আবেগের কবিতা || মানুষ হতে চেয়েছিলাম || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

emoji-ga1bab7385_1920.jpg



হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো আছেন। একটা বিষয় আমরা সবাই জানি কিন্তু আদতে কখনো সেটা মানি না। স্কুল জীবনে একটা প্রবাদ বাক্য পড়েছিলাম ইংরেজীতে যার অর্থ ছিলো এই রকম চক করিলে সোনা হয় না অর্থাৎ উজ্জ্বল হলেই সেটা প্রকৃত দামী জিনিষ না। তখন হয়তো শিক্ষকরা যা বুঝানোর চেষ্টা করেছিলেন সেটা বুঝেও বুঝি নাই অথবা এর গভীরতায় প্রবেশ করতে পারি নাই। যার কারনে আমরা এগুলো পড়ে এসেছি, মুখস্ত করেছি কিন্তু বাস্তব জীবনে এর প্রতিফলন ঘটাতে পারি নাই। এটা আমাদের ব্যর্থতা নাকি শিক্ষা ব্যবস্থার ব্যর্থতা, সে বিষয়ে আমি কিছু বলতে চাচ্ছি না আর বলাটাও হয়তো ঠিক হবে না। কারন ছোট মুখে বড় কথা মানায় না, তাই আর সেদিকে গেলাম না।

আমরা যা শিখছি কিংবা যা দেখে শেখার চেষ্টা করছি, সত্যি কি সেগুলো আমাদের কিছু শেখাচ্ছে? আমাদেরকে মানুষ হতে সহযোগিতা করছে? প্রকৃত সত্যটা হয়তো আমার চেয়ে আপনারা বেশী জানেন, বাস্তবতাটা হয়তো আপনারা আমার চেয়ে বেশী বুঝেন। কিন্তু কথা হলো আমাদেরকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে মানুষ করার স্বপ্ন যারা দেখেন, দিন শেষে তারা কি সন্তুষ্ট হতে পারছে? দিন শেষে তারা কি আমাদেরকে প্রকৃত মানুষ রূপে দেখতে পারছে? না থাক এই প্রকৃত সত্যটা আমি জানতে চাই না, এর উত্তরও আমি জানতে চাই না, কারন আমাদের চারপাশে যা ঘটছে কিংবা আমরা যা দেখছি সব কিছুই দিবা আলোর ন্যায় স্পষ্ট। হয়তো আমরা দেখেও না দেখার ভান করছি, হয়তো আমরা বুঝেও না বুঝার ভান করছি, কিন্তু এভাবে কতদিন?

আজকের কবিতাটির মাধ্যমে আমি ভেতরে জমে থাকা ক্ষোভগুলোকে ছন্দের মাধ্যমে প্রকাশ করার চেষ্টা করেছি, আজকের কবিতাটির মাধ্যমে সমাজের ভুল ব্যবস্থাপনার বিরুদ্ধে নিজের আওয়াজ তুলে ধরার চেষ্টা করেছি। কারন যে কথাগুলো স্বাভাবিকভাবে বলা যায় না, সেগুলো হয়তো কবিতার ছন্দে সহজেই উপস্থাপন করা যায়। হয়তো আমার কথা কিংবা ছন্দগুলোর সাথে আপনি সহমত পোষণ করবেন, হয়তো আমার আবেগের সাথে আপনার ক্ষোভটির মিল খুঁজে পাবেন। তাহলে চলুন পড়ে দেখি আজকের কবিতাটি-

light-g05bf700e0_1920.jpg



আমি মানুষ হতে চেয়েছিলাম,
ভালো কিছুর সাথে সৎ থেকে
মিথ্যার বিপক্ষে সত্যের সাথে
অন্যায়কে ছুড়ে ন্যায়ের পথে।

আমি মানুষ হতে চেয়েছিলাম,
তাই আজ পরিবার হতে বিচ্ছিন্ন,
প্রেমিকা হতে আজ অবাঞ্চিত
পুরো সমাজ হতে নিগৃহীত।

আমি মানুষ হতে চেয়েছিলাম
কিন্তু বাস্তবতার নির্মম চেহারা
সমাজের অলিখিত নিষ্ঠুর ব্যবস্থা
আমাকে অমানুষ বানিয়ে দিয়েছে।

আমি চিৎকার করে বলতে চাই
আমি আর্ত চিৎকারে জানতে চাই
আমিতো মানুষ হতে চেয়েছিলাম
আমাকে কেন অমানুষ হতে হলো?

আমি জানি এ সমাজ ব্যবস্থা,
নির্মম নীতির রং মাখানো মুখোশে ঢাকা
বিনষ্ট নীতিহীন বিবেক ধারী মানুষগুলো
আমার চিৎকারে সাড়া দিতে পারবে না!

তোমরা যারা মুখে নীতি কথা বলো
ন্যায়ের পথ কেন অন্ধকারাচ্ছন্ন রাখো?
তোমরা যারা পোশাকে ভালো সাজো
তাহলে অমানুষ কেন তৈরি করো?

ভুলে ভরা সমাজের নির্মম ব্যবস্থা
মিথ্যার জালে বিনষ্ট প্রকৃত চেহারা
আমাকে কেন ঠেলে দিলো অসৎ পথে
আমি শুধু চেয়েছিলাম মানুষ হতে!


Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.png
break .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 2 years ago 

আপনার কবিতাটি পড়ে পুনরায় স্মরণ হয়ে গেল কুসংস্কারাচ্ছন্ন সেই সমাজের কথা। যে সমাজে মানুষগুলো কিছু কথা বলে ন্যায়ের পক্ষে কিন্তু তারাই আধারের অন্তরালে খারাপ কাজে লিপ্ত থাকে। মানুষকে দেখানোর জন্যই সাধু সাজে কিন্তু তারা যে প্রকৃতপক্ষে চোর এবং সমাজকে ধ্বংস করে চলছে। একজন মানুষকে সহায়তার বদলে ক্ষতি করে থাকে। একজন মানুষ ভালোর পথে আসার সুযোগ পায় না তাদের খারাপ আচরণের জন্য। একজন ভালো মানুষ সমাজের খারাপ কার্যকলাপের জন্য খারাপ দিকে ধাবিত হয়। কোন অসূচনার পরে ভালোর দিকে বারবার ফিরে আসতে চায় কিন্তু কুসংস্কারাচ্ছন্ন সমাজের ফলে আসতে পারে না। কবিতাটি অল দ্যা বেস্ট। খুবই ভালো লাগলো আপনার কবিতা পড়ে।

 2 years ago 

ঠিক একই রকম অবস্থা এখন, ভালো কাজ কেউ করতে চায় না হৃদয় হতে।

 2 years ago 

তোমরা যারা মুখে নীতি কথা বলো
ন্যায়ের পথ কেন অন্ধকারাচ্ছন্ন রাখো?
তোমরা যারা পোশাকে ভালো সাজো
তাহলে অমানুষ কেন তৈরি করো?

একজন সফল মানুষ হওয়ার চেয়ে একজন ভালো মানুষ হওয়া খুবই জরুরী। এই সমাজের মুখোশধারী মানুষগুলোকে দেখলে মাঝে মাঝে কষ্ট হয়। তারা হয়তো ভালো সাজার অভিনয় করছে। কিন্তু একবার ভেবে দেখছে না তাদের কে ভালো মানুষ হওয়ার জন্য হয়তো কোন খেসারত দিতে হবে না বরঞ্চ নিজেকে বদলানোর মাঝে অনেক বেশি প্রশান্তি আছে। আপনার লেখাগুলো এবং কবিতা পড়ে অনেক ভালো লাগলো ভাইয়া।

 2 years ago 

হ্যা, আমিও আপনার সাথে সহমত পোষন করছি এই মুহুর্তে ভালো মানুষ হওয়াটা বেশী জরুরী।

 2 years ago 

সমাজের দুর্ব্যবস্থার উপর সরব হওয়া আপনার এই কবিতাটি ভীষণ সুন্দর হয়েছে। ব্যক্তিগতভাবে আমার খুব ভালো লাগলো। ধন্যবাদ এমন একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনার ভালো লাগার অনুভূতি প্রকাশ করার জন্য।

 2 years ago 

আমার আজকের পোস্টটাও আজকে অনেকটা এধরণের ই।যদিও কবিতা না তবে ঘুণে ধরা এ সমাজ নিয়েই।

 2 years ago 

হ্যা, কমবেশী আমরা সবাই এখন বেশ সোচ্চার নষ্ট হয়ে যাওয়া এই সমাজটা নিয়ে।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

বেশ কড়া কথা হলেও ,সবকটা কথা বাস্তবভিত্তিক এবং সত্য। খুব ভালো লাগলো কবিতাটা পড়ে। আমার দুষ্টু মিষ্টি দাদা মাঝেমধ্যে এত গম্ভীর কবিতা লিখে ফেলে ,আমি গুলিয়ে ফেলি।

 2 years ago 

যদিও বর্তমান সময়ে সত্য কথা বলার সুযোগ একদমই নেই। না না চেষ্টা করুন আপু, আপনিও খারাপ লিখেন না কিন্তু।

 2 years ago 

আমাদের সমাজ ব্যবস্থা দিন দিন রসাতলে পৌঁছে গেছে। আপনার কবিতার মাঝে বর্তমান সমাজের কিছু বাস্তব প্রতিচ্ছবি দেখতে পেলাম। আমাদের ঘুনে ধরা সমাজে কেউ ভালো থাকতে চাইলেও ভালো থাকতে পারে না। সমাজে অতিপতিরা মুখে নীতির কথা বললেও তারাই যুব সমাজকে অন্ধকারের দিকে ঠেলিয়ে দেয়। তাইতো আমরা অন্ধকারে দেয়ালে মাথা ঠুকে মরি। আর মনের মধ্যে আত্মচিৎকার করি "আমি মানুষ হতে চেয়েছিলাম"।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39