Diy-"দেশলাই কাঠি দিয়ে রাখী তৈরি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের আশীর্বাদে।আজ আমি আপনাদের সামনে আবার ও diy নিয়ে হাজির হলাম।সেটি হলো-"দেশলাই কাঠি দিয়ে রাখী তৈরি"।

আজ কলেজ থেকে বাড়ি ফিরে এসে বেশ ক্লান্ত হয়ে পড়েছে শরীর।কিছুই করতে মন চাইছিল না গরমে তাই ফোনের গ্যালারি ঘেটে ঘেটে এই diy টি পেলাম।ভাবলাম এটাই শেয়ার করি,কারন এটি তৈরি করতে আমার বেশ সময় লেগেছিল।তাছাড়া ও আমি খুবই এক্সসাইটেড ছিলাম নিজ হাতে রাখী তৈরি করার জন্য।মনে আলাদা অনুভূতি কাজ করছিল।যদিও দেশলাই কাঠি সাজানো মোটেও সহজ কাজ ছিল না আমার কাছে ,তবুও আমি চেষ্টা করেছি।শেষমেশ তৈরিও করে ফেলেছি, আশা করি আপনাদের কাছে ও ভালো লাগবে।তো চলুন দেখে নেওয়া যাক----

IMG_20220816_182448.jpg

■উপকরণসমূহ:

1.দেশলাই কাঠি - 1 প্যাকেট
2.নেলপলিশ - 2 টি(খয়েরি ও ধূসর সবুজ )
3.আঠা
4.উলের লাল সুতা
5.কেচি
6.বড়ো পুঁতি-3টি
7.ছোট পুতির চিক
8.ছোট সাদা কার্ড- 1টি
9.সাদা কাগজের টুকরো

■প্রস্তুতিকরন:

ধাপঃ 1

IMG_20220816_181031.jpg
◆প্রথমে আমি এক প্যাকেট দেশলাই কাঠি নিয়ে নিলাম।এরপর কেচি দিয়ে সব কাঠিগুলি সমান মাপে মাঝবরাবর কেটে নিলাম।

ধাপঃ 2

IMG_20220816_182703.jpg
◆এবারে প্রয়োজনীয় উপকরণগুলি নিয়ে নিলাম।যেমন- আঠা,কেচি,সুতা ইত্যাদি।

ধাপঃ 3

IMG_20220816_182726.jpg
◆এরপর ছোট সাদা কার্ডটি কেটে বৃত্ত তৈরি করে নেব কেচি দিয়ে এবং বৃত্তের গায়ে আঠা লাগিয়ে নেব।

ধাপঃ 4

IMG_20220816_182748.jpg
◆এবারে আমি খয়েরি রঙের নেলপলিশ লাগিয়ে নেব দেশলাই কাঠির বারুদের গায়ে।তারপর বৃত্ত আকারে কাগজের উপর সাজিয়ে নেব।

ধাপঃ 5

IMG_20220816_182308.jpg
◆তো আমার আঠা দিয়ে দেশলাই কাঠিগুলি সাজানো হয়ে গিয়েছে।এক্ষেত্রে আমি বৃত্ত কাগজের মাঝে কিছুটা গোল করে ফাঁকা রেখেছি।

ধাপঃ 6

IMG_20220816_182825.jpg
◆এরপর ছোট পুতির চিকটি কেচি দিয়ে কেটে আলাদা আলাদা করে নেব।

ধাপঃ 7

CollageMaker_20220816_182610052.jpg
◆এবারে বৃত্ত কাগজের মাঝখানে ফাঁকা অংশে আঠা দিয়ে একটি বড় সাদা পুঁতি ও ছোট ছোট পুঁতিগুলি সাজিয়ে আটকে নিলাম।তো মূল অংশ তৈরি করা হয়ে গেল রাখীর।

ধাপঃ 8

IMG_20220816_211722.jpg
◆আমি এখানে লাল রঙের সুতা কেটে নিয়েছি উলের ।এবারে রাখীর মূল অংশের নীচে আঠা দিয়ে আটকে নেব সুতাটি।রাখীর সঙ্গে সুতার নীচে সাদা কাগজের টুকরো লাগিয়ে নিলাম।

সর্বশেষ ধাপ:

IMG_20220816_182909.jpg
◆সবশেষে রাখীর সুতার দুইদিকে দুটো বড়ো সাদা পুঁতি লাগিয়ে নিলাম।তো আমার "দেশলাই কাঠি দিয়ে রাখী তৈরি" করা হয়ে গেছে।এটি দেখতে অনেক আকর্ষণীয় লাগছিল।

আশা করি আপনাদের কাছে ভালো লাগবে আমার আজকের diy টি।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

সত্যি আপু আপনার দেশলাইকাঠি দিয়ে চমৎকার একটা রাখী তৈরি করেছেন। রাখী তৈরির ধাপগুলো ও সুন্দর বর্ণনা করা আছে, যাতে যে কেউ তৈরি করতে পারে।আপনার মতো চেষ্টা করে দেখব।এমন সুন্দর রাখী আমাদের সবার মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অবশ্যই চেষ্টা করবেন আপু।আপনার সাবলীল মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।স্বাগতম আপনাকে💐

 2 years ago 

অসাধারণ দিদি আপনি দেশশালাই কাঠি দিয়ে বেশ চমৎকার ভাবে তৈরি করেছেন ৷দেখে ভালো লাগলো দিদি ৷শুভকামনা দিদি

 2 years ago 

ধন্যবাদ দাদা।

 2 years ago 

বাহ আপু সুন্দর আইডিয়া। অনেক ভালো হয়েছে এবং অনেক সুন্দর হবে রাখিটি তৈরি করেছেন। আসলেই এই প্লাটফর্মে অনেক কিছু শিখতেছি। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, এখানে অনেক কিছু শেখা যায়।অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।স্বাগতম আপনাকে💐.

 2 years ago 

দিয়াশলাই দিয়ে খুব সুন্দর একটি রাখি তৈরি করেছেন আপু। আইডিয়াটা অনেক অনেক ভালো লেগেছে আমার কাছে। আর কালার গুলো অনেক সুন্দর ফুটে উঠেছে। বোঝা যাচ্ছেনা দিয়াশলাই দিয়ে বানানো হয়েছে। অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রাখি বানানোর পদ্ধতি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কাছে রাখিটি ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু।অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।স্বাগতম💐

 2 years ago 

দেশলাই কাঠি দিয়ে রাখী তৈরি চমৎকার হয়েছে আপু। আপনার তৈরি করা রাখী দেখে মনে হচ্ছে যেন বাজার থেকে কিনে আনা। সত্যি আপু আপনি অনেক পরিশ্রম করে এই সুন্দর একটি রাখী তৈরি করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনি অনুভূতি বুঝতে পেরেছেন জেনে খুবই ভালো লাগলো।😊

 2 years ago 

ওয়াও! আপনি আসলেই একজন ক্রিয়েটিভ পারসোন। আপনার এই কাজটি আমার কাছে এক কথায় অসাধারণ লেগেছে। আশা করি আমিও এটা বাসায় ট্রাই করবো।

 2 years ago 

অবশ্যই ট্রাই করবেন এভাবে ভাইয়া😊.অনেক ধন্যবাদ আপনাকে,আপনার মন্তব্য পেয়ে ভালো লাগলো।

 2 years ago 

আপনি অসাধারণ একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলেই দেশলাই দিয়ে রাখি তৈরিতে তেমন একটা দেখা যায় না। রাখিটি দেখতে চমৎকার দেখাচ্ছে।

 2 years ago 

হ্যাঁ আপু, আমি চেষ্টা করলাম মাত্র।আপনার মতামত জানানোর জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দিয়েশলাই দিয়ে বানানো জিনিসপত্র আমার খুবই পছন্দ। দিয়েশলাই দিয়ে আগে এমন অনেক ধরনের ক্রাফট বানাতাম। সেই ক্রাফট গুলো দেখতে বেশ চমৎকার হয়। অনেক ধন্যবাদ আপু এত সুন্দর রাখি তৈরি করার জন্য এবং সেই তৈরির পদ্ধতি আমাদের সাথে এত চমৎকার ভাবে শেয়ার করার জন্য। ভালোবাসা রইলো আপনার জন্য। ‌

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু,আপনার সুন্দর মতামত শেয়ার করার জন্য।ভালোবাসা অবিরাম।

 2 years ago 
এক কথায় অসাধারণ হয়েছে। খুবই ক্রিয়েটিভ একটি পদ্ধতিতে আপনি রাখি বানিয়েছেন। সম্পুর্ন রাখিটা দেখতে খুবি সুন্দর দেখাচ্ছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ও ক্রিয়েটিভ একটি দেশলাইয়ের কাঠির রাখি বানানোর পদ্ধতি শেয়ার করার জন্য।
 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার প্রশংসাভরা মন্তব্যের জন্য।স্বাগতম আপনাকে💐.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59508.12
ETH 2603.38
USDT 1.00
SBD 2.39