পাঙ্গাস মাছের মাথা-লেজ দিয়ে করলার ভুনা || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

cover karola.jpg

হ্যালো বন্ধুরা,

আজকে আমার প্রিয় একটি রেসিপি আপনাদের সাথে ভাগ করে নেব, আসলে শুরুতে মোটেও আমার প্রিয় ছিলো না এটি। তবে ঢাকায় বসবাস শুরু করার পর, এই রেসিপিটির প্রতি দৃষ্টি আকর্ষীত হয় এবং পরবর্তীতে রেসিপিটির প্রতি বেশ আগ্রহবোধ জন্মায়। তারপর হতে ধারাবাহিকভাবে নানা পরিবর্তন করে, নিজের মতো মানে নিজের স্বাদের মতো করে রান্না হতে থাকে।

আসলে একটা কথা আমি সব সময়ই বলে থাকি, রান্নায় দুনিয়ায় কোন রেসিপির ক্ষেত্রে নির্দিষ্ট কোন নীতি নেই বা সেটা অনুসরণ করার ক্ষেত্রে কোন বাধ্যবাধকতা নেই। কারন যে বিষয়টিকে আমি বেশী প্রাধান্য দেই, অন্যরা সেটাকে এড়িয়ে যেতেই পারে এবং অন্য একটির প্রতি বেশী আকর্ষণবোধ করতে পারেন। তাই আপনার কিংবা আমার স্বাদের কথা বিবেচনা করে যে কোন উপকরণ এর উপস্থিতি বাড়াতে কিংবা হ্রাস করতে পারি। আর আমি ঠিক এই কাজটাই করি সব সময়, তবে অবশ্য আগে বউ এর সুপরামর্শ নিতে ভুল করি না, হে হে হে বুঝতেই পারছেন ভুল হতে পরে পরিস্থিতি পাল্টে যেতে পারে। আরে ভাই একটু চালাক না হলে কি সংসারে, বউ এর রাজত্বে টেকা যায়? একদমই যায় না, এটা আবার ভুলেও কেউ বলে দিয়েন না কিন্তু।

এটা হলো করলার রেসিপি, বুঝতেই পারছেন করলার নাম শুনলেই অনেকেই দৌড় দেয়া শুরু করে দেয়। আমার ছেলেও তো সেদিন ভুলেও তরকারির কথা জিজ্ঞাসা করবে না, যেদিন বাড়ীতে করলা রান্না রান্না করা হয়। পাঙ্গাস মাছ তুলনামূলকভাবে একটু বেশী তৈলাক্ত, মানে বেশ ভালো তেল থাকে মাছটিতে। এই জন্য পাঙ্গাস মাছের যে কোন ভুনা তরকারী একটু বেশী স্বাদের হয়। তো পাঙ্গাস মাছের টুকরা অথবা মাথা-লেজ দিয়ে করলা ভুনা করা হলে সেই স্বাদ পাওয়া যায়। একবার বাড়ীতে ট্রাই করে দেখতে পারেন রেসিপিটি। চলুন আজ আবার দেখি রেসিপিটি-

karolla (2).jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • পাঙ্গাস মাছের লেজ-মাথা
  • করলা
  • পেয়াঁজ
  • কাঁচা মরিচ
  • আদা-রসুন পেষ্ট
  • হলুদ গুড়া
  • মচির গুড়া
  • ধনিয়া গুড়া
  • জিরা গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

karolla (3).jpg

প্রথমে করলাগুলোকে সাইজ মতো স্লাইস করে নিয়েছি। তবে কিছুটা পাতলা করে স্লাইস করতে হবে, না হলে তেতো একটু বেশী লাগবে কিন্তু।

karolla (5).jpgkarolla (6).jpg

একটি কড়াই চুলায় বসিয়ে কিছু তেল দিয়ে গরম করবো, তারপর পেয়াঁজ কুচি ও কাঁচা মরিচ দিয়ে দিবো।

karolla (7).jpgkarolla (8).jpg

এরপর আদা-রসুন পেষ্ট, হলুদ, মচির, জিরা ও ধনিয়ার গুড়া দিয়ে কিছু সময় কষা করবো।

karolla (9).jpgkarolla (10).jpg

কষা হয়ে গেলে পাঙ্গাস মাছের মাথা ও লেজ দিয়ে মসলাগুলোর সাথে মাখিয়ে নিবো কিছুটা সময়।

karolla (11).jpgkarolla (12).jpg

এরপর করলা স্লাইসগুলো ঢেলে দিবো এবং পুরনায় কিছু সময় সমলাগুলোর সাথে মাখিয়ে নেবো।

karolla (13).jpgkarolla (14).jpg

এখন কিছুটা পানি দিয়ে রান্না করবো, পানিগুলো কমে এবং ঘন হয়ে আসলে চেক করতে হবে মাছ এবং করলাগুলো সিদ্ধ হয়েছে কিনা ঠিক ঠাক মতো। এই ক্ষেত্রে একটু ঘুটা দিয়ে মাছের মাথা এবং লেজ ভেঙ্গে দিতে হবে। তাহলে স্বাদের মাত্রাটা বৃদ্ধি পাবে।

karolla (1).jpg

দেখুন, এইবার কেমন লাগছে দেখতে, না খেতে হবে না সেটাতো আমিই খেয়ে আপনাদের জানাবো, স্বাদটা কতটা দারুণ হয়েছে, হে হে হে। হয়তো কিছুটা আন্দাজ করতে পারছেন, স্বাদটা সেই হয়েছে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

Banner.png

Sort:  
 3 years ago 

🤭🤚🤚🤚🤚
আমি আগে এই কাজ করতাম। তবে এখনো যে অনেক খাই তা না তবে আম্মু মাঝেমধ্যে একেবারে তিতা ছাড়া ভাজি করে তখন মোটামোটি ভালোই লাগে।তবে রেসিপিটি অনেকটা নতুন লাগলো আমার কাছে।

 3 years ago 

করলা দিয়ে পাঙ্গাস মাছ আমি কখনো খাইনি। একদম নতুন একটি রেসিপি তৈরি করেছেন আপনি। তবে আমি করলা ভাজি অনেক খেয়েছি। এই প্রথম দেখলাম শুধু করলা দিয়ে পাঙ্গাস মাছ রান্না করা যায়। এছাড়া আমি শুটকি মাছ, বেগুন ও করলা দিয়ে অনেক খেয়েছি। তবে আপনার তৈরি রেসিপিটি আমার কাছে ভালোই লেগেছে। আমিও একদিন করলা দিয়ে পাঙ্গাস মাছের মাথা ও লেজ রান্না করে খাব। ধন্যবাদ আপনাকে ভাইয়া দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাই ঢাকায় আসার পর এই রেসিপিটির সন্ধান পেয়েছিলাম আমি, তারপর হতে স্বাদ নিতে ভুলি নাই।

 3 years ago 

করোলা দিয়ে পাঙ্গাস মাছ আমি কোনদিনই এরকম রান্না দেখি নি এবং খাইওনি।। একেবারে ইউনিক হয়েছে আপনার রেসিপিটি। আপনার রেসিপির বর্ণনা শুনে মনে হচ্ছে যে রেসিপিটি আসলেই অনেক মজাদার হয়েছিল। কিন্তু আপনি যে দুটি জিনিস ব্যবহার করেছেন দুটির কোনোটিই আমার পছন্দ না। তারপরও আপনার পাংগাস মাছ দিয়ে করলার রেসিপি দেখেই অনেক লোভনীয় লাগছে।

 3 years ago 

হুম, একবার স্বাদটা পেলেই বুঝতেন কি রকম হয়েছিলো। আমি রেগুলার খাই এভাবে, ভালো লাগে।

 3 years ago 

ভাইয়া আপনার পাঙ্গাস মাছের মাথা এবং লেজ দিয়ে করলা রেসিপিটি আমার কাছে সম্পূর্ণ নতুন। আমি কখনো দেখিনি, শুনিওনি, খাইনি, এবং আমি পাঙ্গাস মাছ খাইনা বললেই চলে। আর কখনো খেয়েছি কিনা আমার মনে পড়ছে না। তবে মাছটা অনেক ভালো গ্রামে-গঞ্জে এই মাছটাই বেশি খায়। শহরের মানুষগুলো তুলনামূলক কম খায়। যাইহোক আপনি অনেক সুন্দর করে আপনার রেসিপিটি তৈরি করেছেন। এবং সেটি আমাদের মাঝে ধাপে ধাপে খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। এবং আপনি অতুলনীয় বর্ণনা করতে পারেন যে কোন কিছুরই। কিন্তু রেসিপি টা আরো অনেক বেশি ভালো হয়েছে আপনার উপস্থাপনাটি। আমাদের সাথে এত সুন্দর করে ফাঙ্গাসের মাথা দিয়ে করলা ভুনা রেসিপি উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

হুম, একদমই নতুন কিছু, তবে খেয়ে স্বাদ নিতে পারলে বুঝতেন কি রকম নতুন, সেই স্বাদের।

 3 years ago 

করলা ভুনা রেসিপি আমি আমার জীবনে প্রথম দেখলাম ভাইয়া। তবে করলা খেতে আমি খুবই পছন্দ করি। করলার তিতা স্বাদ আমার খুবই ভালো লাগে। তবে মাছ দিয়ে করলা কখনো খাইনি। সাথে হয়তো অন্য কোন সবজি দিয়ে রান্না করি আমি। আমি একদিন অবশ্যই পাংগাস মাছ দিয়ে এই রেসিপি তৈরি করব। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

হা হা হা, নতুন হলেও স্বাদটা মনে রাখবেন সারা জীবন, জাস্ট একবার ট্রাই করে দেখুন।

 3 years ago 

ভাইয়া এটি আমার কাছে নতুন মনে হচ্ছে। আমি কখনও করলা দিয়ে পাঙ্গাস মাছ রান্না করিনি। আমরা করলা দিয়ে ছোটো মাছ করি।আপনার রেসিপিটি আমার লাগছে। কিন্তু আমি করলা তেমন পছন্দ করি না।তবে পাঙ্গাস মাছ আমার খুব পছন্দের।তবে আপনার রেসিপি দেখে আমি কাল সকালে রান্না করবো। আপনার বর্ণনা দেখে মনে হচ্ছে খুবই টেস্টি হয়েছে।ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ নতুন একটি রেসিপি শেয়ার করেছেন।

 3 years ago 

হ্যা, বৌদি মাথা এবং লেজের সাথে এক টুকরা মাছও দিতে পারেন, আমি নিশ্চিত স্বাদটি আপনার ভালো লাগবে। সাধারণত আমি করলার তরকারি খাই না, তবে এভাবে রান্না হলে ঝাঁপিয়ে পরি, হে হে হে।

 3 years ago 

খুবই মজাদার একটি রেসিপি আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া। আমিও কিন্তু আপনার মত একজন পাঙ্গাশ প্রেমী মানুষ। পাঙ্গাস মাছ আমার কাছে বরাবরই অনেক ভালো লাগে। পাঙ্গাস মাছ আমি অনেক ভাবেই খেয়েছি তবে আপনার মত এভাবে করোলা দিয়ে কখনো খাইনি, কারণ করোলা আমার মোটেও পছন্দ না। করলা আমার কাছে খুবই তিতা লাগে, আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে, তবে যখনই আমি করলার দিকে তাকাচ্ছি তখনই আমার শরীরের মধ্যে একটা ঝাঁকুনি দিচ্ছে হাহাহা😄 সত্যি বলতে ভাইয়া করোলা আমার তেমন একটা খেতে ইচ্ছে করে না। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি ইউনিক রেসিপি আমাদের সকলের মাঝে শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দরভাবে উপস্থাপন করার জন্য🎊🎊

 3 years ago 

পাঙ্গাস মাছের মাথা-লেজ দিয়ে করলার ভুনা জাস্ট ওয়াও!!!! দেখতে খুব লোভনীয় দেখাচ্ছে। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে ।তবে আমি কখনো পাংগাস মাছ দিয়ে কলা ভুনা খাইনি । ভাজি আমার কাছে বেস্ট খেতে লাগে।

 3 years ago 

ভাইয়া দেখছি পাঙাশ মাছের খুব বড় ভক্ত। ঘন ঘন পাঙাশ খাচ্ছেন তাও একা একা।এভাবে একা খাওয়া ঠিক না।😁😁😁

খুব সুন্দর পুষ্টিকর লভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন।আর হাফিজ ভাইয়া মানেই দারুন রেসিপি ধপ গুলোও বেশ গুছিয়ে করেছেন।শুভ কামনা রইলো।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 62676.37
ETH 2581.43
USDT 1.00
SBD 2.72