"ওলের ডাটা দিয়ে ইলিশ মাছের ফুলকি রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন?আশা করি সকলেই ঈশ্বরের কৃপায় ভালো ও সুস্থ আছেন।আজ আমি আরেকটি নতুন রেসিপি নিয়ে হাজির হলাম আপনাদের সামনে।সেটি হলো -"বাড়ির ওলের ডাটা দিয়ে ইলিশ মাছের ফুলটি রেসিপি"।

CollageMaker_20210926_065403323.jpg
আমার লোকেশন

★দেশি ও হাইব্রিড ওলের ডাটা সম্পর্কে আমার কিছু সাধারণ মতামত:

বন্ধুরা, অনেকেই ওলের ডাটা পছন্দ করেন না এমনকি ওল খেতে ও।কারণ অনেকের গলা ধরে।কিন্তু আমি তাদের উদ্দেশ্যে বলবো দেশি ওল অবশ্যই গলা ধরে।কিন্তু হাইব্রিড ওল গলা ধরে না।আবার দেশি ওল খেতে বেশি স্বাদের হয় এবং সাইজে ছোট হয়।এছাড়া ওল গাছের ডাটা সরু ও চিকন হয়।কিন্তু আজ আমি আপনাদের সঙ্গে হাইব্রিড ওলের ডাটার রেসিপি শেয়ার করবো।যেটি সাইজে অনেক বড়ো হয়।এছাড়া হাইব্রিড ওল গাছের ডাটা অনেক মোটা ও লম্বা হয়।এছাড়া এই হাইব্রিড ওল খেতে অনেক সুস্বাদু ,কিছুটা আলুর মতো এবং এই ওল কোনোরকম গলা ধরে না।এই ওলের একটি বড়ো গুন হলো ,এটি খুব সহজেই সেদ্ধ হয়ে যায় আলুর মতো এবং খেতে মিষ্টি মিষ্টি লাগে।এছাড়া হাইব্রিড ওলের ডাটা কিন্তু বাজারে কিনতে ও পাওয়া যায়।যাইহোক ইলিশ মাছ ওলের সঙ্গে যেমন স্বাদ লাগে তেমনি ওলের ডাটার সঙ্গে ইলিশ মাছের ফুলকি খুবই স্বাদের হয়।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

CollageMaker_20210926_074107927.jpg
আমার লোকেশন

★উপকরনসমূহ:

1.হাইব্রিড ওলের ডাটা - 1টি
2.ইলিশ মাছের ফুলকি
3.লবণ - 2 টেবিল চামচ
4.হলুদ- 1.5 টেবিল চামচ
5.পেঁয়াজ কুচি -2 টি
6.রসুন - 7 কোয়া
7.জিরে ও গোটা সরিষা বাটা - 5 টেবিল চামচ
8.সরিষার তেল - 100 গ্রাম
9.কাঁচা মরিচ - 7 টি
10.পরিমাণ মতো জল

★প্রস্তুত প্রনালী:

ধাপঃ 1

IMG_20210926_060555.jpg

●প্রথমে আমি আমার সবজি বাগান থেকে একটি ওলের ডাটা কেটে নিলাম।

IMG_20210926_060634.jpg
আমার লোকেশন

●এরপর বটির সাহায্যে ওলের ডাটার আশ ছাড়িয়ে পরিষ্কার করে নেব।

ধাপঃ 2

IMG_20210926_060822.jpg

●এবার ডাটার আশ ছাড়ানো হয়ে গেলে আমি মিডিয়াম সাইজ করে কেটে নেব।তারপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে নেব।

ধাপঃ 3

CollageMaker_20210926_065141393.jpg
আমার লোকেশন

●এরপর কিছু ইলিশ মাছ নেব এবং ইলিশ মাছের আশ ছাড়িয়ে ধুয়ে নেব ভালোভাবে।

IMG_20210926_062118.jpg

●ধুয়ে নেওয়ার পর প্রতিটি মাছের ফুলকি ও কানকো কেটে নেব এবং ভালোভাবে জল দিয়ে ধুয়ে নেব 2-3 বার।

ধাপঃ 4

IMG_20210926_064149.jpg

●এবার কেটে নেওয়া ফুলকিতে সামান্য লবণ ও হলুদ দিয়ে মিশিয়ে নেব।

IMG_20210926_062230.jpg
আমার লোকেশন

●তারপর চুলায় মিডিয়াম আঁচে একটি কড়া ধুয়ে বসিয়ে দেব।কড়াইতে তেল দিয়ে হালকা গরম করে নিয়ে মাছের ফুলকি ও কানকোগুলি ভেঁজে নেব ।এবার একটি পরিষ্কার পাত্রে নামিয়ে নেব।

ধাপঃ 5

CollageMaker_20210926_065438111.jpg

●এরপর কাঁচা মরিচগুলো বটির সাহায্যে কেটে নেব এবং পেঁয়াজ ও রসুন কুচি করে নেব।তারপর শিল-নোরার সাহায্যে জিরা ও গোটা সরিষা বেঁটে নেব ।

ধাপঃ 6

IMG_20210926_062446.jpg
আমার লোকেশন

●আবারো কড়া চুলায় বসিয়ে তেল দিয়ে তারমধ্যে পেঁয়াজ রসুন কুঁচি ও বেঁটে রাখা মসলা দিয়ে নেড়েচেড়ে হালকা ভেঁজে নেব।মসলা ভাজার পর তার মধ্যে ওলের কেটে রাখা ডাটা ও লঙ্কাগুলি দিয়ে দেব।তারপর পরিমাণ মতো লবণ ও হলুদ দিয়ে নেড়েচেড়ে হালকা ভেঁজে জল দিয়ে দেব পরিমাণ মতো।

IMG_20210926_062513.jpg

●জল দেওয়ার পর ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব 15 মিনিট ধরে ডাটা সেদ্ধ হওয়ার জন্য।

ধাপঃ 7

IMG_20210926_062534.jpg
আমার লোকেশন

IMG_20210926_062624.jpg

●ডাটা সেদ্ধ হয়ে গেলে ভেঁজে রাখা ফুলকি ও কানকোগুলি দিয়ে দেব ।তারপর নেড়েচেড়ে আর ও 10 মিনিট ফুটিয়ে নেব।

ধাপঃ 8

IMG_20210926_062826.jpg
আমার লোকেশন

●10 মিনিট পর তরকারীটি নামিয়ে নেব একটি পাত্রে।এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।তো তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি" ওলের ডাটা দিয়ে ইলিশ মাছের ফুলকি"।

আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো এবং সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

ইলিশের ফুলকি টা খাওয়া যায় জানতামই না। নতুন পদ জানতে পারলাম। দেখতেও বেশ ভালোই হয়েছে। মাছ মাছ গন্ধটা থাকলে সবজির স্বাদ কয়েকগুন বেড়ে যায়।

 3 years ago 

আমরা তো সবসময় ইলিশ মাছের ফুলকি দিয়ে পুইশাক,কচুশাকের লতি ও খাই।বেশ ভালো লাগে।একবার খেয়ে দেখবেন।অসংখ্য ধন্যবাদ দাদা।

দিদি অনেক সুন্দর দেখাচ্ছে আপনার রেসিপি টা ।তবে এই রেসিপিটা কখনো খাওয়া হয়নি।আপনাকে অনেক ধন্যবাদ এতে সুন্দর একটা শেয়ার করার জন্য।

 3 years ago 

একবার এই রেসিপিটি বানিয়ে খেয়ে দেখবেন দাদা।আশা করি ভালো লাগবে।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ওলের ডাটা দিয়ে ইলিশ মাছের ফুলকি সত্যি যা দেখার মত ছিল অনেক ভালো লাগলো। একদম নতুন কিছু আমাদের মাঝে আপনি পরিবেশন করেছেন। অনেক ভালো লাগলো শুভকামনা রইল

 3 years ago 

আপনাদের ভালো লাগাই,আমার রেসিপি বানানোর সার্থকতা।অনেক ভালো লাগলো ভাইয়া, আপনার সুন্দর মন্তব্য শুনে।ধন্যবাদ আপনাকে।

দিদি অনেক সুন্দর দেখাচ্ছে আপনার তৈরি রেসিপিটা।ওলের ডাটা দিয়ে ইলিশ মাছের ফুলকি সত্যি যা দেখার মত ছিল।অভিন্দন রইল দিদি।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এমনিতে ইলিশ মাছের তরকারি খেতে অনেক ভালো লাগে আবার সেটা যদি হয় তাজা ডাঁটাশাক তাহলে তো কথাই নেই। অনেক শুভেচ্ছা রইল আপু আপনার জন্য।

 3 years ago 

ঠিক বলেছেন আপু, ডাটা জাতীয় সব সবজিই খেতে খুবই ভালো লাগে।অনেক ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার রেসিপি গুলো আমার কাছে একদম নতুন। আপনি যে কোনো রেসিপি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেন। দেখতে অনেক ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু,আপনার মূল্যবান মতামত জানানোর জন্য।

 3 years ago 

মাছ মনে হয় দিদির খুব পছন্দের। তাই মাঝে মধ্যেই এত যত্ন সহকারে মাছের রেসিপি আমাদের সবার সাথে শেয়ার করেন। মাছ খুব একটা পছন্দ করি না তবে যেকোনো রেসিপি মন দিয়ে দেখতে আমার খুব ভালো লাগে। আপনার উপস্থাপনা খুব চমৎকার। ভালো থাকবেন দিদি।

 3 years ago 

হ্যাঁ দিদি ,আমরা কোনো মাংস খাই না সতীমায়ের মতে।তাই মাছ আমাদের অনেক পছন্দের।কিন্তু আমার দাদা আর আমি আবার সব মাছ খাই না ,কিন্তু মা -বাবা সব ধরনের মাছ খান।তবে রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে শুনে ভালো লাগলো।আপনি ও ভালো থাকবেন দিদি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

"ওলের ডাটা দিয়ে ইলিশ মাছের ফুলকি রেসিপি"-আমার কাছে সম্পুর্ণ নতুন একটি রেসিপি।আপনার রেসিপির ছবি দেখে মনে হচ্ছে ভালোই হবে।ধন্যবাদ দিদি।

 3 years ago 

হ্যাঁ, ভাইয়া রেসিপি ভালো হয়েছিল।অনেক ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্যের জন্য।

অনেক সুন্দর রেসিপি আপু। এর আগে কখনো এরকম রেসিপি দেখিনি এমনকি নামও শুনিনি। ফুলকি রেসিপি। ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভেচ্ছা রইল।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া, ইলিশ মাছের ফুলকি দিয়ে ওলের ডাটা রেসিপি।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 3 years ago 

ইলিশ মাছের ফুলকি খাওয়া যায় এটা একদম ই জানা ছিলোনা আমার আপু।
এটা খেতে কেমন স্বাদের হয়?জানালে খুশি হবো কারণ ব্যাপারটি আমার কাছে একদম ই নতুন।
আপনার বাগানের সবজি রান্না দেখলে খুব খেতে ইচ্ছে করে। যদিও আমি ওলের ডাটা ও কখনো খাইনি।
জানাবেন স্বাদ কেমন হয়।

 3 years ago 

অনেক স্বাদের হয় আপু,একদিন খেয়ে দেখবেন।তাছাড়া ইলিশ মাছের ফুলকির একটি সুন্দর গন্ধ আছে।
বেশি খেতে ইচ্ছে করলে চলে আসুন আমাদের বাড়িতে।ধন্যবাদ আপু।

 3 years ago 

আসবো একদিন।😜
ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57156.19
ETH 2431.86
USDT 1.00
SBD 2.41