"মেহেদী ডিজাইনের আর্ট"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

হে বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।অনেকদিন পর আমি আজ চলে আসলাম ভিন্ন ধরনের একটি অঙ্কন নিয়ে।আজ আমি একটি মেহেদী ডিজাইনের অঙ্কন করেছি।অঙ্কন করতে আমার খুবই ভালো লাগে।সেই ভালো লাগা ও সকলের অনুপ্রেরণায় মন থেকে চেষ্টা করি অঙ্কন করার।

মেহেদী ডিজাইনের আর্ট:

IMG_20221108_093609.jpg

এই কমিউনিটি থেকে আমি অনেক কিছু শিখতে পারছি,জানতে পারছি প্রতিনিয়ত।তার থেকে বড় কথা, আমি আমার মধ্যে থাকা লুকায়িত সুপ্ত প্রতিভাকে কিছুটা হলেও তুলে ধরতে পারছি।যে প্রতিভাগুলি প্রাধান্য পাচ্ছে এখানে এর থেকে বড় পাওয়া আর কিছু হতে পারে না।এই কারণে আমি কৃতজ্ঞ @rme দাদার কাছে।ছোটবেলা থেকেই নিজে থেকে টুকিটাকি অঙ্কনের চেষ্টা করতে ভারী ভালো লাগতো আমার।অঙ্কনের প্রতি আলাদা একটা টান কাজ করত সবসময় মনে।যাইহোক বিভিন্ন ধরনের অঙ্কন করতে আমার খুবই ভালো লাগে।আজ আমি একটি মেহেদী ডিজাইনের অঙ্কন করেছি।ছোটবেলায় মেহেদী গাছের পাতা বেটে হাতে পরতাম,অনেকদিন হলো আর মেহেদী পরা হয় না হাতে।এমনকী আমি একটি মেহেদী গাছ ও লাগিয়েছিলাম গ্রামের বাড়িতে।যাইহোক আশা করি অঙ্কনটি ভালো লাগবে আপনাদের কাছে।তো চলুন শুরু করা যাক---

উপকরণসমূহ:

সাদা কাগজ

বলপেন(কালো ও নীল রঙের)

IMG_20221108_093216.jpg

অঙ্কনের পদ্ধতিসমূহ:

ধাপঃ 1

IMG_20221108_093233.jpg
প্রথমে আমি কালো পেন দিয়ে পাতার মতো বেকিয়ে দাগ দিয়ে নিলাম।এরপর পাতার সঙ্গে লাগোয়া করে অর্ধ বৃত্ত একে নিলাম।

ধাপঃ 2

IMG_20221108_093247.jpg
এবারে অর্ধ বৃত্তের উপরে ফুলের পাপড়ি একে নেব।

ধাপঃ 3

IMG_20221108_093312.jpg
এরপর ফুলের উপরে আরো দুটি পাতার মতো সেপ একে নেব এবং দুটি লম্বা ডাটির ডিজাইন একে নিলাম।

ধাপঃ 4

IMG_20221108_093325.jpg
এবারে আমি আমার হাতের একটি ছবি তুলে নিলাম।

ধাপঃ 5

IMG_20221108_093343.jpg
এরপর আমি ডিজাইনের পাশ দিয়ে ডাবল করে দাগ টেনে নিলাম এবং অর্ধ বৃত্তের ফাঁকা অংশে বক্স করে দাগ কেটে নিলাম।

ধাপঃ 6

IMG_20221108_093403.jpg
তো এবারে বক্স দাগের পাশে গোল গোল করে ডিজাইন করে নিয়ে ডাবল দাগগুলো নীল রঙের পেন দিয়ে ভরাট করে একে নিলাম।

ধাপঃ 7

IMG_20221108_093419.jpg
এরপর পাতার মতো জায়গাগুলো ও একই রকম করে ডিজাইন করে একে নেব।

ধাপঃ 8

IMG_20221108_093451.jpg
ফুলের পাপড়ির পাশগুলি নীল ও কালো রঙের করে গাড় করে একে নিয়ে উপরের পাতার চারিপাশে ভরাট করে একে নিলাম।

ধাপঃ 9

IMG_20221108_093508.jpg
এবারে ফুলের মধ্যে পাতার সেপের মধ্যে লোম লোম মতো ডিজাইন একে নেব নীল রঙের বলপেন দিয়ে।

ধাপঃ 10

IMG_20221108_093522.jpg
এরপর ফুলের ছোট বড়ো সব পাপড়ির মধ্যে লোম লোম মতো ডিজাইন একে নিলাম।

ধাপঃ 11

IMG_20221108_093537.jpg
সবশেষে আমার নাম লিখে নেব অঙ্কনের নিচে কালো রঙের বলপেন দিয়ে।

সর্বশেষ ধাপঃ

IMG_20221108_093551.jpg
তো অঙ্কন করা হয়ে গেল আমার "মেহেদী ডিজাইনের চিত্র"। এটি দেখতে খুব সুন্দর ও আকর্ষণীয় লাগছিল।আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে আমার আজকের আর্টটি।সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আমার বাংলা ব্লগ মানেই, লুকায়িত সুপ্ত প্রতিভার জায়গা।আপু আপনি খুব সুন্দর করে মেহেদী ডিজাইন করেছেন।ছোটবেলায় আমিও মেহেদী দিতাম,কাঠি দিয়ে দিয়ে ডিজাইন করা হত।যাই হোক প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। বেশ আকর্ষণীয় লাগছে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

হ্যাঁ আপু,কাঠি দিয়ে আমিও মেহেদী ডিজাইন করতাম ছোটবেলায়।আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হুম দিদি আমার বাংলা ব্লগ থেকে আমরা প্রতিনিয়ত নতুন নতুন কিছু শিখচ্ছি ৷ আবার নিজের ক্রিয়েভিটি প্রতিনিয়ত শেয়ার করতে পারছি ৷
যা হোক দিদি আপনি অনেক সুন্দর করে মেহেদী ডিজাইন আর্ট করেছেন ৷ একদম নিখুঁত ভাবে দেখে অনেক ভালো লাগলো ৷
অনেক ধন্যবাদ দিদি

 2 years ago 

আপনার অনুভূতি জেনে ভালো লাগলো, ধন্যবাদ দাদা।

 2 years ago (edited)

আমার বাংলা ব্লগ মানে সবসময়ই নতুন কিছু এবং নতুন প্রতিভার সন্ধানে এগিয়ে যাচ্ছে। আমরা সবাই আমাদের সুপ্ত প্রতিভা জাগ্রত করে প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছি, এটাই অনেক বড় প্রাপ্তি। দারুন ছিল দিদি হাতের কাজ।

 2 years ago 

ঠিক বলেছেন, ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন আপনি আমরা বিভিন্নভাবে আমাদের মাঝে থাকা সত্য প্রতিভা গুলো কাজের মাধ্যমে প্রকাশ করতে পারছি আমার বাংলা ব্লগে।। এতে যেমন আনন্দ উপভোগ করছি তেমন আমার প্রতিভাকে সবার সামনে প্রকাশ করতে পারছি।।

মেহেদি ডিজাইন গুলা বরাবরই আমার কাছে অনেক ভালো লাগে আপনার প্রস্তুত করা মেহেদি ডিজাইনটি দেখতে অসাধারণ দেখাচ্ছে।। ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।।

 2 years ago 

আপনার উৎসাহমূলক মন্তব্যের জন্য, অনেক ধন্যবাদ ভাইয়া।

ছোটবেলায় যখন আমার মাসিরা হাতে মেহেদী দিত, তখন আমার হাতেও একটু লাগিয়ে দিত। একদিন সাহস করে আমাদের বাড়ির উঠানে একটা মেহেদী গাছ লাগিয়েছিলাম। কিন্তু সেটা আমার ঠাকুর দাদা উঠিয়ে ফেলে দিয়েছিল। কারণ বাড়িতে নাকি মেহেদী গাছ লাগাতে হয় না। বেশ ভালই লাগছে মেহেদী ডিজাইনের আর্ট টা। বিশেষ করে ভেতরের নীল রংটার জন্য আরো বেশি সুন্দর লাগছে।

 2 years ago 

ওহো, সত্যিই খুবই খারাপ লাগলো।নিজের হাতে লাগানো গাছ যদি কেউ উপড়ে ফেলে দেয় সেটা কতটা কষ্টের তা আমি জানি।আমি অবশ্য গাছ লাগিয়েছিলাম বটে কিন্তু আমার গাছের পাতা হাতে পরা হয়নি।যাইহোক ধন্যবাদ দাদা।

 2 years ago 
আমার বাংলা ব্লগ মানেই নতুন নতুন কর্ম দক্ষতার আবির্ভাব।যার যতটুকু প্রতিভা আছে তার সেই প্রতিভা নিয়ে এখানে কাজ করছে। আপনি খুব সুন্দর করে মেহেদী ডিজাইন করেছেন।আপনার ডিজাইন করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। বর্ণনা গুলো অনেক সুন্দর ভাবে দিয়েছেন।দারুন লাগছে দিদি আপনার নিজের হাতে তৈরি করা মেহেদি ডিজাইন আর্ট।
 2 years ago 

আপনার প্রশংসাভরা মন্তব্য শুনে অনুপ্রেরণা পেলাম, অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 
হা দিদি,এটা ঠিক আমার বাংলা ব্লগ কমিউনিটি থেকে আমরা অনেক কিছু জানতে ও বুঝতে শিখেছি।পাশাপাশি নিজের ভিতরের থাকা সুপ্ত প্রতিভা এখানে প্রকাশ করতে পারছি। এটা আমাদের জন্য অনেক বড় একটা সাফল্য। আর তার জন্য @rme দাদার কাছে আমরা কৃতজ্ঞ।আর দিদি আপনার মেহেদী ডিজাইনের আর্টটি কিন্তু অসাধারণ হয়েছে। আসলে এ ধরনের ডিজাইনের আর্ট হাতে ব্যবহার করলে দারুণ লাগবে।আর প্রতিটি ধাপে মেহেদী ডিজাইনের আর্টটি ফুটিয়ে তুলেছেন। অসংখ্য ধন্যবাদ দিদি,এত সুন্দর ও চমৎকার মেহেদী ডিজাইনের আর্ট করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

দিদি আপনি আজকে চমৎকার ভাবে মেহেদী ডিজাইন আর্ট করেছেন। মেহেদী ডিজাইনের আর্ট হালকা রং করাতে চমৎকার ফুটে উঠেছে। দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনি যে আর্ট করতে ভালোবাসেন। তা আপনার আর্ট পোস্ট গুলো দেখলে বোঝা যায়। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার প্রশংসাভরা মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু খুবই সুন্দর একটি মেহেদী ডিজাইন শেয়ার করেছেন আমাদের মাঝে। সত্যি খুবই ভালো লাগলো আপনার করা এই মেহেদী ডিজাইন দেখে। ঠিক বলেছেন দাদা এই সুযোগ দিয়েছে বলেই আমরা আমাদের প্রতিভা তুলে ধরতে পারছি। ভালো লাগে খুব। শুভেচ্ছা রইলো দিদি।

 2 years ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার অঙ্কনের সার্থকতা, ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66677.11
ETH 3091.03
USDT 1.00
SBD 3.69