"মোম রং দিয়ে সুন্দর চাঁদনী রাতের দৃশ্য অঙ্কন"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

💐সকলকে বিশ্ব সুখ দিবসের অনেক অনেক শুভেচ্ছা💐

আশা করি, সুখ দিবসের দিন সবাই অনেক ভালো আছেন ও আনন্দে আছেন।আজ আমি আপনাদের সামনে আমার অঙ্কিত একটি চিত্ৰ নিয়ে হাজির হয়েছি।সেটি হলো-"মোম রং দিয়ে সুন্দর চাঁদনী রাতের দৃশ্য অঙ্কন"।

বেশ কিছুদিন ধরে বসন্ত কালের চাঁদনী রাতের আকাশ উপভোগ করছি দারুণভাবে।মনে হয় দিনের আলোর মতো ফুটফুটে আকাশ সঙ্গে তারার আনাগোনা, সারারাত জেগে প্রকৃতির এই চাঁদনী রাত উপভোগ করতে ইচ্ছে করে।যেমনটি মা লক্ষ্মীপূজার রাতে ফুটফুটে চাঁদের রাত দেখা যায় ,এই সুন্দর দৃশ্যগুলিই চিত্রশিল্পীরা মনে গেঁথে ফেলেন।তারপর নির্বিঘ্নে সেটি রংতুলি দিয়ে ফুটিয়ে তোলেন তাদের হাতের ছোঁয়ায়।তারই পরিপ্রেক্ষিতে একটি চিত্ৰ অঙ্কন করলাম আজ।তো চলুন দেরি না করে শুরু করা যাক-----

IMG_20220319_212217.jpg

অঙ্কনের উপকরণ:

◆সাদা কাগজ
◆পেন্সিল
◆রবার
◆8b পেনসিল
◆মোম রং
◆সাদা কাগজের টুকরো

অঙ্কনের পদ্ধতি:

ধাপঃ 1

IMG_20220319_211413.jpg
●প্রথমে আমি সাদা কাগজে চারকোনা করে একটি বক্স একে নেব পেনসিল দিয়ে।

ধাপঃ 2

IMG_20220319_211431.jpg
●এবারে আমি পেনসিল দিয়ে মনের মতো আঁকাবাঁকা দাগ দিয়ে নিলাম যার মধ্যে আমি আলাদা আলাদা রং করে আলাদা দৃশ্য ফুটিয়ে তুলবো।

ধাপঃ 3

IMG_20220319_211452.jpg
●উপরের দিকে একটি গোল বৃত্ত একে নিলাম মাঝবরাবর।

ধাপঃ 4

IMG_20220319_211524.jpg
●এরপর সব উপকরণগুলি একত্রে নিয়ে নিলাম।আমি এখানে বেশি হলুদ ধরনের মোমরং ব্যবহার করবো।

ধাপঃ 5

IMG_20220319_211538.jpg
●এবারে বৃত্তটি হলো চাঁদ আর এটি আমি হালকা হলুদ মোমরং একপাশে ও গাড় হলুদ রং অন্য পাশে দিয়ে আকিয়ে নেব।

ধাপঃ 6

IMG_20220319_211553.jpg
●বৃত্তের নীচে কিছু অংশ বাদ রেখে আবারো গাড় হলুদ মোমরঙ করে নেব।

ধাপঃ 7

IMG_20220319_211623.jpg
●গাড় হলুদ মোমরঙ এর মধ্যে কমলা মোম রং দিয়ে একে নেব হালকা করে।

ধাপঃ 8

IMG_20220319_211641.jpg
●এবারে বৃত্তটির নিচে যে ফাঁকা অংশ সেখানে পেনসিল দিয়ে সেট করে নিয়ে তার উপরে নীল মোমরং করে একে নেব।উপরে কিছু ছোট ছোট বৃত্ত একে নেব ,যেগুলো তারাকে নির্দেশ করবে।

ধাপঃ 9

IMG_20220319_211705.jpg
●বৃত্তটি একটি চাঁদ,আর চাঁদের উপরের অংশে 8b পেনসিল দিয়ে আঁকিয়ে নেব গাড় কালো রঙের সেপ দিয়ে।

ধাপঃ 10

IMG_20220319_211739.jpg
●এরপর একটি কাগজ দিয়ে ঘষে রংগুলো সেট করে দিলাম।

ধাপঃ 11

IMG_20220319_211756.jpg
●অঙ্কনের নিচের কিছু অংশ 8b পেনসিল দিয়ে আঁকিয়ে নেব গাড় কালো রঙের সেপ দিয়ে।

ধাপঃ 12

IMG_20220319_211850.jpg
●এবারে একপাশে একটি বড়ো গাছের ডালপালা একে নেব।

ধাপঃ 13

IMG_20220319_211904.jpg
●গাছের ডালে পাতা একে নেব এবং হাতের একটি ছবি এঁকে নেব।

ধাপঃ 14

IMG_20220319_211945.jpg
●তো আমার গাছের পাতা একে নেওয়া হয়ে গেছে সুন্দরভাবে।

ধাপঃ 15

IMG_20220319_212006.jpg
●এরপর যে পাশে ফাঁকা জায়গা রয়েছে সেখানে দুটি ঘর অঙ্কন করে নেব।কালো রঙ ও কমলা রঙ দিয়ে।তারপর কিছু তারা তৈরি করে নেব কাগজ দিয়ে এবং আঠা দিয়ে কাগজের টুকরোগুলি বিচ্ছিন্ন ভাবে আটকে নেব চাঁদের চারিপাশে।

* সর্বশেষ ধাপ*

IMG_20220319_212201.jpg
●সবশেষে অঙ্কনের নিচে আমার নাম লিখে নেব।তো অঙ্কন করা হয়ে গেল আমার "সুন্দর চাঁদনী রাতের দৃশ্যটি"।

আশা করি আপনাদের কাছে ভালো লাগবে আমার চিত্র অঙ্কনটি।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

মোম রঙ দিয়ে আপনার আর্ট সত্যি অসাধারন হয়েছে,তাই আমি প্রশংসা না করে থাকতে পারলাম না। আপনার আর্ট প্রক্রিয়া অনেক সুন্দর আর তার চেয়ে বেশি সুন্দর হয়েছে আপনার কালার করার ধাপ গুলো ।শুভকামনা রইল

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার প্রশংসাভরা মন্তব্যের জন্য।

 2 years ago 

খুবই অসাধারণ লাগতেছে আপনার চিত্রাংকন। দৃশ্যটি দেখতে সত্যি কারের দৃশ্যের মত দেখাচ্ছে। আপনার হাতে জাদু রয়েছে ‌‌ । জাদু না থাকলে এত সুন্দর দৃশ্য চিত্রাংকন করা কখনোই সম্ভব নয়। ধাপে ধাপে খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার হাতে জাদু রয়েছে ‌‌ । জাদু না থাকলে এত সুন্দর দৃশ্য চিত্রাংকন করা কখনোই সম্ভব নয়।

এরকম কিছুই না ভাইয়া।আমি তো চেষ্টা করছি মাত্র।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আমাদের কমিউনিটি তে সচরাচর কাউকে মোম রং ব্যবহার করতে দেখিনা। বেশিরভাগই কালার পেন্সিল অথবা জল রং ব্যবহার করেন। চাঁদনী রাতের দৃশ্যটি কিন্তু আপনি ভালোভাবেই ফুটিয়ে তুলেছেন। আমার কাছে অনেক ভালো লাগলো। শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

আমি জলরং ব্যবহার করতে পারি না তেমন।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য ভাইয়া।

 2 years ago 

মোম রং দিয়ে চাঁদনী রাতের দৃশ্য অঙ্কনটি খুবই সুন্দর লাগছে ।আপনার অংকন এর মাধ্যমে চাঁদনী রাতের দৃশ্য ফুটে উঠেছে। ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন যা বুঝতে সুবিধা হয়েছে ।
শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য ভাইয়া।

 2 years ago 

খুবই সুন্দর একটি চাঁদনী রাতের দৃশ্য অংকন করেছেন আপনি। চাঁদনী রাতে আমার ছাদে হাঁটাহাঁটি করতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আর আমার উঠোন দিয়ে হাঁটতে ভালো লাগে😊😊।অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

দারুন অঙ্কন করেছেন। চাঁদনী রাতের দৃশ্যটি আমার কাছে অনেক ভালো লেগেছে মনে হচ্ছে চাঁদনী রাতে খোলা আকাশের নিচে বসে এক কাপ কফি খায়। আপনার চিত্রটি আমার কাছে বেশ দারুন লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

😊অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার প্রশংসাভরা মন্তব্যের জন্য।

 2 years ago 

অসাধারণ একটি চাঁদনী রাতের দৃশ্য আপনি প্রস্তুত করেছেন দৃশ্যটি দেখে সত্যিই আমি অনেক মুগ্ধ হয়ে গেলাম।।
দেখেই বোঝা যাচ্ছে ধৈর্য ধারণ করে অনেক সময় নিয়ে দৃশ্যটি প্রস্তুত করেছেন।
ধাপগুলো সুন্দরভাবে তুলে ধরেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার প্রশংসাভরা মন্তব্যের জন্য।

 2 years ago 

মোম রং দিয়ে সুন্দর চাঁদনী রাতের দৃশ্য দারুন এঁকেছেন দিদি 😍
বেশ চাদের আলোয় ঝলমল করছে অংকনটি 👌
আপনার হাতের আঁকা ছবি দিন চমৎকার হয়ে উঠেছে 😍
সত্যিই প্রশংসনীয় কাজ ছিল 🖌️

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার প্রশংসাভরা মন্তব্যের জন্য।😊😊

 2 years ago 

মোম রং দিয়ে খুব সুন্দর করে চাঁদনী রাতের দৃশ্য এঁকেছেন। 8b পেন্সিল দিয়ে চাঁদের চারপাশ গাঢ় রং দেওয়াতে আরো বেশি ভালো লাগছে।মোমের রং দিয়ে আঁকাআকি করতে ভালোই লাগে, আমার কাছে।আপনি খুব এঁকেছেন। ধন্যবাদ আপু।আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার ও খুব ভালো লাগে মোম রং দিয়ে আঁকতে।অনেক ধন্যবাদ আপু।😊☺️

Coin Marketplace

STEEM 0.13
TRX 0.12
JST 0.024
BTC 49842.52
ETH 2229.37
USDT 1.00
SBD 2.00