঢাকা শহরে যারা বসবাস করে তারা সবাই সর্বংসহা হয়ে গেছে। চমৎকার রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ❤️

 2 years ago 

ভাই চারপাশে যে হারে গাছপালা কাটা হচ্ছে, তাতে মরুভূমি না হয়ে উপায় নেই।

Coin Marketplace

STEEM 0.13
TRX 0.12
JST 0.024
BTC 49842.52
ETH 2229.37
USDT 1.00
SBD 2.00