ডিম দিয়ে করলার ভিন্ন স্বাদের রেসিপি || Bengali Recipe by @hafizullahsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ9 months ago

IMG20230823151517_01.jpg

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ্য আছেন। পরিবেশ হয়তো পরিবর্তন হবে অথবা হবে না কিন্তু তবুও আমাদের স্বাভাবিক জীবনের গতিকে ধরে রাখার চেষ্টা করতে হবে। তবে তার জন্য চাই স্বাদের খাবার, কারন স্বাদের খাবার ছাড়া হৃদয়কে চঞ্চল রাখার খুব বেশী বিকল্প নেই, থাকলে সেটা সর্বদা সহজলভ্য থাকে না। তাই সহজ উপায় হিসেবে আমাদের খাবারের দিকে ঝুঁকাই বেশী গ্রহণযোগ্য হবে। আর আমি এই বিষয়টিকে সর্বদা একটু বেশী প্রাধান্য দেয়ার চেষ্টা করে থাকি। নতুন ধরনের এবং স্বাদের খাবারের ব্যাপারে একটু বেশী প্রাধান্য দেয়ার চেষ্টা করি। অবশ্য মাঝে মাঝে সেগুলো আপনাদের সাথে শেয়ারও করে থাকি।

হয়তো সব সময় এই ভিন্ন ধরনের খাবারগুলো আপনাদের কাছে ভালো নাও লাগতে পারে কিন্তু আমার কাছে কিন্তু দারুণ লাগে। আমি এখানে একটা কথা বলে রাখছি যে, নতুনত্ব বা ভিন্ন ধরনের খাবারগুলো যখনই কেমন স্বাদযুক্ত হয় তখনই সেগুলো আপনাদের সাথে শেয়ার করি না হলে কিন্তু সেগুলো আমি শেয়ার করি না। কারন যেটা আমার কাছে ভালো লাগে না সেটা কেন আমি সকলের মাঝে উপস্থাপন করবো? এটা আমার নিজস্বা ভাবনা মাত্র। চলুন তাহলে আজকের ভিন্ন ধরনের একটা রেসিপি দেখি ডিম দিয়ে করলা।

IMG20230823142829_01.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • করলা
  • ডিম
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • দারচিনি, তেজপাতা
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • জিরা গুড়া
  • ধনিয়া গুড়া
  • আদা রসুন পেষ্ট
  • লবন
  • তেল।

প্রস্তুতি পর্বঃ

IMG20230823142915_01.jpg

IMG20230823143117_01.jpg

প্রথমে করলাগুলোর গোল করে স্লাইস করে নিয়েছি তারপর একটা চামচ ব্যবহার করে ভেতরের অংশগুলো বের করে নিয়েছি।

IMG20230823143225_01.jpg

IMG20230823143503_01.jpg

তারপর একটা প্যান চুলায় বসিয়ে পানি দিয়েছি এবং তারপর করলার স্লাইসগুলো দিয়ে সিদ্ধ করে নিয়েছি।

IMG20230823143649_01.jpg

IMG20230823143744.jpg

তারপর একটা বাটিতে দুটো ডিম ভেঙ্গে নিয়েছি তার সাথে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ, ধনিয়া পাতা ও লবন দিয়ে মিক্স করে নিয়েছি।

IMG20230823143918_01.jpg

IMG20230823144004_01.jpg

IMG20230823144212_01.jpg

এরপর সিদ্ধ করে রাখা করলার স্লাইসকে হালকা হলুদ গুড়া, মরিচ গুড়া ও লবন দিয় মাখিয়ে নিয়েছি এবং তারপর সেগুলোকে প্যানে দিয়ে তেল দিয়েছি।

IMG20230823144419_01.jpg

IMG20230823144425.jpg

IMG20230823145132_01.jpg

তারপর ডিমের মিশ্রণগুলো করলার মাঝে দিয়েছি, একটা ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি এবং উভয় পিঠ ঠিকমতো ভেজে নামিয়ে নিয়েছি।

IMG20230823145615_01.jpg

IMG20230823145940_01.jpg

IMG20230823150336_01.jpg

তারপর পুনরায় সেই প্যানে পেঁয়াজ কুচি ও কাচা মরিচ এবং তার সাথে হলুদ, মরিচের গুড়া, আদা রসুন পেষ্ট এবং তেজপাতা দিয়ে কষা করে নিয়েছি।

IMG20230823150401_01.jpg

IMG20230823150426_01.jpg

IMG20230823150926_01.jpg

এরপর ডিম দিয়ে ভাজা করলাগুলো দিয়েছি এবং মসলাগুলোর সাথে মিক্স করে নিয়েছি। তারপর হালকা পানি দিয়েছি, ধনিয়া পাতা কুচি দিয়েছি এবং ঝোল শুকিয়ে আসলে নামিয়ে নিয়েছি।

IMG20230823151446_01.jpg

দেখুন কেমন হয়েছে দেখতে? দেখতে যাই হোক খেতে দারুণ হয়েছিলো সেটা আমি নিশ্চিত করে দিচ্ছি হি হি হি।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

|| আমার বাংলা ব্লগ-শুরু করো বাংলা দিয়ে ||

break .png
standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করো ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

break .png

Sort:  
 9 months ago 

করলার সাথে ডিমের কম্বিনেশন! একদম নতুন দেখলাম রেসিপিটি ভাইয়া। আপনার কাছে যেহেতু রেসিপিটি ভালো লেগেছে, তাই শেয়ার করেছেন আমাদের কাছেও ভালো লাগবে। ইউনিক রেসিপি বলে কথা। তবে আমি ভাবছি স্বাদটা কেমন হয়েছিল 😁

 9 months ago 

আপনার তৈরী ডিম দিয়ে করলার ভিন্ন স্বাদের রেসিপিটি দেখে অনেক ভালো লাগলো।বেশ ইউনিক একটা রেসিপি শেয়ার করলেন ভাইয়া। করলা ভাজি এবং বিভিন্ন মাছ দিয়ে করলা রান্না খাওয়া হয়েছে অনেকবার। কিন্তু কখনো ডিম দিয়ে করলা খাওয়া হয়নি। অনেক লোভনীয় লাগছে রেসিপিটি। আপনার রেসিপি ফলো করে বাসায় একদিন ট্রাই করবো ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

ভিন্ন ভিন্ন স্বাদের খাবার আমাদের খাবারের প্রতি কিছুটা আগ্রহ বাড়িয়ে দেয়।একঘেয়েমি আসে না খাবারে।আপনার রান্না করা ডিম দিয়ে করলার ভিন্ন স্বাদের রেসিপিটি বেশ লাগলো। যদিও বেগুন দিয়ে করা হয়েছে।তবে ভাইয়া আপনার রেসিপির প্রথম স্টেপেই কিন্তু আমি রেসিপিটি খেয়ে নেবো।গরম গরম ভাত দিয়ে ভাজা করলা ও ডিমের রেসিপিটি।রান্না করলে তেতো ভাবটা আবার চলে আসতে পারে। ভাজাটাই আমার জন্য বেস্ট।আমি ট্রাই করবো অবশ্যই।ধন্যবাদ মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

ভাইয়া, আপনার নিজস্ব চিন্তাভাবনাকে অবশ্যই আমরাও সমর্থন করি। কারণ আমরা জানি আপনি প্রতিনিয়ত যে সকল ভিন্ন ভিন্ন রেসিপিগুলো আমাদের মাঝে তুলে ধরেন তা খেতে নিশ্চয়ই খুবই সুস্বাদু ও মজার হয়ে থাকে। আর যদি সেই রেসিপি কখনো সুস্বাদু কিংবা মজার না হয় তাহলে সেই রেসিপি কখনোই আমাদের মাঝে উপস্থাপন করবেন না। আজ আপনার তৈরি ভিন্ন স্বাদের ডিম দিয়ে করলার রেসিপি দেখেই বোঝা যাচ্ছে গরম ভাতের সাথে খেতে খুবই স্বাদ পাওয়া যাবে। এভাবে ডিম দিয়ে কখনো করলার রেসিপি খাওয়া হয়নি ভাইয়া। তাই আপনার ভিন্ন স্বাদের ডিম দিয়ে করলার এই রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আর রন্ধন প্রণালী খুব সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 9 months ago 

ওয়াও অসাধারণ লাগলো ভাইয়া রেসিপিটা আমার কাছে। আমি করলা আর ডিম দিয়ে ভাজি খেয়েছি কিন্তু আপনার আজকের রেসিপিটা দেখে অনেক ইউনিক একটা রেসিপি মনে হচ্ছে। আসলে মাঝে মাঝে রান্নায় ভিন্নতা আনলে ভালো হয় তাতে করে আমাদের খাওয়ার স্বাদটাও বেড়ে যায়। ইস মনে হচ্ছে একটু খেয়ে দেখতে । অনেক ধন্যবাদ ভাইয়া এত আকর্ষণীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

পরিবেশ ও পরিস্থিতি যাই হোক আমার কিন্তু খাবারের টেস্টটা চাই। 🫣 আপনি কি রেসিপিটি নিজস্ব চিন্তাধারা থেকেই তৈরি করেছেন? কারণ আমি এমন রেসিপি আগে কখনোই দেখিনি বেশি ইউনিক লেগেছে। প্রথমে করলার কথা শুনে ভাবলাম তিক্ত ভাবটা থাকবেই তবে যেভাবে ডিম ও মসলার সমন্বয় তৈরি করেছেন মনে হচ্ছে ততো ভাব জানালা দিয়ে পালিয়েছে।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 9 months ago 

বাহ্! বেশ ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন ভাই। করলা ভাজি আমার খুব পছন্দ। শিং মাছ দিয়ে করলার ঝোল খাওয়া হয় মাঝেমধ্যে। আবার চিংড়ি মাছ দিয়েও করলা রান্না করে খাওয়া হয়। তবে ডিম দিয়ে এভাবে করলা রান্না করে খাওয়া হয়নি কখনো। আপনার রেসিপিটা অবশ্যই বাসায় ট্রাই করতে হবে। কারণ করলা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। রেসিপিটা দেখে মনে হচ্ছে খেতে দারুণ হয়েছে। যাইহোক এমন ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আসলে রান্নার ভিতর একটু ভিন্নতা হলে সেটা বেশিরভাগ সময় সুস্বাদু হয়ে থাকে। খাবার সুস্বাদু হলে আপনি শেয়ার করেন না হলে শেয়ার করেন না যেনে ভালো লাগলো। আসলে এমনটাই করা উচিত কারণ শুধু শুধু উল্টাপাল্টা রেসিপি দিয়ে অন্যকে বিভ্রান্ত করা উচিত নয়। যাহোক আপনার আজকের রেসিপিতে আমার কাছ বেশ ইউনিক লেগেছেন। আশা করা যায় খেতেও বেশ সুস্বাদু হয়েছে। যাইহোক ধন্যবাদ আপনাকে এই সুন্দর রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

ভাই আপনি খুবই চমৎকার একটি কথা বলেছেন, যেটা আমি নিজে খাবো না সেটা অন্যকে খাওয়ার উৎসাহ দিব না। শুধু খাওয়ার ব্যাপারে নয় যে কোন ব্যাপারে এই ধরনের মানসিকতা নিয়ে চলো আমাদের উচিত। যদিও আপনার রেসিপি আমার কাছে নতুন, তবে রেসিপি তৈরির দেখে বুঝতে পারলাম বেশ ভিন্ন স্বাদের একটি খাবার। আমার মনে হয় বেশ সুস্বাদু হয়েছিল। তবে আপনার কাছ থেকে নতুন নতুন রেসিপি আমরা শিখতে পারি। ধন্যবাদ ভাই শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66750.09
ETH 3474.88
USDT 1.00
SBD 2.80