পজিটিভ মানসিকতা ও প্রকৃতির বিশ্বাস || Original Photography by @hafizullah

in আমার বাংলা ব্লগ6 months ago

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো এবং সুস্থ্য আছেন। আলহামদুলিল্লাহ, আল্লাহর অশেষ মেহেরবানী, এখনো নিজের অবস্থানে শারীরিক ও মানসিকভাবে ভালো আছি। আসলে ভালো থাকাটা সম্পূর্ণ নিজের উপর, যদিও মাঝে মাঝে অনেক কিছু নিয়েই ভুল করে থাকি, পাওয়া না পাওয়ার হিসেব নিয়ে আফসোস করে থাকি। আসলে আমিও মানুষ আর মানুষ হিসেবে এই বিষয়গুলোর উপস্থিতি থাকা খুবই স্বাভাবিক কিছু। তবে হ্যা, পরিস্থিতির কারনে হয়তো মাঝে মাঝে আমাদের মানসিকতায় নিদারুণ পরিবর্তন ঘটে কিন্তু তারপরও পুনরায় নিজের সঠিক অবস্থানে ফিরে আসতে পারাটা খুবই জরুরী। দিনশেষে আমি সর্বদা সেই চেষ্টাটাই করি।

IMG_20230915_115558.jpg

আসলে কি জানেন, আমরা হয়তো মাঝে মাঝে অনেক কিছু চিন্তা করি, অনেক কিছু নিয়ে অনেক ধরনের কল্পনা করি, তারপর যেটা হয় সেই বিষয়গুলো নিয়ে অন্যের সাথে নিজের প্রাপ্তি ও অপ্রাপ্তির একটা তুলনা করার চেষ্টা করি, যা মাঝে মাঝে আমাদের মানসিকভাবে বিব্রত করে এবং আফসোস করতে শেখায়। কিন্তু আমরা কখনো এটা হিসেব করি না, আমি যা পেয়েছি বা যতটুকু পেয়েছি সেটাই বা কম কিসে? আমাদের ভাবনা কিংবা চিন্তা ধারায় যদি এই ধরনের পরিবর্তন আনতে পারি তাহলে হয়তো অনেক ক্ষেত্রেই এই আফসোসের মানসিকতার পরিবর্তন হয়ে যাবে। আমরা আমাদের মতো যদি চিন্তা করি, চিন্তাধারায় যদি একটু পরিবর্তন আনতে পারি, তাহয়ে হয়তো সব কিছুই আমাদের কাছে পজিটিভ মনে হবে।

IMG_20230915_115547.jpg

IMG_20230915_115555.jpg

প্রকৃতি কাউকে ঠকায় না, এই বিশ্বাসটা করতে শিখতে হবে। কষ্ট হলেও এটাকে নিজের মাঝে প্রতিষ্ঠিত করতে হবে। হয়তো অনেক কষ্ট হবে কিন্তু বাস্তবতাতে মেনে নিয়ে, প্রকৃতির নিজস্ব গতির উপর আস্থা রেখে এগিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে। জীবনে হয়তো অনেক কিছু পাবো না যা পাওয়ার প্রবল ইচ্ছাশক্তি হয়তো আমাদের মাঝে থাকবে, আবার জীবনে হয়তো অনেক কিছুই পেয়ে যাবো যা পাওয়ার হয়তো কোন চেষ্টাই আমাদের ছিলো না, এটাই নির্মম বাস্তবতা। এই সমীকরণের ক্ষেত্রে যদি আমরা একটু ভিন্নভাবে চিন্তা করি, এটাই হয়তো আমার জন্য উপযুক্ত কিংবা এটাই আমার জন্য ভালো, তাহলে হয়তো আফসোস নামক বিষয়টি আর ফিরে আসতে পারবে না।

IMG_20230915_115544.jpg

আমাদের সব কিছুই কিন্তু আমাদের হাতের মাঝেই থাকে, কিন্তু আমরা সর্বদা ভাবি নিজের হাতটি শূণ্য আর অন্যদের হাতটি ভরা, এই যে ভিন্ন ধরনের ভিন্ন চিন্তা আমাদের মাঝে জাগ্রত থাকে, তা ধীরে ধীরে আমাকে আরো বেশী দুর্বল করে দেয়, না পাওয়ার প্রাপ্তির হাতাশা আমাকে আরো বেশী হিংসুক করে তোলে। প্রকৃতি কখনো কারো উপর জুলুম করে না, বরং সবাইকে তার প্রাপ্যটুকু যথা সময়ে ফিরিয়ে দেয়। আমি আমার জীবনে কখনো এই রকম চিন্তা করি নাই, আমাকে এই সুযোগটা না দিয়ে অন্যদের কেন দেয়া হলো। আমার চাকুরী জীবনে আমি সর্বদা এই কথা বলার চেষ্টা করেছি, আমি এর যোগ্য নই। এখনো মাঝে মাঝে আমি আমার অফিসের বসকে বলি আমার বেতন কমিয়ে দিতে, কারন আমি যা পাচ্ছি সেটা আমার তুলনায় অনেক বেশী।

IMG_20230915_115549.jpg

IMG_20230915_115552.jpg

যদি এমনটা চিন্তা করতে পারেন তাহলে কখনোই নিজের মাঝে বিন্ন চিন্তা ঢুকতে পারবে না, প্রকৃতিকে যেমন প্রকৃতির মতো থাকতে দেয়া উচিত ঠিক তেমনি আপনার ভেতরের স্বত্তাটিকে আপনার মতো থাকতে দিন, যা আসছে বা যা আসবে সেটাকে সেরা কিছু হিসেবে বিবেচনা করতে শিখুন। যা পেয়েছেন সেটা অনেক কিছু, বড় হিসেবে বিবেচনা করুন। প্রকৃতি আপনার সম্মানের চেয়ে বেশী কিছু দিবে না আবার আপনার জন্য অমর্যাদাকর এমন কিছুও করবে না, যা হচ্ছে বা হবে সেটার জন্য আপনিই যোগ্য। বিশ্বাস -অবিশ্বাস এখন আপনার উপর নির্ভর করছে। আশা করছি আজকের ফটোগ্রাফিগুলো উপভোগ করেছেন।

তারিখঃ সেপ্টেম্বার ১৫, ২০২৩ইং।
লোকেশনঃ ধামরাই, ঢাকা।
ক্যামেরাঃ রেডমি-৯ স্মার্টফোন।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 6 months ago 

চমৎকার কিছু পজিটিভ মানসিকতার বিষয় গুলো আর প্রকৃতির অপরুপ সৌন্দর্যের ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম।এমন চমৎকার প্রকৃতি চোখে দেখা হলে মনটা যেমন তৃপ্তিতে ভরে উঠে।ঠিক তেমনি আমাদের পজিটিভ চিন্তা ভাবনা আমাদেরকে তৃপ্তি এনে দেয়।নিজেকে নিয়ে এটা সব সময় ভাবা উচিত যা পেয়েছি নিজের চেষ্টাতে তাতেই আলহামদুলিল্লাহ। অন্যেরটা দেখে আফসোস করলে অতৃপ্তিই ভর করবে মনে।যা আমাদের করা উচিত নয়।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমাদের চিন্তা ধারা গুলোই যে বড়ই অন্য রকমের। কখন যে কি রকমের চিন্তা আসে মাথায় সেটাই কিন্তু আমরা বুঝি না। তবে একথা সত্য যে প্রকৃতি কিন্তু কোন সব কিছু সঠিক সময়ে ফিরিয়ে দেয়। শুধুমাত্র আমাদের নেওয়ার মানসিকতার অভাব। আর আমার মনে হয় আমাদের কে অবশ্যই প্রকৃতি হতে সব কিছু নিতে জানতে হবে। সব মিলিয়ে বেশ দারুন একটি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া।

 6 months ago 

আপনি শারীরিক ও মানসিকভাবে সুস্থ আছেন জেনে বেশ ভালো লাগলো।সত্যি বলেছেন ভাই এই জীবনে আমরা হয়তো অনেক কিছুই পাবো যেটা আমরা পেতে চাইনি আবার হয়তো অনেক কিছুই পাবো না যেটা আমরা পেতে চেয়েছিলাম তারপরও আমাদেরকে ভালো থাকতে হবে। সুন্দর চিন্তা ভাবনা এবং প্রকৃতির উপর বিশ্বাস জীবনকে আরো সুন্দর করে তুলবে নিশ্চয়। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 6 months ago 

জীবনের চরম সত্য বলেছেন। আসলে প্রকৃতি কখনোই আমাদে খালি হাতে ফেরায় না। আমরাই শুধু ভাবী কি পেলাম! নিজের অবস্থান নিয়ে সন্তুষ্ট থাকতে পারি না। এর ফলে হয় কি আমরা ভালোও থাকতে পারি না। তবে আমাদের বিশ্বস রাখা উচিত, আমার যা পাওয়ার কথা ন সেটা আমি কখনোই পাবো না। যেটুকু পেয়েছি ততটুকুই আমার প্রাপ্য ছিল 🌼

 6 months ago 

দারুণ কিছু কথা শেয়ার করেছেন ভাইয়া , সেই সাথে প্রকৃতির অপরূপ কিছু দৃশ্যে ৷ ভীষণ ভালো লাগলো পোস্টটি পড়ে এবং প্রকৃতির এমন মনোরম দৃশ্য গুলো দেখে ৷ আসলে প্রকৃতি অসম্ভব সুন্দর ৷ প্রকৃতি আমাদের অনেক কিছু শেখায় এবং জানায় ৷ আমরা এমনই , সব সময় উপরের দিকে তাকিয়ে থাকি ৷ অন্যের দেখে আপসোস করি ৷ নিজের যেটুকু আছে যা পাচ্ছি তাতে আমাদের চলে না ৷ অসীম আকাশের নিচেও যে এমন সুন্দর প্রকৃতি আছে , আমরা তা উপলব্ধি করতে পারি না ৷ যাই হোক , ধন্যবাদ আপনাকে পোস্টটি শেয়ার করার জন্য ৷

Posted using SteemPro Mobile

 6 months ago 

একেবারে যথার্থ বলেছেন ভাই, প্রকৃতি কাউকে ঠকায় না। আসলে আমরা প্রকৃতিকে সেভাবে চিনি না এবং ভালোভাবে জানার চেষ্টাও করি না। প্রকৃতিকে আমরা ধ্বংস না করলে,প্রকৃতি অবশ্যই আমাদেরকে ভালো ফলাফল উপহার দিবে। আবার আমরা অন্যের উন্নতি দেখলে আফসোস করি,আবার অনেক সময় হিংসাও করি। এটা মোটেই ঠিক নয়। আল্লাহ তায়ালা আমাদের রিজিক যতটুকু রেখেছে, ততটুকুই আমরা পাবো। তবে অনেক সময় কঠোর পরিশ্রমের মাধ্যমে রিজিকের পরিমাণ বৃদ্ধি করা যায়। সুতরাং এসব নিয়ে কখনোই আফসোস করা উচিত নয়। আমাদের মনমানসিকতার অবশ্যই পরিবর্তন করা উচিত এবং প্রকৃতির উপর বিশ্বাস রাখা উচিত। যাইহোক দারুণ লিখেছেন ভাই। এতো চমৎকার একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার মত করে যদি সবাই এরকম চিন্তা করত তাহলে হয়তো পৃথিবীতে এত দুঃখ, কষ্ট বা আফসোস থাকতো না। আসলে বর্তমানে আমরা যা পেয়েছি বা আমাদের কাছে যা আছে, অনেকের কাছে সেটা স্বপ্ন। তাই আমাদের প্রত্যেকেরই উচিত সৃষ্টিকর্তা আমাদের যা দিয়েছে সেটুকু নিয়ে সুখে থাকা। আর প্রকৃতির উপর আমাদের বিশ্বাস অবশ্যই করতে হবে। কারণ কখনো কখনো এমন জিনিস আমাদের লাইফে আসে, যেটা হয়তো আমরা এক্সপেক্টই করিনি কখনো। আপনি মনে হয় আমার দেখা প্রথম এমন একজন মানুষ, যে তার বসকে নিজের বেতন কমিয়ে দেওয়ার কথা বলেছে! এই কথাটা আমাকে অনেক অবাক করলো দাদা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.027
BTC 61119.19
ETH 2615.15
USDT 1.00
SBD 2.65