"চেনা-অচেনা ফুলের ফটোগ্রাফি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

হেমন্তের আবছা কুয়াশা মাখা সকালে কেমন আছেন বন্ধুরা?আশা করি সবাই অনেক ভালো ও সুস্থ আছেন।আমি ও বেশ ভালো আছি।আর সকালের মিষ্টি রোদ দারুণ উপভোগ করছি।আজ আমি আবারো হাজির হলাম ভিন্নধর্মী কিছু চেনা-অচেনা ফটোগ্রাফি নিয়ে আপনাদের মাঝে।যদিও আমি ভালো ফটোগ্রাফি করতে পারি না।তবুও সকলের দেওয়া উৎসাহে চেষ্টা করতে ভালোই লাগে।

চেনা-অচেনা ফুলের ফটোগ্রাফি:

বন্ধুরা,কিছুদিন আগে আমি নার্সারীতে গিয়েছিলাম অনেকেই জানেন হয়তোবা।এখন অনেক ফুলের ছোট ছোট চারা পাওয়া যায় নার্সারীতে।কিছু ফুলের চারার ছবি আমি ইতিমধ্যে আপনাদের সঙ্গে শেয়ার করে ফেলেছি।বাকিগুলো পরে করবো অবশ্য,তবে আমি কিছু ফুলের ফটোগ্রাফিও করেছিলাম সেদিন।বেশি ফুলের সমাহার ছিল না যদিও তবুও কিছু চেনা-অচেনা ফুল দেখেছিলাম।যেগুলো সারাবছরই প্রায় ফুটে থাকে।কমবেশি সকলেই অন্তর থেকে ফুলকে পছন্দ করেন ও ভালোবাসেন।আমার তো ফুলের ফটোগ্রাফিই বেশি করতে ভালো লাগে।একই ফুল যতবারই দেখি না কেন বারবার যেন নতুনরূপে দেখতে পাই।তো চলুন দেখে নেওয়া যাক ছবিগুলো----

CollageMaker_20221107_102155610.jpg

জবা ফুল

IMG_20221107_101507.jpg
লোকেশন

◆◆সকালের হালকা শিশির ভেজা জবা ফুলের পাপড়িগুলো অনেক বেশি সতেজ লাগছিল।পিঙ্ক কালারের জবা ফুলটি দেখতে অনেক সুন্দর লাগছিল ঠিক যেন আমার কাগজ দিয়ে তৈরি করা জবা ফুলের মতো। জবা ফুলের অনেক উপকারিতা ও ঔষুধি গুন রয়েছে ।যেমন- 1.এই ফুল শরীরের বার্ধক্যের লক্ষণ কমাতে সাহায্য করে।
2.জবা ফুলের রস চর্বি কমাতে এবং ওজন কমাতে সাহায্য করে।

অচেনা ফুল

IMG_20221107_101526.jpg
লোকেশন

◆◆ এই ফুলটি আমার অচেনা।তবে দেখে মনে হয় জবা ফুলের প্রজাতি।কারন জবা ফুলের অনেক কালার ও প্রজাতির হয়ে থাকে।ফুলটি নিচের দিকে মুখ করে ঝুলন্ত অবস্থায় থাকে যেটি দেখতে অনেক সুন্দর।জবা ফুলের মতো পরাগরেণু ও লম্বা ডাটি রয়েছে।লাল ও হলুদ রঙের সমন্বয়ে গঠিত ফুলটি ভারী ভালো লেগেছে আমার কাছে।

কাটামুকুট ফুল

IMG_20221107_101543.jpg
লোকেশন

◆◆এই ফুলগুলি ছোট প্রজাতির।কাটামুকুট ফুল অনেক ধরে থাকে একটি গাছে।বিভিন্ন রঙের হয়ে থাকে।লাল রঙের কাটামুকুটের কুড়িগুলির কালার আলাদা রঙের হয়ে থাকে।কাটামুকুট গাছগুলো ক্যাকটাস জাতীয়

অচেনা ফুল

IMG_20221107_101558.jpg
লোকেশন

◆◆এই ফুলটির নাম আমার জানা নেই।তবে দেখতে কিছুটা মাইক ফুলের মতো গঠন।লাল রঙের ফুলটির ছবি তেমন ভালো হয়নি ঝলসে গেছে।তবে ফুলটি কিন্তু খুবই লাল টুকটুকে রঙের।আপনারা কেউ এই ফুলের নাম জেনে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

শিউলি ফুল

IMG_20221107_101618.jpg

IMG_20221107_101637.jpg
লোকেশন

◆◆শরৎ শেষ হয়ে গেছে তবুও হেমন্তকালে শিউলি ফুলের গন্ধে ম-ম করে বাড়ির আঙিনা।শিউলি ফুলে অনেক ঔষুধি গুন রয়েছে।এই ফুলের রেসিপি করে খেতেও ভালো লাগে।ছোট ছোট ফুলে গোটা গাছ ভরে যায়,ভোর হতেই ঝরে পড়ে গাছের নিচে মাটিতে। সাদা-হলুদ রঙের ফুলগুলো কুড়াতে খুবই ভালো লাগে আমার কাছে।হলুদ ও সাদা রঙের ফুলটি খুবই মিষ্টি দেখতে।এই ফুল গাছ আবার পারিজাত বা রাতের জেসমিন নামেও পরিচিত।

ঢেঁড়স ফুল

IMG_20221107_101741.jpg

IMG_20221107_101729.jpg
লোকেশন

◆◆এটি একটি সবজির ফুল।ঢেঁড়স ফুলকে আমরা ভেন্ডিফুল নামে ও চিনে থাকি।ফুলগুলির মাঝে লাল টুকটুকে অংশটা খুবই আকর্ষণীয় দেখতে।এটা সকলের পরিচিত একটি ফুল ।সকাল বেলা উঠানের পাশে ক্ষেত থেকে ছবিটি তুলেছি।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের ফুলের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।পরের দিন আবারো নতুন কোনো ব্লগ নিয়ে হাজির হবো।ততক্ষণ সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

প্রিয় দিদি ৷
একদম সঠিক বলছেন যে হেমন্তের এই সকালের শিশির ভেজা অনুভুতি টা অসাধারণ ৷ আর আমি সবচেয়ে বেশি ভালো হলাম ৷ আপনার ফটো ক্যাপচার দেখে ৷ একদম নিখুঁত ভাবে তুলেছেন ৷ প্রতিটি চেনা অচেনা ফুল গুলো যে হাত দিয়ে স্পর্শ করতে ইচ্ছে করেছে ৷

অনেক ধন্যবাদ দিদি এতো সুন্দর ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য ৷ আমার কাছে প্রতিটি ফুল অনেক ভালো লেগেছে ৷

 2 years ago 

আপনার সুন্দর সুন্দর মন্তব্যে সর্বদা অনুপ্রেরণা পাই,অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে ফুল ব্যাপারটাই অনেক সুন্দর।দেখলেই মন ভালো হয়ে যায়।যাইহোক নার্সারিতে গিয়ে এক ঢিলে দুই পাখি মেরেছেন,একদিকে গাছ কেনাও হলো সাথে ফটোগ্রাফি ও।আর আজকের শিউলি ফুলের ফটোগ্রাফি টা কিন্তু বেশি সুন্দর হয়েছে আপু।😌

 2 years ago 

ঠিকই বলেছেন, আর শিউলি ফুলটা কিন্তু আমার বাড়ির গাছের ভাইয়া।আপনাকেও অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন আপু আমরা অন্তর থেকে ফুলকে সবাই ভালোবাসি।আপনার পোস্টের মাধ্যমে চেনা অচেনা নানা ধরনের ফটোগ্রাফি দেখতে পেলাম। আপনার সবগুলো ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে দিদি। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

চেনা-অচেনা অপরূপ সৌন্দর্যময় ফুলের ফটোগ্রাফি করেছেন। প্রত্যেকটা ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। বিশেষ করে শিউলি ফুলের ফটোগ্রাফি আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

শিউলি ফুল আমার ও খুবই পছন্দের, ধন্যবাদ ভাইয়া।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

Thank you so much💚.

 2 years ago 

আপু আপনি অসাধারণ কিছু চেনা অচেনা ফুলের ফটোগ্রাফি করেছেন। তার মধ্যে জবা জাতের ফুলের কথা বলেছেন ওই ফুলটি আমি আগে কখনো দেখিনি ।অনেক সুন্দর লাগছে ফুলটিকে ।এটি আসলে জবা ফুলের মত মনে হচ্ছে । কাটা মুকুটের ফুলের ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে। আমরাও ঢেঁড়স ফুল কে ভেন্ডি ফুল বলে থাকি।

 2 years ago 

আসলে আপু,ওই ফুলটির নাম ও আমার জানা নেই।তবে আমার মনে হয়েছে জবা ফুলের মতো।আমিও প্রথম দেখেছি এটা,ধন্যবাদ আপু ।

 2 years ago 

আপু তুমি কিছুদিন আগে নার্সারিতে গিয়েছিলে এটা আমরা অনেকেই জানি। তবে আজকের চেনা-অচেনা ফুলের ফটোগ্রাফি গুলো আমার কাছে দারুন লেগেছে। সবচেয়ে বেশি ভালো লেগেছে শিউলি ফুলের ফটোগ্রাফিটি। মনে হচ্ছে শিউলি ফুল অনেকদিন পর দেখলাম। এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।♥♥

 2 years ago 

আপু শিউলি ফুলটি আমার বাড়ির গাছের।আমার ও খুব ভালো লাগে এই ফুল,ধন্যবাদ আপনাকে💝💝।

 2 years ago 

আপনি অনেক সুন্দর সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন। ফুল সবাই কম বেশি পছন্দ করে। তবে আপনার অচেনা ফুলগুলো আমার কাছে খুব ভালো লাগলো। এই ফুলগুলো আমি আগে কখনো দেখিনি। সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।এবং আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমিও কয়েকটি ফুল প্রথম দেখলাম আপু,সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার এই পোস্টটি পড়ার মাধ্যমে আজকে আমি অনেকগুলো অচেনা ফুল দেখতে পেলাম দিদি। ফুলগুলোর নাম যদিও আমি জানিনা তারপরও সেগুলো দেখতে ভালো লাগলো। যদি সবগুলোর নাম জানতে পারতাম কি যে খুশি হতাম। এছাড়াও আপনি ঢেঁড়স এর ফুলের ফটোগ্রাফি দারুণভাবে ধারণ করেছেন।

 2 years ago 

ভাইয়া, আমিও জানি না সঠিকভাবে ফুলের নামগুলি।আমিও প্রথম দেখলাম,সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60704.11
ETH 2452.38
USDT 1.00
SBD 2.62