আবেগের কবিতা || আমি চেয়েছিলাম || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগ6 months ago

love-3497782_1280.png

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ্য আছেন। হৃদয়ের চঞ্চলতায় আরো কল্পনায় রাঙিয়ে রাখছেন নিজেকে। কল্পনারা যত বেশী রঙিন হবে, হৃদয়ের আলোড়নে ততো বেশী আবেগ থাকবে আর আবেগের স্পন্দনে ভালোবাসা হবে আরো বেশী ‍উজ্জ্বল। না আমি আসলে ভালোবাসার অনুভূতি সম্পর্কে খুব বেশী অভিজ্ঞ না, তাই এখনো হৃদয়ের আলোতে বার বার খুঁজছি তাকে। কল্পনার সাগরে ভাসতে ভাসতে, বার বার খুঁজছি শুধু তাকে। ভালোবাসা সত্যি এমন এক অনুভূতি, কল্পনার রঙে বার বার হৃদয় চায় সাজতে।

আবেগের এই কল্পনা এবং অনুভুতিগুলোকে ছন্দের শৈল্পিকতায় সাজিয়ে পুর্ণতা দেয়ার চেষ্টা করেছি। কবিতা বরাবরই আমার কাছে দুঃসাধ্য কিছু, ছন্দতার অনুভুতি সব সময়ই কঠিন কিছু। কারন শুধু ছন্দ কিংবা শৈল্পিক সৌন্দর্য থাকলেই সেটা কবিতা হয় না। কবিতায় যেমন থাকে আবেগের ছোঁয়া, তেমনি থাকে অনুভূতির শৈল্পিক ছোঁয়া এবং তার ভেতরে থাকতে হয় কল্পনা প্রকাশের স্বার্থকতা। যাইহোক, অতো অবশ্য আমার কবিতায় খুঁজে পাবেন না, যতটা সম্ভব অনুভূতির সাথে ছন্দের মিল রাখার চেষ্টা করি আমি। চলুন পড়ে দেখি আজকের কবিতা-

love-4126181_1280.jpg

আমি সূর্যের আলোয় আলোকিত হতে চাইনি
আমি ধার করা আলোয় উজ্জ্বলতা খুঁজিনি
আমি খুঁজেছিলাম কারো ভালোবাসা-
খুঁজেছিলাম কারো স্নেহের উষ্ণতা।

আমি হতে চাইনি কভু পরাধীন
আমি হতে চাইনি কারো অধীন
অধীনতা ছাড়িয়ে খুঁজেছিলাম স্বাধীনতা
নির্ভরতা ছাড়িয়ে চেয়েছিলাম পূর্ণতা।

আমি জীবনের পথে একাকি হাঁটতে চাইনি
আমি চাইনি নিরব অনুভূতির সঙ্গী হতে
আমি চেয়েছিলাম শুধুই তোমাকে
পাশাপাশি সম্পর্কে এগিয়ে যেতে।

নিরব অনুভূতির যত যন্ত্রণা
বিব্রত কাহিনীর সব অস্থিরতা
হারিয়ে সকল ব্যাকুলতার কল্পনা
চেয়েছিলাম হৃদয়ে ছড়াতে মুগ্ধতা।

আমি চাইনি পরাজয়ের অন্ধকারে লুকাতে
নক্ষত্রের আলোয় নিজেকে খুঁজতে
আমি চেয়েছিলাম বিজয়ের পূর্ণতা
ভালোবাসায় ঢাকতে সকল শূণ্যতা।

হৃদয়ের গভীরে যত অন্ধকার
অপূর্ণতায় জাগ্রত যত আর্তনাদ
বিলোপ করতে অস্থিরতার নিরবতা
চেয়েছিলাম প্রণয়ে রাঙাতে ভালোবাসা।

Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 6 months ago 

ভাই এটা সত্যি যে কল্পনা সত্যি বড়ই রঙিন ৷ কিন্তু বাস্তবটা ৷ তবে আপনি ভালোবাসার আবেগি একজন মানুষ ৷ আর তাই তো এতো সুন্দর একটি কবিতা লিখেছেন ৷
সত্যি অসাধারন ছিল কবিতাটি ৷
অসংখ ধন্যবাদ ভাই এমন চৎমকার একটি কবিতা লিখে শেয়ার করার জন্য ৷

और पैसा पाना कितना अच्छा है

 6 months ago 

কবিতা ব্যাপারটাই আসলেই দঃসাধ্য কিছু সাথে অনুভূতির শৈল্পিক ছোয়াঁ। ভালোবাসা আসলেই আমাদের অনুভূতিতে রঙিন সব স্বপ্ন তৈরি করে, মনে হয় ভালোবাসাই বুঝি সব! আজকের কবিতাটি কিন্তু দারুণ লিখেছেন 🌼

 6 months ago 

সত্যি ভাইয়া কল্পনা যত বেশী রঙিন হবে অনুভূতি গুলো ততই রঙিন হবে। যাইহোক ভাইয়া আপনার লেখা কবিতার লাইনগুলো অসাধারণ হয়েছে। কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। দারুন একটি কবিতা শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 6 months ago 

আসলেই ভালোবাসার অনুভূতি একেবারে অন্যরকম। যারা প্রকৃতভাবে কাউকে ভালোবাসে, এই অনুভূতিটা একমাত্র তাদের মনেই হয়ে থাকে। যাইহোক বরাবরের মতো আজকেও চমৎকার একটি কবিতা শেয়ার করেছেন ভাই। কবিতার লাইনগুলো পড়ে আমি অন্য জগতে হারিয়ে গিয়েছিলাম। কবিতার প্রতিটি লাইন এককথায় দুর্দান্ত হয়েছে।

আমি জীবনের পথে একাকি হাঁটতে চাইনি
আমি চাইনি নিরব অনুভূতির সঙ্গী হতে
আমি চেয়েছিলাম শুধুই তোমাকে
পাশাপাশি সম্পর্কে এগিয়ে যেতে।

তবে এই চারটি লাইন একেবারে মন ছুঁয়ে গিয়েছে। যাইহোক এতো চমৎকার একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

একেবারে সঠিক বলেছেন ভাই। কবিতা আমাদের হৃদয়ের চাঞ্চল‍্যতা আমাদের হৃদয়ের ভালোবাসা প্রকাশ করে থাকে।

আমি জীবনের পথে একাকি হাঁটতে চাইনি
আমি চাইনি নিরব অনুভূতির সঙ্গী হতে
আমি চেয়েছিলাম শুধুই তোমাকে
পাশাপাশি সম্পর্কে এগিয়ে যেতে।

আমরা সবসময় চাই আমাদের প্রিয় মানুষ আমাদের পাশে থাকুক। আমরা পরাধীনতা না চাইলেও প্রিয় মানুষের কাছে ঠিকই আমরা আত্মসমর্পণ করতে প্রস্তুত। কবিতা টা চমৎকার লিখেছেন ভাই। এককথায় অসাধারণ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনি নিজে স্বীকার না করলেও আমরা বুঝতে পারি ভাইয়া আপনি ভালবাসাই কেমন অভিজ্ঞ হা হা হা। এত সুন্দর অনুভূতি আছে বলেই প্রতিনিয়ত খুব সুন্দর সুন্দর কবিতা আপনি আমাদের সাথে শেয়ার করেন। তাছাড়া আপনার কবিতার মধ্যে খুব সুন্দর ভালবাসার প্রকাশ পায়। যা একটি হৃদয়ে অঘাত ভালবাসার উপস্থিতি। আমি চেয়েছিলাম কবিতাটি আমার কাছে খুব ভালো লেগেছে।

 6 months ago 

ভালোবাসার সুন্দর অনুভূতি, আবেগ আছে বলেই প্রতিনিয়ত চমৎকার চমৎকার কবিতা আপনি লিখে আমাদের মাঝে শেয়ার করে চলেছেন।আজকের কবিতাটিও দারুন হয়েছে।আসলে সত্যি কথা হলো আমরা অনেক কিছুই চাই।কতোটাই বা পাই।পাওয়া আর না পাওয়ার মাঝে আমরা ছুটে চলি।এভাবে ই জীবনের শেষ প্রান্তে আমরা পৌঁছে যাই।চাওয়া গুলো কিছুটা পূর্ণতা পায় কিছু আবার অপূর্ণই রয়ে যায়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43