Diy-"পেনসিল স্কেচে একটি মেয়ের চিত্র অঙ্কন"(10% বেনিফেসিয়ারী প্রিয় লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন সবাই?
আশা করি ঈশ্বরের কৃপায় সবাই অনেক ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের সামনে আমার অঙ্কিত একটি চিত্ৰ নিয়ে হাজির হয়েছি।সেটি হলো-"একটি মেয়ের চিত্র অঙ্কন"।

IMG_20220326_024849.jpg

কয়েক দিন ধরে মনটা ঠিক ভালো নেই বিনা কারণবশত।মাঝে মাঝেই মন খারাপের কোনো নির্দিষ্ট বা বিশেষ কারণ থাকে না তবুও চেষ্টা করছি মনকে ঠিক করার।গরমকাল মানেই যেমন অস্বস্তিকর তেমনি আবার বিশুদ্ধ অফুরন্ত মন জুড়ানো হাওয়া।কচি ধানের পাতা দোল খেয়ে গায়ে এসে লাগে পুবে হাওয়া।খুবই সুন্দর অনুভূতি কাজ করে মনে, সেই জন্য একে ফেললাম একটি মেয়ের চিত্র পেনসিল স্কেচ দিয়ে।আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।তো চলুন শুরু করা যাক--

IMG_20220326_025015.jpg

অঙ্কনের উপকরণ:

◆সাদা কাগজ
◆পেন্সিল
◆রবার
◆8b পেনসিল
◆পেনসিল রং(বাদামি ও নীল)

অঙ্কনের পদ্ধতি:

ধাপঃ 1

IMG_20220326_025238.jpg

●প্রথমে আমি অঙ্কনের প্রয়োজনীয় উপকরণগুলি একত্রে নিয়ে নেব।যেমন-সাদা কাগজ, পেনসিল ও রবারসহ ইত্যাদি উপকরণ।এরপর জামার কিছু অংশ ডিজাইন করে একে নেব।

ধাপঃ 2

IMG_20220325_213623.jpg
●পেন্সিলের সাহায্যে মেয়েটির জামার উপরের অংশ ঢেউয়ের মতো ডিজাইন করে একে নেব এবং মাঝের দিকে সরু করে একে নেব।

ধাপঃ 3

IMG_20220326_024510.jpg
●এবারে জামাটি তিনটি ধাপে ডিজাইন করে একে নেব ।ডিজাইনগুলি একই থাকবে ,তবে সব শেষের ধাপে ডিজাইনটি কোনটা বড়ো কোনটা ছোট এলোমেলোভাবে সারি করে একে নেব।

ধাপঃ 4

IMG_20220326_024535.jpg
●এবারে মেয়েটির মাথা ও দুটি পা একে নেব।যেন দেখে মনে হয় জামার ফাঁকে পা দুটি একটুখানি বেরিয়ে আছে।

ধাপঃ 5

IMG_20220326_024550.jpg
●এবারে মেয়েটির মাথায় চুল ও জামার হাতা আঁকিয়ে নিলাম।এরপর জামার মধ্যে বেশ কিছু লম্বা লম্বা দাগ দিয়ে নিলাম পেনসিল দিয়ে।

ধাপঃ 6

IMG_20220326_024642.jpg
●এরপর হাত একে নেব।একটি হাত প্রসারিত করে এবং অন্য হাতটি কোমরে থাকবে এমনভাবে আঁকিয়ে নেব।

ধাপঃ 7

IMG_20220326_024745.jpg
●এবারে অঙ্কনের উপর দিয়ে দাগিয়ে আবার স্পষ্ট করে নেব।

ধাপঃ 8

IMG_20220326_024801.jpg
●এরপর 8b পেনসিল দিয়ে জামার কিছু কিছু অংশ গাড় করে আকিয়ে নিয়ে মেয়েটির চুল ও কালো করে নেব।এবারে মেয়েটির জামার মধ্যে দাগানো অংশগুলো সেপ দিয়ে নেব।

ধাপঃ 9

IMG_20220326_024829.jpg
●মেয়েটির মুখমণ্ডল একে নেব।যেমন চোখ ,নাক,ভ্রু ও ঠোঁট।চোখের মধ্যে পেনসিল রং দিয়ে নীল করে নেবএবং ভ্রুর দিয়ে 8b পেনসিল দিয়ে আঁকিয়ে নেব।সবশেষে মেয়েটির জুতার কিছু অংশ গাড় কালো রঙের করে আকিয়ে নিলাম।

সর্বশেষ ধাপ

IMG_20220326_024908.jpg

IMG_20220326_024931.jpg
●এরপর বাদামি রঙের পেনসিল দিয়ে মেয়েটির কোমরে একটি বাঁধা কাপড়ের টুকরো আঁকিয়ে নিলাম।সবশেষে অঙ্কনের নিচে আমার নাম লিখে নেব।তো অঙ্কন করা হয়ে গেল আমার "একটি মেয়ের চিত্র অঙ্কন"।

আশা করি আপনাদের কাছে ভালো লাগবে আমার চিত্র অঙ্কনটি।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

পেন্সিল স্কেচে আপনি খুব সুন্দর ভাবে একটি মেয়ের চিত্র অঙ্কন করেছেন। আপনার অঙ্কনের দক্ষতা দেখে মুগ্ধ হয়ে গেলাম দিদি। আপনার অঙ্কন করা চিত্রটি এবং উপস্থাপনা আমার খুবই ভালো লেগেছে। এত সুন্দর ভাবে পেন্সিল স্কেচে মেয়ের চিত্র অঙ্কন করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।🥀🌹🥀

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্য দ্বারা আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

পেন্সিল দিয়ে সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন আপু। আপনার অংকন করা চিত্রের মেয়েটির পোশাকটা বেশি ভালো লেগেছে আমার কাছে। চিত্রটি আঁকার পদ্ধতি শুরু থেকে শেষ পর্যন্ত তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ আপু। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

দিদি আপনি পেন্সিল দিয়ে খুব সুন্দর একটি মেয়ের চিত্র অঙ্কন করেছেন। আমার কাছে মেয়ের ড্রেস দেখতে খুবই সুন্দর লেগেছে। পেন্সিল দিয়ে আপনি অনেক সুন্দর করে ধাপে ধাপে মেয়েটির চিত্র অঙ্কন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। সবদিক মিলিয়ে আপনার পোস্ট আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি পেন্সিল দিয়ে আমাদের মাঝে দারুণভাবে একটি মেয়ের চিত্র অংকন তৈরি করে উপস্থাপন করেছেন। এই চিত্রটি আমার কাছে বেশ দারুন লেগেছে তবে আমার মনে হয় এই চিত্র অংকনটিতে সামান্য পরিমাণ রং করলে আরও বেশি আকর্ষণীয় লাগতো। তবে রঙ না করাতেও বেশ চমৎকার দেখাচ্ছে। সব মিলিয়ে পোস্টটি আপনি দারুন ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, পরামর্শ দেওয়ার জন্য।

 2 years ago 

আপনি খুবই সুন্দর একটি মেয়ের চিত্র অঙ্কন করেছেন। চিত্রটি দেখে মনে হচ্ছে মেয়ে নাচ করছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

চিত্রটি দেখে মনে হচ্ছে মেয়ে নাচ করছে।

😊ঠিক বলেছেন ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পেন্সিল দিয়ে আপনি অনেক সুন্দর একটি মেয়ের চিত্র অঙ্কন করেছেন আপু। আমার কাছে দেখতে অনেক সুন্দর লাগছে। মেয়েটির চিত্র অংকন এর প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি খুব সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন। পেন্সিল দিয়ে চিত্রাংকন দেখতে আমার খুবই ভালো লেগেছে। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন। এত চমৎকার একটি চিত্রাংকন আমাদের উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্য দ্বারা আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

বাহ্ দারুন তো 👌
কি চমৎকার অংকন করেছেন মেয়েটির অবয়ব। দারুন দেখাচ্ছে 😍
শুভ কামনা দিদি 💚

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার জন্যও শুভকামনা রইলো।😊

 2 years ago 

আপনার একটি মেয়ের চিত্র অঙ্কন খুব অসাধারণ হয়েছে। পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে খুব ভালো লাগলো এত সুন্দর আর্ট পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্য দ্বারা আমাকে অনুপ্রাণিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 53615.59
ETH 2344.94
USDT 1.00
SBD 2.13