পুঁটি মাছ দিয়ে মুলার রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-puti.png

হ্যালো,

কেমন আছেন বন্ধুরা? আশা এবং বিশ্বাস সবাই ভালো এবং সুস্থ্য আছেন। যদিও চারপাশের পরিস্থিতি এখন কিছুটা শান্ত। কিছু দিন পূর্বেও বেশ হৈ চৈ শুরু হয়ে গিয়েচিলো নতুন ধরনের করোনা ভাইরাস নিয়ে। আসলে বিষয়টি নিয়ে আমরা সবাই কিছুটা হলেও হতাশ হয়ে গিয়েছিলাম। কারন সকলের মনের মাঝেই আবার যে ভয়টি ভেসে উঠেছিলো, সেটা হলো লকডাউন। যদিও আমি ব্যক্তিগতভাবে লকডাউন সমর্থন করি না কিন্তু তবুও এই মুর্হুতে করোনা ভাইরাস নিয়ন্ত্রনে আমাদের হাতে বিকল্প কোন উপায় নেই। আর বিকল্প কোন উপায় থাকলেও সেটা কার্যকর হতো না। কারন আমরা বাঙালীরা সকল ক্ষেত্রেই নিয়ম ভাঙ্গতে বেশী স্বাচ্ছন্দ্যবোধ করি।

যাইহোক, কিছুটা হলেও পরিবেশ পরিস্থিতি এখন শান্ত এটাই হলো সবচেয়ে বড় কথা এবং শুনা যাচ্ছে সরকার হয়তো কিছু দিনের মাঝে স্কুলগুলো আবার খুলে দিতে পারে। এই একটা সেক্টর করোনা ভাইরাস কিংবা লকডাউনে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে। মোটামোটি শিক্ষা ব্যবস্থার বারোটা বেজে গেছে এবং ছেলে-মেয়ের পড়াশুনা অনেকটা স্থিমিত হয়ে পড়েছে। কিন্তু কিছুই করার নেই আমাদের। কারন বিষয়টি নিয়ে যারা চিন্তা করার কথা তারা দিব্যি নিশ্চিন্তে ঘুমাচ্ছেন। যার কারনে আমাদের কথায় কেউ কর্ণপাত করছেন না, না করারই কথা।

আসল কথায় ফিরে আসি। আমি আসলেই এই রকম, মূল কথা বাদ দিয়ে প্রাসঙ্গিক কথা নিয়ে বেশী আলোচনা করে ফেলি। বুঝছি আমার রেল লাইন দরকার, যেন লাইন ছাড়া বেলাইনে না যাই, হি হি হি। আজকে আমার পছন্দের একটা রেসিপি শেয়ার করবো। শীতের দিনে আমার একটা প্রিয় সবজি রয়েছে, ইতিমধ্যে যা সবাই যেনে গেছেন। হ্যা, এটা সেই ঐতিহাসিক মুলা। আজ আপনাদের সাথে আবারও একটি মুলার রেসিপি শেয়ার করবো। তবে আজ পুঁটি মাছ দিয়ে মুলার রেসিপি শেয়ার করবো। চলুন তাহলে দেখি রেসিপি-

IMG20220214160205_01.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • মুলা
  • পুঁটি মাছ
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • টমেটো
  • ধনিয়া পাতা
  • আদা রসুন পেষ্ট
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20220214134447_01.jpg

শুরুতেই মুলা এবং মাছগুলোকে পরিস্কার করে ধুয়ে নিয়ে হবে। বরাবরের মতোই এই কাজটি আমার ভাবী না থুক্কু আপনাদের ভাবী করে দেয়। কারন মাছ কুটতে গেলে হয়তো আমার হাত কেটে ফেলবো। তাই চাইলেও আমাকে কুটতে দেয় না। পরবর্তীতে তারই কষ্ট হবে হি হি হি।

IMG20220214160234.jpg

IMG20220214160314_01.jpg

এরপর মাছগুলোকে হলুদ, মরিচ গুড়া ও লবন দিয়ে মাখিয়ে নিবো।

IMG20220214160403_01.jpg

IMG20220214160506_01.jpg

তারপর একটি প্যান চুলায় দিয়ে তাতে অল্প পরিমানে তেল দিয়ে গরম করবো এবং পরবর্তীতে মাছগুলোকে ভেজে রাখবো।

IMG20220214160535_01.jpg

IMG20220214160756.jpg

এখন একটি কড়াই চুলায় দিয়ে তাতে তেল ঢালবো এবং তা গরম হলে পেঁয়াজ কুচি, হলুদ, মরিচ, ধনিয়া গুড়া ও আদা রসুনের পেষ্ট দিয়ে দিবো।

IMG20220214160824_01.jpg

IMG20220214161338_01.jpg

এরপর তাতে অল্প পরিমান পানি দিয়ে ভালো কষা করার চেষ্টা করবো।

IMG20220214161357_01.jpg

IMG20220214161440_BURST001_COVER.jpg

এরপর স্লাইস করে রাখা মুলাগুলো দিয়ে দিবো এবং মসলাগুলোর সাথে মাখিয়ে নিবো।

IMG20220214161456_01.jpg

IMG20220214162747_01.jpg

কিছু সময়ের জন্য মুলাগুলোকে একটি ঢাকনা দিয়ে ঢেকে দিবো। তারপর সেগুলোর সাথে টমেটো স্লাইসগুলো দিয়ে দিবো।

IMG20220214163424_01.jpg

IMG20220214163448_01.jpg

আরো কিছুটা সময় পর এগুলোর সাথে ভাজা পুঁটি মাছগুলো দিয়ে একটু মিক্স করে নিবো।

IMG20220214163527_01.jpg

IMG20220214165553_01.jpg

এরপর পরিমান মতো পানি ঢালতে হবে, ঝোল বেশী খেতে না চাইলে কম পরিমানে পানি দিতে হবে।

IMG20220214165714_01.jpg

IMG20220214171022_01.jpg

ঝোলের পরিমান কমে আসলে কাঁচা মরিচ ও ধনিয়া পাতাগুলো উপর দিয়ে দিতে হবে। তারপর লবন চেক করে পরিমান মতো ঝোল থাকা অবস্থায় নামিয়ে নিবো।

IMG20220214172035_01.jpg

এই দেখুন আমাদের স্বাদের মুলার তরকারি পুঁটি মাছ দিয়ে কেমন হলো, উফ প্রিয় স্বাদের তরকারি সামনে তাই আমার আর তর সইছে না। বেশ সুন্দর একটা ঘ্রাণ আমার নাকে চলে আসছে, যাই তাহলে গরম গরম একটু চেক করে নেই স্বাদটা হি হি হি।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 

মুলা দিয়ে পুটি মাছের খুব লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন 🍲 দেখেই লোভ হচ্ছে খাওয়ার জন্য 😋কালার টা দারুণ ফুটেছে👌 বিশেষ করে ভেজে রাখা পুঁটিমাছ গুলা দেখে লোভ সামলানো মুশকিল ইচ্ছে করছে খেয়ে ফেলি😋😋 সুন্দরভাবে উপস্থাপন করেছেন👌 শুভেচ্ছা রইল আপনার জন্য🌹🌹

 2 years ago 

লোভ লাগালে তো কাজ হবে না ভাই, যা খাওয়ার আমিতো খেয়েই ফেলছি, এখন রান্না করে টেষ্ট করতে হবে।

 2 years ago 

😁😁

 2 years ago 

মূলা দিয়ে যে কোন ছোট মাছের রেসিপি ভালো লাগে।আমাদের ও মাঝে মাঝে এভাবে রান্না করা হয়।মূলা আমার কাছে ভালোই লাগে।আমি কালকেও মূলা ভাজি খেয়েছি। আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে দেখিয়েছেন। ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হুম, আমার কাছেও মুলা দিয়ে যে কোন তরকারি ভালো লাগে হি হি হি।

 2 years ago 

পুঁটিমাছ আমার এমনি পছন্দের একটি মাছ ।পুঁটি মাছ ভাজা খেতে খুবই মজা লাগে ।মুলো দিয়ে পুটি মাছের রেসিপি খুব সুন্দর হয়েছে ।দেখে মনে হচ্ছে লোভনীয় ও মজাদার হয়েছে ।ধন্যবাদ ভাই ধাপে ধাপে পুঁটিমাছের রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করে শেয়ার করার জন্য ।

 2 years ago 

এটা সত্য ভাই পুঁটি মাছ ভাজা খেতে অনেক বেশী ভালো লাগে আমার কাছেও।

 2 years ago 

করনা ভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে স্কুল কলেজের ছেলে মেয়েরা। ছোট ছোট ছেলেমেয়েরা আজ কাল স্কুলে যেতে ভুলে গেছে। যে সময়টাতে তাদের মানসিক বিকাশ ঘটায় কথা সেই সময়টাতে তারা ঘরে বন্দি সময় কাটাচ্ছে। এর ফলে তারা অনেক বেশি ঘরমুখো হয়ে যাচ্ছে। আমার মনে হয় স্কুল কলেজগুলো খুললে ভালো হবে। তাহলে হয়তো শিক্ষাব্যবস্থার এই অবস্থানকে পরিবর্তন করা যাবে। ছেলেমেয়েরা আবারো মনের আনন্দে স্কুলে যাবে। সময় এবং পরিস্থিতির কারণে সবকিছুই বদল হয়েছে। তাই এখন যদি তারা তাদের পুরনো সেই চিরচেনা স্কুলে ফিরতে পারে তাহলে তারা অনেক খুশি হবে। তবে যাই বলুন না কেন ভাইয়া আপনি কিন্তু আজকে অনেক মজার একটি রেসিপি শেয়ার করেছেন। মুলা দিয়ে পুঁটি মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দর করে মজার একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

খুবই দুঃখজনক বিষয় এটা ভাই শিক্ষা ব্যবস্থার পুরো বারোটা বেজে গেলো।

 2 years ago 

পুঁটি মাছ আমার বেশ পছন্দের।তবে মূলা খাইনা বললেই চলে। আর খাই যে না তা তো জানেন ই।😅🤣

আসলেক ভাইয়া,শিক্ষা ব্যবস্থায় ১২ টা না,১৪ টা বেজেছে একেবারে।

 2 years ago 

আরে ঠিকই তো, মনে হয় আমার ঘড়ি নষ্ট তাই ১৪টা বাজে নাই।

 2 years ago 

হাহাহাহহা। আপনার জন্য মুলার জুস বানাই দিবে হাফিজুল্লাহ ভাই।

 2 years ago 

মোটামোটি শিক্ষা ব্যবস্থার বারোটা বেজে গেছে এবং ছেলে-মেয়ের পড়াশুনা অনেকটা স্থিমিত হয়ে পড়েছে। কিন্তু কিছুই করার নেই আমাদের।

ভাইয়া আপনি একদম ঠিক কথাই বলেছেন এই ভাইরাসের প্রকোপের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছি আমরা। সেই দুই থেকে আড়াই বছর একই ক্লাসে আটকে আছি। কবে যে পরীক্ষা হবে সেটাই বুঝতে পারছি না। আসলে এই সময়টা কখনোই আর আমার ফিরে পাবো না। আমরা বড়রা যে ভোগান্তিতে পড়েছি ছোট ছোট বাচ্চারা তো আরো বেশি একঘেয়েমি হয়ে গেছে। কয়েকদিন আগে যখন স্কুল খুলেছে তখন ছোট ছোট ছেলেমেয়েরা মনের আনন্দে স্কুলে যেতে শুরু করেছে। ঠিক তখনই আবার লকডাউন হওয়ায় তাদের মন একেবারেই ভেঙে গেছে। তবে এই কামনা করি সব কিছু যেন খুব তাড়াতাড়ি স্বাভাবিক হয় এবং সবাই তাদের নিজ নিজ ছন্দে ফিরে আসে। আমিও আজকে পুঁটি মাছ দিয়ে মুলার ডাটা রান্না করেছি। মুলার উপরের যে সবুজ অংশের ডাটা থাকে সেই ডাটা দিয়ে আমি পুঁটি মাছ রান্না করেছি। তবে আপনার রেসিপি বেশি মজার হয়েছে এটা বুঝাই যাচ্ছে। দারুন রেসিপি শেয়ার করেছেন ভাইয়া।

 2 years ago 

শিক্ষা ব্যবস্থা প্রায় ধ্বংসের দাড় প্রান্তে দাঁড়িয়ে গেছে আপু, এটা সত্যি সত্যি আমাদের ভিন্ন এক পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে।

ওয়াও ভাই মজাদার একটা রেসিপি তৈরি করেছেন। পুঁটি মাছ দিয়ে মুলা রান্না খেতে খুবই দারুণ লাগে আমার কাছে। গ্রামের বাড়িতে থাকতে অনেক অনেক খেয়েছি এখন আর বেশি একটা খাওয়া হয় না। যাইহোক আজকের রেসিপি আমার কাছে খুবই পছন্দ হয়েছে। আমরা অনেকেই আছি মুলা পছন্দ করি না খেতে। কিন্তু সুন্দর করে মসলা দিয়ে রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়।আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এতো সুন্দর একটা লোভনীয় মজার রেসিপি শেয়ার করার জন্য ভাইয়া।

 2 years ago 

পুঁটি মাছ আমার যেমন পছন্দের ঠিক তেমনি মুলাও পছন্দের, দুটো মিশ্রনে ভালোই হয়েছিলো তরকারিটি।

 2 years ago 

পুটি মাছ আর মুলার অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করলেন ভাইয়া। রান্না করলে কাটার কারণে তেমন একটা খেতে ভালো লাগে না আমার কাছে পুটি মাছ। কিন্তু মুচমুচে করে ভাজি করলে আমার কাছে খেতে ভীষণ ভালো লাগে। আপনার রেসিপিটাও দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। মুলা শীতকালে খেতে এমনিতেই আমার কাছে ভীষণ ভালো লাগে। পুটি মাছ আর মুলা দিয়ে রান্না করার রেসিপি টা ও একেবারে দুর্দান্ত হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

পুঁটি মাছ সবচেয়ে বেশী মজা রাগে ভাজাটা খেতে, তাই রান্নার সময় মাছগুলো ভেজে নেয়া হয়েছিলো।

 2 years ago 

পুটি মাছ ও মুলা দিয়ে আপনি খুব সুন্দর ভাবে রেসিপি করেছেন ভাইয়া। আপনি এত এত রান্না শিখলেন কোথায় থেকে ?এটা আমার মনে বার বার ঘোরাফেরা করে। নিশ্চয় ভাবি আপনার থেকে সবকিছু করে নেয়। এটা ভেবে আমি পৈশাচিক আনন্দ পাই। 🤪 মুলা দিয়ে পুটি মাছের রেসিপি অনেক সুন্দর হয়েছে। আপনি নিখুঁতভাবে ধাপে ধাপে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কেন আমার বউ আছে না, আমি তো বিবাহিত হা হা হা হা হা নিশ্চয় বুঝে গেছেন সব।

 2 years ago 

দেশি মাছ দিয়ে এভাবে সবজি রান্না করলে আমার কাছে খেতে খুবই ভালোা লাগে। পুটিমাছ দিয়ে মুলা রান্না খেতে তো মনে হয় খুবই মজার হয়েছে ভাই। দেখতে খুবই লোভনীয় লাগছে। ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

মনে হয় কি ভাই, মজা করে পুরোটা খেয়ে ফেলেছি ইতিমধ্যে। বেশ ভালো হয়েছিলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44