DIY"কাঁচা ভুট্টার বড়া রেসিপি - by @habiba01 || ১০% বেনিফিশিয়ারি @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হেল্লো বন্ধুরা
আসসালামু আলাইকুম
আমি বাংলাদেশ 🇧🇩 থেকে @habiba01


কেমন আছেন সবাই আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। তো বন্ধুরা আজ আমি বাঙালিদের প্রিয় একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। যে রেসিপি আমি শেয়ার করতে যাচ্ছি,, সবাই রেসিপিটি দেখলে ছোট কালের কথা মনে পরে যাবে। সেই রেসিপি টি হলো কাঁচা ভুট্টার বড়া। খেতে অনেক সুস্বাদু। যারা খেয়েছে তারাই বলতে পারবে কেমন টেস্ট এই বড়ার। ছোট বেলায় অনেক বার ভুট্টা চুরি করে এনে বড়া বানিয়ে খেয়েছি তা প্রকাশ করার মতো না। তাই আমি আজকে ভুট্টার বড়া বানিয়ে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আশা করি সবার ভালো লাগবে। ভুট্টা ভাজি, ভুট্টার বড়াও ভুট্টা পোড়া খাইতে অনেক টেস্ট। নিচে দেখে নেন কিভাবে তেরি করেছি কাঁচা ভুট্টার বড়া।




IMG_20220423_172417~2.jpg

ভুট্টা সবার পছন্দ আবার অনেকের পছন্দ না। কিন্তু যাদের ভুট্টা ভাজা বা ভুট্টা পোড়া ভালো লাগে না তারা কাঁচা ভুট্টার বড়া বানিয়ে খাইতে পারবেন কারন খেতে অনেক মজাদার। আমরা বাঙালিরা এসব বেশি খেয়ে থাকি। অনেকে যারা ভুট্টা পছন্দ করে তারা কিনে বাসায় এনে বড়া বানিয়ে খায়। কথা না বাড়িয়ে চলুন দেখে নেই রেসিপি বড়া।



উপকরণ


IMG_20220423_160531~2.jpg

উপকরণের নামপরিমাণ
কাঁচা ভুট্টা৩ টি
মুসুর ডালপরিমাণ মতো
ময়দাপরিমাণ মতো
পিঁয়াজপরিমাণ মতো
লবণপরিমাণ মতো
মসলর গুঁড়োপরিমাণ মতো
তেলপরিমাণ মতো
কাঁচা মরিচপরিমাণ মতো



ধাপঃ—০১


IMG_20220423_163756~2.jpg

প্রথমে ভুট্টা গুলো ছিলে নিয়ে ধুয়ে নিয়েছি ও মুসুর ডাল গুলো ধুয়ে নিয়েছি।



ধাপঃ—০২


IMG_20220423_164250~2.jpg

তারপর ভুট্টা গুলো শিল পাটার মধ্যে বেটে নিলাম। মুসুর ডাল গুলো ও বেটে নিয়েছি।



ধাপঃ—০৩


IMG_20220423_165310.jpg

পিঁয়াজ, কাঁচা মরিচ গুলে কেটে নিয়েছি।



ধাপঃ—০৪


IMG_20220423_165251.jpgIMG_20220423_165436.jpg

বেটে রাখা ভুট্টা ও ডাল গুলোর মধ্যে কেটে রাখা পিঁয়াজ ও কাঁচা মরিচ গুলো দিলাম ও তার ওপরে অল্প একটু ময়দা দিলাম।



ধাপঃ—০৫


IMG_20220423_170219.jpg

ভালো করে সবগুলো মিক্সচার করে নিলাম। ময়দা দিলে বড়া গুলো ভাজা ভালো হয়।



ধাপঃ—০৬


IMG_20220423_170401.jpgIMG_20220423_170940~2.jpg

এরপর করাইয়ে তেল দিয়ে হালকা গরম করে নিয়ে মিক্সচার করা ভুট্টা বাটা গুলো বড়া বানিয়ে নিয়ে তেলের মধ্যে ছেরে দিলাম।



ধাপঃ—০৭


IMG_20220423_171041~2.jpg

IMG_20220423_171448~2.jpg

বড়া গুলো এপিট ওপিট করে সুন্দর করে ভেজে নিয়েছি।



পরিপূর্ণ ভাবে রেসিপিটি হওয়ার পর


IMG_20220423_171918~2.jpg



তৈরি করা রেসিপিটুর সাথে আমার সেলফি



সম্পুর্ন কাঁচা ভুট্টার বড়া হয়ে গেছে দেখতে অনেক ভালো লাগতেছে খেতেও অনেক মজাদার হবে ইনশাআল্লাহ। তো এই ছিল আজকের কাঁচা ভুট্টার বড়া রেসিপি তৈরি। আশা করি সবার ভালো লেগেছে আমার তৈরি করা রেসিপিটি। ভালো থাকুন সবাই আবার দেখা হবে ইনশাআল্লাহ।



💞 খোদা হাফেজ 💞



Best Regards:-
@habiba01

Sort:  
 2 years ago 

ভুট্টা দিয়ে বড়া বানানো এটা জীবনেও শুনেনি। আজকে প্রথম শুনলাম এবং দেখতে পেলাম। খুব ইউনিক একটি রেসিপি, বিশেষ করে আমার জন্য এবং আমার এলাকার জন্য। ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপিটি শেয়ার করার জন্য।

আসলে ভাইয়া শহরের বেশির ভাগ মানুষ এসব জানেনা এই রেসিপিটি গ্রামেই বেশি বানিয়ে থাকি

 2 years ago 

আপু আপনি ছোটবেলায় ভুট্টা চুরি করে এনে কাঁচা ভুট্টার বড়া তৈরি করে খেতেন জেনে ভালো লাগলো। আসলে ছোটবেলার স্মৃতিগুলো অনেক বেশি মধুর ছিল। তবে যাই হোক কাঁচা ভুট্টার বড়া রেসিপি দারুন হয়েছে। কাঁচা ভুট্টার বড়া আমি কখনো খাইনি। আপনার তৈরি করা রেসিপি দেখে মনে হচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। অনেক মজার রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

জি ভাইয়া,, আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

ভুট্টা ভাজি খেয়েছি পুড়িয়ে খেয়েছি তবে কখনো ভুট্টা দিয়ে বড়া প্রস্তুত করে খাওয়া হয়নি রেসিপিটা নতুন এবং ইউনিক মনে হচ্ছে আমার কাছে তবে দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে

খেয়ে দেখবেন অনেক মজাদার

 2 years ago 

এই রেসিপিটি জীবনে প্রথম দেখলাম। কাঁচা ভুট্টা দিয়েও যে বড়া তৈরি করা যায় সেটাই জানা ছিলোনা। মসুরের ডালের বড়া আমার সবচাইতে প্রিয় একটি খাবার। আশাকরি ভুট্টার বড়াও খুব একটা খারাপ লাগবে না। অবশ্যই আমি এটি বানিয়ে দেখব। শেয়ার করার জন্য ধন্যবাদ

শহরের মানুষ কম খায় কিন্তু যারা জানে তারা নিশ্চয়ই খেয়েছে, আপনিও ট্রাই করিয়েন অনেক সুস্বাদু

 2 years ago 

ভুট্টা ভাজা বা ভুট্টা পোড়া তো অনেক খেয়েছি কিন্তু এভাবে কখনো কাঁচা ভুট্টার বড়া খাওয়া হয়নি । আসলে আমার ছোট বেলাটা শহরেই কেটেছে তাই এগুলো খুব কমই খেয়েছি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে এটা খুবই সুস্বাদু হবে খেতে। আমি অবশ্যই বাসায় ট্রাই করে দেখব। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার এই কাঁচা ভুট্টার বড়া রেসিপি দেখে আমার ছোটবেলার একটা কথা মনে পড়ে গেল। আমার দাদী ইন্তেকাল করেছেন অনেক দিন আগে। ছোটবেলায় এরকম কাঁচা ভুট্টার বড়া আমার দাদী আমার জন্য করে দিয়েছিলেন। আমার খেতে ভালো লাগে এই বড়াগুলো। খুব সুন্দর উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি বড়া রেসিপি আমাদের মাঝে শেয়ার করার।

ধন্যবাদ ভাইয়া আপনাকেও

 2 years ago 

আপু আজ আপনি ইউনিট একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। কাঁচা ভুট্টার বড়া এই প্রথম দেখলাম। এর আগে কখনো এই কাঁচা ভুট্টার বড়া খাওয়া হয়নি। কিন্তু ভুট্টা ভাজা খেয়েছি। খেতে অবশ্য অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আপু কাঁচা ভুট্টার বড়া রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

আপু বাসায় ট্রাই করিয়েন বেশি টাইম লাগেনা,, আমার বাসায় ব্লেন্ডার নাই তাই আমি পাটার মধ্যে বেটে নিয়েছি। তাই সময় লেগেছে

 2 years ago 

কাঁচা ভুট্টা দিয়ে বড়া তৈরি করা যায় জানতামনা।দেখে ভালোই লাগলো।প্রস্তুত প্রণালী দেখে আমি মুগ্ধ। সহজে শিখে নিতে পারবে সবাই। ধন্যবাদ রেসিপি টি শেয়ার করার জন্য

আমরা যেমন করে মুসুর ডালের বড়া বানাই তেমনি কাঁচা ভুট্টার বড়াও বানাই বাসায় ট্রাই করিয়েন

 2 years ago 

ভুট্টা ভাজি খেয়েছি কিন্তু কখনো কাঁচা ভুট্টার বড়া খাওয়া হয়নি। আপু আপনি অনেক সুন্দর করে কাঁচা ভুট্টার বড়া রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে খেতে। আপনার মত করে একদিন বাসায় ট্রাই করবো। সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে ভাগ করে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আমার কাছে অবশ্য ভুট্টা পুড়িয়ে খেতে মজা লাগে। ভুট্টা দিয়ে যে কখনো বড়া বানানো যায় এটা দেখিনি। আপনার কাছ থেকে একটা নতুন রেসিপি শিখতে পারলাম। ধন্যবাদ আপনাকে।

জি ভাইয়া আমরা অনেকবার বড়া বানিয়ে খেয়েছি আপনি বাসায় বানিয়ে খাইয়েন

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57027.00
ETH 2353.59
USDT 1.00
SBD 2.38