লেভেল ওয়ান হতে আমার অর্জন - By @habibur1981 10% Beneficiary To @shy-fox 🦊 & 5% @ abb-school📚

বাংলা ভাষা এমন একটি ভাষা যেখানে আমরা আমাদের মায়ের ভাষায় আমাদের মনের ভাব প্রকাশ করতে পারি। আর আমার বাংলা ব্লগ কমিউনিটি আমাদের কে আমার মায়ের ভাষায় ভাব প্রকাশ করার সুযোগ করে দিয়েছে। তাই আমি আমার অন্তরের অন্তস্থল হতে আমার বাংলা ব্লগের সম্মানিত ফাউন্ডার, এডমিন সহ সকল কে ধন্যবাদ জানাই।
আমার বাংলা ব্লগ এর এ বি বি স্কুলের লেভেল ওয়ান এর ক্লাস হতে আমি বিভিন্ন বিষয় সম্পর্কে ধারনা লাভ করি। তাই আমি আজ লেভেল ওয়ান হতে আমার অর্জন সমূহ আপনাদের মাঝে তুলে ধরব।

আমার বাংলা ব্লগ এর পোস্ট লিখার সময় টাইটেল দিতে হবে এবং তা ২৫৫ ক্যারক্টারের মধ্যে হতে হবে । তার বেশী হলে পোস্ট করা যাবে না ।বডিতে ৬৫৫৩৬ ক্যারেক্টার লেখা যাবে এবং কোন ছবি আপলোড করার সময় খেয়াল রাখতে হবে যাতে ১০ মেগাবাইট সাইজের উপরে না হয় । ‘আমার বাংলা ব্লগ ’এ সকল পোস্ট বাংলা ভাষায় লিখতে হবে । ২৫০ শব্দের একটি লেখায় ৫ টি বানান ভূল টলারেট করা হয় ।

image.png

প্রশ্ন: - কোন ধরনের এক্টিভিটিজ স্প্যামিং বলে গণ্য হয়?

উত্তর -
অপ্রাসঙ্গিক ও অবাঞ্চিত বিষয় যদি বারবার করা হয় তবে সেটা স্প্যামিং হিসেবে গণ্য হয় । স্প্যামিং বিভিন্নভাবে হয়ে থাকে। যেমন-একই কোন ঘটনাকে বারবার বর্ণনা করা বা কোন বিষয়কে ঘুরিয়ে পেচিঁয়ে বারবার লিখার চেষ্টা করা । পোস্টে যদি অপ্রাসঙ্গিক ট্যাগ বারবার ব্যবহার করা হয় তবে সেটা ট্যাগ স্প্যামিং বলে গন্য হবে। আমার বাংলা ব্লগ এ স্প্যামিং পুরুপুরি নিষিদ্ধ ।

প্রশ্ন:. ফটো কপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?
উত্তর -
ফটো কপিরাইট হচ্ছে ইন্টেলেকচুয়াল প্রপাটি রক্ষা করার ক্ষেত্রে একটি আইন । বিভিন্ন সময় অনেক পোস্টকে সুন্দর করে ফুটিয়ে তোলার জন্য বিভিন্ন ফটো বিভিন্ন সাইট থেকে সংগ্রহ করে ব্যবহার করা হয় । ফটো কপিরাইট ফ্রী না হলে তা ব্যবহার করা যাবে না ।

প্রশ্ন: তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা হয়?
উত্তর-
তিনটি ওয়েবসাইটের নাম উল্লেখ করা হলো যেখান থেকে অতি সহজে কপিরাইট ফ্রী ছবি সংগ্রহ করা যায়
pixabay.com
www.pexels.com
www.freeimages.com

প্রশ্ন: প্লাগারিজম সম্বন্ধে আপনি কি জানেন?
উত্তর-
অন্যের লেখাকে নিজের লেখা বা মূল লেখার সম্পুর্ণ অনুকরণে কিছু পরিবর্তন করে নিজের লেখা হিসেবে চালিয়ে দিলে সেটিই প্লাগিয়ারিজম । এটি একটি মারাত্নক অপরাধ । অবশ্য কোন লিখা থেকে উদ্বুদ্ধ হয়ে নিজের ভাষায় লিখলে তা লিখা যেতে পারে । কিন্তু তার ৭০% শব্দ নিজের হতে হবে এবং অবশিষ্ট ৩০% লিখা নেয়া যেতে পারে। সে ক্ষেত্রে সোর্স উল্লেখ করতে হবে।

প্রশ্ন: এবিউজ কি ?
উত্তর-
এবিউজ শব্দটি বিভিন্নভাবে ব্যবহার করা হয়।সাধারনত এবিউজ করা বলতে কোন কিছুর উপযুক্ত ব্যবহার না করে সেটার অপব্যবহার করা বা খারাপ কাজে বা কারো চালাকি বুদ্ধি ব্যবহার করে কোন ভালো পথ থেকে খারাপ পথ বের করে সেই কাজে ব্যবহার করাকে এবিউজ বলে ।নিজের ভিন্ন ভিন্ন নাম দিয়ে কয়েকটা আইডি খুলে ব্যবহার করা এবং একটা থেকে অন্যটাতে ভোট দেওয়া ।নিজের কোন পোস্ট অন্য কেউ লিখে দিলে এবং সেটা পোস্ট করলে তা ও এবিউজের মধ্যে পরে ।

প্রশ্ন: re-write আর্টিকেল কাকে বলে?
উত্তর
বিভিন্ন সোর্স থেকে তথ্য নিয়ে সেগুলো থেকে জ্ঞান আহরণ করে সম্পূর্ণ নিজের মতো করে লেখাকে rewrite বলা হয় ।

প্রশ্ন: ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি বিষয় উল্লেখ করতে হবে?
উত্তর
rewrite করা আর্টিকেল গুলোতে কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে-
• রেফারেন্স গুলো অবশ্যই উল্লেখ করতে হবে
• ৭৫% থেকে ৮০% লেখা সম্পূর্ন মৌলিক হতে হবে
• যেসব তথ্য সংগ্রহ করা হবে সেগুলো অবশ্যই ইনভার্টেড কমার মধ্যে উল্লেখ করতে হবে,
• আর্টিকেল সম্বন্ধীয় কোন ইমেজ যদি কোন ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়ে থাকে তবে সেগুলো অবশ্যই copyright free করতে হবে এবং
• কালেক্টেড কপিরাইট ফ্রি ইমেজ গুলির সোর্স অবশ্যই উল্লেখ করতে হবে।

প্রশ্ন:- আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?
উত্তর
আমার বাংলা ব্লগে ১. ধমীয় এফিলিয়েশনের উপরে কোন লিখা ২.শিশু পনোগ্রাফিক যেকোন পোস্ট, নারীদের সম্মানক্ষুণ্ন হয় এমন ধরনে লিখা ৩.সামাজিক বণ্যবৈষম্য সমর্থন মূলক কোন পোস্ট ৪.কোন ধর্ম, ব্যক্তিত্ব ও জাতিসত্তার বিরুদ্ধাচারনমূলক এবং হেয় প্রতিপন্ন করে এমন কোন পোস্ট ৫.উদ্দেশ্য প্রণোদিতভাবে কোন ব্যক্তি বিশেষের নামে ঘূণা ও অবজ্ঞাসূচক কোন লিখা ৬.রাজনৈতিক যেকোন ব্যক্তিবর্গ অথবা রাজনৈতিক যে কোন দলের নামে প্রশংসাসূচক বা সমালোচনামূলক যেকোন পোস্ট ৭.অবৈজ্ঞানিক,মিথ্যা গুজব,কুসংস্কার সমথর্ন করে এমন যেকোনো লিখা ৮.পশুপাখি নির্যাতনমূলক কোন ছবি, ভিডিও পোস্ট করা যাবে না ৯.শিশু শ্রম সমর্থন করে এমন ধরনের পোস্ট ১০.nsfw ট্যাগ ছাড়া যেকোন অশ্লীল ও যৌনতা বিষয়ক পোস্ট এবং ১১.যেকোন অপরাধ সমর্থন করে এমন ধরনের কোন পোস্ট লেখা যাবে না।

প্রশ্ন: একটি পোস্ট কখন মাইক্রো পোস্ট হিসেবে গণ্য হয়?
উত্তর
একটি মাত্র ছবি ও ১০০ ওয়াডের কম যেকোন পোষ্টই মাইক্রো পোস্ট হিসাবে গণ্য করা হয়। বার বার মাইক্রো পোস্ট করা হলে সেটাকে স্প্যামিং হিসেবে গণ্য করা হয় ।

প্রশ্ন: প্রতি ২৪ ঘণ্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে? [ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]
উত্তর
আমার বাংলা ব্লগে একজন ব্লগার ২৪ ঘন্টায় সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবে ।

প্রশ্ন: পোস্ট করার সময় কেন ট্যাগ ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয়? পোস্ট করার সময় কেন ট্যাগ ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয়?
উত্তর
একেবারে শেষের দিকে যে ঘরটা সেটা হচ্ছে ট্যাগের ঘর। ট্যাগ হচ্ছে যে বিষয়ের উপর লিখা হয়, সে বিষয়ের কিছু কিওয়ার্ড, যেমন রেসিপি বিষয় নিয়ে যদি কোন পোস্ট করা হয় তবে সাধারণত এ বিষয়গুলো বেশী ব্যবহার করা হয় যেমন recipe curry fish Bangladesh। আবার ভ্রমণ পোস্ট করলে ভ্রমন সংক্রান্ত কিছু শব্দ যেমন- travel travelling tour visit Bangladesh nature sea hill ইত্যাদি শব্দ বেশী ব্যবহার করা হয় ।যখন travel শব্দটি ব্যবহার করা হবে তখন তা একটি ট্রেন্ডিং হিসেবে থাকবে এবং যখন এইটাতে ক্লিক করা হবে তখন যাহারা travel সংক্রান্ত পোস্ট করেছে তাদের পোস্টগুলোকে এক জায়গায় দেখতে পাওয়া যাবে । আর এই কারনে ট্যাগিং করা হয়ে থাকে ।

পরিশেষে আমার সকল কে ধন্যবাদ জানিয়ে আজকের মত এখানে শেষ করছি।

Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

ধন্যবাদ আপনাকে । আমাকে একটি আপ ভোট দেওয়ার জন্য। আমার জন্য দোয়া করবেন।

 2 years ago 

বিষয় গুলো মোটামুটি ভালোই বুঝতে পেরেছেন। স্প্যামিং নিয়ে কম লিখেছেন। আরো বিস্তারিত লেখা দরকার ছিলো। আগামী শুক্রবার লেভেল ওয়ান ক্লাসে উপস্থিত হয়ে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

শিক্ষার যেমন কোন বয়স নেই। তেমনি অর্জনের ও কোন বয়স নেই। যত অর্জন করবেন সেটা আপনার সম্পদ হিসেবে থেকে যাবে। কারণ অর্জিত কোনো কিছু বর্জন হয় না ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60257.31
ETH 2427.05
USDT 1.00
SBD 2.44