বাংলা কবিতা : না মৃত্যু নয়

অনেক দূর অবধি মৃত্যুর পথ

এই ঘরবাড়িগুলো দীর্ঘ রাতের মতন অন্ধকার হয়ে আসবে এক দৃষ্টিতে

দেওয়ালে দেওয়ালে আপনজনদের ঝুলন্ত ছবি আমাকে দেখবে

নিজের হাতে লাগানো গাছের মৃত্যুর আগেও শ্বাস নেব আমার

মানুষের মত কথা বলতে পারে এমন জীবরা যদি বন্ধু হয়-

মন খুলে বলতে পারতাম মৃত্যুর শেষ
উৎযাপনের মধ্যে দিয়ে আমাকে বিদায় দাও

আর কত অপমানে আত্মহত্যা করবে কার্নিশে ঝুলে থাকা ঝুল

আমার নরম যৌবনেই বৃদ্ধ বয়স বৃষ্টি নামিয়ে বিদায় জানাও

ভিড় ভালোবাসী না

তবু বদলায়নি কলকাতার ম্যাপ

নির্জনার আঁচ খুঁজতে খুজতে ভালোবেসে ফেলি রবীন্দ্র ভারতী অবধি জনবহুল রাস্তা

অনেক অচেনা অনেক দুঃখ অনেক অনেক ভিড়

কেউ একজন আছে

যাকে আমি দেখি

সেতো এক পায়ে হাঁটে

images (7).jpeg

ছবির উৎস

গন্তব্য পৌঁছনো অবধী তার চোখে জল নেই

মানুষের মধ্যে দুঃখ দেখতে দেখতে সে আর মৃত্যু চায় না

আমার বুকের ভেতর অনেক মানুষের ভিড়

অমরত্ব বাজার করে নেয় অনেকটা বছর।

কবি: @greenphotoman

Sort:  
 3 years ago 

চমৎকার একটি কবিতা।ধন্যবাদ দাদা।

 3 years ago (edited)

@green015 আপু ধন্যবাদ

 3 years ago 

বেশ ভারী ভারী কথা ।ভালো লিখেছেন। শুভেচ্ছা রইল।

@shuvo35 ভাই অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 69047.36
ETH 3739.58
USDT 1.00
SBD 3.66