কাচকি শুটকি ভুনা রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

Recipe Cover kachki.png

শুভ সন্ধ্যা বন্ধুরা,

আশা করছি সবাই ভালো আছেন, আমিও বেশ আছি তবে কর্ম ব্যস্ততায় একটু বেশী ডুবে আছি, হয়তো সামনের মাস হতে আরো বেশী ব্যস্ততা বাড়তে পারে। তবে সে যাই হোক, জীবন মানেই ভিন্ন কিছু অন্তত আমার কাছে আর আমি এই ভিন্ন কিছুর মাঝে সব সময় উপভোগ্য কিছু খুঁজে বেড়াই এবং তা নিয়ে সময়গুলোকে উপভোগ্য রাখার চেষ্টা করি। কারন বাস্তবতা আমাদের সর্বদা পজিটিভ হতে শেখায় এবং যারা সব কিছু পজিটিভলি নিতে সক্ষম হয়, তারা কোন কিছুতেই অসফল হয় না।

আচ্ছা বাদ দিন আমার বিষয়টি একটু ভিন্ন কারন আমি মানুষটাই ভিন্ন রকম, না না না আমি না এই কথা আপনাদের ভাবি বলে থাকেন। মাঝে মাঝে একটু বেশী রসিকতা করে ফেলি বলে, তবে চিন্তা করবেন না আমি ঠিক ঠিক সব সামলে নিতে পারি, হা হা হা বুঝতে হবে তো আমি কে। যে কথা বলতে ছিলাম, হয়তো ব্যস্ততার কারণে সকলের পোষ্টে আগের মতোন কমেন্ট করতে পারছি না, তবে হ্যা পোষ্ট কিন্তু আমি ঠিকই চেক করি, উল্টা পাল্টা কিছু ধরা কিন্তু বন্ধ নেই। সুতরাং ফাঁকি দেয়ার মানসিকতা থাকলে সেটার বিসর্জন দিন দ্রুত।

আজ আমার পছন্দের একটি রেসিপি আপনাদের সাথে ভাগ করে নেব। তবে এটা শুটকির রেসিপি আর এই শুটকিটির নাম হলো কাচকি। কাচকি মাছ কম বেশী সবাই পছন্দ করেন, কারন এই মাছের ভুনাটা বেশ স্বাদের হয়ে থাকে। অন্যান্য গুড়া মাছের তুলনায় কাচকি মাছের দাম একটু বেশী এই জন্য। কাচকি মাছ হোক কিংবা শুটকি হোক উভয় অবস্থায়ই বেশ স্বাদের হয়ে থাকে তরকারি। চলুন তাহলে আজ শুটকির ভুনা রেসিপি দেখি-

kachki (2).jpg

উপকরণ সমূহঃ

  • কাচকি শুটকি
  • পেঁয়াজ
  • রসুন
  • কাঁচা মরিচ
  • আদা-রসুন পেষ্ট
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

kachki (3).jpg

প্রথমে আমরা গরম পানি দিয়ে শুটকিগুলোকে ভালোভাবে পরিস্কার করে নেব, তারপর একটি পাত্রে রাখবো।

kachki (4).jpg

kachki (5).jpg

এখন একটি কড়াই চুলায় বসাবো তাতে কিছু পরিমান তেল ঢালবো, তেল গরম হয়ে আসলে পেঁয়াজ ও রসুন স্লাইস দিবো।

kachki (6).jpg

kachki (7).jpg

পেঁয়াজগুলো একটু ভাজা হয়ে আসলে হলুদ, মরিচ, ধনিয়া গুড়া এবং আদা-রসুন পেষ্ট দিয়ে দিবো তারপর কষা করবো।

kachki (8).jpg

kachki (9).jpg

কষা হয়ে আসলে গরম পানি দিয়ে পরিস্কার করে রাখা কাচকি মাছের শুটকিগুলো দিয়ে দিবো।

kachki (10).jpg

kachki (11).jpg

মসলাগুলোর সাথে শুটকিগুলোকে মিক্স করার চেষ্টা করবো এবং তারপর প্রয়োজন মতো অল্প পানি ঢালবো।

kachki (12).jpg

kachki (13).jpg

পানি শুকিয়ে আসলে একটু চেক করে নিতে হবে তারপর কাঁচা মরিচ দিয়ে দিবো ।

kachki (14).jpg

kachki (1).jpg

আরো একটু সময় রান্না করার পর পানি আরো শুকিয়ে আসবে, একটু ভেজা ভেজা থাকতেই নামিয়ে নেব এবং গরম গরম পরিবেশন করবো। মানে গরম ভাতের সাথে কাচকি শুটকি ভুনার স্বাদ নিবো। যদিও আমি খুব বেশী খাই না, হা হা হা।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 3 years ago 

বাস্তবতা আমাদের সর্বদা পজিটিভ হতে শেখায় এবং যারা সব কিছু পজিটিভলি নিতে সক্ষম হয়, তারা কোন কিছুতেই অসফল হয় না।

এই কথাটির সাথে আমি একদম একমত। বাস্তবতা আমাদেরকে সর্বদা পজিটিভ হতে শেখায়। আমরা যখন সবকিছুকে পজিটিভলি নিতে পারব তখনই আমরা সফলতার দ্বারপ্রান্তে পৌঁছাতে পারবো। সফলতার দ্বারপ্রান্তে পৌঁছানোর সবচেয়ে সহজ উপায় হল বাস্তবিক চিন্তাগুলোকে পজিটিভলি নেওয়া। যারা জীবনে সফলতা অর্জন করেছে তাদের জীবনের মূল উদ্দেশ্য ছিল প্রতিটি ক্ষেত্রে প্রতিটি বিষয় পজিটিভলি নেওয়া। কারণ নেগেটিভ চিন্তাধারা মানুষের ভিতরে লুকানো সম্ভাবনাকে নষ্ট করে দেয়। ভিতরে লুকানো সম্ভাবনা ফুটে ওঠার আগেই তার নেগেটিভ চিন্তাধারার কারণে নষ্ট হয়ে যায়। তাই সকলকে তাদের চিন্তা ধারার মধ্যে পজিটিভিটি আনতে হবে। তবে যাইহোক ভাইয়া আপনি শুঁটকি মাছ দিয়ে অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছেন আজকে। দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। দেখতে খুবই লোভনীয় লাগছে। অনেক মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

ফাঁকি দেয়ার মানসিকতা থাকলে সেটার বিসর্জন দিন দ্রুত ।

ইনশাআল্লাহ ভাইয়া ।🙏🙏🙏🙏

খুবই সুস্বাদু ও মজাদার একটি রেসিপি হচ্ছে কাচকি শুটকি ভুনা। আমার খুব পছন্দের । কাচকি মাছ ভুনা , চড়চড়ি ও বাজি সব রকম ভালো লাগে ।

 3 years ago 

হ্যা, পেঁয়াজ দিয়ে চড়চড়ি করলে তা বেশ স্বাদের হয়। ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন এই জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাইয়া পোস্টটির মধ্যে অনেক শিক্ষা মূলক কথা বলছেন, পড়ে আমার খুব ভালো লাগলো। ভাইয়া আপনার কাচকি শুটকি ভুনা রেসিপিটি অসাধারণ হয়েছে। অনেক সুন্দর করে প্রতিটি ধাপ বর্ননা দিয়েছেন। সত্যি অনেক সুন্দর হয়েছে ভাইয়া। শুভকামনা রইল ভাইয়া আপনার জন্য।

 3 years ago 

হা হা হা বুঝতে হবে তো আমি কে

হ‍‍্যা ভাই আমরা জানি আপনি কে😄😄। কাচকি তো খুবই স্বাদের মাছ। আমার বেশ পছন্দের। কিন্তু শুটকি জিনিসটা আমি একটু অপছন্দ করি। আমার খুব একটা ভালো লাগে না।।

কাচকি শুটকির রেসিপি টা ভালো ছিল। দেখতে তো দারুণ লাগছে👌👌।

 3 years ago 

ছোট কাকসি মাছ ভুনার অসাধারণ এবং লোভনীয় রেসিপি আপনি প্রস্তুত করেছেন।
দেখতে অনেক লোভনীয়।।
মনে হচ্ছে খেতে ভারি মজা হবে।
ধাপ সুন্দরভাবে তুলে ধরেছেন শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ভাই খুবই অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন। রেসিপি শেয়ারের পাশাপাশি শিক্ষণীয় বিষয় আমাদের সাথে তুলে ধরেছেন। কাচকি শুটকি ভুনা রেসিপি আমার খেতে খুব ভালো লাগে। আপনার রেসিপির কালারটা অনেক সুন্দর ছিল ভাই। আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

 3 years ago 

হাফিজ ভাই কয়েকদিন যাবত আপনার পোস্টগুলোতে মন্তব্য করা হচ্ছে না। সরাসরি বলতে গেলে আপনার জেনারেল রাইটিং পোস্টগুলোই আমার বেশি প্রিয়।আপনার উপস্থাপনা সেইসঙ্গে বিষয়ভিত্তিক জ্ঞান আমার কাছে বেশ ভালো লাগে। যাইহোক কাচকি মাছ আমার খুবই প্রিয় মাছ। কাচকি দিয়ে তৈরি যেকোনো আইটেম ই আমার ভালো লাগে। সুন্দর এই রেসিপিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

বুঝতে হবে তো আমি কে।

জ্বি,আপনি শান্তিপ্রিয় মানুষ। 😂🤭

অনেক রকমের শুটকি খেয়েছি।
তবে কাচকি শুটকি খাইনি।এমনিতে শুটকি আমার খুব পছন্দের।

 3 years ago 

অনেক দিন পর সত্যিটা শুনলাম আপনার নিকট হতে, আসেন বইন আপনার জন্য ডাবল বার্গার গিফট।

হ্যা, এই শুটকি ভুনা খেয়ে দেখতে পারেন অনেক স্বাদের।

 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

আসলে আপনি যে পোস্টটি ই করেন না কেন। তার ভেতর শিক্ষা থাকে আসলেই ভাল ছিল। আসলেই বাস্তবতা আমাদের পজেটিভ হতে শেখায়।কাচকি শুটকি ভুনা রেসিপি আপনি অনেক সুন্দর ভাবে রান্না করেছেন ভাইয়া। আমার অনেক ভালো লাগলো। প্রয়োজনীয় উপকরণগুলো সঠিক মাত্রায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল


IMG_20220106_113311.png

 3 years ago 

বাস্তবতা বড়ই কঠিন জিনিষ ভাই এর থেকে শিক্ষা নেয়াটা আমাদের জন্য আবশ্যক। ধন্যবাদ

 3 years ago 

আপনার যেকোনো শুটকি রান্নার রেসিপি দেখলে শুধু খেতে ইচ্ছা করে যদিও আমিও আপনার মত খুব বেশি খাই না। হা হা। বরাবরের মতোই পরিবেশন টা অনেক ভাল ছিল।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56691.97
ETH 2499.18
USDT 1.00
SBD 2.23