চিংড়ি দিয়ে পালং শাকের রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

oM`„M.jpg

হ্যালো বন্ধুরা,

শীতকাল চলে আসছে এই জন্য আমি বেশ খুশি কারন সবগুলো সিজনের মাঝে শীতকাল আমার সবচেয়ে বেশী পছন্দের। এর অন্যতম একটি কারণ হলো পছনের সকল সবজি এই শীতকালে উৎপন্ন হয়। আসলে আমাদের দক্ষিণ এশিয়ার দেশ সমূহে এই সিজনে রবিশষ্য নামের বিশেষ সবজিগুলো শীতকালে উৎপন্ন হয়। আর এগুলোর স্বাদও বেশ লাগে আমার কাছে। মোটামোটি গোসল ছাড়া শীতকালের সব কিছুই আমি বেশ উপভোগ করি। খালি গোসল করতে গেলে মন খারাপ হয়ে যায় মনে হয় শরীরের সবকিছু জমে বরফ হয়ে যাচ্ছে, হি হি হি।

একটা কথা মনে পরে গেলো, শীতকালে পুকুরে গোসল করার ক্ষেত্রে আমরা সেই মজা করতাম। এখনতো শহরের মাঝে কলের পানি দিয়ে গোসল সারি কিন্তু ছোট বেলায় পুকুর ছাড়া গোসল করতাম না মাঝে মাঝে নদীতে যেতাম ঝাঁপ দিয়ে ভিন্ন স্বাদ নেয়ার জন্য। তখন আশে পাশের মানুষগুলো নিয়ে বেশ মজা হতো, পুকুরে নামার আগে সবাই একটু অন্য রকম ঢং করতো এবং এটা দেখে সবাই বেশ মজা নিতো।

যাইহোক, আজও শাকের একটি রেসিপি আপনাদের সাথে ভাগ করে নেব। এটা হলো পালং শাক। ছোট বেলায় বাবা-মার কাছে সবচেয়ে বেশী ভিটামিন বা উপকারীর কথা শুনতাম। তবে এখন বড় দেখলাম সত্যি পালং শাকের মাঝে প্রয়োজনীয় নানা ধরনের উপকরণ রয়েছে যা সত্যি আমাদের শরীরের কার্যকর ভূমিকা পালন করে। চলুন তাহলে আজ দেখি দেশি বড় চিংড়ি মাছ দিয়ে পালং শাকের রেসিপি-

IMG20211114152633.jpg

উপকরণ সমূহঃ

  • পালং শাক
  • চিংড়ি মাছ
  • পেয়াঁজ
  • কাঁচা মরিচ
  • লবন
  • আদা-রসুন পেষ্ট
  • হলুদ গুড়া
  • মচির গুড়া
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20211113103711_01.jpg

প্রথমে পালং শাকগুলোকে পরিস্কার করে নেব তারপর প্রয়োজন অনুসারে কেটে অন্য একটি পাত্রতে রাখবো।

IMG20211114152938_01.jpgIMG20211114152951_01.jpg

প্রথমে একটি কড়াই চুলায় বসাবো সাথে কিছু তেল দিয়ে গরম করবো তারপর পেঁয়াজ ও কাঁচা মরিচ স্লাইস করে দিবো।

IMG20211114153504_01.jpgIMG20211114153526_01.jpg

এরপর হলুদ গুড়া, মরিচ গুড়া, আদা-রসুন পেষ্ট এবং লবন দিয়ে কষা করবো।

IMG20211114153540_01.jpgIMG20211114153552_01.jpg

মসলাগুলো কষা হয়ে গেলে, নিয়ম মতো পরিস্কার করে রাখা চিংড়ি মাছগুলো দিয়ে আরো কিছু সময় কষা করবো।

IMG20211114153609_01.jpgIMG20211114155046_01.jpg

এখন অল্প কিছু পানি ঢালবো না হলে কাশতে কাশতে অস্থির হয়ে যাবেন হে হে হে, পানি নিয়ে আবারও কিছুটা সময় কষা করবো এবং পানিগুলোকে টানাবো মানে পানিকে শুকিয়ে আনবো।

IMG20211114155115_01.jpgIMG20211114155203_01.jpg

এখন পরিস্কার করে রাখা পালং শাকগুলো কষা করা চিংড়ি মাছ ও মসলাগুলোর সাথে দিয়ে দিবো।

IMG20211114155214.jpgIMG20211114160913_01.jpg

শাকগুলো উল্টে পাল্টে দিয়ে কিছু সময়ের জন্য ঢেকে দেবো তাতে শাকগুলো দ্রুত সিদ্ধ হয়ে আসবে।

IMG20211114161001_01.jpgIMG20211114162407.jpg

এরপর আরো কিছুটা পানি ঢালবো, তবে যারা পালং শাকের ঝোল বেশী পছন্দ করেন তারা একটু বেশী পানি ঢালতে পারেন। তারপর আরো কিছুটা সময় রান্না করবেন, প্রয়োজন মতো ঝোলা থাকা অবস্থায় চেক করে নামিয়ে ফেলবেন। আমি অল্প পরিমাণে ঝোল রেখেছি।

IMG20211114204923.jpg

ব্যস হয়ে গেলো আমাদের চিংড়ি পালং শাকের স্বাদের রেসিপি, দেখেন তো একটু দেখে লোভ লাগছে কিনা? হি হি হি। আমি যাই একটু স্বাদ পরখ করে আসি, আপনি রেসিপি টা ভালো করে দেখতে থাকেন।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

banner-abb23.png

Sort:  
 3 years ago 

শীত তো চলেই এলো, আর সাথে এলো পালং শাক। আমার ভীষণ পছন্দের। সব ধরনের শাকই আমার ভালো লাগে, তবে পালং সবচাইতে পছন্দ। পালং এর শাক দিয়ে ভাত খেয়ে নেবো, তাছাড়া আরো বেশ কিছু রান্না পালং দিয়ে করা যায়।

পালং দিয়ে চিংড়ি আমার কাছে নতুন, তবে সুস্বাদু হতে বাধ্য। চিংড়ি আর পালং। আহা

 3 years ago 

আমার ভাই আপনি যা পরিবেশন করেন তা খুব সুস্বাদু দেখাচ্ছে।

 3 years ago 

জ্বী এটা খুবই স্বাদের একটা রেসিপি, ধন্যবাদ

 3 years ago 

চিংড়ি মাছ দেখলেই আমার খেতে ইচ্ছে করে ভাইয়া। কেন জানি চিংড়ি মাছের প্রতি আমার একটা আলাদা ভালোলাগা রয়েছে। পালং শাক ও চিংড়ি মাছ দিয়ে আপনি দারুন একটি রেসিপি তৈরি করেছেন। দেখে খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপনাকে মজাদার এবং লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

হুম, আমার ছেলেও অনেক পছন্দ করে, চিংড়ি মাছগুলো আগে বেছে বেছে খেয়ে নেয়। ধন্যবাদ

 3 years ago 

অসাধারণ রেসিপি ভাইয়া। চিংড়ি মাছ ও পালং শাক আমার অনেক প্রিয়। আর আপনি খুব সুন্দরভাবে রেসিপিটি উপস্থাপন করেছেন। রেসিপিটি কালার দেখতে অনেক সুন্দর হয়েছে এবং লোভনীয় হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

সত্যি আমার কাছেও অনেক ভালো লাগে, চিংড়ির সাথে পালং শাক বেশ যায়। ধন্যবাদ

 3 years ago 

শেষের বাটিটা দেখে মনে হচ্ছে আমি বাটিটা ধরে নিয়ে আসি বাসায় এনে মজা করে খাই ।খাবারের রংটা যা হয়েছে না ভাইয়া, নিশ্চয়ই অনেক মজা হয়েছে খাবারটি। পালংশাক এমনিতেই অনেক মজার খাবার তারপর আবার দিয়েছেন চিংড়ি মাছ চিংড়ি মাছ দিয়ে যেকোনো খাবার যে মজা লাগে। আপনি কত সুন্দর করে রান্না করেছেন দেখেতো জিভের জল সামলাতে পারছিনা ভাইয়া। থাক কি আর করার একা একাই খান ।

 3 years ago 

হা হা হা, দরজা খোলাই আছে আপু, কেউ আটকাবে না, তবে আমার ছেলে দেখলে চিংড়িগুলো রেখে দিবে হি হি হি।

 3 years ago 

পালং শাকের সঙ্গে চিংড়ি মাছ খুবই সুস্বাদু একটি রেসিপি।এই রেসিপি আমি অনেকবার খেয়েছি। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। তরকারির ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে রেসিপিটি দেখে মন্তব্য করার জন্য।

 3 years ago 

ছোটবেলায় পাপাই দা গ্রেট সেইলর নামে একটি কার্টুন দেখেছিলাম যেখানে পালংশাকের কারিশমা দেখানো হয়েছিল। বাস্তবেও পালংশাক অনেক ভিটামিন এর আধার। চিংড়ি মাছ দিয়ে পালং শাক আমার খুবই পছন্দের শুধু চিংড়ির দাম টা যদি একটু কম হত....

 3 years ago 

জ্বী ভাই এটা সত্য পালং শাক অন্যান্য শাকের তুলনায় একটু বেশী পুষ্টিগুন সম্পন্ন, তাছাড়া খেতেও ভালো লাগে।

 3 years ago 

শীতকালীন মৌসুমে বিভিন্ন শাকসবজি পাওয়া যায় যেগুলো খেতে খুবই সুস্বাদু। চিংড়ি মাছ এমনিতেই অনেক সুস্বাদু যা বাড়িতে ভাজি করার সাথে সাথেই আমি সাভার করে দেই।মনের চাহনি ধরে রাখতে পারি নাহ।শীতকালে আমিও গোসল করতে গেলে অনেক কষ্ট লাগে।প্রতিটি মৌসুমের প্রথমে আলাদা একটি আমেজ থাকে যেটা খুবই ভালো লাগে।এতো সুন্দর রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ ভাই। ❤️❤️

 3 years ago 

এই জন্যই শীতকাল আমার এতো প্রিয়, সব মজার সবজিগুলো পাওয়া যায়। ধন্যবাদ

 3 years ago 

হ্যাঁ ভাইয়া ঠিকই বলেছেন রবিশস্যের সিজন আমাদের দক্ষিণ এশিয়াতে একটু বেশি হয়। যত ধরনের শাকসবজি আছে বেশিরভাগ এই শীতকালে আমরা পাই। আর সবচেয়ে মজাদার হয় শীতের সৃজনের শাক সবজি গুলো। শীতকালে তো মা পিটাই পিটাই গোসল করাতো। লজ্জার কিছু নাই বলে ফেললাম আপনার কাছে হিহিহি।

চিংড়ি মাছ দিয়ে পালংশাক এর মজাটাই আলাদা। পালংশাক আমার প্রিয় সাগর মধ্যে একটি। আমি খুব বেশি পছন্দ করি। রেসিপি দেখে জিভে জল আসার মত অনেক ভালো হয়েছে আপনার পালং শাকের রেসিপি।পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন থাকে যা মানবদেহের জন্য খুবই উপকারী। বিশেষ করে সবচেয়ে আয়রন টা বেশি থাকে পালং শাকে। আমাদের সাথে পর্যায়ক্রমে ভাগাভাগি করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

চিংড়ি মাছ দিয়ে পালং শাক একদম পারফেক্ট কম্বিনেশন। ভাইয়া পালং শাক নিরামিষ তেমন ভালো লাগে না। কিন্তু চিংড়ি দিলে স্বাদ হয় খুব। আপনার রান্না খুব টেস্টফুল হয়েছে। দেখে বোঝা যাচ্ছে ।আপনি বলবেন। অসংখ্য শুভেচ্ছা ভাইয়া

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32