Diy-"পঞ্চপ্রদীপের চিত্র অঙ্কন"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।অনেকদিন পর আমি আজ চলে আসলাম ভিন্ন ধরনের একটি অঙ্কন নিয়ে।সেটি হলো-"পঞ্চপ্রদীপের চিত্র অঙ্কন"।

IMG_20220915_021617.jpg

বন্ধুরা,আপনাদের দেওয়া উৎসাহে,অনুপ্রেরণাতে ও আমার নিজ প্রচেষ্টায় অঙ্কন করতে খুবই ভালো লাগে।কিন্তু সময়ের অভাবে অনেকদিন হলো অঙ্কন করা হয় না।এই অঙ্কনটি আমি গতকাল রাতে করেছিলাম পোষ্ট করবো বলে কিন্তু শরীর এতটাই ক্লান্ত হয়ে পড়েছিল যে আমি অঙ্কন শেষ করে পোষ্ট না করেই ঘুমিয়ে গিয়েছিলাম।আমি একটি পঞ্চপ্রদীপের চিত্র অঙ্কন করেছি ।যদিও আমি এটি ম্যান্ডেলা আর্টের মতো করতে চেয়েছিলাম,জানি না কতখানি সেভাবে ফুটিয়ে তুলতে পেরেছি।যাইহোক আশা করি আপনাদের কাছে ভালো লাগবে অঙ্কনটি।তো চলুন শুরু করা যাক----

উপকরণ:

1.সাদা কাগজ
2.পেন্সিল
3.রবার
4.কাঁটা কম্পাস
5.কালো রঙের বলপেন
6.টিয়ে রঙের মার্কার পেন
7.স্কেল

অঙ্কনের পদ্ধতি:

ধাপঃ 1

IMG_20220914_222022.jpg
●প্রথমে আমি অঙ্কনের জন্য কাগজ ,পেনসহ বিভিন্ন উপকরণ নিয়ে নেব।এরপর পেন্সিল ও কাঁটা কম্পাসের সাহায্যে একটি মিডিয়াম সাইজের বৃত্ত একে নেব।

ধাপঃ 2

IMG_20220914_222453.jpg
●একটি মিডিয়াম সাইজের বৃত্তের সামনের দিকে পাঁচটি মিডিয়ামের থেকে একটু ছোট সাইজের বৃত্ত একে নেব।

ধাপঃ 3

IMG_20220914_222051.jpg
●বৃত্তের মধ্যে আবারো বৃত্ত একে নেব প্রত্যেকটির।প্রদীপের হাতল একে নেব ঘুরিয়ে ডিজাইন করে।

ধাপঃ 4

IMG_20220915_020838.jpg
●এবারে পাঁচটি বৃত্তের সামনে ত্রিভুজের মতো একে নেব।

ধাপঃ 5

IMG_20220915_021136.jpg
●এরপর বড়ো প্রদীপের সঙ্গে আমি লাগোয়া করে দাগ দিয়ে নেব ছোট প্রদীপগুলি।

ধাপঃ 6

IMG_20220915_021157.jpg
●এবারে একটি কালো রঙের বলপেন দিয়ে বৃত্তের মধ্যে চেনের মতো ডিজাইন করে একে নেব।

ধাপঃ 7

IMG_20220915_021327.jpg
●তো পাঁচটি প্রদীপে একে নেওয়ার পর ত্রিভুজের অংশে বাঁকা দাগ দিয়ে ডিজাইন করে নেব।

ধাপঃ 8

IMG_20220915_021827.jpg
●চেনের মতো ডিজাইনের পাশ দিয়ে পেনের দাগ দিয়ে বৃত্ত একে নেব।

ধাপঃ 9

IMG_20220915_021932.jpg
●এরপর বৃত্তের সামনে ত্রিভুজের মতো দাগ কেটে নেব স্কেলের সাহায্যে পেন দিয়ে।

ধাপঃ 10

IMG_20220915_022144.jpg
●এবারে একে একে সব বৃত্তের একইভাবে একে ডিজাইন করে নেব।বড়ো বৃত্তের মধ্যে ও একে ডিজাইন করে নেব।

ধাপঃ 11

IMG_20220915_022209.jpg
●এরপর বড়ো বৃত্তের সঙ্গে লাগোয়া করে প্রদীপের বসার পায়া একে কালো পেন দিয়ে ডিজাইন করে নেব।এছাড়া টিয়ে রঙের মার্কার পেন দিয়ে বৃত্তের ডিজাইনের কোনো কোনো জায়গায় রং করে নেব।

ধাপঃ 12

IMG_20220915_021556.jpg
●প্রত্যেকটি বৃত্তের মধ্যে, পায়ার ডিজাইনে ও হাতলে ডিজাইন করে একে নেব সরু সরু দাগ দিয়ে।

সর্বশেষ ধাপঃ

IMG_20220915_021725.jpg
●সবশেষে আমার নাম লিখে নেব অঙ্কনের নিচে কালো রঙের বলপেন দিয়ে।তো অঙ্কন করা হয়ে গেল আমার "পঞ্চপ্রদীপের চিত্র"।যেটি দেখতে খুব সুন্দর ও আকর্ষণীয় লাগছিল।

আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে আমার আজকের আর্টটি।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

পঞ্চপ্রদীপের চিত্র অঙ্কন খুবই সুন্দর হয়েছে, সত্যি আপনার দক্ষতা দেখে মুগ্ধ হয়ে যায়। এত সুন্দর ভাবে ম্যান্ডেলা চিত্রটি অঙ্কন করেছেন। যা দেখে মুগ্ধ। আমার অনেক ভালো লেগেছে, আমাদের সাথে আপনার দক্ষতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি যখন বলছেন তখন এটি সত্যিই ম্যান্ডেলা আর্ট।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, উৎসাহ দেওয়ার জন্য

 2 years ago 

অনেক সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন এবং চিত্রাংকন এর প্রতিটি ধাপে ছবিসহ সুন্দরভাবে বর্ণনা করেছেন। যা পড়ে আপনার চিত্রাঙ্গন সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছি।

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

দিদি পঞ্চপ্রদীপের চিত্র অঙ্কন খুবই সুন্দর হয়েছে , অনেক সুন্দর এবং নিখুঁত ভাবে সম্পূর্ণ চিত্রাঅঙ্কনটি করেছেন ৷ আমার কাছে অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, অনুপ্রেরণা পেলাম।

 2 years ago 

পঞ্চপ্রদীপের চিত্র অঙ্কন আমার কাছে জাস্ট অসাধারণ লেগেছে। আপনি খুবই দক্ষতা সহকারে এই প্রদীপের চিত্রাংকন করেছেন। খুবই সুন্দর ভাবে ফুটে উঠেছে আপনার এই চিত্রাংকন। আমাদের মাঝে উপস্থাপনা করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ভাইয়া, ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে।

খুব সুন্দর হয়েছে। আপনার কষ্ট সার্থক। বিশেষ করে মার্কার পেন দিয়ে জায়গায় জায়গায় যে রং টা করেছেন তাতে করে আরো আকর্ষণীয় লাগছে পঞ্চপ্রদীপের চিত্র।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা,এত সুন্দর মন্তব্য দ্বারা আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

আসলে দিদি আমাদের এই সনাতন ধর্মীয় হিন্দু মানুষদের পঞ্চপ্রদীপ লাগে ৷যে কোনো পুজো আর্চনাতে ধুপ ধুনো জ্বালিয়ে তার সাথে পঞ্চপ্রদীপ তো আছেই ৷আবার সামনে পুজো এই পঞ্চপ্রদীপ জ্বালিয়ে মাকে পুজো ৷
সব মিলে আপনি খুব চমৎকার করে একেছেন ৷

 2 years ago 

ঠিক বলেছেন আপনি, আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

দিদি আপনি খুব সুন্দর ভাবে পঞ্চপ্রদীপের চিত্র অঙ্কন করেছেন। আমি এমন চিত্র এই প্রথম দেখলাম। আপনার এই আর্ট দেখতে মান্ডালা আর্টের মতই লাগছে।ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার এই পোস্ট আমার কাছে অনেক ইউনিক লেগেছে। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার মন্তব্য পেয়ে উৎসাহ পেলাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41